আকিলার স্পিনে শ্রীলঙ্কার আরেকটি সান্ত্বনার জয়

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ২১:৫৪, আগস্ট ১২, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২২:২৭, আগস্ট ১২, ২০১৮

279257ক্যান্ডিতে শ্বাসরুদ্ধকর জয়ের পর রবিবার কলম্বোতে আরও দুর্দান্ত শ্রীলঙ্কা। প্রথম তিন ম্যাচ জিতে ওয়ানডে সিরিজ নিশ্চিত করা দক্ষিণ আফ্রিকা হেরে গেলো শেষ দুটিতে। সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে আকিলা ধনঞ্জয়ার স্পিনে বিধ্বস্ত প্রোটিয়ারা। তাতে টানা দ্বিতীয় সান্ত্বনার জয় পেল শ্রীলঙ্কা। ১৭৮ রানের এই বিশাল জয়ে ৩-২ ব্যবধানে পিছিয়ে থেকে সিরিজ শেষ করেছে তারা।

আর. প্রেমাদাসা স্টেডিয়ামের মন্থর পিচে শ্রীলঙ্কা ৮ উইকেটে করে ২৯৯ রান। অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুসের সেঞ্চুরি ছুঁই ছুঁই ইনিংসের পর আকিলার ‍ঘূর্ণি জাদুতে ২৪.৪ ওভারে ১২১ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। ৬ উইকেট নিয়েছেন লঙ্কান স্পিনার।

ম্যাথুস ৯৭ বলে ১১ চার ও ১ ছয়ে ৯৭ রানে অপরাজিত ছিলেন। তার ইনিংস সেরা পারফরম্যান্সের সঙ্গে চারটি পঞ্চাশ ছোঁয়া জুটি শ্রীলঙ্কাকে তিনশর কাছাকাছি নিয়ে যায়।

উপুল থারাঙ্গা ও নিরোশান ডিকবেলা উদ্বোধনী জুটিতে করেন ৫০ রান। ৪৩ রানের দ্বিতীয় সেরা ইনিংস খেলার পথে কুশল মেন্ডিসকে (৩৮) নিয়ে আরেকটি ৫০ রানের জুটি গড়েন ডিকবেলা।

তারপর ধনঞ্জয়া ডি সিলভা (৩০) ও থিসারা পেরেরার (১৩) সঙ্গে ৫৩ ও ৫২ রানের আশা জাগানিয়া দুটি জুটি গড়েন ম্যাথুস। দাসুন শানাকার (২১) সঙ্গে লঙ্কান অধিনায়কের ৪৪ রানের জুটিটাও ছিল বলার মতো।

দক্ষিণ আফ্রিকার পক্ষে উইলেম মুলডার ও অ্যান্ডিল ফেলুকায়ো দুটি করে উইকেট নেন।

ইনিংসের চতুর্থ বলে সুরাঙ্গা লাকমলের কাছে বোল্ড হন হাশিম আমলা। রানের খাতা না খুলে বিদায় নেন প্রোটিয়া ওপেনার। তারপর থেকে শুরু হয় আকিলার জাদু। সফরকারী অধিনায়ক কুইন্টন ডি কক ছাড়া আর কোনও ব্যাটসম্যান দাঁড়াতে পারেননি। ৫৭ বলে ৫৪ রান করেন তিনি।

আকিলা ৯ ওভারে মাত্র ২৯ রান দিয়ে নেন ৬ উইকেট। ক্যারিয়ার সেরা বোলিং করে ম্যাচসেরার পুরস্কারও জিতেছেন তিনি। ক্রিকইনফো 

/এফএইচএম/

লাইভ

টপ