সাকিবের ৫ উইকেট

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:৫২, জুন ২৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:৫৪, জুন ২৪, ২০১৯

2019-06-24T154357Z_2033994530_RC1284386870_RTRMADP_3_CRICKET-WORLDCUP-BGD-AFGবিশ্বকাপে নিজেদের সপ্তম ম্যাচে আফগানিস্তানকে ২৬৩ রানের টার্গেট দিয়েছে বাংলাদেশ। ৪৩ ওভার শেষে ৭ উইকেটে ১৮৯ রান আফগানদের।

প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বকাপে ৫ উইকেট নিলেন সাকিব আল হাসান। একই আসরে সেঞ্চুরি ও ৫ উইকেট নেওয়া এলিট ক্লাবে যোগ দিলেন তিনি, যেখানে আছেন যুবরাজ সিং ও কপিল দেবের মতো খেলোয়াড়রা। বাঁহাতি স্পিার তার নবম ওভারে স্টাম্পিং হলেন নাজিবউল্লাহ জাদরান। ২৩ বলে দুটি চারে ২৩ রান করেন তিনি।

লিটনের সরাসরি থ্রোতে ষষ্ঠ উইকেট

স্বস্তিতে বাংলাদেশ। সাকিব আল হাসানের দুর্দান্ত বোলিংয়ে কাবু হওয়া আফগানিস্তান দাঁড়াতে পারছে না। লিটন দাসের দুর্দান্ত থ্রোতে ষষ্ঠ উইকেটের পতন ঘটেছে। ৩৬তম ওভারের প্রথম বলে রান আউট হয়েছেন ইকরাম আলী খিল। ১১ রান করেছেন তিনি।

সামিউল্লাহ শিনওয়ারির বিরুদ্ধে মেহেদী হাসান মিরাজের এলবিডাব্লিউর আবেদন আম্পায়ার সাড়া দেননি। এই সুযোগে রান নিতে চেষ্টা করেন ইকরাম। কিন্তু সামনে এগিয়ে গিয়ে নন স্ট্রাইকিং প্রান্তে ফিরে আসতে হয় তাকে। সীমানায় ঢোকার আগেই লিটন তার স্টাম্প ভাঙেন।

সাকিবের ঘূর্ণিতে কাঁপছে আফগানিস্তান

সাকিব আল হাসান একাই ভোগাচ্ছেন আফগানিস্তানকে। পঞ্চম ওভারে জোড়া ধাক্কা দেওয়ার পর নিজের সপ্তম ওভারে তুলে নিলেন চতুর্থ উইকেট। এবার তার শিকার আজগর আফগান। ২০ রান করে ডিপ স্কয়ার লেগে সাব্বির রহমানের ক্যাচ হন তিনি।

আফগানিস্তান ১৩ রানের ব্যবধানে সাকিবের কাছে হারিয়েছে তিন ব্যাটসম্যানকে। এর আগে প্রথম ওভারেই উইকেট উদযাপন করেন বাঁহাতি স্পিনার।

সাকিবের জোড়া ধাক্কা

নিজের প্রথম ওভারে রহমত শাহকে বিদায় করেন সাকিব আল হাসান। এরপর পঞ্চম ওভারে জোড়া ধাক্কা দেন বাঁহাতি স্পিনার। হাফসেঞ্চুরির পথে ছুটতে থাকা অধিনায়ক গুলবাদিন নাইবকে প্রথম বলে লিটন দাসের চমৎকার ক্যাচ বানান। ৭৫ বলে ৩ চারে ৪৭ রান করেন আফগান ওপেনার।

ক্রিজে নেমে দুই বল পর কিছু বুঝে ওঠার আগেই সাকিবের কাছে বোল্ড হন মোহাম্মদ নবী। রানের খাতা খুলতে পারেননি তিনি।  

মোসাদ্দেকের বলে দ্বিতীয় উইকেট

বল হাতে নিয়ে সাকিব আল হাসান আফগানিস্তানের প্রথম উইকেট নেন। এরপর লম্বা সময় ধরে প্রতিরোধ গড়েন গুলবাদিন নাইব ও হাসমতউল্লাহ শহীদী। তাদের জুটি অবশ্য লম্বা হয়নি।

দুজনের জুটি ৩০ রানে ভেঙে দিয়েছে বাংলাদেশ। ২১তম ওভারে মোসাদ্দেক হোসেনের অফ স্পিনে ভারসাম্য রাখতে না পেরে মুশফিকুর রহিমের কাছে স্টাম্পিং হন হাসমত। ১১ রান করে বিদায় নেন তিনি।

বল হাতে নিয়েই সাকিবের উদযাপন

গুলবাদিন নাইব ও রহমত শাহের উদ্বোধনী জুটি সতর্ক হয়ে খেলেছে প্রথম ১০ ওভার। মাশরাফি মুর্তজা, মোহাম্মদ সাইফউদ্দিন ও মোস্তাফিজুর রহমান ভাঙতে পারেননি তাদের জুটি। তবে সাকিব আল হাসান ১১তম ওভারে বল হাতে নিয়েই বাজিমাত করেন। নিজের পঞ্চম বলে রহমত শাহকে ২৪ রানে তামিম ইকবালের ক্যাচ বানান বাঁহাতি স্পিনার। ভাঙে ৪৯ রানের জুটি।

মুশফিক-সাকিবের ফিফটিতে বাংলাদেশের ২৬২ রান

বিশ্বকাপ সেমিফাইনালে যাওয়ার আশা বাঁচিয়ে রাখতে আফগানিস্তানকে ২৬৩ রানের টার্গেট দিয়েছে বাংলাদেশ।

সাউদাম্পটনে স্পিন দিয়েই বাংলাদেশকে কাবু করতে চেয়েছিল আফগানিস্তান। তাদের স্পিনার মুজিব উর রহমান তাদের চাওয়া পূরণ করেছেন। কিন্তু বাংলাদেশও তাদের ঘূর্ণি ভালোভাবে সামাল দিয়েছে মুশফিকুর রহিম ও সাকিব আল হাসানের হাফসেঞ্চুরিতে। মুশফিক করেন ৮৩ রান। সাকিব ৫১ রানে আউট হন। এছাড়া তামিমের ৩৬ ও মোসাদ্দেক হোসেনের ৩৫ রান কার্যকরী অবদান রাখে।

এই বিশ্বকাপে রোজ বোল স্টেডিয়ামে আগে ব্যাট করতে নেমে সর্বোচ্চ রানই সংগ্রহ করে বাংলাদেশ। আফগানিস্তানের স্পিন ত্রয়ী মুজিব, মোহাম্মদ নবী ও রশিদ খানকে মোকাবিলা করে ৭ উইকেটে ২৬২ রান স্কোরবোর্ডে জমা করে তারা।

/এফএইচএম/

লাইভ

টপ