X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বিপিএলে প্রায় নিয়ম পাল্টানোয় কোচরা অখুশি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৮ আগস্ট ২০১৯, ১৩:০৬আপডেট : ০৮ আগস্ট ২০১৯, ১৩:১২

মাহেলা জয়াবর্ধনে বাংলাদেশ প্রিমিয়ার লিগের গত ৬ আসরে প্রায়ই পাল্টেছে নিয়ম-নীতি। তাতে দ্বন্দ্ব বেড়েছে গভর্নিং কাউন্সিল ও ফ্র্যাঞ্চাইজিগুলোর মধ্যে। এক বা একাধিক দলকে সুবিধা দিতে প্রত্যেক মৌসুমের আগে ‘নতুন নিয়ম’ হয়েছে শিরোনাম। আগের নিয়মগুলো পাল্টে নতুন করে সপ্তম আসর শুরু করতে গভর্নিং কাউন্সিলের সাম্প্রতিক ঘোষণায় খুশি নয় কোচেরা।

সবশেষ সাকিব আল হাসানের সঙ্গে রংপুর রাইডার্স ও মুশফিকুর রহিমের সঙ্গে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের চুক্তি নিয়ে গভর্নিং কাউন্সিলের দাবি বিতর্ক উসকে দিয়েছে। তারা বলছে, তাদের সঙ্গে নতুন চুক্তি করার আগে ফ্র্যাঞ্চাইজিগুলো পছন্দের খেলোয়াড়ের সঙ্গে চুক্তি করতে পারবে না। এমন দাবির কারণে টুর্নামেন্ট থেকে চলে যাওয়ার হুমকি দিয়েছে রংপুর।

২০১৭ সালের বিপিএল চ্যাম্পিয়ন রংপুরের বিশ্বাস, সাকিবের সঙ্গে চুক্তি করার কারণেই নিয়ম নীতি পাল্টানোর পদক্ষেপ নিয়েছে গভর্নিং কাউন্সিল। বাঁহাতি অলরাউন্ডারের সাবেক ক্লাব ঢাকা ডায়নামাইটসও দিন কাটচ্ছে অস্বস্তির মধ্যে।

বিশ্বের বিভিন্ন টি-টোয়েন্টি লিগে ১২ বছরের কোচিং অভিজ্ঞতা রয়েছে টম মুডির। সাবেক এই অস্ট্রেলিয়ান ক্রিকেটার মনে করেন, প্রায় সময় নিয়ম নীতি পাল্টালে স্থানীয় ও আন্তর্জাতিকভাবে টুর্নামেন্টের ভাবমূর্তি নষ্ট হয়।

টম মুডি রংপুরের প্রধান কোচ মুডি বলেছেন, ‘গত ১২ বছরে অনেক টি-টোয়েন্টি লিগে সংশ্লিষ্ট ছিলাম। এটা খুব ভালোভাবে বুঝেছি যে ফ্র্যাঞ্চাইজিগুলোর জন্য প্লেয়িং কন্ডিশন ও নিয়মের ধারাবাহিকতা একটি আসরের অন্যতম বৈশিষ্ট্য।’

সাবেক অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান যোগ করেছেন, ‘এটা শুধু ফ্র্যাঞ্চাইজি কিংবা ম্যানেজমেন্টের জন্যই গুরুত্বপূর্ণ নয়, সমর্থকদের জন্যও। কারণ স্থানীয় ও আন্তর্জাতিক সমর্থকরা কারা খেলছে সেটা মাথায় রেখে দল সমর্থন করে। আমরা যদি প্রায় সময় নিয়ম পাল্টাতে দেখি তাহলে ঘরোয়া ও আন্তর্জাতিক অঙ্গনে টুর্নামেন্টের ভাবমূর্তি ক্ষুণ্ন হতে পারে।’

অন্তত একজন স্থানীয় আইকন এবং এক বা দুইজন বিদেশির সঙ্গে সরাসরি চুক্তির ওপর জোর দিচ্ছেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে। গত দুই বছর ধরে খুলনা টাইটানসের প্রধান কোচের দায়িত্বে থাকা এই সাবেক ক্রিকেটার বলেছেন, ‘যদি নতুন করে শুরু করতে হয় তাহলে সরাসরি চুক্তি হিসেবে একজন স্থানীয় আইকন এবং এক বা দুইজন বিদেশির সঙ্গে সরাসরি চুক্তি ফ্র্যাঞ্চাইজির জন্য ভালো হতে পারে। আর অন্য খেলোয়াড়দের নেওয়া উচিত ড্রাফট কিংবা নিলাম থেকে।’ কোনও এক বা একাধিক খেলোয়াড়কে একই দলে দীর্ঘমেয়াদে রেখে দিতে পারলে ধারাবাহিকতা ও ভারসাম্য ধরে রাখা সম্ভব হবে বিশ্বাস করেন মু্ম্বাই ইন্ডিয়ান্সকে সবশেষ আইপিএল জেতানো কোচ।

বিপিএলের সাবেক টি-টোয়েন্টি কোচ সারওয়ার ইমরানের কণ্ঠেও একই সুর। তবে তিনি মনে করেন. একটি ফ্র্যাঞ্চাইজি ও একজন খেলোয়াড়ের দীর্ঘমেয়াদী সম্পর্ক হওয়া উচিত পারস্পরিক বোঝাপড়ার মাধ্যমে। তিনি বলেন, ‘নিয়ম ঘন ঘন পাল্টালে একটি দল তৈরি ও পরিচালনা করা কঠিন হয়ে পড়ে। প্রথম বিপিএলে আমরা (বরিশাল বার্নার্স) ফাইনাল খেলেছিলাম কিন্তু নিয়ম নিয়ে কিছু সমস্যা ছিল। নিয়মের ধারাবাহিকতা না থাকলে সেটা টুর্নামেন্টের মান কমিয়ে দেয় এবং আন্তর্জাতিক অঙ্গনে এমন টুর্নামেন্টের কোনও মূল্য থাকে না। এক বা একাধিক খেলোয়াড়দের সঙ্গেই থেকে যাওয়াটা পারস্পরিক বোঝাপড়ার মাধ্যমে হতে পারে। খেলোয়াড়দের চলে যাওয়ার স্বাধীনতা দেওয়া উচিত। এমন কিছু হতে পারে যখন একজন খেলোয়াড় দলটির হয়ে খেলতে স্বস্তিবোধ করে না। বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসের দিকে তাকান, অনেক খেলোয়াড় আছে যারা একটি ক্লাবের হয়েই ক্যারিয়ারের বেশির ভাগ সময় কাটিয়েছেন। তাই বোঝাপড়া হতে হবে দুই পক্ষ থেকেই।’

/এফএইচএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রাফায় আবারও ব্যাপক হামলা ইসরায়েলের
রাফায় আবারও ব্যাপক হামলা ইসরায়েলের
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ