রাতে বার্সা-রিয়াল মহারণ

স্পোর্টস ডেস্ক১৫:২৭, এপ্রিল ০২, ২০১৬

2918952_heroaআজ রাতে লা লিগায় এল ক্লাসিকোতে মুখোমুখি হচ্ছে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। ঘরের মাঠে চিরপ্রতিদ্বন্দ্বীদের হারিয়ে রিয়াল মাদ্রিদের লা লিগার শিরোপা জয়ের শেষ সম্ভাবনাটুকুও বিলিন করতে মরিয়া বার্সা। ৩০ ম্যাচে ৭৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে আছে কাতালানরা। সমান ম্যাচে রিয়ালের পয়েন্ট ৬৬। তাদের চেয়ে এক পয়েন্ট বেশি নিয়ে দ্বিতীয় স্থানে অ্যাটলেটিকো।

এই ম্যাচে বার্সার জন্য বাড়তি অনুপ্রেরণা সদ্য প্রয়াত কিংবদন্তি ইয়োহান ক্রইফ। মেসিরা ইতিমধ্যেই ঘোষণা দিয়েছেন ক্রুইফের জন্য হলেও মর্যাদার এই লড়াইয়ে জিততে চান তারা। বার্সেলোনার রাইট ব্যাক আলেক্স ভিদাল বলেন, ‘আমরা এল ক্লাসিকো জিতে এই জয়টি ক্রুইফকে উৎসর্গ করতে চাই।’ এছাড়া এটি বার্সার লা লিগা শিরোপা নিশ্চিত করার লড়াইও বটে। সেকথা স্মরণ করিয়ে বার্সা কোচ লুইস এনরিকে বলেন, 'রিয়ালকে হারাতে পারলে আমাদের শিরোপা অনেকটাই নিশ্চিত। আর তাদেরও স্বপ্ন শেষ হয়ে যাবে। আমরা জয় তুলে নিতেই মাঠে নামবো।'

এই ম্যাচে পেশাদার ক্যারিয়ারে ৫০০তম গোলের মাইলফলকের সামনে দাঁড়িয়ে মেসি। পাঁচবারের ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারজয়ী এই তারকা এই ম্যাচে ওই মাইলফলক পৌঁছাতে চান।

তবে ছেড়ে কথা বলছে না রিয়ালও। দলটির কোচ জিনেদিন জিদান তো বলেই দিলেন, রিয়ালকে হারানো অত সহজ নয়। এই মৌসুমে বার্নাব্যুতে ৪-০ গোলে বিধ্বস্ত হয়েছে রিয়াল। ন্যু ক্যাম্পে সে হারের প্রতিশোধ নিতে চান কিনা এমন প্রশ্নে জিদান বলেন, 'এ রকম কিছু নয়। আমরা শুধু এই ম্যাচটা জিততে চাই। আমরা ভালো ফর্মে আছি, ভালোও খেলছি। আমরা নিজেদের কাজটা ঠিকঠাক করছি। গত কিছুদিনে দল যেমন খেলেছে, আমরা আজও সেরকম খেলতে চাই।’

বার্সা-রিয়াল লড়াইয়েল পাশাপাশি এটি জিদান-এনরিকের অন্যরকম লড়াইও বটে। ২০০৩ সালের এপ্রিলে মুখোমুখি রিয়াল-বার্সা। ওই ম্যাচেই এনরিকে অভিযোগ করে বসেন, জিদান কনুই দিয়ে বার্সা সতীর্থ পুয়োলকে গুঁতো মেরেছেন। এনরিকের অভিযোগের পর মেজাজ হারিয়ে ফেলেন জিদান। এনরিকের দিকে তেড়ে গিয়ে তার বুকে ধাক্কা দেন। যদিও দুই দলের খেলোয়াড়েরা চলে আসায় অবশ্য ঘটনাটা বেশি দূর গড়ায়নি। জিদানও হলুদ কার্ড দেখেই পার পেয়ে যান। আজ নিশ্চয়ই তার প্রতিশোধ নিতে চাইবেন জিদান!

/এমআর/

লাইভ

টপ