Vision  ad on bangla Tribune

ওয়েস্ট ইন্ডিজের হ্যাটট্রিক শিরোপা

রবিউল ইসলাম২৩:২৪, এপ্রিল ০৩, ২০১৬

10469531_10153484407692555_966467755943883272_o২০১৬ সালটা ক্যারিবিয়ান ক্রিকেটের জন্য 'লাকি ইয়ার' বলা চলে। এই বছর শুরু থেকেই একের পর এক সাফল্য পাচ্ছে এই দ্বীপ রাষ্ট্রটি। তাদের শুরুটা হয়েছিল বাংলাদেশে। আর শেষটা হলো ভারতে।
বাংলাদেশের মাটিতে অনুষ্ঠিত আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শিরোপা জয়ের মাধ্যমে চলতি বছরের প্রথম শিরোপা জিতেছিল ক্যারিবিয়ানরা। এরপর ভারতের মাটিতে আইসিসি মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জেতে ক্যারিবিয়ান প্রমীলারা। একই দিনে গেইল-স্যামুয়েলসরা ইংল্যান্ডকে হারিয়ে শিরোপা জেতেন।

মেয়েদের ক্রিকেটে শ্রেয়তর দল হিসেবেই জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। র‌্যাংঙ্কিয়ে তাদের অবস্থান দ্বিতীয়। তাই প্রত্যাশিতভাবেই শিরোপা জিতেছে ক্যারিবিয়ানরা। গ্রুপ পর্বে পাকিস্তান, বাংলাদেশ ও ভারতের বিপক্ষে ম্যাচ জিতে সেমিফাইনালে উঠেছিল ক্যারিবিয়ার মেয়েরা। গ্রুপ পর্বে তারা একমাত্র ম্যাচটি হেরেছিল ইংল্যান্ডের বিপক্ষে। রবিবার ইডেন গার্ডেনে আগে ব্যাটিংয়ে করে অস্ট্রেলিয়া ৫ উইকেট হারিয়ে ১৪৮ রান সংগ্রহ করে। জবাবে ক্যারিবিয়ান মেয়েরা ৩ বল হাতে রেখেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায়।

একই মাঠে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় পুরুষদের ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হয়। ওই ম্যাচে ক্যারিবিয়ানেদের প্রতিপক্ষ ছিল ইংলিশরা। তাদের বিপক্ষে ঘাম ঝরানো ম্যাচে জয় লাভ করেছে ক্যারিবিয়রা। শেষ ওভারে ওয়েস্ট ইন্ডিজের প্রয়োজন ছিল ১৯ রান। এমন কঠিন সমীকরণ সামনে নিয়ে ইংল্যান্ডের অধিনায়ক বল তুলে দিলেন বেন স্টোকসের হাতে। কিন্ত বেন স্টোকস হয়ত এদিনের কথা কোনও দিনই ভুলতে পারবেন না। কার্লস ব্রার্থওয়েট চার বলে পর পর চারটি ওভার বাউন্ডারি মাধ্যমে ইংল্যান্ডের কাছ থেকে বিশ্বকাপ শিরোপা ছিনিয়ে নেন। ক্যারিবিয়রা ম্যাচ জিতে ৪ উইকেটে। এমন জয়ের পর ইডেনে ক্যারিবিয় নারী ক্রিকেট দলও বসে থাকলেন না। মাঠে নেমে চ্যাম্পিয়ন গানের সঙ্গে তাল মিলিয়ে নাচলেন।

চলতি বছর জানুয়ারিতে বাংলাদেশ অনুষ্ঠিত যুব বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় ওয়েস্ট ইন্ডিজ। অথচ এই দলটিকে নিয়ে তেমন কোনও প্রত্যাশা ছিল না। প্রত্যাশা করবেই বা কেমন করে। টুর্নামেন্টের শুরুর আগে বাংলাদেশের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের তরুণরা ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেছিল। যার সবগুলোতে বড় ব্যবধানে হেরেছিল তারা।

কিন্তু সবাইকে অবাক করে দিয়ে শেষ পর্যন্ত আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের এগারোতম আসরের শিরোপা জিতে ওয়েস্ট ইন্ডিজ। শিরোপা জিতে ক্যারিবিয়ান নাচে ঐতিহ্য ফুটিয়ে তুলেছিলেন শামার স্প্রিঙ্গার। তার নাচটি ওই টুর্নামেন্টে বেশ জৌলুশ ছড়িয়েছিল।

তবে  চলতি বছর এতো সাফল্যের পর আগামী বছর ইংল্যান্ডে অনুষ্ঠিত চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে পারবে না ক্যারিবিয়ানরা। এটা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে চলছে হা-হুতাশ। অনেকেই আক্ষেপে পুড়ছেন ক্রিস গেইল-সিমন্স-রাসেলদের শো দেখা থেকে বঞ্চিত হবেন বলে।

/এমআর/

ULAB
samsung ad on Bangla Tribune

লাইভ

টপ