X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

তথ্যপ্রযুক্তির মহাযজ্ঞ ডিজিটাল ওয়ার্ল্ড শুরু বুধবার

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৬ অক্টোবর ২০১৬, ১৫:৫৯আপডেট : ১৬ অক্টোবর ২০১৬, ১৫:৫৯

সংবাদ সম্মেলনে জুনাইয়ে আহমেদ পলক ‘নন স্টপ বাংলাদেশ’ স্লোগান সামনে রেখে শুরু হতে যাচ্ছে তথ্যপ্রযুক্তির মহাযজ্ঞ ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬’। আগামী ১৯ অক্টোবর রাজধানীর কুড়িলের বসুন্ধরার ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টার সিটিতে (আইসিসিবি) এ অনুষ্ঠানের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সরকারের আইসিটি উপদেষ্টা পরিষদের সদস্য ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

হাসানুল হক ইনু জানান, ‘বাংলাদেশে এটি চতুর্থবারের মতো আয়োজন। যার স্লোগান ‘নন স্টপ বাংলাদেশ’।  তিনদিনব্যাপী এ আয়োজনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। এ আয়োজনে অংশ নেবেন নেপাল, উগান্ডা, ভুটান, সৌদি আরব, সুরিনাম, ভিয়েতনাম এবং মালদ্বীপের বিভিন্ন দফতরের মন্ত্রী।

সাংবাদিক সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- তথ্য ও যোগযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, আইসিটি বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার, প্রধানমন্ত্রী কার্যালয়ের এটুআই প্রকল্পের প্রকল্প পরিচালক কবীর বিন আনোয়ার, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক আশরাফুল ইসলাম, বেসিসের সভাপতি মোস্তফা জব্বার, তথ্য অধিদফতেরর প্রধান তথ্য কর্মকর্তা একেএম শামীম চৌধুরী।

তথ্য ও যোগযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, ‘আইসিটি খাতে দুরন্ত গতিতে এগিয়ে চলছে বাংলাদেশ। ই-গভর্নেন্স, মানবসম্পদ, অল কানেক্টিটিভি, ইন্ডস্ট্রি প্রোমোশন বিষয়গুলোর গুরুত্ব দিয়ে সরকারের আইসিটি বিভাগ কাজ করছে। ডিজিটাল বাংলাদেশ এখন স্বপ্ন নয়। এটি এখন বাস্তবতা। যার সুফল জনগণ ইতোমধ্যেই পেতে শুরু করেছে। ছাত্র-শিক্ষকের মিলনমেলায় পরিণত হবে ওই তিনদিনের আয়োজন। ২০১৮ সালের মধ্যে দেশের ৪ হাজার ইউনিয়ন পরিষদ ডিজিটাল তথ্যকেন্দ্রের আওতায় চলে আসবে। ২০২১ সালের মধ্যে ২০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান নিশ্চিত করবে আইসিটি খাত।’

তিনি আরও বলেন, ‘সরকারি বেসরকারি ব্যবসায়ীদের মধ্যে ম্যাচম্যাচিং করাটাই এই আয়োজনের মূল লক্ষ্য। মেলায় কোনও প্রবেশ ফি নেই। এবারের মেলার জন্য ৯ কোটি টাকা বাজেট ধরা হয়েছে। যা গত বছরের সমান।’

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ এখন আর কল্পকাহিনী নয়। সারা বাংলাদেশ এখনও ইন্টারনেটের আওতায় এসেছে। দেশের ৬৫ শতাংশ জনগণের বয়স ৩৫ বছরের নিচে। আইসিটি খাত তাদের প্রত্যেককে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলবে। এদের আইসিটি খাতে দক্ষ করে গড়ে তোলা হবে। দেশের সাইবার জগত এখন প্রসারমান। তবে সাইবার জগতের দুটি হুমকি আছে। একটি হলো সাইবার অপব্যবহার করে সংগঠিত অপরাধ ও অন্যটি হলো জঙ্গি সন্ত্রাস।’

তিনি আরও বলেন, ‘এসব হুমকির জন্য আইন করা হচ্ছে। আজ থেকে সাত বছর আগে সরকার এ কর্মসূচি শুরু করে। তখন ছিল সেটা মানুষের মন জয় করার পর্ব, এখন এ পর্ব শেষ হয়েছে। এখন চলছে উড্ডয়ন পর্ব। এরপর হবে স্থিতিশীল পর্ব।’ তিন দিনব্যাপী এ অনুষ্ঠান চলবে ২১ অক্টোবর পর্যন্ত।  

/এসআই/এসএনএইচ/টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ