X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ডিজিটাল ওয়ার্ল্ডের সেমিনারে তরুণ উদ্যোক্তাদের সরকারি সহযোগিতার আশ্বাস

টেক রিপোর্ট
২০ অক্টোবর ২০১৬, ১৭:৪৭আপডেট : ২০ অক্টোবর ২০১৬, ১৭:৪৭

তরুণদের সহযোগিতার আশ্বাস দিলেন নসরুল হামিদ বিপু

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু তরুণ উদ্যোক্তাদের কার্যকর উদ্যোগ নিয়ে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে যোগাযোগ করার আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে তিনি তরুণদের কার্যকর উদ্যোগের জন্য সরকারি সহযোগিতারও আশ্বাস দিয়েছেন। তিনি ডিজিটাল ওয়ার্ল্ডের দ্বিতীয় দিনে (বৃহস্পতিবার) অনুষ্ঠিত ইন্ডাস্ট্রি ‘রেডিনেস ফর ডিজিটাইজেশন অব গভঃমেন্ট সার্ভিসেস’ শীর্ষক সেমিনারে উদ্যোক্তাদের প্রতি এ আহ্বান জানান।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী আরও বলেন, আমাদের উদ্যোক্তারা বিভিন্ন খাতে সফটওয়্যার ও সেবা সুবিধা দিচ্ছেন। কিন্তু বাজারজাতকরণে ত্রুটি থাকায় তারা মাইক্রোসফটের মতো বিদেশি কোম্পানির সঙ্গে প্রতিযোগিতায় টিকতে পারছে না। এতে দেশের ভোক্তারা বিদেশি কোপানিগুলোর উপর নির্ভরশীল হয়ে পড়ছে, ফলে দেশের একটি বড় পরিমাণ অর্থ বিদেশে চলে যাচ্ছে।

সেমিনারে বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি. আহমেদ প্রতিমন্ত্রীকে বলেন, সরকারি-বেসরকারি প্রকল্পে বিদেশি কোম্পানিকে অগ্রাধিকার দেওয়া হয়। এই অবস্থা পাল্টে দেশীয় কোম্পানিকে অগ্রাধিকারভিত্তিতে প্রকল্পে অংশগ্রহণ বাড়াতে হবে। যদি বিদেশি কোম্পানি কোনও প্রকল্পে অংশগ্রহণ করাতে হয় সেক্ষেত্রে দেশীয় কোম্পানির সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে তাদের সুযোগ দেওয়া যেতে পারে।

রিভ সিস্টেমসের গ্রুপ সিইও এম.রেজাউল হাসান প্যানেল আলোচনায় বলেন, বাংলাদেশ সরকার আমাদের একটি ভিশন নির্দিষ্ট করে দিয়েছে– ডিজিটাল বাংলাদেশ। আমরাও তৈরি দক্ষ ও নিবেদিত জনবল নিয়ে। এখন শুধু সময়ের অপেক্ষা। ই-গভর্নেন্সের প্রসারে রিভ সিস্টেমস ইতিমধ্যে সরকারি কর্মকর্তাদের নিজস্ব যোগাযোগের জন্য নিরাপদ ও তাৎক্ষণিক মাধ্যম আলাপন অ্যাপসহ ‘ভায়োলেন্স এগেইন্সট উইমেন অ্যান্ড চিলড্রেন’ এবং ‘ডিজাস্টার ম্যানেজমেন্ট সফটওয়্যার’ সরবরাহ করেছে। সরকারের ও গণমানুষের প্রয়োজনে সব ধরণের কারিগরি সেবা দিতে রিভ সিস্টেমস তৈরি।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বেসিসের পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেল, স্পেক্ট্রাম ইঞ্জিনিয়ারিং কনসোর্টিয়াম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফোরকান বিন কাসেম, মাইক্রোসফটের এশিয়া প্যাসিফিক অঞ্চলের পরিচালক (বিক্রয়) অরিজিৎ রায়, ডিভাইন আইটি লিমিটেডের প্রতিষ্ঠাতা ইকবাল আহমেদ ফকরুল হাসান।  

এদিকে স্টার্টআপের যাত্রা ও স্টার্টআপ তৈরিতে অনুপ্রাণিত করতে ‘ভেঞ্চার ক্যাপিটাল ফর স্টার্টআপ’ শীর্ষক আরেকটি সেমিনার অনুষ্ঠিত হয় বৃহস্পতিবার। সেমিনারটি আইসিটি বিভাগ, বেসিস, বিসিসি, বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটি, ভিসিপিইএবি, টাই, এসডি এশিয়া ও বিজ ক্যাফে সম্মিলিতভাবে আয়োজন করে।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী এমএ মান্নান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান খাইরুল হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ভিসিপিইএবি -এর প্রতিষ্ঠাতা সভাপতি শামীম আহসান ।

আলোচনা যখন স্টার্টআপ নিয়ে

ই-কমার্স প্রতিষ্ঠান চালডালের প্রধান নির্বাহী ওয়াসিম আলীম মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন খাতে বাংলাদেশের বেশ কয়েকটি উদ্যোগ এখন বিশ্বের শীর্ষ অবস্থানে রয়েছে। নিউজক্রেড, টাইগার আইটি, রিভ সিস্টেমস, ডাটাসফট, লিডস সফট, বিডিজবসসহ অনেক উদ্যোগ এখন বাংলাদেশকে বিদেশে স্বগৌরবে তুলে ধরছে। এসব উদ্যোগের পিছনে রয়েছে উদ্যোক্তাদের দেশ এমনকি বিশ্বকে বদলে দেওয়ার স্বপ্ন। আমাদের তরুণকে এ ধরণের বড় স্বপ্ন দেখতে হবে।

প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, স্টার্টআপ শুধু পশ্চিমাদের আধিপত্য হতে পারেনা, এটা সবার জন্য। আমরা শুধু শহর নয় গ্রামাঞ্চলের ক্ষুদ্র ক্ষুদ্র উদ্যোক্তাদের ফিন্যান্সিং সহায়তার মাধ্যমে তুলে নিয়ে আসতে চাই। তিনি আরও বলেন, ব্যবসায় পরিকল্পনাসহ ভালো উদ্যোগে আসলে বিনিয়োগ কোনও বাধা নয়। অসংখ্য বিনিয়োগ কোম্পানি আছে তারা বিনিয়োগ করার জন্য বসে আছে। আপনারা ভালো উদ্যোগ নিয়ে কাজ করেন, সহায়তা পাবেন।

কেউ পিছিয়ে থাকবে না

এছাড়া আজ সকালে ডিজিটাল ওয়ার্ল্ডে ‘লিভিং নো ওয়ান বিহাইন্ড’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী উপদেষ্টা ড. গওহর রিজভী, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, বেসিস সভাপতি মোস্তাফা জব্বার-সহ আরও অনেকে। অটিস্টিক শিশু তথা পিছিয়ে পড়া শিশুরা যাতে আগামীতে সামনে এগিয়ে যেতে পারে এবং সহযোগিতার জায়গাটি নিয়ে সেমিনারে আলোচনা হয়।  

/এইচএএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
শনিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
শনিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
জলবায়ু অভিযোজনে সহায়তা দ্বিগুণের সিদ্ধান্ত বাস্তবায়নের আহ্বান পরিবেশমন্ত্রীর
জলবায়ু অভিযোজনে সহায়তা দ্বিগুণের সিদ্ধান্ত বাস্তবায়নের আহ্বান পরিবেশমন্ত্রীর
গাজার ধ্বংসস্তূপ পরিষ্কারে ১৪ বছর লাগতে পারে: জাতিসংঘ
গাজার ধ্বংসস্তূপ পরিষ্কারে ১৪ বছর লাগতে পারে: জাতিসংঘ
সর্বাধিক পঠিত
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী