X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

‘স্বল্পমেয়াদী লক্ষ্য নিয়ে উদ্যোক্তা হওয়া যায় না’

হিটলার এ. হালিম
১৫ জানুয়ারি ২০১৭, ১৮:১৯আপডেট : ১৫ জানুয়ারি ২০১৭, ১৮:২১

ডক্টরোলা মোহাম্মদ আবদুল মতিন ইমন গড়ে তুলেছেন ডক্টরোলা। পেয়েছেন দেশীয় ভেঞ্চার ক্যাপিটাল (ভিসি)। বিদেশি ভিসিরা আগ্রহ দেখাচ্ছে প্রতিষ্ঠানটির প্রতি। প্রতিষ্ঠানটির কাজ হচ্ছে অনলাইনের মাধ্যমে মানুষকে তার নিকটস্থ এলাকায় ডাক্তারের খোঁজ দেওয়া। তিনি প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী।

বাংলা ট্রিবিউন: ডক্টরোলা কি ধরনের স্টার্টআপ?

মোহাম্মদ আবদুল মতিন ইমন: ডক্টরোলা মূলত কাজ করে চিকিৎসকের সহজলভ্যতা নিয়ে। বাংলাদেশে প্রতিদিন ৬ লাখ রোগী ডাক্তার দেখায়। এখন ছয় লাখ রোগীকে নিশ্চয়ই একজন ডাক্তার দেখতে পারবেন না। এক্ষেত্রে সিরিয়াল নিয়ে একটি জটিলতার সৃষ্টি হয়। বেশিরভাগ মানুষ জানেই না ওই ডাক্তার ছাড়াও এই বিষয়ে আরও অনেক ডাক্তার আছেন। ডক্টরোলার কাজ হচ্ছে মানুষকে তার নিকটস্থ এলাকায় ডাক্তারের খোঁজ দেওয়া। ভালো ডাক্তার দেখাতে যে ঢাকাতেই আসতে হবে এমন না। ভালো ডাক্তারতো তাদের জেলা শহরেও থাকতে পারেন। 

বাংলা ট্রিবিউন: কেন ডক্টরোলা?

মোহাম্মদ আবদুল মতিন ইমন: যে ৬ লাখ রোগীর কথা বললাম এর মাঝে মাত্র ১৩ শতাংশ রোগী সরকারি হাসপাতাল থেকে চিকিৎসা নিতে পারে। ২৭ শতাংশ নিতে পারে এনজিও এবং বেসরকারি সেক্টর থেকে, বাকি ৬০ শতাংশের চিকিৎসা হয় ফার্মেসির মালিকের মাধ্যমে বা নিজের চিকিৎসা বা আত্মীয়-স্বজনের পরামর্শে, যার বিশাল একটি অংশ ভুল চিকিৎসার শিকার হয়। ডক্টরোলা চায় এই ৬০ শতাংশ মানুষ তার নিজ বা নিকটস্থ এলাকায় ভালো ডাক্তার খুঁজে তার পরামর্শ নিয়ে ভুল চিকিৎসা থেকে রক্ষা পাক। হ্যাঁ, আমরা অ্যাপয়েন্টমেন্ট করিয়ে দিই, তবে আমাদের মূল উদ্দেশ্য হচ্ছে মানুষকে নিজের আশপাশেই ডাক্তারের খোঁজ দেওয়া। 

বাংলা ট্রিবিউন:স্টার্টআপে ভেঞ্চার ক্যাপিটাল কিভাবে পাওয়া সম্ভব?

মোহাম্মদ আবদুল মতিন ইমন: ডক্টরোলা শুরু থেকে কোনও ভেঞ্চার ক্যাপিট্যালের (ভিসি) জন্য অ্যাপ্রোচ না করে গ্রোথ স্টেজে গিয়ে অ্যাপ্রোচ করেছে। ভিসির জন্য অ্যাপ্রোচ করার সময়ে আমরা ইতিমধ্যে নিয়মিত অ্যাপয়েন্টমেন্টের সার্ভিস দিয়ে আসছিলাম। তখন ৩ হাজার ডাক্তার ছিলেন আমাদের সঙ্গে। বর্তমানে আমাদের ডাটাবেজে ৬ হাজার ৫০০ এর অধিক ডাক্তার আছেন। বর্তমানে দেশের ৫৮টি জেলায় চার শতাধিক হাসপাতালে আমাদের যোগাযোগ রয়েছে। ভিসি পেতে আট মাস সময় লেগেছে আমাদের, যদিও সাধারণত পাঁচ থেকে ছয় মাসের মাঝেই এটি হয়ে যায়। আমাদের দেরি হওয়ার কারণ আমরা যে ভিসির সঙ্গে কাজ করছিলাম তাদের জন্য আমাদের ব্যবসার ধরনটা ছিল নতুন। 

বাংলা ট্রিবিউন: শর্তগুলোর বিষয়ে যদি কিছু বলেন।

মোহাম্মদ আবদুল মতিন ইমন
মোহাম্মদ আবদুল মতিন ইমন:
ভিসি পাওয়ার পূর্বশর্তগুলো হচ্ছে, আপনার দৃশ্যমান ব্যবসা থাকতে হবে এবং আপনার ব্যবসা থেকে লাভ আসতে হবে। ব্যবসাটি এখন যেই অবস্থাতেই থাকুক না কেন এটি যে অনেক বড় হতে পারে তার একটি যৌক্তিক পূর্বাভাস ও ব্যাখ্যা থাকতে হবে। ধরা যাক, এখন একটা উদ্যোগের অবস্থান ৫, এটা প্রমাণ করতে হবে যে এটি একদিন ৫ হাজার হবে। ব্যবসার মাঝে এমন কিছু থাকতে হবে যাতে সহজে কেউ কপি করে আপনার মার্কেট শেয়ার অর্ধেক করে দিতে না পারে। শেষ ও সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে টিমের দক্ষতা। তাছাড়া ভিসিরা সবচেয়ে বেশি যা খেয়াল করেন তা হচ্ছে কে ব্যবসাটি শুরু করছেন। আমাকে স্পষ্ট করেই ভিসি বলেছে যে আমরা আপনার ওপরেই বিনিয়োগ করছি। 

বাংলা ট্রিবিউন:অনেকে বলে থাকেন টাকা না থাকলেও কেবল আইডিয়াকে ভর করে উদ্যোক্তা হওয়া যায়। আপনি কি বলেন?

মোহাম্মদ আবদুল মতিন ইমন: একটি প্রশ্ন খুব সচরাচরই আসে যে আমার আইডিয়া আছে তবে টাকা নেই। আইডিয়া স্টেজে ভিসি ইনভেস্ট না করলে বিজনেস লেভেল পর্যন্ত নিয়ে যেতে আমার যে টাকার প্রয়োজন তা আমি পাব কোথায়? এই প্রশ্নটি অত্যন্ত গুরুত্বপূর্ণ, এমনকি ডক্টরোলার জন্যও এটি সত্যি ছিলো। এক্ষেত্রে সবচেয়ে বেশি সহযোগিতা নিতে হবে ফ্রেন্ডস অ্যান্ড ফ্যামিলির।

বেশি সংখ্যক শেয়ার দিয়ে হলেও কাউকে টাকার বিনিময়ে পার্টনার করে নিয়ে শুরু করতে হবে। তবে সেই পার্টনার এমন কেউ হওয়া উচিত যে আপনাকে বিশ্বাস করে এবং আপনি তাকে বিশ্বাস করেন। যদি এমন ভাবেন যে, এই ব্যবসা একদিন অনেক বড় হবে তাই তাকে আমি ১ শতাংশ শেয়ার দেব ১ লাখ টাকার বিনিময়ে। এমন মানসিকতা থাকলে কখনও ব্যবসা ঠিকভাবে শুরু হবে না। তবে শুরুটা সম্পূর্ণ নিজের অর্থে করতে পারলে আরও ভালো। তবে একটা কথা বিশেষভাবে বলতে চাই,স্বল্পমেয়াদী লক্ষ্য নিয়ে উদ্যোক্তা হওয়া যায় না।

বাংলা ট্রিবিউন: সময় দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

মোহাম্মদ আবদুল মতিন ইমন: বাংলা ট্রিবিউন-কেও অনেক ধন্যবাদ।

(শেষ)

/এইচএএইচ/

আরও পড়তে পারেন: ‘উদ্যোক্তা হতে অনেক আত্মত্যাগের প্রয়োজন’



 

সম্পর্কিত
সর্বশেষ খবর
মেলা থেকে অস্ত্রের মুখে দুই নারীকে তুলে নিয়ে ধর্ষণ
মেলা থেকে অস্ত্রের মুখে দুই নারীকে তুলে নিয়ে ধর্ষণ
তীব্র গরমে সিল্কসিটি ট্রেনে আগুন
তীব্র গরমে সিল্কসিটি ট্রেনে আগুন
দ্বিতীয় বিয়ে করায় স্বামীর অঙ্গহানি করলেন স্ত্রী
দ্বিতীয় বিয়ে করায় স্বামীর অঙ্গহানি করলেন স্ত্রী
প্রচণ্ড গরমেও ভোটকেন্দ্রে ভোটার, ভোটদানের হার ৬১ শতাংশ
ভারতে দ্বিতীয় দফায় ভোটপ্রচণ্ড গরমেও ভোটকেন্দ্রে ভোটার, ভোটদানের হার ৬১ শতাংশ
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি