আসছে নতুন আইফোনের ঘোষণা, দেখা যাবে সরাসরি

Send
নুরুন্নবী চৌধুরী
প্রকাশিত : ১৯:২৯, সেপ্টেম্বর ১২, ২০১৭ | সর্বশেষ আপডেট : ১৯:২৯, সেপ্টেম্বর ১২, ২০১৭

অ্যাপল ইভেন্টেস অ্যাপঅবশেষে নতুন আইফোন বাজারে আসার ঘোষণা আসছে আজ। রাতেই অপেক্ষার অবসান ঘটবে আইফোনপ্রেমীদের। ইতিমধ্যে নতুন আইফোন বাজার আনার সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে বিখ্যাত প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল।
আগের ঘোষণা অনুযায়ী ১২ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার অ্যাপল পার্কের নতুন স্টিভ জবস থিয়েটার মিলনায়তনে আসছে নতুন আইফোনের ঘোষণা। ঐতিহ্য অনুযায়ী নতুন আইফোনের উদ্বোধন করবেন অ্যাপলের প্রধান নির্বাহী। তবে শুধু নতুন আইফোনের ঘোষণার মধ্যেই সীমাবদ্ধ থাকবে না আজকের আয়োজন। আইফোন ও আইপ্যাডের জন্য আইওএস ১১ সংস্করণ, অ্যাপলের আইওয়াচ, অ্যাপল টিভি, হোমপডের ঘোষণাও আসতে পারে আজকের অনুষ্ঠান থেকে।
২০০৭ সালে প্রথম আইফোন বাজারে আসায় এ বছর আইফোনের দশকপূর্তি হচ্ছে। তাই ১০ বছর পূর্তি উপলক্ষে আইফোনের তিনটি মডেল উন্মোচনের সম্ভাবনা রয়েছে। সাধারণত, প্রতি বছর দুটি মডেল উন্মোচন করে থাকে অ্যাপল। ২০০৭ সালের ৯ নভেম্বর প্রথম আইফোন বাজারে আসে। পরবর্তীতে ২০০৮ সালের ১১ জুলাই আইফোন থ্রিজি, ২০০৯ সালের ১৯ জুন আইফোন থ্রিজি-এস, ২০১০ সালের ২৪ জুন আইফোন ৪, ২০১১ সালের ১৪ অক্টোবর আইফোন ৪এস, ২০১২ সালের ২১ সেপ্টেম্বর আইফোন ৫, ২০১৩ সালের ২০ সেপ্টেম্বর আইফোন ৫এস ও ৫সি, ২০১৪ সালের ১৯ সেপ্টেম্বর আইফোন ৬ ও ৬প্লাস, ২০১৫ সালের ২৫ সেপ্টেম্বর আইফোন ৬এস ও ৬এস প্লাস, ২০১৬ সালের ৩১ মার্চ আইফোন এসই এবং সর্বশেষ ২০১৬ সালের ১৬ সেপ্টেম্বর আইফোনের সর্বশেষ সংস্করণ আইফোন ৭ উন্মুক্ত হয়।
আজ উন্মোচন হবে অ্যাপলের তিনটি আইফোন। নাম হতে পারে আইফোন ৮, আইফোন ৮ প্লাস ও আইফোন এক্স। দুটি ছাড়া আইফোন এক্স হলো ১০ বছর পূর্তি উপলক্ষে তৈরি বিশেষ মডেল। আজ উদ্বোধনের পর ১৫ সেপ্টেম্বর থেকে আগাম অর্ডার নেওয়া শুরু হলেও ২২ সেপ্টেম্বর থেকে নতুন আইফোন বাজারে সরবরাহ করা হবে।
নতুন আইফোনে বেশ কিছু নতুন ফিচার যুক্ত হতে যাচ্ছে। এর মধ্যে রয়েছে এজ টু এজ ডিসপ্লে সুবিধা। অর্থাৎ ফোনের পুরো অংশেই থাকবে পর্দা। থাকবে ডুয়াল রিয়ার ক্যামেরা সুবিধা। এবারই প্রথম এলসিডি পর্দা থেকে অ্যাপল ওএলইডি পর্দার দিকে যাচ্ছে। নতুন আইফোনে থাকবে ওএলইডি পর্দা। এছাড়া থাকছে ওয়্যারলেস চার্জিং, পানি প্রতিরোধী ব্যবস্থা, অগমেন্টেড রিয়েলিটি হোমপড ইন্টিগ্রেশন, থ্রিডি ফেসিয়াল রিকগনিশন সেন্সর ইত্যাদি সুবিধা।
আর মাত্র কয়েক ঘণ্টা পরেই শুরু হচ্ছে আয়োজন। পুরো আয়োজন সরাসরি দেখা যাবে http://apple.co/2y2o8IE ঠিকানায়। এছাড়া অ্যাপল ইভেন্টস নামের অ্যাপের সাহায্যে দেখা যাবে পুরো আয়োজন। অ্যাপটি পাওয়া যাবে http://apple.co/2h0YG1V ঠিকানায়।

 

/এইচএএইচ/

লাইভ

টপ