ফেসবুকের ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট সেবা বন্ধ হচ্ছে

Send
দায়িদ হাসান মিলন
প্রকাশিত : ২০:২২, জানুয়ারি ১১, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২০:২২, জানুয়ারি ১১, ২০১৮

চ্যাটবটমেসেঞ্জারের কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক পার্সোনাল অ্যাসিস্ট্যান্ট ‘এম’ বন্ধের ঘোষণা দিয়েছে ফেসবুক। আগামী ১৯ জানুয়ারি থেকে এই সিদ্ধান্ত কার্যকর করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।
ফেসবুক ‘এম’ মূলত একটি টেক্সটভিত্তিক পার্সোনাল অ্যাসিস্ট্যান্ট সেবা। ২০১৫ সালের আগস্ট মাসে এর বেটা সংস্করণ চালু হয়। দুই বছর পর সেবাটি বন্ধের ঘোষণা দিল সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক।
অবশ্য সব ব্যবহারকারীর জন্য ফেসবুক ‘এম’ চালু ছিল না। ক্যালিফোর্নিয়ার কয়েক হাজার ব্যবহারকারীর মধ্যে এটা চালু করা হয়েছিল। উদ্দেশ্য ছিল, পরবর্তীতে এটা সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। কিন্তু শেষ পর্যন্ত তা আর হলো না।
এ সম্পর্কে প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, যে উদ্দেশ্যকে সামনে রেখে সেবাটি চালু করা হয়েছিল তা পূরণ করতে পারেনি ফেসবুক ‘এম’। পরীক্ষামূলক অবস্থায়ই ব্যর্থ হয়েছে এটি। যে কারণে সবার জন্য উন্মুক্ত করার পরিবর্তে বন্ধ করে দিতে হচ্ছে এই সেবা।
ফেসবুক ‘এম’ বন্ধের বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমটির এক মুখপাত্র বলেন, মানুষ একজন সহকারীর কাছে কী চায় এবং কী প্রত্যাশা করে তা জানতেই এই সেবা চালু করা হয়েছিল। এটা থেকে আমরা অনেক কিছু শিখেছি। এখান থেকে প্রাপ্ত জ্ঞান ফেসবুকের অন্য কৃত্রিম বুদ্ধিমত্তা প্রকল্পে ব্যবহার করা হবে।
ফেসবুকের ‘এম’ অ্যাসিস্ট্যান্টে কৃত্রিম বুদ্ধিমত্তার কথা বলা হলেও অধিকাংশ ক্ষেত্রেই এটি ছিল মানুষ নির্ভর। সাধারণ কিছু প্রশ্নের উত্তর কিংবা একেবারেই সহজ কিছু কাজ করতে পারলেও কঠিন প্রশ্নের উত্তর দেওয়ার জন্য মানুষের সাহায্য প্রয়োজন হতো এতে।
সূত্র: বিবিসি

 

/এইচএএইচ/

লাইভ

টপ
x