জি-মেইল সুরক্ষিত থাকবে যেভাবে

Send
দায়িদ হাসান মিলন
প্রকাশিত : ২০:৩৪, জুলাই ০৯, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২০:৩৪, জুলাই ০৯, ২০১৮

জি-মেইলকয়েকদিন আগে প্রভাবশালী বেশ কয়েকটি প্রযুক্তিভিত্তিক গণমাধ্যমে জি-মেইলের নিরাপত্তা নিয়ে প্রতিবেদন প্রকাশ হয়। ওইসব প্রতিবেদনে বলা হয়, ব্যবহারকারীদের নিরাপত্তার বিষয়ে গুগল সোচ্চার থাকলেও থার্ড পার্টি অ্যাপ নির্মাতারা মেইলে প্রবেশ করতে পারে।
ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়, বর্তমানে ১০০টিরও বেশি সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানকে জি-মেইলে প্রবেশের অনুমোদন দেয় গুগল। তারা ব্যবহারকারীর জি-মেইলে প্রবেশ করে ব্যক্তিগত তথ্য পর্যালোচনা করে এবং এর ভিত্তিতেই বিজ্ঞাপন দেয়।
এসব তথ্য বের হয়ে আসার পর অনেকেই আতঙ্কিত হয়েছেন। উপায় খুঁজছেন তৃতীয় পক্ষের প্রবেশ বন্ধ করার। সহজ কয়েকটি ধাপ অনুসরণ করলে এ ধরনের প্রবেশ বন্ধ করা যাবে এবং সুরক্ষিত থাকবে আপনার অ্যাকাউন্ট। এ পর্যায়ে
দেখে নেওয়া যাক অ্যাকাউন্ট নিরাপদ রাখার ধাপগুলো-

১. প্রথমেই গুগল সিকিউরিটি চেক-আপ পেজে প্রবেশ করতে হবে। সহজে প্রবেশ করতে https://myaccount.google.com/security-checkup/3 - এই লিংকে ক্লিক করুন। কোন কোন ডিভাইস থেকে আপনার অ্যাকাউন্টে প্রবেশ করা হয়েছে, আপনার অ্যাকাউন্টে কোন কোন অ্যাপের প্রবেশাধিকার রয়েছে- এসব দেখতে পাবেন এখানেই।

২. এবার স্ক্রল করে নিচের দিকে যান এবং থার্ড পার্টি একসেস অপশনে ক্লিক করুন। এ পর্যায়ে আপনার গুগল বা জি-মেইল অ্যাকাউন্টে যেসব অ্যাপের প্রবেশাধিকার রয়েছে সেগুলোর একটি তালিকা দেখতে পাবেন।

৩. এর মধ্যে যে কয়টি অ্যাপের প্রবেশাধিকার আপনি বন্ধ করতে চান তার প্রতিটিতে প্রবেশ করে রিমুভ একসেস অপশনে ক্লিক করলেই বন্ধ হবে থার্ড পার্টি একসেস।

সূত্র: গেজেটস নাউ

/এইচএএইচ/

লাইভ

টপ