দেশীয় উদ্যোক্তাদের অস্তিত্ব বিপন্ন না করার আহ্বান

Send
দায়িদ হাসান মিলন
প্রকাশিত : ১৯:২৬, সেপ্টেম্বর ১২, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৯:২৬, সেপ্টেম্বর ১২, ২০১৮

গোলটেবিল বৈঠকপ্রস্তাবিত ডিজিটাল কমার্স নীতিমালা সংশোধনের মাধ্যমে দেশীয় উদ্যোক্তাদের অস্তিত্ব বিপন্ন না করার আহ্বান জানিয়েছেন দেশীয় ই-কমার্স উদ্যোক্তারা। অতি সম্প্রতি রাজধানীর ডেইলি স্টার মিলনায়তনে অনুষ্ঠিত এক গোলটেবিল বৈঠকে এমন আহ্বান জানান তারা।

দুই মাস আগে ডিজিটাল কমার্স নীতিমালা গৃহীত হয়। ই-কমার্স খাতে কোনও বিদেশি কোম্পানির ৪৯ শতাংশের বেশি মালিকানা থাকতে পারবে না বলে উল্লেখ রয়েছে ওই নীতিমালায়। কিন্তু সরকার এই নীতি পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে। পরিবর্তীত নীতিমালায় থাকছে না বিদেশি মালিকানার সীমা।

আর এতেই অস্তিত্ব বিপন্নের আশঙ্কা করছেন উদ্যোক্তা সমাজ। তারা জানান, শর্তহীন শতভাগ বিদেশি মালিকানা অনুমোদন দেওয়া হলে দেশীয় উদ্যোক্তাদের অস্তিত্ব বিপন্ন হতে পারে। উদ্যোক্তারা বলেন, ইতিমধ্যে একটি বিদেশি মালিকানাধীন ই–কমার্স প্রতিষ্ঠান বাজারে পণ্যের দাম কৃত্রিমভাবে কমিয়ে বাজার দখলের উদ্যোগ নিয়েছে। শর্তহীন শতভাগ মালিকানা দিলে এ ধরনের ঘটনা আরও বাড়বে এবং দেশীয় উদ্যোক্তারা হুমকির মুখে পড়বে।

দেশীয় উদ্যোক্তারা সম্ভাব্য সংকট সমাধানে কয়েকটি শর্ত তুলে ধরেছেন। তাদের দাবি, দেশীয় উদ্যোক্তাদের স্বার্থ সংরক্ষণ ও দেশীয় কর্মসংস্থান নিশ্চিত করতে কয়েকটি শর্ত সাপেক্ষে ৫০-১০০ শতাংশ বিদেশি মালিকানার অনুমতি দেওয়া যেতে পারে।

এই শর্তগুলোর মধ্যে রয়েছে, বিদেশি বিনিয়োগকারী প্রতিষ্ঠান কোনও একক বিনিয়োগ হিসেবে আসতে পারবে না। ‘বিদেশে নিবন্ধিত হোল্ডিং ইনভেস্টমেন্ট কোম্পানি’ হিসেবে আসতে হবে এবং বিদেশে নিবন্ধিত হোল্ডিং কোম্পানি ন্যূনতম ৫ ব্যক্তি বা প্রতিষ্ঠানের শেয়ার থাকতে হবে। শুধু এই শর্তেই, সেটি বাংলাদেশের কোন ই-কমার্স কোম্পানির ১০০ ভাগ শেয়ার মালিকানায় নিতে পারবে।

ই-কমার্স কোম্পানির টেকনোলজি প্ল্যাটফর্ম সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিবিদের মাধ্যমে তৈরি হতে হবে। সব ধরনের ডাটা বাংলাদেশের অভ্যন্তরে হোস্টেড হতে হবে। শুধু ‘মার্কেট-প্লেস’ মডেলে কোনও বিদেশি বিনিয়োগ হতে পারবে এবং আন্তর্জাতিক ব্র্যান্ডের নামে ও বিদেশি ব্যবস্থাপনায় বিনিয়োগের ক্ষেত্রে ৪৯ শতাংশ সীমা কার্যকর থাকবে।

প্রসঙ্গত, গোল টেবিল বৈঠকটি আয়োজন করে দেশীয় ১০টি ই-কমার্স প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানগুলো গত ৫ বছরে ১০০ কোটি টাকা বিনিয়োগ করেছে এবং ৫০ হাজারের বেশী কর্মসংস্থান তৈরি করেছে। 

/এইচএএইচ/

লাইভ

টপ