এশিয়া অঞ্চলের জন্য ফায়ারফক্সের নতুন ব্রাউজার

Send
নুরুন্নবী চৌধুরী
প্রকাশিত : ১৬:৪৫, নভেম্বর ০৬, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৬:৪৫, নভেম্বর ০৬, ২০১৮

এশিয়া অঞ্চলের দেশগুলোর স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য এবার বিশেষ ব্রাউজার এনেছে জনপ্রিয় ব্রাউজার ফায়ারফক্স। এর নাম রাখা হয়েছে ‘ফায়ারফক্স লাইট’। নতুন চেহারায় বেশকিছু সুবিধা নিয়ে গত সপ্তাহে আনুষ্ঠানিকভাবে ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত হয়েছে এই ব্রাউজার। এ তথ্য জানিয়েছেন মজিলার কমিউনিটি ডেভলপমেন্ট দলের সদস্যরা।
অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা গুগল প্লে স্টোর থেকে ব্রাউজারটি ডাউনলোডের মাধ্যমে ব্যবহার করতে পারছেন। আরও দ্রুত ও অনেক হালকা নতুন ফায়ারফক্স লাইটে যুক্ত হয়েছে বেশকিছু নতুন সুবিধা। মাত্র ৩.৫ মেগাবাইটের এই ব্রাউজারে যুক্ত হয়েছে টার্বো মুড যা যেকোনও ওয়েবসাইট ব্যবহারের সুবিধা দেবে। একইসঙ্গে বিরক্তিকর বিজ্ঞাপন ব্লক করে দেবে। এছাড়া ওয়েবসাইট দেখার সময় ছবিও ব্লক করার সুবিধা থাকছে নতুন ব্রাউজারে। এতে করে ডেটা যেমন কম খরচ হবে তেমনই ক্র্যাশও কম হবে বলে জানিয়েছেন নির্মাতারা।
ফায়ারফক্স লাইটে রয়েছে প্রাইভেট ব্রাউজিং সুবিধা যেখানে কোনও ওয়েবসাইটের মাধ্যমে হিস্ট্রি, পাসওয়ার্ড, কুকিজ সংরক্ষণ হবে না। ব্যবহারকারীদের লোকেশন যেন ট্র্যাকিং করা না যায় সেজন্য যুক্ত হয়েছে ট্র্যাকিং প্রটেকশন সুবিধা। এই সংস্করণের মাধ্যমে ব্যবহারকারীরা চাইলে যেকোনও ওয়েবসাইটের পুরো পেজ স্ক্রিনশট আকারে মোবাইল ফোনে সংরক্ষণ করতে পারবেন।
এছাড়াও নতুন ব্রাউজারে রয়েছে নাইট মুড যা মোবাইল ফোনের ব্যাটারি লাইফ বাড়াতে সহায়তা করবে। মাল্টি ট্যাব, একইসঙ্গে একাধিক ডাউনলোডসহ আরও বিভিন্ন সুবিধা যুক্ত হয়েছে এই সংস্করণে। এটি পাওয়া যাবে http://bit.ly/2F6nOQI ঠিকানায়। 

সূত্র: মজিলা



/জেএইচ/

লাইভ

টপ