অনলাইনে আপনার কেনাকাটার তথ্য জানে গুগল

Send
মোখলেছুর রহমান
প্রকাশিত : ২০:৪১, মে ২৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:৪১, মে ২৩, ২০১৯

গুগলব্যবহারকারীর ব্যক্তিগত জি-মেইল অ্যাকাউন্টে পাঠানো পণ্যের রসিদের মাধমে অনলাইনে প্রতিটি পণ্য ক্রয়ের রেকর্ড ট্র্যাক করে রাখে গুগল। ব্যবহারকারীদের অনলাইন শপিংয়ের সব তথ্য বছরের পর বছর ট্র্যাক করে রাখছে টেক জায়ান্ট গুগল। সম্প্রতি সিএনবিসির এক প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।
গুগল একটি প্রাইভেট ওয়েব টুলের মাধ্যমে ব্যবহারকারীদের অনলাইন শপিংয়ের সব তথ্য ট্র্যাক করে রাখে। তবে কোম্পানিটি দাবি করছে ব্যবহারকারীদের এই তথ্যগুলো তারা সুরক্ষিত রাখে এবং বিজ্ঞাপন ট্র্যাকিংয়ের জন্য এগুলো ব্যবহার করে না।
২০১৭ সালে কোম্পানিটি ঘোষণা করেছিল জি-মেইল বার্তা থেকে সংগৃহীত ব্যবহারকারীদের কোনও তথ্য আর কখনোই বিজ্ঞাপন প্রদর্শনের ক্ষেত্রে ব্যবহার করবে না।
গুগল এক বিবৃতিতে জানায়, ব্যবহারকারীদের কেনাকাটা, বুকিং এবং সাবস্ক্রিপশনের তথ্য এক জায়গায় সহজে দেখতে এবং ট্র্যাক রাখতে তাদেরকে সাহায্য করার জন্য আমরা এই প্রাইভেট টুলটি ব্যবহার করি। এই তথ্যগুলো শুধু ওই ব্যবহারকারীই দেখতে পারেন। এছাড়া আপনি যেকোনও সময় তথ্যগুলো মুছে ফেলতে পারেন। আমরা জি-মেইলের এই তথ্য ব্যবহারকারীদেরকে বিজ্ঞাপন দেখানোর জন্যও ব্যবহার করি না ।
গত ১৪ মে গুগল ঘোষণা করেছে এখন থেকে কোম্পানিটি মোবাইল অ্যাপের হোম পেজে বিজ্ঞাপন দেখানোর অনুমতি দেবে। বিজ্ঞাপনগুলো নিউজ ফিড আকারে হোম পেজের ডিসকভার বিভাগে প্রদর্শিত হবে।

এছাড়া গুগল তাদের গ্যালারি বিজ্ঞাপন ফিচারের অংশ হিসেবে ছবি অনুসন্ধানের ফলে প্রথম আটটি ছবির সঙ্গে বিজ্ঞাপন দেখানোর পরিকল্পনা করছে।

সূত্র: গেজেটস নাউ

/এইচএএইচ/

লাইভ

টপ