শুরু হলো স্টুডেন্ট টু স্টার্টআপ প্রতিযোগিতার দ্বিতীয় পর্ব

Send
টেক রিপোর্ট
প্রকাশিত : ২১:০৮, সেপ্টেম্বর ১৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:০৮, সেপ্টেম্বর ১৫, ২০১৯

জুনাইদ আহেমেদ পলকআমার উদ্ভাবন, আমার স্বপ্ন- এই প্রতিপাদ্য নিয়ে শুরু হলো জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা স্টুডেন্ট টু স্টার্টআপ’র দ্বিতীয় অধ্যায়। রবিবার (১৫ সেপ্টেম্বর) আইসিটি টাওয়ারে অনুষ্ঠিত হয় এর উদ্বোধনী অনুষ্ঠান। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ শীর্ষক প্রকল্প (আইডিয়া) ও সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) তরুণদের প্ল্যাটফর্ম ইয়াং বাংলার সহযোগিতায় এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, প্রতি বছর কর্মক্ষেত্রে নতুন করে যুক্ত হচ্ছে ২০ লাখ মানুষ। এখন আমাদের লক্ষ্য, তারুণ্যের শক্তিকে কিভাবে বাংলাদেশের সমৃদ্ধিতে আমরা ব্যবহার করতে পারব। কিন্তু এতো মানুষ যদি শুধু চাকরি করে তাহলে সরকারি বা বেসরকারি কোন উদ্যোগেই কর্মসংস্থান করা সম্ভব হবে না।
তিনি আরও বলেন, বাংলাদেশে প্রায় ৫ কোটি মধ্যবিত্ত শ্রেণি তৈরি হয়েছে যারা নতুন স্মার্ট ফোন কিনতে চায়, রেফ্রিজারেটর কিনতে চায়। উন্নত জীবনযাপন করতে চায়। আমাদের দেশের যে প্রয়োজন তা মেটাতে পণ্যের দরকার। এই পণ্য কোথা থেকে আসবে। একটা হতে পারে বিদেশি পণ্য দিয়ে এই চাহিদা পূরণ হবে, নয়ত দেশে এই পণ্য তৈরির ব্যবস্থা করতে হবে। দেশের উদ্যোক্তারা বাংলাদেশের মানুষকে সেই পণ্য সরবরাহ করবে। তিনি জানান, আইডিয়া প্রকল্প থেকে আমরা স্টুডেন্ট টু স্টার্টআপ- এই থিম নিয়ে কাজ শুরু করেছি গত বছর থেকে। গত বার ২ হাজার ২০০টি আবেদন পেয়েছিলাম আমরা।

বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মোঃ সাজ্জাদ হোসেন বলেন, তারণ্যেই শক্তি। বাংলাদেশ সরকার ও আইসিটি বিভাগ আছে তারণ্যের পাশে। তারণ্যকে নিয়েই সমৃদ্ধশালী হবে বাংলাদেশ ।

সারাদেশের শিক্ষার্থীরা অনলাইনে নিবন্ধনের মাধ্যমে এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। এছাড়া দেশের ১০০টির বেশি শিক্ষা প্রতিষ্ঠানে স্থাপিত বুথের মাধ্যমেও রেজিস্ট্রেশন করা যাবে। স্টুডেন্ট টু স্টার্টআপের দ্বিতীয় অধ্যায়ের নিবন্ধন প্রক্রিয়াটি ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়। প্রাথমিকভাবে বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিতব্য ২৫টি ভেনু থেকে ৭৫টি প্রকল্প বাছাই করা হবে। সেখান থেকে বিজয়ী ১০টি স্টার্টআপের প্রতিটিকে ১০ লাখ টাকা করে অনুদান দেওয়া হবে । সেই সঙ্গে শীর্ষ ৩০-এ থাকা অপর ২০ স্টার্টআপও রানারআপ হিসেবে আইডিয়া প্রকল্প থেকে গ্রুমিং ও বিশেষ প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পাবে। প্রশিক্ষণ শেষে স্টার্টআপগুলো প্রস্তুত হলে তাদের জন্যও অনুদান দেবে আইডিয়া প্রকল্প। ‘স্টুডেন্ট টু স্টার্টআপ’ এর দ্বিতীয় অধ্যায়ে অনলাইনে নিবন্ধনের জন্য ভিজিট করতে হবে-  www.s2s.startupbangladesh.gov.bd এছাড়া নিবন্ধনের লিংকটি স্টার্টআপ বাংলাদেশ এর ওয়েবসাইটেও ( www.startupbangladesh.gov.bd ) পাওয়া যাবে।

 

/এইচএএইচ/

লাইভ

টপ