হুয়াওয়ে নিয়ে এলো দ্রুতগতির এআই ট্রেনিং ক্লাস্টার

Send
রুশো রহমান
প্রকাশিত : ১৮:২২, সেপ্টেম্বর ১৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:২২, সেপ্টেম্বর ১৮, ২০১৯

হুয়াওয়ে কানেক্টবিশ্বের দ্রুত গতিসম্পন্ন এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) ট্রেনিং ক্লাস্টার অ্যাটলাস৯০০ নিয়ে এলো হুয়াওয়ে। বুধবার (১৮ সেপ্টেম্বর) চীনের সাংহাইয়ে শুরু হওয়া তিন দিনের হুয়াওয়ে কানেক্টে এই ঘোষণা দেওয়া হয়। এতে কম্পিউটিং মার্কেটের জন্য কৌশল ঘোষণাও করা হয়।

হুয়াওয়ে কানেক্ট ২০১৯ একটি বার্ষিক ফ্ল্যাগশিপ ইভেন্ট, যা হুয়াওয়ে গ্লোবাল আইসিটি ইন্ডাস্ট্রির জন্য প্রতিবছর আয়োজন করে। এই বছরের সম্মেলনটির প্রতিপাদ্য অ্যাডভান্স ইন্টেলিজেন্স এবং লক্ষ্য হলো গ্রাহক ও অংশীদারদের জন্য একটি উন্মুক্ত, কো-অপারেটিভ, শেয়ার্ড প্ল্যাটফর্ম প্রতিষ্ঠা করা।

কম্পিউটিংয়ের ভবিষ্যত বাজার অনেক বড় যার মূল্য প্রায় ২ ট্রিলিয়ন ডলার বলে জানান হুয়াওয়ের ডেপুটি চেয়ারম্যান কেন হু। তিনি বলেন, আমরা চারটি মূল ক্ষেত্রকে বিবেচনা করে আমাদের বিনিয়োগ কার্যক্রম চালিয়ে যাব। আমরা বিনিয়োগ করবো আর্কিটেকচার, প্রসেসর ইত্যাদিতে।

এআই কম্পিউটিংয়ের পাওয়ার হাউজ হিসেবে অ্যাটলাস-৯০০ বৈজ্ঞানিক গবেষণা ও ব্যবসায়িক উদ্ভাবনের বিভিন্ন ক্ষেত্রে এআইকে আরও সহজলভ্য করে তুলবে। বিগত দশকে হুয়াওয়ে যে প্রযুক্তিগত শক্তির উন্নয়নে কাজ করেছে তার ভিত্তিতে অ্যাটলাস৯০০ ক্লাস্টারটির শক্তি হাজারখানেক এসসেন্ড প্রসেসরের শক্তির সমান।

এআই কম্পিউটিংয়ের পাওয়ার হাউজ হিসেবে অ্যাটলাস৯০০ জ্যোতির্বিজ্ঞান, আবহাওয়ার পূর্বাভাস, স্বয়ংক্রিয় ড্রাইভিং এবং তেল অনুসন্ধানসহ বিভিন্ন বৈজ্ঞানিক গবেষণা এবং ব্যবসায়িক উদ্ভাবনের বিভিন্ন ক্ষেত্রে আরো নতুন সম্ভাবনার দ্বার উন্মুক্ত করবে। এছাড়া হুয়াওয়ে অ্যাটলাস ৯০০কে ক্লাস্টার সার্ভিস হিসেবে হুয়াওয়ে ক্লাউডের সঙ্গে যুক্ত করেছে এবং এর ফলে বিভিন্ন ইন্ডাস্ট্রিতে বিদ্যমান গ্রাহকদের কাছে আরও সহজলভ্য হবে শক্তিশালী কম্পিউটিং ব্যবস্থাটি।  

/এইচএএইচ/

লাইভ

টপ