behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

শুরু হচ্ছে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ প্রতিযোগিতা

রুশো রহমান২০:২৪, ফেব্রুয়ারি ২২, ২০১৬

সংবাদ সম্মেলনে প্রতিযোগিতা সম্পর্কে বলছেন বক্তারা

দ্বিতীয়বারের মতো দেশে আয়োজিত হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা আয়োজিত বিশ্বের সবচেয়ে বড় হ্যাকাথন নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৬। বিশ্বের শতাধিক নগরীর মতো বাংলাদেশের ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে বড় পরিসরে আয়োজিত এই প্রতিযোগিতা আগামী ২২ থেকে ২৪ এপ্রিল অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতার আঞ্চলিক পর্যায়ের বিজয়ীরা চূড়ান্ত প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ পাবে। প্রতিযোগিতার আয়োজক বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

প্রতিযোগিতার বিস্তারিত জানাতে সোমবার রাজধানীর কাওরান বাজারের বেসিস মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। বেসিস সভাপতি শামীম আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বেসিস পরিচালক ও নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৬ -এর আহ্বায়ক আরিফুল হাসান অপু, এলআইসিটি প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক তারিক বরকতুল্লা, নাসা ক্যাম্প অ্যাম্বেসেডর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা আফরোজ আর মামুন, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশের অ্যাসোসিয়েট প্রফেসর আশরাফুল আমিন-সহ আরও অনেকে। উপস্থিত ছিলেন বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ, সহ-সভাপতি এম রাশিদুল হাসান, চট্টগ্রাম ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির সিনিয়র লিয়াজো অফিসার আশরাফুল হকসহ প্রতিযোগিতার সহযোগী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।

শামীম আহসান বলেন, এসব প্রতিযোগিতার মাধ্যমে বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি সমস্যা সমাধানে উল্লেখযোগ্য আইডিয়া বের হয়ে আসবে। নাসার মতো বড় বড় প্রতিষ্ঠানে বাংলাদেশিদের চাকরি ও অন্যান্য সংশ্লিষ্ঠতা বাড়বে।

আরিফুল হাসান অপু জানান, এবার দেশের ৩টি বিভাগে বৃহৎ পরিসরে বুটক্যাম্পের আয়োজন করা হবে। সেখান থেকে ২টি করে মোট ৬টি টিম নাসার চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে। এছাড়া প্রতিযোগিতায় নির্বাচিত অংশগ্রহণকারী সবাইকে সার্টিফিকেট দেওয়া হবে। প্রতিযোগিতা দেশব্যাপী ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে বেসিস স্টুডেন্টস ফোরাম ৬৪টি জেলার ১০০টি শিক্ষা প্রতিষ্ঠানে সেমিনার আয়োজন করবে। দেশের শীর্ষস্থানীয় মেন্টরদের মাধ্যমে প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মেন্টরিংসহ প্রয়োজনীয় সহযোগিতা করা হবে।

অনুষ্ঠানে জানানো হয়, এবারের প্রতিযোগিতায় বিমানচালনা বিদ্যা, স্পেস স্টেশন, সোলার সিস্টেম, তথ্যপ্রযুক্তি, আর্থ ও মঙ্গলগ্রহে যাওয়ার বিষয়ে বিভিন্ন সমস্যার সমাধান করবেন প্রতিযোগীরা। একক বা দলবদ্ধভাবে নিবন্ধনের মাধ্যমে যেকেউ নাসার এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। আগ্রহীরা http://studentsforum.basis.org.bd/ ওয়েবসাইট থেকে প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য নিবন্ধন করতে পারবেন। আগামী ২০ মার্চের মধ্যে নিবন্ধন করতে হবে। প্রতিযোগিতা সম্পর্কে http://spaceappschallenge.org ওয়েবসাইট থেকে বিস্তারিত জানা যাবে।

প্রতিযোগিতায় সহযোগিতায় রয়েছে বেসিস স্টুডেন্টস ফোরাম ও ক্লাউডক্যাম্প বাংলাদেশ। পৃষ্ঠপোষকতা করছে বাগডুম ডটকম ও পিবাজার ডট কম। এছাড়া অ্যাকাডেমিক পার্টনার হিসেবে থাকছে রাজশাহী ইউনিভার্সিটি, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ ও চট্টগ্রাম ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি।

/এইচএএইচ/

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ