পৃথিবীর সবচেয়ে বড় কবরস্থানে পরিণত হবে ফেসবুক!

Send
দায়িদ হাসান মিলন
প্রকাশিত : ১৪:২৮, মার্চ ১০, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৪:৩৮, মার্চ ১০, ২০১৬

পৃথিবীর সবচেয়ে বড় কবরস্থানে পরিণত হবে ফেসবুক!বর্তমানে পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হলো ফেসবুক। আর এই জনপ্রিয় যোগাযোগ মাধ্যমটি সম্পর্কে গবেষকরা অদ্ভুত এক তথ্য দিয়েছেন।

গবেষকদের মতে, সামাজিক যোগাযোগ মাধ্যমের এই জায়ান্ট এ শতাব্দীর শেষের দিকে পৃথিবীর সবচেয়ে বড় কবরস্থানে পরিণত হবে। ব্যাপারটা শুনতে অনেকটা অবিশ্বাস্য মনে হলেও ঘটনা আসলে সত্যি। এই শতাব্দীর শেষের দিকে বেঁচে আছে এরকম ব্যবহারকারীর চেয়ে মৃত্যুবরণ করেছে এমন মানুষের সংখ্যাই বেশি থাকবে ফেসবুকে।

‘সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, বর্তমানে বিশ্বজুড়ে যার দেড় বিলিয়ন ব্যবহারকারী রয়েছেন তা ২০৯৮ সালের মধ্যে তা পৃথিবীর সবচেয়ে বড় কবরস্থানে পরিণত হবে’- এমনটিই বলেছেন ম্যাচাচুসেটস ইউনিভার্সিটির পরিসংখ্যানবিদ হাচেম সাদিক্কি।

এমনটি ঘটবে কারণ এই ওয়েবসাইট থেকে মৃত ব্যক্তিদের অ্যাকাউন্ট সরানো হয় না। ফলে এখনকার সময়ের ব্যবহারকারীদের বিশাল একটি অংশ ২০৯৮ সালের মধ্যে মৃতদের তালিকায় যুক্ত হবেন।

ডিজিটাল বিয়ন্ড নামের একটি ব্লগিং কোম্পানির পক্ষ থেকে বলা হয়, শুধু এ বছর পুরো বিশ্বে প্রায় ৯ লাখ ৭০ হাজার ফেসবুক ব্যবহারকারী মারা যেতে পারেন। ২০১০ সালে মৃত্যুবরণ করা ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ছিল ৩ লাখ ৮৫ হাজার ৯৬৮ জন। আর ২০১২ সালে এ সংখ্যাটি ছিল ৫ লাখ ৮০ হাজার জন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

/এফএস/  

লাইভ

টপ