Vision  ad on bangla Tribune

১৮৮০ সালেও ওয়্যারলেস টেলিফোন!

আশিকুর রহমান চৌধুরী১৯:৫৫, মার্চ ২৮, ২০১৬

ফটোফোন

বর্তমান বিশ্বে তারবিহীন টেলিফোন মামুলি ব্যাপার। তবে টেলিফোন উদ্ভবের সময় প্রথমেই কিন্তু তারবিহীন টেলিফোনই আবিষ্কার হয়েছিল। সময়টি ছিল ১৮৮০ সাল! টেলিফোনের আবিষ্কারক আলেকজান্ডার গ্রাহামবেল নিজেই প্রথমে তারবিহীন টেলিফোন আবিষ্কার করেছিলেন যাকে ফটোফোন বলা হত। ফটোফোন ও টেলিফোনের প্রার্থক্য হলো টেলিফোন চলে তার ও বিদ্যুতের সাহায্যে এবং ফটোফোন চলে আলোর সাহায্যে।

গ্রাহামবেল ও তার সহযোগী গবেষক চার্লস সামনার টেইন্টার আলোভিত্তিক ফোন আবিষ্কার করেন ১৮৮০ সালে। এ পদ্ধতিতে ট্রান্সমিটারের মাধ্যমে আলো একটি আয়নার মধ্যে পড়ে এবং কেউ এর পিছন থেকে কথা বললে কম্পনের সৃষ্টি হতো। আলোর এ কম্পন সেই ডিভাইসের মাধ্যমে গিয়ে গ্রহীতার কাছে আবারও শব্দে পরিণত হয়।

আলোর সাহায্যে বার্তা প্রেরণ সফল হওয়ার পর গ্রাহামবেল খুশিতে আত্মহারা হয়ে যান। সে সময় তিনি বাবার কাছে চিঠিও লেখেন আলোর বার্তা সম্পর্কে। তিনি এতটাই খুশি ছিলেন যে তার সন্তানের নামও তিনি ফোনের নামানুসারে রাখতে চান যদিও বউ বাধা দেওয়ায় তা আর সম্ভব হয়নি।মেয়ের নাম রাখা হয় ‘মাবেল’।

দুঃখজনকভাবে আলোর ফোন ব্যর্থ প্রকল্প হিসেবে পরিণত হয়, কারণ আলো নানানভাবে বাধাগ্রস্ত হয়ে ডিভাইস পর্যন্ত পৌঁছতে পারত না। তবে তার এই আবিষ্কারের আধুনিক রূপটাই হলো ‘ফাইবার অপটিক’।

/এইচএএইচ/ 

samsung ad on Bangla Tribune

লাইভ

টপ