X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

বাগানের আম সরাসরি ক্রেতার দুয়ারে পৌঁছে দেন তারা

কবির হোসেন
০৮ জুলাই ২০২৩, ১৫:৪২আপডেট : ০৮ জুলাই ২০২৩, ১৫:৪২

সুমাইয়া রহমান কলি বাস করেন ঢাকার মিরপুরে। তিনি জানালেন তার তিন বছর ও সাত বছরের দুই সন্তান আম খেতে খুবই ভালোবাসে। সন্তানদের ফ্রেশ আম খাওয়াতে তিনি পরিচিত এক উদ্যোক্তার মাধ্যমে আম কেনেন। ‘সরাসরি গাছ থেকে আম পেড়ে খাওয়ানো যেহেতু সম্ভব নয়, তাই যারা গাছের আম সরাসরি ভোক্তাদের কাছে পৌঁছে দেয় তাদের উপরই ভরসা করি’- বলেন এই গৃহিণী। 

আমের মৌসুম চলছে। নানা জাতের আমে বাজার সয়লাব হয়ে গেছে। তবে সুমাইয়ার মতো অনেকেই বাজার থেকে না কিনে সরাসরি বাগানের আম খেতে চান। তাদের জন্য সরাসরি বাগান থেকে আম সংগ্রহ করে ক্রেতার দুয়ারে পৌঁছে দেওয়ার জন্য মৌসুমজুড়েই কাজ করছেন কিছু তরুণ উদ্যোক্তা।

বাগান থেকে আমের ছবি তুলেছেন উদ্যোক্তা মঞ্জুর মোর্সেদ রিকি

ইন্টারনেট ও সামাজিক যোগাযোগমাধ্যমের ব্যবহারে নতুন সম্ভাবনার দুয়ার খুলেছে আম ব্যবসায়ে। অনেকেই এখন সামাজিক যোগাযোগমাধ্যমে পেইজ তৈরি করে এবং ই-কমার্সের মাধ্যমে পৌঁছে যাচ্ছেন ক্রেতার দুয়ারে মধ্যস্বত্বভোগী না থাকায় ডিজিটাল মাধ্যমে বিক্রেতারা ভালো দাম পাচ্ছেন এবং নগদ টাকায় বিক্রি করতে পারছেন। এসব পেইজের মাধ্যমে আম অর্ডার করলে কুরিয়ার থেক রিসিভ করার সময় ক্রেতাদের আমের প্রকৃত মূলের সঙ্গে প্যাকেজিং ও ডেলিভারি চার্জ পরিশোধ করতে হয়। অনেকে আবার সরাসরি হোম ডেলিভারি দিচ্ছেন নানা জাতের আম।   

আম পরিবহনের জন্য প্রস্তুত হচ্ছে। ছবি- মঞ্জুর মোর্সেদ রিকি

ডিজিটাল মাধ্যমে যারা আম বিক্রি করছেন তাদের অনেকেই পেয়েছেন কাঙ্ক্ষিত সাফল্য। এমন একজন তরুণ উদ্যোক্তা মঞ্জুর মোর্সেদ রিকি। উচ্চ মাধ্যমিক শেষ করে রাজধানীর একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে। ফটোগ্রাফিতে আগ্রহ থাকায় ছবির নেশায় ঘুরে বেড়ান দেশের আনাচে-কানাচে। একদিন আমের মৌসুমে ছবি তুলতে রাজশাহীতে চলে যান। আর সেই ছবি তুলতে গিয়ে নিজেই উদ্যোক্তা হওয়ার পরিকল্পনা করেন। অনলাইনে রিকি ফুড নামে একটি পেইজ খুলে রিকি শুরু করেন খণ্ডকালীন আমের ব্যবসা। প্রথম প্রথম বুঝে উঠতে না পারলেও অল্পদিনে রপ্ত করেছে ব্যবসার কৌশল এবং পুষ্টি চাহিদা মেটানোর পাশাপাশি বিষমুক্ত আম বিক্রি করে আর্থিকভাবেও লাভবান হচ্ছেন।

তিনি বলেন, ‘প্রথম বছর অল্প মূলধন নিয়ে শুরু করলেও পরের বছর ৪ লাখ টাকা বিনিয়োগ করি। বছরে চার মাস ব্যবসা করা যায়। রিকি ফুডের গুণগত মান সঠিক থাকায় চাহিদা ব্যাপকভাবে বাড়ছে। প্রতি মৌসুমে আমার দেড় লাখ টাকা আয় হচ্ছে। এক সিজনে আম বিক্রি করতে পারি ১২ থেকে ১৪ টন পর্যন্ত। পটুয়াখালী, বরগুনা ও বরিশালে সরাসরি ক্রেতাদের কাছে আম পৌঁছে দেওয়া হয়। অন্যান্য জেলায় কুরিয়ারের মাধ্যমে আম ডেলিভারি দিচ্ছি।’

খণ্ডকালীন আমের ব্যবসা করে সাফল্য পেয়েছেন মঞ্জুর মোর্সেদ রিকি

রিকি জানান, আরও প্রায় ১০ জনের কর্মসংস্থান করছেন তিনি।

কথা হলো রাজশাহীর ছেলে দ্বীপ্ত পল্লব সাহার সঙ্গে। ইস্টার্ন ইউনিভার্সিটি থেকে বিবিএ শেষ করেছেন কয়েক বছর আগে। চাকরি জন্য বসে না থেকে তিনি শুরু করেন ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবসা। এর পাশাপাশি ভৌগোলিকভাবে নিজের জেলা আমের জন্য বিখ্যাত হওয়ায় নিজেকে যুক্ত করেন আমের ব্যবসায়। তিনি বলেন, ‘ছোটবেল থেকেই ব্যবসার প্রতি আমার ঝোঁক ছিল। লেখাপড়াও করেছি ব্যবসায় সম্পর্কিত বিষয় নিয়ে। আমের মৌসুমে সারা দেশে আম পৌঁছে দিতে বিভিন্ন জেলা থেকে ছোট উদ্যোক্তারা আমাদের জেলায় আসেন। আমি যেহেতু এখানকারই মানুষ, তাই কাজটা আমার জন্য আরও সহজ। এ চিন্তা থেকে গত দুই বছর ধরে খণ্ডকালীন আমের ব্যবসা করছি। একদিকে ক্রেতাদেরকে সরাসরি বাগানের আম সরবরাহ করতে পারছি, অন্যদিকে মুনফাও অর্জন হচ্ছে।

মো. কামরুজ্জামান

রংপুরের পদাগঞ্জের মো. কামরুজ্জামান রংপুর কারমাইকেল কলেজ থেকে ২০১৮ সালে বাংলা সাহিত্য বিষয়ে স্নাতকোত্তর শেষ করেন। ওই বছরই খণ্ডকালীন আমের ব্যবসা শুরু করেন তিনি। প্রথমে অল্প মূলধন নিয়ে শুরু করলেও পরে মূলধন বাড়িয়ে ব্যবসার পরিধি বড় করেছেন বলে জানালেন। এখন প্রতি বছরই আমের সিজনে ব্যবসা করছেন সাফল্যের সঙ্গে। তিনি বলেন, ‘শখে করে ব্যবসায় এসেছিলাম। তবে এখন আমি পুরোপুরি ব্যবসায়ী। আর্থিকভাবেও সফল হচ্ছি। প্রতি সিজনে আমার ১ লক্ষ টাকার বেশি আয় হয়।’

জানালেন ভবিষ্যতে আরও বড় পরিসরে আমের ব্যবসা করার ইচ্ছা রয়েছে তার। দেশের আরও বেশি মানুষ যেন নির্ভাবনায় রসালো আমের স্বাদ উপভোগ করতে পারেন, সেই উদ্দেশ্যেই এগিয়ে যাচ্ছেন তিনি।

/এনএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ওষুধের দাম নিয়ে যে নির্দেশ দিলেন হাইকোর্ট
ওষুধের দাম নিয়ে যে নির্দেশ দিলেন হাইকোর্ট
বাসচাপায় মাইক্রোবাসের ২ যাত্রী নিহত
বাসচাপায় মাইক্রোবাসের ২ যাত্রী নিহত
মুশফিকদের বন্ধু ফুটবলার হীরকের অকস্মাৎ মৃত্যু
মুশফিকদের বন্ধু ফুটবলার হীরকের অকস্মাৎ মৃত্যু
খিলগাঁওয়ে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু
খিলগাঁওয়ে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড