X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ভেজালমুক্ত খাদ্য নিয়ে অনলাইনে কান্তা ও আয়েশা

লীনা দিলরুবা শারমিন
১৫ মার্চ ২০১৭, ১৯:১০আপডেট : ১৫ মার্চ ২০১৭, ১৯:১৮

ঘরে আপনি সবসময় সেরাটাই খেতে চাইবেন। দেখে শুনে ভালো বাজার করাটাও আপনি ভীষণ উপভোগ করেন। ভালো মানের চাল, তেল, ঘি, এমন কী হাতে বানানো পিঠা, আচার এগুলো কেনার বিষয়ে সবাই একটু খুঁতখুঁতে। ইদানিং আবার বাজার করার সময়টাও পাচ্ছেন না। তাহলে ভেজালমুক্ত খাদ্যপণ্য কোথায় পাবেন? ভেজালমুক্ত খাদ্যপণ্য নিয়ে অনলাইন ভিত্তিক বাণিজ্য করে যাচ্ছেন নারী উদ্যোক্তা আসমা হক কান্তা ও আয়েশা আবেদীন। 

ধবল ধবল

ভালো মানের খাদ্যপণ্য দিতেই যাত্রা শুরু করেছিলেন কান্তা। তার প্রতিষ্ঠানের নাম ধবল। এই অনলাইন ভিত্তিক খাবারের প্রতিষ্ঠান চালাচ্ছেন আসমা হক কান্তা এবং তার বর মীর সাখওয়াত হোসেন সোহেল।

২০১৫ সালের মে মাসে আসমা হক কান্তার শ্বাশুড়ি টাঙ্গাঈল থেকে ৩০ লিটার দুধ নিয়ে এসেছিলেন। সেটা খেয়ে কান্তার এতো ভালো লাগে যে ঢাকায় দুধ সরবরাহ করার একটি পরিকল্পনা করে ফেলেন। প্রথমে ফেসবুকে নিজেদের ওয়াল এবং “মেয়ে” নেটওয়ার্ক-এর ব্যবসায়িক পেইজ হুটহাট নামে একটি উদ্যোক্তাদের গ্রুপে পোষ্ট দেন। মজার ব্যাপার হচ্ছে, ৭৫ লিটার এর মত অর্ডার পেয়ে গেলেন দুজন মিলে। এরপর টাঙ্গাইল গিয়ে ৬০ লিটার দুধ নিয়ে এসে শুরু করেন ব্যবসা।

কান্তা বলেন, মানিকগঞ্জ, কেরানিগঞ্জ থেকে দুধ সংগ্রহ করে প্যাকেট করে পৌঁছে দিলাম অনেক ক্রেতার বাড়ি বাড়ি। একে একে ঘি, সরিষার তেল, নারকেল তেল, মধু, মসলা। তারপর শুরু করে ২০১৫ এর নভেম্বর থেকে আচার দেওয়া শুরু করি। তখন আমার এই ছোট্ট ঘরোয়া আয়োজন এক নতুন মোড় পায়। তবে এটাকে এখনো ব্যাবসায়িক পর্যায়ে নিয়ে যেতে পারিনি। আমাদের নতুন সংযোজন পিঠা এবং স্ন্যাক্স।

ধবলের পণ্য

ব্যবসায় অল্প মূলধন নিয়ে ব্যবসা শুরু করেছিলেন। এরপর ধীরে ধীরে তা হাজার থেকে লাখে পৌঁছেছে। কান্তা বলেন, ব্যবসায়ের কাঁচামাল কিনতে গিয়ে একটু সমস্যায় পড়তে হয়। আর এই সেক্টরটা যেহেতু একটু অন্যরকম তাই প্রথমে অনেকে ভালোভাবে নিতে পারিনি কিন্তু কিছুদিন পরেই বিষযটা অনেকেই পছন্দ করেন।

ব্যবসার একমাত্র মূলমন্ত্র সঠিকভাবে কাজ করতে থাকা। কোয়ালিটি ভালো রেখে কাজটা করা আর অনলাইনে কাস্টমার ওরিয়েনটেড মার্কেটিং করা। কান্তা বলেন, সাহসী হতে হয়।আমরা যারা ছোট উদ্যোক্তা তাদের কাজকে সাপোর্ট করন একটু পরীক্ষা করুন ভালো কিছু বেরিয়ে আসবে দেশের জন্য।

উদরপূর্তি

 উদরপূর্তি

নাম শুনেই আনন্দ হয়। ভোজন রসিক বাঙালির অন্যতম মূল আকর্ষণ যখন খাবারে তখন উদরপূর্তি নামের এই অনলাইন সার্ভিস সবাইকে এনে দিয়েছে নির্মল আনন্দ। উদরপূর্তির মালিকের নাম আয়েশা আবেদীন।

শুরু কথা জানাতে গিয়ে আয়েশা বললেন, শিক্ষকতার পাশাপাশি কিছু একটা করার ইচ্ছে আগে থেকেই ছিল তার। বোনদের সঙ্গে আলোচনার পর তারা পরামর্শ দিলেন, তিনি যে কাজে দক্ষ সেটা দিয়েই ব্যবসা শুরু করা উচিত। ভেবে দেখলেন, রান্না বান্নার কাজটা ভালো পারেন। আগ্রহ নিয়েও করেন। আয়েশা আবেদীন বলেন, খুব বড় মূলধন নিয়ে ব্যবসা শুরু করতে হবে এমন কোনো চিন্তা ছিল না। আজ থেকে প্রায় ছয় মাস আগে হুট করে পরিকল্পনা ছাড়াই কয়েক জার আমড়ার আচার বানিয়ে ফেললাম। সেই থেকে শুরু। গতানুগতিক অনলাইন শপের মত পেইজ বুস্ট, প্রচারণা ছাড়াই শ্রেফ পরিচিত জনদের মুখে মুখে আমাদের আচারের কথা সবার কাছে ছড়িয়ে গেলো। স্বল্প পরিসরে উদ্যোগ নেওয়ার কারণে এখনও পুরোপুরি প্রফেশনালিজম বজায় রাখা সম্ভব হয়নি। তবে ঘরে তৈরি ভেজালবিহীন আচার খাওয়ার জন্য অনেকেই উদরপূর্তির ওপর ভরসা করেন। প্রোডাক্টের মানের সঙ্গে আপোষ করতে চাই না বলে ভবিষ্যতে উদরপূর্তির পরিসর বড় করার ইচ্ছে নেই আমার। আমি চাই সবাই নিশ্চিন্তে থাকুক উদরপূর্তির টম্যাটো সস টম্যাটো দিয়েই বানানো হয়, চালতার আচারে চালতাই থাকে, ভিন্ন কিছু থাকে না।

আর কাজে বাধা পান কিনা এর জবাবে জানালেন, তেমনভাবে কাজে বাধা পাননি। নারী হিসেবে আলাদা কোনো সমস্যার মুখোমুখিও হননি। বরং আশেপাশের সবাই নানাভাবে সাহায্য করেছেন আয়েশাকে।

উদরপূর্তির আচার

তিনি বলেন, শুধু নারী নয়, আমার মতে নারী পুরুষ নির্বিশেষে সফল উদ্যোক্তা হওয়ার জন্য ধৈর্য, পরিশ্রম এবং লেগে থাকার মানসিকতা থাকতে হবে । ব্যর্থতার মুখোমুখি হলে ভেঙ্গে না পড়ে সামনে এগিয়ে যেতে হবে।

আয়েশা সাহস যোগালেন নতুনদের জন্য। বললেন, উদ্যোক্তা হওয়ার জন্য বয়স, জেন্ডার কিংবা মূলধন কোনো ব্যাপার নয়। আমি নিজেও এই বয়সে একদম স্বল্প মূলধন নিয়ে ব্যবসা শুরু করেছি। কখনও ভাবিনি ক্রেতাদের কাছে এত সাড়া পাবো। আপনারা কেবল শুরু করুন, বিভিন্ন ঘাত প্রতিঘাতে ব্যবসার মূলমন্ত্র আপনাআপনিই শিখে যাবেন।

/এফএএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
রাফায় আবারও ব্যাপক হামলা ইসরায়েলের
রাফায় আবারও ব্যাপক হামলা ইসরায়েলের
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
স্ত্রীকে নিয়ে ঘুমিয়ে ছেলে, রান্নাঘরে পুড়ে মারা গেলেন মা
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ