X
সোমবার, ২০ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১

জ্বালানি তেলের দুই পাইপ লাইনের কাজের অগ্রগতি নেই

সঞ্চিতা সীতু
০১ অক্টোবর ২০১৮, ০৭:৫৫আপডেট : ০২ অক্টোবর ২০১৮, ১৮:১০





তেলের পাইপ লাইন (ছবি: সংগৃহীত) সারাদেশে তেল পরিবহনে জাহাজ, ট্যাংক লরি, ওয়াগনের পরিবর্তে চারটি পাইপ লাইন নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। চারটির মধ্যে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) তিনটি পাইপ লাইন নির্মাণ করবে। এরমধ্যে একটির কাজ শুরু হতে যাচ্ছে। বাকি দুইটির কাজের কোনও অগ্রগতি নেই। আর ভারত থেকে ডিজেল আমদানির জন্য যৌথভাবে নির্মাণ হচ্ছে মৈত্রী পাইপ লাইন। ইতোমধ্যে এটির নির্মাণ কাজ শুরু হয়েছে।



দেশের অভ্যন্তরের পাইপ লাইন তিনটি হলো- চট্টগ্রাম-নারায়ণগঞ্জ, প্রধান ডিপো থেকে শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর ও পিতলগঞ্জ কাঞ্চন ব্রিজ থেকে কুর্মিটোলা এভিয়েশন ডিপো। এরমধ্যে চট্টগ্রাম-নারায়ণগঞ্জ এবং চট্টগ্রামের প্রধান ডিপো থেকে শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর পর্যন্ত পাইপ লাইন দুইটির তেমন অগ্রগতি নেই। এখনও পরিকল্পনা আর টেবিল ওয়ার্কের মধ্যেই পাইপ লাইন নির্মাণের কাজ সীমাবদ্ধ রয়েছে।
জানা গেছে, জমি অধিগ্রহণ জটিলতার পাশাপাশি পাইপ লাইন নির্মাণের সম্ভাব্যতা জরিপ নিয়ে চট্টগ্রাম-নারায়ণগঞ্জ পাইপলাইনটি নির্মাণের উদ্যোগই ঝুলে গেছে।
অন্যদিকে রাজধানীতে জেট ফুয়েল পরিবহনের পিতলগঞ্জ কাঞ্চন ব্রিজ থেকে কুর্মিটোলা এভিয়েশন ডিপো পর্যন্ত পাইপ লাইনের নির্মাণ কাজ চলতি মাসে শুরু হতে যাচ্ছে। এই পাইপ লাইনটির জন্য বিদ্যুৎ জ্বালানি খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ পাইপ লাইন নির্মাণের তথ্য সম্বলিত একটি ভিডিও নির্মাণের নির্দেশ দিয়েছেন। অক্টোবরের মাঝামাঝি সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাইপ লাইনটি উদ্বোধন করার কথা রয়েছে।
বিপিসির একজন কর্মকর্তা জানান, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে নিরবচ্ছিন্ন জেট ফুয়েল সরবরাহ করার জন্য কুর্মিটোলার পাইপ লাইনটি নির্মাণ করা হবে। আট ইঞ্চি ব্যাসের ১৬ কিলোমিটারের পাইপ লাইনটি বছরে নয় লাখ টন তেল পরিবহন করতে পারবে। পাইপ লাইন নির্মাণে ঠিকাদার হিসেবে বাংলাদেশ নৌবাহিনীকে নিয়োগ দেওয়া হয়েছে।
জানা গেছে, এই পাইপলাইনের ডিজাইন শেষ করা হয়েছে। রাজউক ও রেলওয়ের অনুমতির কারণে অনেকদিন ধরে এটির কাজ শুরু করা যাচ্ছিল না। এখন অনুমতি পাওয়া গেছে। যেকোনও সময় কাজের উদ্বোধন করা যাবে। কুর্মিটোলায় এই তেল মজুদের জন্য স্টোরেজ করতে এরইমধ্যে জমি অধিগ্রহণের কাজ শেষ হয়েছে।
সবচেয়ে বড় পাইপ লাইনটি হলো ঢাকা-চট্টগ্রাম। এটির দৈর্ঘ্য ৩০৫ দশমিক ২৩৪ কিলোমিটার। পুরো পাইপ লাইনটি নির্মাণের কাজ তিন ভাগে ভাগ করা হয়েছে। এরমধ্যে ১৬ ইঞ্চি ব্যাসের চট্টগ্রাম থেকে গোদনাইল নারায়ণগঞ্জ পর্যন্ত লাইনটি ২৩৭ দশমিক ৭১৩ কিলোমিটার। গোদনাইল থেকে নারায়ণগঞ্জের ফতুল্লা পর্যন্ত ১০ ইঞ্চি ব্যাসের লাইনটি ৮ দশমিক ২৯ কিলোমিটার। কুমিল্লা থেকে চাঁদপুর পর্যন্ত ৬ ইঞ্চি ব্যাসের পাইপ লাইনটি ৫৯ দশমিক ২৩১ কিলোমিটার।
অন্যদিকে চট্টগ্রাম পদ্মার প্রধান ডিপো থেকে শাহ আমানত বিমান বন্দর পর্যন্ত পাইপ লাইনটির দৈর্ঘ্য হবে ৫ দশমিক ৭৭ কিলোমিটার। আট ইঞ্চি ব্যাসের পাইপ লাইনটি বছরে তিন লাখ টন তেল পরিবহন করতে পারবে। এটির কাজের গতি নেই বললেই চলে।
এছাড়া ১৮ সেপ্টেম্বর ইন্দো-বাংলা পাইপলাইনের কাজের উদ্বোধন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এটির উদ্বোধন করেন।
পাইপলাইনগুলোর কাজের বিষয়ে বিপিসির সাবেক চেয়ারম্যান আকরাম আল হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘পাইপলাইনের কাজের গতি আগের থেকে বেড়েছে। এভিয়েশন লাইন অর্থাৎ পিতলগঞ্জ থেকে কুর্মিটোলা এভিয়েশন ডিপো পর্যন্ত যে পাইপলাইন হবে সেটির কাজ যেকোনও মুহুর্তে শুরু হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেকোনও দিন এই পাইপলাইন স্থাপনের কাজ উদ্বোধন করবেন।’ তিনি বলেন, ‘বর্তমানে ট্রাকে করে বিমানের তেল পরিবহন করা হয়, তাতে সময় যেমন নষ্ট হয়; তেমনি তেলের অপচয় ও চুরির ভয়ও থাকে। পাইপলাইন হয়ে গেলে এসব কমে যাবে।’
এদিকে সারাদেশকে তেল পাইপ লাইনের আওতায় আনতে আরও চারটি পাইপ লাইন নির্মাণের পরিকল্পনা রয়েছে। এগুলো হচ্ছে- বাগেরহাটের মোংলা থেকে খুলনার দৌলতপুর ডিপো পর্যন্ত, দিনাজপুরের পার্বতীপুর থেকে রংপুর পর্যন্ত, দিনাজপুরের পার্বতীপুর থেকে বাঘাবাড়ি পর্যন্ত এবং কুমিল্লার পিগিং স্টেশন থেকে ভৈরব পর্যন্ত। তবে এসব পাইপ লাইন নির্মাণের কাজ এখনও পরিকল্পনার মধ্যেই সীমাবদ্ধ রয়েছে।
বলা হচ্ছে দ্রুততম সময়ে তেল পরিবহন, জ্বালানি পরিবহনে ব্যয় এবং ঝামেলা কমানো, নদী দূষণ রোধ এবং ঝুঁকি এড়াতে পাইপ লাইন নির্মাণ করতে চায় বিপিসি।

আরও খবর: 

মংলায় নির্মিত হচ্ছে দেশের দ্বিতীয় জ্বালানি তেল স্টেশন

মৈত্রী পাইপ লাইন নির্মাণকাজের উদ্বোধন করলেন হাসিনা-মোদি
পেশাদারিত্বের অভাবেই পিছিয়ে পড়ছে জ্বালানি বিভাগ: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

 

/এনআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ইরানে হেলিকপ্টার বিধ্বস্ত: উদ্ধারে বাধা প্রতিকূল আবহাওয়া
ইরানে হেলিকপ্টার বিধ্বস্ত: উদ্ধারে বাধা প্রতিকূল আবহাওয়া
সর্বাধিক পঠিত
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
আগামী ৩ দিন হতে পারে বৃষ্টি, কমবে তাপপ্রবাহ
আগামী ৩ দিন হতে পারে বৃষ্টি, কমবে তাপপ্রবাহ