X
বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮

সেকশনস

সালমান ভক্তদের মানববন্ধনের ডাক, প্রধানমন্ত্রীর প্রতি অনুরোধ

আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৫৬

সালমান শাহ ঢাকাই চলচ্চিত্রে নব্বই দশকের সবচেয়ে জনপ্রিয় নায়ক সালমান শাহ। দর্শক ও সমালোচক মহলে এখনও তিনি সমান জনপ্রিয়। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর তার অকাল মৃত্যু ঘটে। ২৪ বছর পরেও যে মৃত্যু নিয়ে রয়েছে নানা জল্পনা। বিশেষ করে এটা কি ‘হত্যা’ না ‘আত্মহত্যা’—সে বিষয়ে রয়েছে নানা মুনির নানা মত।

যে মতামতে নতুন করে আগুন ধরে ২৪ জানুয়ারি পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) তদন্ত প্রতিবেদনে। যেখানে পিবিআই প্রধান বনজ কুমার মজুমদার স্পষ্ট করেই বলেন, ‘পিবিআই-এর তদন্তে সালমান শাহকে হত্যার কোনও প্রমাণ পাওয়া যায়নি। পারিবারিক কলহ ও মানসিক যন্ত্রণায় তিনি আত্মহত্যা করেছেন।’

মূলত এমন অভিমত আর তদন্ত থেকে উঠে আসা কারণগুলো কোনোভাবেই মেনে নিতে পারছেন না সালমান শাহ পরিবারের সদস্যরাসহ তার অগণিত ভক্ত।
মূলত তারই প্রতিবাদ জানাতে এবং পুরো বিষয়টি পুনঃতদন্তের দাবিতে শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) বিকাল সাড়ে ৩টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধনের ডাক দিয়েছে সালমান ভক্তরা। এর আহ্বায়ক তথা সালমান শাহর শীর্ষ ভক্তদের অন্যতম মাসুদ রানা নকীব বলেন, ‘‘চিত্রনায়ক সালমান শাহকে নিজেদের প্রযোজিত, পরিচালিত সিনেমায় চুক্তিবদ্ধ করাতে না পেরে এবং তার ব্যাপক জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে সিনেমা ইন্ডাস্ট্রিকেন্দ্রিক প্রভাবশালী একটি মহল নানা ষড়যন্ত্র ও নোংরা রাজনীতিতে লিপ্ত ছিল তখন। সালমানকে জড়িয়ে মনগড়া, বানোয়াট, ভিত্তিহীন ও মিথ্যা খবর একের পর এক প্রকাশ করিয়ে তার সুন্দর এবং স্বাভাবিক জীবন অতিষ্ঠ করে তুলেছিলো। শাবনূরের সঙ্গে প্রেম ও বিয়ের গুঞ্জন ছড়িয়ে তার সুখের সংসারে অশান্তি তৈরি করে মানসিকভাবে বিপর্যস্ত করেছিল। এমনকি জীবিত থাকতে সালমান শাহ ঢাকার তেজতুরী বাজার, ধানমন্ডি ঈদগাহ মাঠ ও চট্টগ্রামে শ্বশুরবাড়ি সংলগ্ন এলাকায় তিনবার সন্ত্রাসী হামলার শিকার হয়েছিলেন। অথচ গুরুত্বপূর্ণ এই বিষয়গুলো এড়িয়ে গিয়ে পিবিআই শুধু ‘পারিবারিক কলহ’ নিয়েই দীর্ঘ সময় ধরে তদন্ত করে অবশেষে ‘আত্মহত্যা’ উল্লেখ করে মহামান্য আদালতে প্রতিবেদন দাখিল করলো! এই তদন্ত আমরা মানি না। সে জন্যই আমাদের এই মানববন্ধনের ডাক।’’
নকীব আরও বলেন, ‘আমরা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে বিনীত অনুরোধ জানাই, সালমান শাহ’র সঙ্গে ঘটে যাওয়া প্রত্যেকটি ঘটনা-দুর্ঘটনার বিস্তারিত কারণগুলো গুরুত্ব দিয়ে যেন সুষ্ঠু ও নিরপেক্ষ পুনঃতদন্ত করা হয়।’
১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর মারা যান চৌধুরী মোহাম্মদ শাহরিয়ার ইমন ওরফে সালমান শাহ। ওই সময় এ বিষয়ে অপমৃত্যুর মামলা করেন তার বাবা কমরউদ্দিন আহমদ চৌধুরী। ১৯৯৭ সালের ৩ নভেম্বর আদালতে চূড়ান্ত প্রতিবেদন দেয় সিআইডি। এতে সালমান শাহ’র মৃত্যুকে ‘আত্মহত্যা’ বলে উল্লেখ করা হয়। সিআইডির প্রতিবেদন প্রত্যাখ্যান করে কমরউদ্দিন আহমদ চৌধুরী মহানগর দায়রা জজ আদালতে রিভিশন আবেদন করেন।
পরে ১৯৯৭ সালের ২৪ জুলাই ছেলেকে হত্যা করা হয়েছে অভিযোগ করে মামলাটিকে হত্যা মামলায় রূপান্তরিত করার আবেদন জানান তিনি। অপমৃত্যুর মামলার সঙ্গে হত্যাকাণ্ডের অভিযোগের বিষয়টি একসঙ্গে তদন্ত করতে সিআইডিকে নির্দেশ দেন আদালত।
গত ৩ নভেম্বর ১৯৯৭ সালে আদালতে চূড়ান্ত প্রতিবেদন দেয় সিআইডি। চূড়ান্ত প্রতিবেদনে সালমান শাহ’র মৃত্যুকে আত্মহত্যা বলে উল্লেখ করা হয়। ২৫ নভেম্বর ঢাকার সিএমএম আদালতে এটি গৃহীত হয়। সিআইডি’র প্রতিবেদন প্রত্যাখ্যান করে তার বাবা কমরউদ্দিন আহমদ চৌধুরী রিভিশন মামলা দায়ের করেন।
২০০৩ সালের ১৯ মে মামলাটি বিচার বিভাগীয় তদন্তে পাঠায় আদালত। এরপর প্রায় ১৫ বছর মামলাটি সেই তদন্তে ছিল।


সালমান শাহ ভক্তদের মানববন্ধনের ডাক ২০১৪ সালের ৩ আগস্ট ঢাকার সিএমএম আদালতের বিচারক বিকাশ কুমার সাহার কাছে বিচার বিভাগীয় তদন্ত প্রতিবেদন দাখিল করেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ইমদাদুল হক। এ প্রতিবেদনে সালমান শাহ’র মৃত্যুকে অপমৃত্যু হিসেবে উল্লেখ করা হয়।
২০১৪ সালের ২১ ডিসেম্বর এ চিত্রনায়কের মা নীলা চৌধুরী ছেলের মৃত্যুতে বিচার বিভাগীয় তদন্ত প্রতিবেদন প্রত্যাখ্যান এবং ওই প্রতিবেদনের বিরুদ্ধে নারাজি দেবেন বলে আবেদন করেন।
২০১৫ সালের ১০ ফেব্রুয়ারি নীলা চৌধুরী ঢাকা মহানগর হাকিম জাহাঙ্গীর হোসেনের আদালতে বিচার বিভাগীয় তদন্ত প্রতিবেদনের বিষয়ে নারাজির আবেদন দাখিল করেন। সে আবেদনে উল্লেখ করা হয়, আজিজ মোহাম্মদ ভাইসহ ১১ জন তার ছেলে সালমান শাহ’র হত্যাকাণ্ডে জড়িত থাকতে পারেন।
মামলাটি এরপর র‍্যাব তদন্ত করে। তবে তাদের দ্বারা তদন্তের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ গত বছরের ১৯ এপ্রিল মহানগর দায়রা জজ আদালতে একটি রিভিশন মামলা করে। ২০১৬ সালের ২১ আগস্ট ঢাকার বিশেষ জজ ৬-এর বিচারক ইমরুল কায়েস রাষ্ট্রপক্ষের রিভিশনটি মঞ্জুর করেন এবং র‍্যাবকে মামলাটি আর না তদন্ত করার আদেশ দেন। তখন থেকে মামলাটি তদন্তের দায়িত্বে আছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। এরপরও নানা কারণে দফায় দফায় প্রতিবেদন প্রকাশের তারিখ পেছানো হয়। যা সর্বশেষ প্রকাশ হলো ২৪ ফেব্রুয়ারি।

/এমএম/এমওএফ/

সম্পর্কিত

স্থগিত হতে যাচ্ছে পরীমণির সদস্যপদ?

স্থগিত হতে যাচ্ছে পরীমণির সদস্যপদ?

পরীমণিকে ‘নাটকবাজ’ বললেন তারই পরিচালক!

পরীমণিকে ‘নাটকবাজ’ বললেন তারই পরিচালক!

এভাবেই আসছেন টলিউডের মিথিলা!

এভাবেই আসছেন টলিউডের মিথিলা!

হলি আর্টিজান নিয়ে বলিউড সিনেমা ‘ফারাজ’, নায়ক কারিনা কাপুরের ভাই

হলি আর্টিজান নিয়ে বলিউড সিনেমা ‘ফারাজ’, নায়ক কারিনা কাপুরের ভাই

স্থগিত হতে যাচ্ছে পরীমণির সদস্যপদ?

আপডেট : ০৫ আগস্ট ২০২১, ১৫:৩৬

ঢাকাই সিনেমার আলোচিত নায়িকা পরীমণিকে র‌্যাব আটকের পর পুরো বিষয়টি বিশ্লেষণ করছে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি। এ কারণে আগামীকাল (৬ আগস্ট) এক সংবাদ সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে সংগঠনটি। 

সেখানে সংগঠনের নেতারা ও একজন আইনজীবী উপস্থিত হয়ে সমিতির অবস্থান পরিষ্কার ও পরবর্তী পদক্ষেপ বিষয়ে ব্যাখ্যা করবেন। খোঁজ নিয়ে জানা যায়, এতে পরীর সদস্যপদ স্থগিতের ঘোষণা আসতে পারে।

সম্মেলন নিয়ে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ জায়েদ খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা দু’একেই সংবাদ সম্মেলন করবো। এটি কালও হতে পারে বা পরশু। র‌্যাব সদর দফতর থেকে হয়তো আজকে একটা সংবাদ সম্মেলন হবে; এরপরই বিষয়টি আরও স্পষ্ট হবে। তখনই আমরা আমাদের পদক্ষেপগুলো তুলে ধরবো।’

এদিকে জানা যায়, পরীমণির বিরুদ্ধে রাজধানীর বনানী থানায় মাদকদ্রব্য আইনে একটি মামলা দায়েরের প্রস্তুতি নিয়েছে এলিট ফোর্স র‌্যাব। যদি তা হয়, তাহলে শিল্পী সমিতিতে তার সদস্য পদটি সাময়িকভাবে স্থগিত হবে। 

কারণ সমিতির গঠনতন্ত্রের ৬-এর ‘খ’ ও ৯-এর ‘গ’ অনুচ্ছেদে বলা হয়েছে, সমিতির কোনও সদস্য যদি সমিতির ভাবমূর্তি ক্ষুণ্ণ করে কোনও কাজে লিপ্ত হয় সঙ্গে সঙ্গে তার সদস্যপদ সাময়িকভাবে স্থগিত হবে। সেক্ষেত্রে মাদকসহ পরীমণির এ আটকের পর র‌্যাবের মামলা হলে স্থগিতাদেশের মধ্যে পড়বেন পরী। 

তবে আদালতে যদি প্রমাণ হয় তিনি নির্দোষ, তাহলে ফিরে পাবেন পদ। আর যদি দোষী সাব্যস্ত হন, তাহলে আজীবনের জন্য সমিতির সদস্যপদ হারাবেন এই শীর্ষ তারকা।

/এম/এমএম/

সম্পর্কিত

পরীমণিকে ‘নাটকবাজ’ বললেন তারই পরিচালক!

পরীমণিকে ‘নাটকবাজ’ বললেন তারই পরিচালক!

পরীমণিকে ঘিরে অবাক নীরবতায় সমিতি ও সতীর্থরা!

পরীমণিকে ঘিরে অবাক নীরবতায় সমিতি ও সতীর্থরা!

পরীর বাসায় ঢুকতে চাইছে পুলিশ ও র‌্যাব

পরীর বাসায় ঢুকতে চাইছে পুলিশ ও র‌্যাব

গুরুতর অসুস্থ পরীমণি, দোয়া প্রার্থনা

গুরুতর অসুস্থ পরীমণি, দোয়া প্রার্থনা

পরীমণিকে ‘নাটকবাজ’ বললেন তারই পরিচালক!

আপডেট : ০৫ আগস্ট ২০২১, ১৬:১০

২০১৭ সালের ১৫ ডিসেম্বর মুক্তি পেয়েছিল মালেক আফসারী পরিচালিত ‘অন্তর জ্বালা’ ছবিটি। যেখানে কেন্দ্রীয় চরিত্রে ছিলেন পরীমণি। সিনেমাটি ব্যবসায়িকভাবে সফল না হলেও হয়েছিল প্রশংসিত। 

পরীমণির বর্তমান আটক ইস্যুতে এবার মুখ খুলেছেন পরিচালক মালেক আফসারী। অনেকেই ভেবেছিলেন, হয়তো নিজ ছবির নায়িকাকে আগলে রাখবেন তিনি। কিন্তু উল্টো ক্ষোভ উগড়ে দিলেন ‘মাস্টার মেকার’-খ্যাত এই নির্মাতা। 

গতকাল (৫ আগস্ট) পরীর বাসায় র‌্যাবের অভিযানের সময় পরীর আচরণকে ‘নাটক’ বলে আখ্যা দিলেন। তার দাবি, ‘পরী নাটকবাজ’।

ফেসবুক ভিডিওতে তিনি বলেন, ‘আমি যেটা মনে করি, কারণ ছাড়া কেউ কারও বাসায় অভিযান চালায় না। কারণ যেটাই হোক না কেন, সবাইকে আইনের প্রতি শ্রদ্ধা রাখতে হবে। এভাবে বাইরে আইনশৃঙ্খলা বাহিনীকে দাঁড় করিয়ে রাখা ঠিক হয়নি। দরজা না খোলার কারণ, ভয় পাইছে। ভয় পাইছে না নাটক করছে! কে জানে। নাটকবাজ তো।’

ঢাকা বোট ক্লাবের প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘এর আগে, ঢাকা বোট ক্লাবের ঘটনায় তোমার (পরী) পক্ষে কথা বলতে গিয়ে মানুষের নানা কথা শুনতে হয়েছে আমাকে। কী আর করবো, নিজেদের পরিবারের সদস্য তো! একটা ছেলেমেয়ে অন্যায় করলে বাপ-মাকেও মাঝে মধ্যে বকা শুনতে হয়। আমিও এটা শুনেছি।’

পুরনো একটি ঘটনা উল্লেখ করে তিনি বলেন, ‘‘সাত-আট মাস আগে, সে কিছু উল্টাপাল্টা ছবি ফেসবুকে দেয়, আমি আবার তাকে একটু হুঁশিয়ার করেছিলাম। এটা ঠিক না, এটা মুসলিম দেশ। সে জবাব দিয়েছিল ফেসবুকের মাধ্যমে। বলেছিল, ‘আপনি ডিরেক্টর আছেন, ছবি ডিরেকশন দেন। আমাকে ডিরেকশন দিয়েন না।’ আমি আবার মাইন্ড করি নাই, থাক পোলাপাইন! তারপরও বোট ক্লাবের ঘটনায় তার পক্ষ নিয়ে বলেছি। এটাও জনগণ মেনে নিতে পারেনি। তাই এখন আর কারও পক্ষ নিয়ে কথা বলতে চাই না।’’

গতকাল (৪ আগস্ট) বিকাল পৌনে চারটার দিকে র‌্যাব এই চিত্রনায়িকার বনানীর বাসায় উপস্থিত হয়। এরপর আতঙ্কিত পরী লাইভে এসে তাদের পরিচয় পাননি বলে দাবি করেন। পরে দরজা খুলে দিতে বাধ্য হন। এরপর চলে র‍্যাবের অভিযান। বিপুল মাদকসহ পরীকে আটক করে তারা।

উল্লেখ্য, গত ১৪ জুন দুপুরে সাভার থানায় নির্যাতন ও ধর্ষণচেষ্টার অভিযোগে ছয় জনের নামে মামলা দায়ের করেন নায়িকা পরীমণি। মামলায় ব্যবসায়ী নাসির ইউ মাহমুদকে প্রধান আসামি করা হয়। এরপর বেশ কিছু সিসিটিভি ফুটেজে পরী বিতর্কিত হয়ে ওঠেন। আসামিরা বর্তমানে জামিনে বাইরে আছেন।

/এম/এমএম/এমওএফ/

সম্পর্কিত

স্থগিত হতে যাচ্ছে পরীমণির সদস্যপদ?

স্থগিত হতে যাচ্ছে পরীমণির সদস্যপদ?

পরীমণিকে ঘিরে অবাক নীরবতায় সমিতি ও সতীর্থরা!

পরীমণিকে ঘিরে অবাক নীরবতায় সমিতি ও সতীর্থরা!

পরীর বাসায় ঢুকতে চাইছে পুলিশ ও র‌্যাব

পরীর বাসায় ঢুকতে চাইছে পুলিশ ও র‌্যাব

গুরুতর অসুস্থ পরীমণি, দোয়া প্রার্থনা

গুরুতর অসুস্থ পরীমণি, দোয়া প্রার্থনা

এভাবেই আসছেন টলিউডের মিথিলা!

আপডেট : ০৫ আগস্ট ২০২১, ১৫:৫৫

ঢাকাই অভিনেত্রী রাফিয়াথ রশিদ মিথিলার টলিউড মিশন শুরু হয়েছে, সেটি জানা গেল গত জুলাইতে। শুরুর গল্প শুনতে না শুনতে শুটিং শেষের খবরও মিলেছে। 

জানা গেছে ১২ জুলাই শুরু করে শেষ করেছেন ২৮ জুলাই নাগাদ। এখন চলছে ছবিটি মুক্তির প্রস্তুতি। তারই প্রথম ঝলক প্রকাশ হলো বৃহস্পতিবার (৫ আগস্ট) সকালে। যেখানে দেখা মিললো টলিউডের মিথিলা কিংবা মায়াকে। যারা মাথাভর্তি জট, হাতে পিস্তল আর দিকভ্রান্ত চাহনি- ছবিটি বা চরিত্রটি সম্পর্কে আগ্রহ বাড়িয়ে দিলো নেটিজেনদের মনে। 

শেক্সপিয়রের ‘ম্যাকবেথ’ অনুপ্রেরণায় তৈরি হলো রাজর্ষি দে’র এই ছবি। যাতে মাহিরা থেকে মায়া হয়ে ওঠার গল্প উঠে আসবে মিথিলার মধ্য দিয়ে। 

মিথিলা জানান, ১৯৮৯ সালের কলকাতা শহর থেকে এই গল্পের শুরু। যা শেষ হবে সাম্প্রতিক সময়ে এসে। ধর্ষিতা হওয়ার পরে এক সংখ্যালঘু নারী কীভাবে ঘুরে দাঁড়ায় আর চলমান পুরুষতন্ত্রের শেকল ভাঙার প্রেরণা যোগায় অন্য নারীদের— সেই গল্পই বলবে ‘মায়া’ অথবা মিথিলা। 

টলিউডের প্রথম ছবিতেই এমন একটি চরিত্র, নিশ্চয়ই ভাগ্যের বিষয়। কলকাতা থেকে মিথিলা বললেন, ‘‘ভাগ্য কি না জানি না। তবে আমি তো আসলে খুব বেশি কাজ করি বলে মনে হয় না। একেবারে গল্প বা চরিত্র পছন্দ হওয়া ছাড়া। তো এই গল্পটা ‘ম্যাকবেথ’-এর অনুপ্রেরণায় তৈরি বলেই আগ্রহ জন্মেছিল প্রথমে। এতে আমি তিনটি আলাদা চরিত্রে গেটআপে কাজ করেছি। চেষ্টা করেছি প্রতিটি চরিত্রে আলাদা কিছু করার। আমার মনে হয় খারাপ হবে না।’’ 

জানা কথা, টলিউডের নামজাদা নির্মাতা সৃজিত মুখার্জিকে বিয়ের সুবাদে মিথিলা এখন ঢাকা-কলকাতার রুটের নিয়মিত যাত্রী। চলমান মহামারির মধ্যেও বেশ ক’বার সীমান্ত পার হয়েছেন মিথিলা। শেষ গেছেন গত মাসেই। ফিরবেন শিগগিরই। কিন্তু টলিউডে প্রথম সিনেমায় কাজ করার বিষয়ে মিথিলার প্রতি সৃজিতের এক্সপ্রেশন কেমন ছিলো! পজিটিভ না ম্যাড়ম্যাড়ে! 

মায়া’তে মিথিলা জবাবে মিথিলা বললেন, ‘দেখুন আমি বরাবরই নির্মাতা ভক্ত অভিনেত্রী। ছবির নির্মাতাই আমার ক্যাপ্টেন। ফলে এই ছবিতেও রাজর্ষি-দা-ই আমার মূল ফোকাসের বিষয় ছিলো। আরও মজার তথ্য, শুটিংয়ে যাওয়ার আগ পর্যন্ত আমার চরিত্র সম্পর্কে কিছু জানাইনি সৃজিতকে। বিলিভ ইট অর নট। আমি আসলে প্রভাবিত হতে চাইনি। এবং সৃজিতও সচেতনভাবে সেটা করতে চায়নি।’

‘মায়া’য় আরও অভিনয় করছেন গৌরব, রাহুল, তনুশ্রী, কমলেশ্বরসহ অনেকে।

/এমএম/

সম্পর্কিত

স্থগিত হতে যাচ্ছে পরীমণির সদস্যপদ?

স্থগিত হতে যাচ্ছে পরীমণির সদস্যপদ?

পরীমণিকে ‘নাটকবাজ’ বললেন তারই পরিচালক!

পরীমণিকে ‘নাটকবাজ’ বললেন তারই পরিচালক!

হলি আর্টিজান নিয়ে বলিউড সিনেমা ‘ফারাজ’, নায়ক কারিনা কাপুরের ভাই

হলি আর্টিজান নিয়ে বলিউড সিনেমা ‘ফারাজ’, নায়ক কারিনা কাপুরের ভাই

পরীমণিকে ঘিরে অবাক নীরবতায় সমিতি ও সতীর্থরা!

পরীমণিকে ঘিরে অবাক নীরবতায় সমিতি ও সতীর্থরা!

হলি আর্টিজান নিয়ে বলিউড সিনেমা ‘ফারাজ’, নায়ক কারিনা কাপুরের ভাই

আপডেট : ০৫ আগস্ট ২০২১, ১৩:১১

রাজধানীর গুলশানে বিষাদময় হলি আর্টিজান হামলার পাঁচ বছরের মাথায় মিললো দারুণ খবর। ২০১৬ সালের ১ জুলাই ঘটে যাওয়া ঐ জঙ্গী হামলা নিয়ে নির্মাণ হচ্ছে পূর্ণদৈর্ঘ্য সিনেমা। তাও আবার বলিউডে। ছবিটির নাম রাখা হলো ‘ফারাজ’। 

খবরটি ৪ আগস্ট মধ্যরাতে জানিয়েছে বলিউডের অন্যতম প্রযোজনা সংস্থা টি-সিরিজ। একই সময়ে কারিনা কাপুর খানও নিজের ইনস্টাগ্রাম-এ ছবিটির সম্পর্কে জানান দেন বেশ উচ্ছ্বাস নিয়ে। কারণ, এই ছবিটির মাধ্যমেই নায়ক হিসেবে বলিউডে অভিষেক হতে যাচ্ছে তার চাচাতো ভাই জাহান কাপুরের।

৩০ সেকেন্ডের এই অ্যানিমেটেড ফার্স্ট লুকে দেখা মেলে হলি আর্টিজান হামলার ভয়াবহতার এক ঝলক। টি-সিরিজ জানায়, ২০১৬ সালের জুলাইতে ঘটে যাওয়া বাংলাদেশের জঙ্গী হামলার ঘটনা অবলম্বনে নির্মিত হচ্ছে ছবিটি। এটি নির্মাণ করছেন হাসনাল মেহতা। প্রযোজনায় রয়েছে অনুভব সিনহা ও ভূষণ কুমার।

কারিনা কাপুর খান তার ভাই জাহান সম্পর্কে লেখেন, ‌‘বড় পর্দায় তোমাকে দেখার অপেক্ষা আর সহ্য হচ্ছে না। তোমাকে নিয়ে আমরা গর্বিত।’

কারিনা আরও লেখেন, ‘এই ছবির গল্পটি বাংলাদেশের অবিশ্বাস্য একটি সত্য ঘটনা অবলম্বনে তৈরি। যে ঘটনায় নায়ক হয়ে ধরা দেয় ফারাজ। যে কি না নিজের জীবনের বিনিময়ে অসাধারণ এক মানবিক গুণের পরিচয় দেয়।’   

 
 
 
 
 
View this post on Instagram
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Kareena Kapoor Khan (@kareenakapoorkhan)

প্রসঙ্গত, ফারাজ আইয়াজ হোসেন মাত্র ২০ বছর বয়সী একজন মুসলিম বাংলাদেশী। যাকে ২০১৬ সালের ১ জুলাই প্রাণ দিতে হয় জঙ্গীদের হাতে। মার্কিন যুক্তরাষ্ট্রের জর্জিয়াতে অবস্থিত এমরি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন ফারাজ এবং দুর্ঘটনার সময় তিনি গ্রীষ্মকালীন ছুটিতে ঢাকায় অবস্থান করছিলেন।

ঢাকায় সন্ত্রাসী হামলায় তার বীরত্বপূর্ণ আচরণের জন্য ফারাজ আইয়াজ হোসেনকে মাদার তেরেসা মেমোরিয়াল ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড দ্বারা ভূষিত করা হয়। 

/এমএম/

পরীমণিকে ঘিরে অবাক নীরবতায় সমিতি ও সতীর্থরা!

আপডেট : ০৫ আগস্ট ২০২১, ১৩:৩১

ঢাকাই চলচ্চিত্রের আলোচিত নায়িকা পরীমণিকে আটক করা হয়েছে। বুধবার (৪ আগস্ট) সন্ধ্যায় বনানীর বাসা থেকে তাকে আটক করা হয়। রাত আটটার পরে তাকে বাসা থেকে বের করে নিয়ে যাওয়া হয়। এসময় পরীর সঙ্গে আরও দুজনকে আটক করা হয়েছে।

ঘটনার আকস্মিকতায় বিষয়টি নিয়ে কোনও সমিতি, শিল্পী ও সতীর্থকে তেমন একটা কথা বলতে দেখা যায়নি সোশ্যাল হ্যান্ডেলে। এমনকি ফোনে যোগাযোগ করা হলেও পাওয়া যায়নি বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতির মিশা সওদাগর ও সাধারণ সম্পাদক জায়েদ খানকে। জানা যায়নি, নিজ সংগঠনের অন্যতম তারকা সদস্যের এমন অবস্থায় তারা কী ধরনের পদক্ষেপ নিচ্ছেন বা ভাবছেন।
 
এর আগে গত জুন মাসের প্রথম সপ্তাহে ফেসবুক লাইভে পরীমণি নির্যাতন ও ধর্ষণচেষ্টার অভিযোগ তুললে সামাজিক যোগাযোগমাধ্যম সরব হয়ে ওঠে। তখন পরীর পক্ষে কথা বলেছিলেন শীর্ষ অভিনেত্রী জয়া আহসানসহ শিল্পী-কুশলীরাও। তবে এবার ফেসবুক লাইভে পরী প্রায় ঘণ্টা খানেক সবার সাহায্য চাইলেও তার বাসার আশেপাশে যাননি কোনও শিল্পী বা বন্ধু। 

সামাজিক যোগাযোগমাধ্যমেও উল্লেখযোগ্য তেমন কাউকে পক্ষে বা বিপক্ষে কথা বলতে দেখা যায়নি পরীকে নিয়ে। 

তবে স্বনামধন্য নাট্যকার মাসুম রেজা তার ফেসবুক প্রোফাইলে খানিক ভিন্ন প্রশ্নের অবতারণা করেন। তিনি লিখেছেন, ‘অভিযানে যারা গ্রেফতার হচ্ছেন তাদের বিরুদ্ধে অভিযোগ- তারা মানুষকে ব্ল্যাকমেইল করছেন শিল্পী পরিচয়ে। আমরা শিল্পীদের পক্ষ থেকে অভিযোগ করেছিলাম, যে কাউকে শিল্পী বলা যাবে না! কিন্তু এবারে পরীমণির বাড়িতে এই অভিযান দেখে কীভাবে অস্বীকার করবো তিনি শিল্পী নন?’

ছবি: নাসিরুল ইসলাম মাসুম রেজার এই প্রশ্নটি প্রাসঙ্গিকতার কারণ গেল দু’দিন ধরে চলতে থাকা বিতর্কের একটি প্রতিক্রিয়া। যে বিতর্কের জন্ম হয় অভিনয় শিল্পী সংঘের দেওয়া একটি প্রেস বার্তার মাধ্যমে। যেখানে সংঘের নেতাদের ভাষ্য এমন- কোথাও পুলিশি অভিযানে ধরপাকড় হলে অনেক ক্ষেত্রেই দেখা যায় খবরের শিরোনাম হয় ‘অমুক মডেল বা অভিনেতা/অভিনেত্রী গ্রেফতার’; যা অবধারিতভাবে হয়ে ওঠে আকর্ষণীয় সংবাদ! এ ধরনের শিরোনাম সর্বজন শ্রদ্ধেয়, প্রথিতযশা অভিনেতা-অভিনেত্রী, মডেলসহ বিনোদন মাধ্যমে নিষ্ঠার সঙ্গে কর্মরত সবার জন্য সামাজিকভাবে অত্যন্ত বিব্রতকর এবং অসম্মানজনক বলে মনে করে সংগঠনটি।

অভিনয় শিল্পী সংঘের এমন বার্তায় প্রতিবাদ জানায় সাংবাদিক সমাজ।

এদিকে বুধবার (৪ আগস্ট) রাতে পরীমণি গ্রেফতার হওয়ার পর অভিনয় শিল্পী সংঘের সাধারণ সম্পাদক আহসান হাবিব নাসিমের কাছে প্রশ্ন ছিলো, তবে কি এখন ‘চিত্রনায়িকা/মডেল পরীমণি গ্রেফতার’- এমন শিরোনাম করা যাবে?

জবাবে নাসিম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘দেখুন আমাদের বক্তব্যে ভুল বুঝেছেন অনেকেই। পরীমণি যে চিত্রনায়িকা বা মডেল বা অভিনয়শিল্পী- সেটা তো গোটা বাংলার সবাই জানে। আমাদের বক্তব্য হলো, যাদেরকে তেমন কেউ চেনে না, যারা এক দু’টি অনুল্লেখযোগ্য কাজ হয় তো করেছে- তাদের বিষয়ে। আমার মনে হয় এই বিষয়টি আরও স্পষ্ট করার জন্য আমাদের একসঙ্গে বসতে হবে। ভুল বোঝাবুঝির সুযোগ দেওয়া ঠিক হবে না। কারণ দিন শেষে, আমরা এক পরিবারের।’

তবে পরীমণিকে আটকের বিষয়ে অভিনয় শিল্পী সংঘ আলাদা করে কিছু বলছে না। কারণ, পরী এই সংঘের সদস্য নন। অন্যদিকে পরীর মূল সংগঠন চলচ্চিত্র শিল্পী সমিতির দুই নেতা মিশা সওদাগরের ফোন বন্ধ আর জায়েদ খান রিসিভ করছেন না।  

বুধবার সন্ধ্যার লাইভে পরী মাসুম রেজার সুর ধরেই টিভি নাটকের আরেক নির্মাতা আফজাল হোসেন মুন্না লিখেছেন বেশ গভীরে, ‘‘এখন আবার চিৎকার করে ওঠেন, ‘পরিমণি কে? তাকে চিনি না, ওরা করা?’ সবার গলায় গলায় শিল্পী লেখা কাগজ ঝুলিয়ে দিয়েছেন তো আপনারাই! এগুলো সবই করতে পারেন অথচ সহজ ও সুন্দর করে বলতে পারেন না যে, অ্যাক্টর, মডেল, পারফর্মার এগুলো করতেই পারে, তবে সবাই শিল্পী নয়। বলা শুরু করুন, প্রতিটা পেশায় ক্রিমিনাল থাকতে পারে বা নিপাট ভদ্রলোকটিও ক্রাইম করতে পারে। তার সাথে তার প্রফেশনের সম্পর্ক নাই। পরিশেষে বলতে চাই, যখন অহেতুক আহত-নিহত হওয়া বন্ধ করবেন, তখনই অন্য পেশাজীবীদের বলতে পারবেন যে, ফিকশনে মন্দ ক্যারেকটার যে পেশারই হোক বা চরিত্রের প্রয়োজনে যা বলুক তা নিয়ে আহত হবার কিছু নেই। ধন্যবাদ। আর হ্যাঁ, বিচারকার্য শেষ হবার আগে শিল্পী হোক কী অ-শিল্পী- কাউকে কদর্য বিশেষণে বিশেষায়িত কইরেন না।’’

এদিকে পরিচালক মাহমুদ হাসান শিকদার পরীমণিকে তথাকথিত নায়িকা আখ্যা দিয়ে ফেসবুকে লিখেছেন, ‌‘একজন তথাকথিত নায়িকা কিংবা নামধারী মডেলকে গ্রেফতার করার জন্য লাখে লাখে অস্ত্রধারী সৈন্যের সিনেম্যাটিক তৎপরতা সেই সাথে একখানা ফটো তোলার জন্য আমাদের সাংবাদিক ভাইদের যে প্রাণপণ প্রচেষ্টা বেশ উপভোগ করছি!’

যদিও তার এই উপভোগের কারণটি স্পষ্ট নয়।

অন্যদিকে পরীমণির বন্ধু ও প্রযোজক নজরুল ইসলাম রাজকে গ্রেফতারের খবরে বিপাকে পড়েন নির্মাতা মুহাম্মদ মোস্তফা কামাল রাজ। বুধবার রাতে অন্তত শ’ পাঁচেক কল রিসিভ করতে হয় এই নির্মাতাকে। অবশেষে তিনি ফেসবুকে পোস্ট দেন এই বলে, ‘আমার পুরো নাম মুহাম্মদ মোস্তফা কামাল রাজ।’ জানা গেছে নজরুল ইসলাম রাজ গ্রেফতারের খবরে মিডিয়ার অনেকেই ভেবেছেন মুহাম্মদ মোস্তফা কামাল রাজ! 

প্রসঙ্গত, আজ বুধবার (৪ আগস্ট) বিকাল পৌনে চারটার দিকে আইনশৃঙ্খলা বাহিনী এ চিত্রনায়িকার বনানীর বাসায় উপস্থিত হয়। এরপর আতঙ্কিত পরী লাইভে এসে তাদের পরিচয় পাননি বলে দাবি করেন।

এদিকে সাম্প্রতিক সময়ে পরীমণির বিপদের বন্ধু নির্মাতা চয়নিকা চৌধুরীকেও এদিন কোথাও দেখা যায়নি। যিনি গত জুন মাসের ঘটনায় পরীর সঙ্গে ছাতা হয়ে ছিলেন সারাক্ষণ। বাসা থেকে ছুটেছেন ডিবি অফিস পর্যন্ত। বুধবার সন্ধ্যা থেকে ফেসবুকে বা মুঠোফোনে পাওয়া যায়নি এই নির্মাতাকেও।

এছাড়া পরীমণির সঙ্গে কাজ করা সাম্প্রতিক নায়ক-নির্মাতা-সহশিল্পীরাও ছিলেন নিশ্চুপ। সম্ভবত সবাই ঘটনার আকস্মিকতা হজম করার চেষ্টা করছেন।

উল্লেখ্য, গত ১৪ জুন দুপুরে সাভার থানায় নির্যাতন ও ধর্ষণচেষ্টার অভিযোগে ছয় জনের নামে মামলা দায়ের করেন নায়িকা পরীমণি। মামলায় নাসির ইউ মাহমুদকে প্রধান আসামি করা হয়। এরপর বেশ কিছু সিসিটিভি ফুটেজে পরী বিতর্কিত হয়ে ওঠেন। আসামিরা বর্তমানে জামিনে বাইরে আছেন।

 

 

/এমএম/
টাইমলাইন: পরীমণি
০৫ আগস্ট ২০২১, ০০:০৮
পরীমণিকে ঘিরে অবাক নীরবতায় সমিতি ও সতীর্থরা!
০৪ আগস্ট ২০২১, ২২:৪১
০৪ আগস্ট ২০২১, ২১:৩৯
০৪ আগস্ট ২০২১, ২১:০৪

সম্পর্কিত

স্থগিত হতে যাচ্ছে পরীমণির সদস্যপদ?

স্থগিত হতে যাচ্ছে পরীমণির সদস্যপদ?

পরীমণিকে ‘নাটকবাজ’ বললেন তারই পরিচালক!

পরীমণিকে ‘নাটকবাজ’ বললেন তারই পরিচালক!

পরীর বাসায় ঢুকতে চাইছে পুলিশ ও র‌্যাব

পরীর বাসায় ঢুকতে চাইছে পুলিশ ও র‌্যাব

গুরুতর অসুস্থ পরীমণি, দোয়া প্রার্থনা

গুরুতর অসুস্থ পরীমণি, দোয়া প্রার্থনা

সর্বশেষ

বিশ্ববিদ্যালয়ে বিশেষায়িত ল্যাব স্থাপন করা হবে: ইউজিসি

বিশ্ববিদ্যালয়ে বিশেষায়িত ল্যাব স্থাপন করা হবে: ইউজিসি

শুক্রবার থেকে শুরু হচ্ছে অভ্যন্তরীণ ফ্লাইট

শুক্রবার থেকে শুরু হচ্ছে অভ্যন্তরীণ ফ্লাইট

শেখ কামালের জন্মদিনে বিসিবিতে মিলাদ ও দোয়া

শেখ কামালের জন্মদিনে বিসিবিতে মিলাদ ও দোয়া

খুলনায় প্রস্তুত ৩০৭ বুথ, টিকা পাবে ৬১৪০০ জন

খুলনায় প্রস্তুত ৩০৭ বুথ, টিকা পাবে ৬১৪০০ জন

ভয়ংকর এলএসডি-আইস: যা ঘটেনি সেটাই দেখেন আসক্তরা

ভয়ংকর এলএসডি-আইস: যা ঘটেনি সেটাই দেখেন আসক্তরা

সোয়া দুই কোটি টাকা ভ্যাট দিলো গুগল

সোয়া দুই কোটি টাকা ভ্যাট দিলো গুগল

ডা. এম এ মোহায়মেন মারা গেছেন

ডা. এম এ মোহায়মেন মারা গেছেন

শেখ কামাল ক্রীড়া পুরস্কারে সালাউদ্দিন-রোমানদের উচ্ছ্বাস

শেখ কামাল ক্রীড়া পুরস্কারে সালাউদ্দিন-রোমানদের উচ্ছ্বাস

চেকপোস্ট অমান্য করা দ্রুতগতির গাড়ি কেড়ে নিলো পুলিশ সদস্যের প্রাণ

চেকপোস্ট অমান্য করা দ্রুতগতির গাড়ি কেড়ে নিলো পুলিশ সদস্যের প্রাণ

শেখ কামালের জন্মবার্ষিকীতে স্মারক ডাকটিকিট উদ্বোধন

শেখ কামালের জন্মবার্ষিকীতে স্মারক ডাকটিকিট উদ্বোধন

স্থগিত হতে যাচ্ছে পরীমণির সদস্যপদ?

স্থগিত হতে যাচ্ছে পরীমণির সদস্যপদ?

এসএসসির ইংরেজি ভার্সনের অ্যাসাইনমেন্ট প্রকাশ

এসএসসির ইংরেজি ভার্সনের অ্যাসাইনমেন্ট প্রকাশ

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

স্থগিত হতে যাচ্ছে পরীমণির সদস্যপদ?

স্থগিত হতে যাচ্ছে পরীমণির সদস্যপদ?

পরীমণিকে ‘নাটকবাজ’ বললেন তারই পরিচালক!

পরীমণিকে ‘নাটকবাজ’ বললেন তারই পরিচালক!

এভাবেই আসছেন টলিউডের মিথিলা!

এভাবেই আসছেন টলিউডের মিথিলা!

হলি আর্টিজান নিয়ে বলিউড সিনেমা ‘ফারাজ’, নায়ক কারিনা কাপুরের ভাই

হলি আর্টিজান নিয়ে বলিউড সিনেমা ‘ফারাজ’, নায়ক কারিনা কাপুরের ভাই

পরীমণিকে ঘিরে অবাক নীরবতায় সমিতি ও সতীর্থরা!

পরীমণিকে ঘিরে অবাক নীরবতায় সমিতি ও সতীর্থরা!

পরীর বাসায় ঢুকতে চাইছে পুলিশ ও র‌্যাব

পরীর বাসায় ঢুকতে চাইছে পুলিশ ও র‌্যাব

দুবাই হয়ে দেশে ফিরছেন অর্থহীন সুমন

দুবাই হয়ে দেশে ফিরছেন অর্থহীন সুমন

১৫ আগস্ট নিয়ে কাহিনিচিত্র ‘হন্তারক’

১৫ আগস্ট নিয়ে কাহিনিচিত্র ‘হন্তারক’

আট বছর পর আসছে হারিয়ে যাওয়া গান

আট বছর পর আসছে হারিয়ে যাওয়া গান

সুর-সংগীতে জয়, ভিডিও নির্মাণে মাহতিম

সুর-সংগীতে জয়, ভিডিও নির্মাণে মাহতিম

© 2021 Bangla Tribune