X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

খুমেক হাসপাতালের হ-য-ব-র-ল অবস্থা!

খুলনা প্রতিনিধি
২১ জুন ২০২০, ১০:০০আপডেট : ২১ জুন ২০২০, ১০:২৯




খুমেক হাসপাতালে বেড়েছে রোগীর স্বজন ও দর্শনার্থীদের ভিড় করোনা সংক্রমণের শুরুর দিকে আতঙ্কে খুলনা মেডিক্যাল কলেজ (খুমেক) হাসপাতালে রোগীর সংখ্যা কমে গিয়েছিল। তবে গত কয়েকদিনে রোগীর চাপ ফের বাড়তে শুরু করেছে। আর এবার সংক্রমণ ভয়কে তুচ্ছ করে রোগীর চেয়ে দর্শনার্থীর চাপ বেড়েছে অন্তত পাঁচ গুণ। প্রতিটি ওয়ার্ডের সামনেই দর্শনার্থীদের সারি সারি অবস্থান। স্বাস্থ্যবিধি না মেনে যে যার মতো করে সেখানে অবস্থান নিয়েছেন। অন্যদিকে বিভিন্ন ওয়ার্ডে রোগীদের জন্য নির্ধারিত ফ্যান নষ্ট থাকায় সেবাগ্রহীতাদের বেড়েছে ভোগান্তি। এছাড়া বিভিন্ন ওয়ার্ডে সংস্কার কাজ চলায় হাসপাতালজুড়ে কাদাপানিতে মাখামাখি অবস্থা। তবে সবচেয়ে বড় সমস্যা দেখা গিয়েছে ফ্লু কর্নারে। সেখানে শ্বাসকষ্টসহ অন্য উপসর্গ নিয়ে ভর্তি হওয়া রোগীদের মিলছে না অক্সিজেন সাপোর্ট। এর কারণ অক্সিজেন সংকট। শনিবার (২০ জুন) হাসপাতাল ঘুরে এমন হ-য-ব-র-ল অবস্থা দেখা গেছে।

শনিবার দুপুরে খুমেক হাসপাতালে লেবার ওয়ার্ডের সামনে দেখা যায়, রোগীর স্বজনদের সঙ্গে স্টাফদের বাকবিতণ্ডা চলছে। সেখানের খালি কক্ষে রোগীর স্বজনরা প্রবেশ করে টেবিলের ওপর কাপড় ও অন্য প্রয়োজনীয় ব্যাগ রাখতে চাইলে ঝামেলার শুরু।

এছাড়া সমস্যা কাটিয়ে দ্রুত অক্সিজেন সরবরাহ বাদ দিয়ে পরিচালকের কক্ষে দেখা গেছে হাসপাতালের অক্সিজেন বিভাগের প্রধান ও অক্সিজেন সরবরাহকারী প্রতিষ্ঠানের দায়িত্বশীলের যুক্তিতর্ক উপস্থাপনে সময় নষ্ট করার কৌশলী তৎপরতা। অথচ অক্সিজেন সংকটে ফ্লু কর্নারে উপসর্গ নিয়ে রোগীর মৃত্যুর ঘটনা বেড়েই চলেছে। অক্সিজেন না থাকার কারণে গত ২৪ ঘণ্টার (শনিবার সকাল পর্যন্ত) ব্যবধানে ফ্লু কর্নারে ৭ জনের মৃত্যু হয়েছে বলেও জানা গেছে।

বারান্দায় থেকে চিকিৎসা নিচ্ছেন অনেক রোগী অন্যদিকে লেবার ওয়ার্ডে ফ্যানের ঘাটতি রয়েছে। ফলে বেডে থাকা রোগীর স্বজনদের বাড়ি থেকে ফ্যান এনে রোগীর সেবা দিতে হচ্ছে। রোগী কম থাকার কারণে মেডিসিন, লেবার ওয়ার্ডসহ কয়েকটি স্থানে সংস্কার কাজ চলছে। ফলে হাসপাতালজুড়ে কাদাপানিতে মাখামাখি অবস্থা। আর মেডিসিন ওয়ার্ডের বারান্দায় বেড দিয়ে রোগী রাখা হয়েছে। মেডিসিন, লেবার ও গাইনি ওয়ার্ডের সামনেও দেখা যায় দর্শনার্থীদের জটলা।

দিঘলিয়ার মরিয়ম বেগম বলেন, পাঁচ দিন আগে লেবার ওয়ার্ডে মেয়েকে নিয়ে এসেছিলেন। কিন্তু বেডে ফ্যান ছিল না। তাই বাড়ি থেকেই স্ট্যান্ড ফ্যান এনে থাকতে হয়েছে।

নিউমার্কেট এলাকার নূর ইসলাম বলেন, তার ভাই শহিদুল ইসলাম স্ট্রোকে আক্রান্ত। তাই তিন দিন হলো এখানে ভর্তি করা হয়েছে। তার সঙ্গে পরিবারের চার জন এ হাসপাতালে আছেন। ডাক্তাররা আসলে তিন জন বাইরে চলে আসেন। এরপর তারা পর্যায়ক্রমে রোগীর কাছে থাকেন।

ওয়ার্ডে রোগীদের জন্য নির্ধারিত ফ্যান নষ্ট, তাই স্বজনরা আলাদা ফ্যানের ব্যবস্থা করেছেন হাসপাতালে রোগীর সংখ্যা বাড়ার বিষয়ে খুমেক হাসপাতালের ডায়েট ক্লার্ক (স্টুয়ার্ড) মো. হাবিবুর রহমান বলেন, করোনার আগে এ হাসপাতালে ১৬শ’ থেকে ১৮শ’ রোগীর অবস্থান ছিল। করোনার পর এ হাসপাতাল রোগী শূন্য হয়ে পড়ে। বর্তমানে ফের রোগীর সংখ্যা বাড়ছে। তবে, হাসপাতালে আসার পর একটু সুস্থবোধ করলে রোগী আর থাকতে চাইছে না। এখানে বর্তমানে সার্জারি ও লেবার-গাইনি বিভাগে কিছু রোগী আসছে। শনিবার এখানে ৪২৮ জন রোগী ছিল। এর মধ্যে ফ্লু কর্নারে রয়েছে ৪৭ জন।

রোগীর সঙ্গের দর্শনার্থীদের নিয়ন্ত্রণে ব্যবস্থা নেওয়া হয়েছে জানিয়ে খুমেক হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) ডা. অঞ্জন বিশ্বাস বলেন, এখন হাসপাতালে একজন রোগীর সঙ্গে একজন দর্শনার্থীর অনুমোদন দেওয়া হচ্ছে।

সংকট মেটাতে জরুরি ভিত্তিতে আনা অক্সিজেন সিলিন্ডার এদিকে অক্সিজেনের সংকট কাটাতে শনিবার খুমেক হাসপাতালে ৯০ সিলিন্ডার অক্সিজেন এসেছে বলে জানান স্টোর কিপার শরিফুল ইসলাম। তিনি বলেন, শনিবার ৯০ সিলিন্ডার গ্যাস এসেছে। যা খুমেক হাসপাতাল, ফ্লু কর্নার ও করোনা হাসপাতালে পাঠানো হয়েছে।

এ বিষয়ে হাসপাতালের পরিচালক মুন্সী মো. সেলিম রেজা সেকান্দার জানান, জরুরি পরিস্থিতির মধ্যে অক্সিজেন সংকট কোনোভাবেই মেনে নেওয়া যায় না। বিষয়টি কঠোরভাবে দেখা হচ্ছে।

/টিটি/এমএমজে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!