X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

বাবার কবরে চিরনিদ্রায় শায়িত অভিনেতা দিলু

বিনোদন রিপোর্ট
১৯ জানুয়ারি ২০২১, ১৮:৫৯আপডেট : ১৯ জানুয়ারি ২০২১, ২০:৪৫

রাজধানীর বনানীতে বাবার কবরে চিরনিদ্রায় শায়িত হলেন বীর মুক্তিযোদ্ধা ও জনপ্রিয় অভিনেতা মুজিবুর রহমান দিলু। আজ (১৯ জানুয়ারি) বিকাল সাড়ে ৪টায় তাকে সমাহিত করা হয়। বনানী কবরস্থানের বাইরে এই মুক্তিযোদ্ধাকে দেওয়া হয় ‘গার্ড অব অনার’।

এর আগে সকালে হাসপাতাল থেকে তার মরদেহ নিয়ে যাওয়া হয় দীর্ঘদিনের কর্মস্থল শান্ত-মারিয়াম ইউনিভার্সিটিতে। সেখানে কিছু সময় রাখার পর প্রয়াতের প্রথম জানাজা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মসজিদে।
মুজিবুর রহমান দিলুর বড় ভাই মঞ্চসারথি আতাউর রহমান জানান, দিলুর ইচ্ছে ছিল এমনটাই।

এরপর সর্বজনের শ্রদ্ধা ও ভালোবাসা জ্ঞাপনের জন্য বিকাল ৩টায় তার মরদেহ নিয়ে রাখা হয় বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে। এ সময় তাকে শেষবারের মতো দেখতে শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে হাজির হন ভক্ত, সহকর্মী ও শুভাকাঙ্ক্ষীরা। শ্রদ্ধা নিবেদন শেষে বাদ আসর তার মরদেহ নিয়ে যাওয়া হয় বনানী কবরস্থানে। সেখানে জানাজা শেষে তার দাফন সম্পন্ন হয়।

আতাউর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমার বাবা আবু এফরান মাহবুবুর রহমান নিজেও নাট্যাঙ্গনে যুক্ত ছিলেন। অবিভক্ত বাংলায় বহু মঞ্চনাটক ও যাত্রা করেছেন তিনি। তারই উত্তরসূরি বলা যায় আমার ছোট ভাইকে। অসুস্থ হওয়ার আগে সে যেটুকু সময় দর্শকের সামনে এসেছে নিজেকে উজাড় করে অভিনয় করেছে। তাই বাবার কবরস্থানেই তাকে দাফন করার সিদ্ধান্ত নিই।’

রাজধানী ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ সকাল ৬টা ৩৫ মিনিটে শেষ নিশ্বাস ত্যাগ করেন মুজিবুর রহমান দিলু। জানুয়ারির শুরুর দিকে ফুসফুসের সংক্রমণ নিয়ে উত্তরার একটি হাসপাতালে ভর্তি হন ৬৯ বছর বয়সী এই অভিনেতা। পরে উন্নত চিকিৎসার জন্য তাকে ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়।
অভিনয়ের পাশাপাশি মুজিবুর রহমান দিলু শান্ত-মারিয়াম ইউনিভার্সিটিতে নির্বাহী পরিচালক হিসেবে কর্মরত ছিলেন। বিটিভিতে প্রচারিত শহীদ বুদ্ধিজীবী শহীদুল্লাহ কায়সারের ‘সংশপ্তক’ নাটকে ‘বড় মালু’ চরিত্রে অভিনয় করে আলোচিত হন দিলু। অনেকে তাকে বড় মালু নামেই চেনেন।
তার উল্লেখযোগ্য মঞ্চনাটক হচ্ছে, ‘আমি গাধা বলছি’, ‘নানা রঙ্গের দিনগুলি’, ‘জনতার রঙ্গশালা’, ‘নীল পানিয়া’, ‘আরেক ফাল্গুন’, ‘ওমা কী তামাশা’ প্রভৃতি। এছাড়া বাংলাদেশ টেলিভিশনের জনপ্রিয় নাটক ‘তথাপি’, ‘সময় অসময়’ ও ‘সংশপ্তক’-এ অভিনয়ের মধ্য দিয়ে ব্যাপক পরিচিতি লাভ করেন দিলু।
মুজিবুর রহমান দিলুর জন্ম ১৯৫২ সালের ৬ নভেম্বর চট্টগ্রামে। মঞ্চ থেকে অভিনয় জীবন শুরু করে ১৯৭২ সালে বাংলাদেশ টেলিভিশনে অভিনয় শিল্পী হিসেবে তালিকাভুক্ত হন। ১৯৭৬ সাল থেকে বাংলাদেশ টেলিভিশনে নিয়মিত অভিনয় করছেন।

/এম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!