X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

চিরবিদায় নিলেন ‘অশ্রু দিয়ে লেখা’ গানের পরিচালক আলী হোসেন

বিনোদন রিপোর্ট
১৭ ফেব্রুয়ারি ২০২১, ১৩:১৪আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০২১, ১৯:২৪

মারা গেছেন বাংলা গানের প্রখ্যাত সুরকার ও সংগীত পরিচালক আলী হোসেন (৮১)। আজ (১৭ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় আনুমানিক ভোর ৫টায় যুক্তরাষ্ট্রের বোস্টনে একটি হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি... রাজিউন)। তিনি ফুসফুসের জটিলতায় ভুগছিলেন।

আলী হোসেনের মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন তার দীর্ঘদিনের সহকারী নাদিম আহমেদ ও সংগীত পরিচালক ফরিদ আহমেদ।

 এই প্রয়াত ‌‘হলুদ বাটো মেহেন্দি বাটো’, ‘কতো যে তোমাকে বেসেছি ভালো’, ‘অশ্রু দিয়ে লেখা এ গান’সহ অসংখ্য সুর সৃষ্টি করেছেন।

তার মৃত্যুর খবর ফেসবুকে জানিয়ে নাদিম আহমেদ লিখেছেন, ‘অত্যন্ত দুঃখ ভারাক্রান্ত মন নিয়ে বলতে হচ্ছে, উপমহাদেশের প্রখ্যাত সুরকার আলী হোসেন আর আমাদের মাঝে নেই। কিছুক্ষণ আগে তিনি এই নশ্বর পৃথিবী ত্যাগ করে মহান স্রষ্টার কাছে নিজেকে সমর্পিত করার অনন্তযাত্রায় শরিক হয়েছেন। আমি তার আত্মার মাগফেরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সহানুভূতি প্রকাশ করছি।’
জানা গেছে, মরহুমের নামাজে জানাজা বোস্টন সময় অনুযায়ী আজ বাদ আসর অনুষ্ঠিত হবে। আলী হোসেনের একমাত্র ছেলে আসিফ হোসেন আমেরিকায় থাকেন। মৃত্যুর আগে তিনি ছেলের কাছেই ছিলেন।

তার মৃত্যুতে সামাজিক যোগাযোগমাধ্যমে শোক প্রকাশ করেছেন রিপন খান, ফরিদ আহমেদ, লুৎফর হাসানসহ অনেকে।

আলী হোসেনের জন্ম ১৯৪০ সালের ২৩ মার্চ কুমিল্লায়। বাবার চাকরির সুবাদে পাকিস্তানের করাচিতে পড়াশোনা করেছেন তিনি। ১৯৬৬ সালে আলী হোসেনের সুর-সংগীতে নির্মিত প্রথম চলচ্চিত্র মোস্তাফিজ পরিচালিত ‘ডাক বাবু’ মুক্তি পায়। এই চলচ্চিত্রে তিনি শাহনাজ রহমতুল্লাহকে দিয়ে ‘হলুদ বাটো মেন্দি বাটো’ গানটি করান। বাংলা চলচ্চিত্রের কাজ করার পাশাপাশি উর্দু ‘ছোট সাহেব’, ‘দাগ’, ‘আনাড়ি’, ‘কুলি’সহ বেশ কিছু চলচ্চিত্রের সংগীত পরিচালনার কাজও করেছেন তিনি।

আলী হোসেনের কালজয়ী বাংলা গানের তালিকায় আছে- ‘কতো যে তোমাকে বেসেছি ভালো’, ‘অশ্রু দিয়ে লেখা এ গান যেন ভুলে যেও না’, ‘আরে ও প্রাণের রাজা তুমি যে আমার’, ‘এ আকাশকে সাক্ষী রেখে এ বাতাসকে সাক্ষী রেখে’, ‘ও দুটি নয়নে স্বপনে চয়নে নিজেরে যে ভুলে যায় তুলনা খুঁজে না পায়’, ‘কে তুমি এলে গো আমার এ জীবনে’ ইত্যাদি।

/এম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং দ্বৈরথ
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং দ্বৈরথ
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
যুক্তরাষ্ট্রে নোমান রবিনের ‘ছাই থেকে ফুল’
যুক্তরাষ্ট্রে নোমান রবিনের ‘ছাই থেকে ফুল’