X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

মিয়ানমারজুড়ে বিক্ষোভের মধ্যেই কূটনৈতিক উদ্যোগ ইন্দোনেশিয়ার

বিদেশ ডেস্ক
২৪ ফেব্রুয়ারি ২০২১, ১২:৫৫আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২১, ১২:৫৫

নির্বাচিত সরকারকে উৎখাত করে সামরিক অভ্যুত্থানের পর থেকেই বিক্ষোভে উত্তাল মিয়ানমার। এরইমধ্যে কূটনৈতিক উপায়ে সংকট উত্তরণের উদ্যোগ নিয়েছে আসিয়ান জোটের প্রভাবশালী দেশ ইন্দোনেশিয়া। অন্যদিকে মঙ্গলবারের পর বুধবার ফের বিক্ষোভ প্রদর্শনের জন্য প্রস্তুত হয়েছে মিয়ানমারের জান্তাবিরোধী প্রতিবাদকারীরা।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, বিদ্যমান সংকট থেকে বেরিয়ে আসার একটি উপায় খুঁজে পেতে দক্ষিণপূর্ব এশিয়ার অন্য দেশগুলোকে নিয়ে কূটনৈতিক উদ্যোগ জোরদারের চেষ্টা করছে জাকার্তা। বর্মি সামরিক জান্তার ফাঁস হওয়া এক নথি থেকে এ তথ্য জানা গেছে।

নথিতে বলা হয়েছে, সামরিক বাহিনী যেন সব দলকে নিয়ে একটি সুষ্ঠু নির্বাচনের আয়োজন করে সে বিষয়টি নিশ্চিত করতে অঞ্চলটির দেশগুলোকে পর্যবেক্ষক পাঠানোর আহ্বান জানিয়েছে জাকার্তা। সামগ্রিক বিষয় নিয়ে আগামী বৃহস্পতিবার মিয়ানমার সফরের পরিকল্পনা করেছেন ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি। সেক্ষেত্রে অভ্যুত্থানের পর প্রথম কোনও উচ্চ পর্যায়ের বিদেশি দূত হিসেবে মিয়ানমার সফর করবেন মারসুদি। তার এ সফরের মধ্য দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে কিছুটা হলেও স্বস্তি পেতে যাচ্ছেন বর্মি জান্তা সরকার।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স জানিয়েছে, ইন্দোনেশিয়ার এ উদ্যোগের মধ্য দিয়ে জান্তা সরকারের সঙ্গে কোনও চুক্তি হলে দেশটির গত নির্বাচন গুরুত্ব হারাতে পারে। ওই নির্বাচনে ভূমিধ্বস জয় পেয়েছিল সু চি-র দল এনএলডি। ফলে স্বভাবতই তার সফরকে ইতিবাচকভাবে নেবে না এনএলডি সমর্থকরা।

ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর নেপিদো সফর জান্তা সরকারকে স্বীকৃতি দেওয়ার শামিল বলে মন্তব্য করেছে আন্দোলনকারীদের প্ল্যাটফর্ম ‘ফিউচার ন্যাশন অ্যালায়েন্স’। সমালোচনার মুখে বুধবার নিজের সফর পরিকল্পনার কথা অস্বীকার করেছেন বর্তমানে থাইল্যান্ড সফররত ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। থাইল্যান্ডের সেনা সমর্থিত সরকারেরও প্রচ্ছন্নভাবে বর্মি জান্তা সরকারের প্রতি সমর্থন রয়েছে বলে মনে করা হয়।

মিয়ানমারে এ সপ্তাহে সবচেয়ে বড় বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে গত সোমবার। এদিন দেশটির বিভিন্ন শহরের রাজপথে নেমে আসে হাজার হাজার মানুষ। মঙ্গলবারের কর্মসূচিতে উপস্থিতি অপেক্ষাকৃত কম হলেও বুধবার ইয়াঙ্গুনে বিভিন্ন জাতিগোষ্ঠীর মানুষের সমন্বয়ে ফের রাজপথে নামার পরিকল্পনা করছে আন্দোলনকারীরা।

গত ১ ফেব্রুয়ারির অভ্যুত্থানের পর থেকে দেশটিতে প্রতিবাদ-সমাবেশ-বিক্ষোভ চলছে। ওই দিনই অং সান সুচি'র নির্বাচিত সরকারকে উৎখাত করে তাকে গৃহবন্দী করা হয়। তার বিরুদ্ধে অবৈধ ওয়াকিটকি রাখা এবং দেশটির প্রাকৃতিক দুর্যোগ বিরোধী আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে।

এদিকে মিয়ানমারের উৎখাত হওয়া সরকারের হাতে ক্ষমতা ফিরিয়ে দিতে সামরিক নেতাদের ওপর আন্তর্জাতিক চাপও বাড়ছে। জাতিসংঘ মহাসচিব অবিলম্বে দমন-পীড়ন বন্ধের আহবান জানিয়েছেন। একইসঙ্গে তিনি বন্দিদের মুক্তি দেওয়া, সহিংসতা বন্ধ করা, মানবাধিকারকে সম্মান করা এবং জনগণের ইচ্ছার প্রতি সম্মান দেখানোর আহবান জানিয়েছেন। তিনি বলেছেন, আধুনিক বিশ্বে সামরিক অভ্যুত্থানের জায়গা নেই। যুক্তরাষ্ট্র, কানাডা ও যুক্তরাজ্য অভ্যুত্থানের নেতাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। সোমবার ইউরোপীয় ইউনিয়ন বলেছে তারাও মিয়ানমারের শীর্ষ জেনারেলদের ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিয়েছে।

/এমপি/
সম্পর্কিত
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
সর্বশেষ খবর
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা