X
সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ৬ বৈশাখ ১৪২৮

সেকশনস

পঞ্চম ধাপের পৌর নির্বাচন: ভোট শেষ চলছে গণনা

আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৯:২২

দেশের ২০ জেলার ২৯ পৌরসভায় পঞ্চম ধাপের নির্বাচনে ভোটগ্রহণ শেষ হয়েছে। রবিবার (২৮ ফেব্রুয়ারি) বিকাল ৪টায় একযোগে ভোটগ্রহণ শেষে এখন চলছে গণনা। এর আগে সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। এসব পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হয়। ভোটের পরিবেশ মোটামুটি শান্তিপূর্ণ হলেও কয়েকটি পৌরসভার পরিবেশ ছিল একেবারেই অন্যরকম। সরকারদলীয় প্রার্থীরা এস পৌরসভায় প্রশাসনকে ম্যানেজ করে কমিশনার প্রার্থীর ভোট নিরপেক্ষ রেখে মেয়র প্রার্থীর ভোটের ইভিএম মেশিন বাইরে এনে বসিয়ে ভোটারদের প্রকাশ্যে ভোট দিতে বাধ্য করায় বলে অভিযোগ পাওয়া গেছে। বিশেষ করে লক্ষ্মীপুরের রায়পুর এবং ব্রাহ্মণবাড়িয়া পৌরসভায় এ ধরনের ঘটনা ঘটে।

এদিন নীলফামারীর সৈয়দপুর পৌরসভা কাউন্সিলর প্রার্থীদের মধ্যে ধাক্কাধাক্কির সময় ছোটন অধিকারী (৫০) নামে এক ব্যক্তি পড়ে গিয়ে আহত হন। হাসপাতালে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেছেন। ছোটনের মৃত্যু নির্বাচনি সহিংসতায় বলে দাবি করছেন তার স্বজনরা। তবে প্রতিপক্ষ তা অস্বীকার করছেন। তিনি ওই ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী নজরুল ইসলামের (ব্রিজ) সমর্থক বলে জানান এলাকাবাসী।
এদিকে, সহিংসতা ও কেন্দ্র দখলের অভিযোগ এনে সৈয়দপুর পৌরসভা নির্বাচনে জাতীয় পার্টির (জাপা) মেয়র প্রার্থী সিদ্দিকুল আলম ভোট বর্জন করেছেন। রবিবার (২৮ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে তিনি আনুষ্ঠানিকভাবে ভোট বর্জনের ঘোষণা দেন। তার অভিযোগ, এখানে নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ হচ্ছে না। মানুষ স্বতঃস্ফূর্তভাবে ভোটকেন্দ্রে এলেও তাদের ভোট দিতে দিচ্ছে না নৌকার লোকজন।

তবে ভোট গ্রহণে গুরুতর অনিয়মের ঘটনা ঘটে ব্রাহ্মণবাড়িয়া পৌরসভা ও লক্ষ্মীপুরের রায়পুরে। এসব পৌরসভায় সরকার সমর্থিত প্রার্থীর পক্ষে ইভিএম মেশিন ভোট কেন্দ্রের বাইরে এনে প্রকাশ্যে ভোট দিতে বাধ্য করার অভিযোগ এনেছেন ভোটাররা। সরেজমিন ঘুরে এর সত্যতা পেয়েছেন প্রতিনিধিরাও।
লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, ভোট কেন্দ্রে সহকারী প্রিসাইডিং অফিসার আঙুলের ছাপ নিয়ে বৈধতা যাচাইয়ের পর ভোটারদের অনুমতি দেন কালো পর্দার আড়ালে গিয়ে ভোট প্রদানের জন্য। কিন্তু,ভোটারদের অভিযোগ সেখানে ঢুকে জোর করে তাদের সরিয়ে দিয়ে মেয়র পদে নৌকায় ভোট দিয়ে দিয়েছেন ওই কেন্দ্রে নৌকার এজেন্ট নিজেই। রবিবার (২৮ ফেব্রুয়ারি) পঞ্চম ধাপের পৌর নির্বাচনে লক্ষ্মীপুরের রায়পুর পৌরসভার একাধিক কেন্দ্রে এভাবেই ভোট গ্রহণ চলছে।

বেশ কয়েকজন ভোটার দাবি করেন, গত ২১ ফেব্রুয়ারি এই পৌরসভায় নৌকার প্রার্থীকে জয়ী করার জন্য যুবলীগের এক কেন্দ্রীয় নেতার নির্দেশে সব কাউন্সিলর প্রার্থীকে জড়ো করা হয়। সেখোনে কাউন্সিলরদের ভোট নিরপেক্ষ করার ঘোষণা দিয়ে মেয়র পদের ভোটের মেশিন প্রকাশ্যে রাখায় তাদের কোনও আপত্তি নেই এই অঙ্গীকার করানো হয় সব প্রার্থীকে। পরে বিষয়টি গণমাধ্যমে প্রকাশিত হলে ভোটের স্টাইল সামান্য পরিবর্তন করে আওয়ামী লীগের প্রার্থীর সমর্থকরা। কেন্দ্রের বাইরে না নিয়ে কেন্দ্রের ভেতরেই ইভিএম মেশিন রাখে তারা। তবে ভোট শুরুর সময় অন্য দলের এজেন্টদের বের করে নিজেরাই বিভিন্ন দলের প্রার্থীর এজেন্ট সেজে বসে থাকে। নির্বাচনে ভোট কারচুপির সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত ছিলেন দলের উপজেলা কমিটির সিনিয়র নেতারাও। সার্বক্ষণিক ভোট কেন্দ্রগুলোতে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পুলিশ সদস্যদের উপস্থিতি দেখা গেলেও ইভিএম-এ ভোট কারচুপির বিষয়ে তাদের ভূমিকা ছিল নীরব। ।

সকাল ৯টায় রায়পুর মার্চেন্টস একাডেমি কেন্দ্রে ঢুকে দেখা যায়, সেখানে মেয়র পদে নৌকার এজেন্টদের তদারকি করছিলেন রায়পুর উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক তানভির হায়দার রিংকু। পরে সাংবাদিকদের উপস্থিতি টের পেয়ে প্রিজাইডিং অফিসার রাকিব হাসান শোভন স্বেচ্ছাসেবক লীগের ওই নেতা ও তার অনুসারীদের বের করে দেন। সকাল সাড়ে ১০টায় রায়পুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মামুনুর রশিদের উপস্থিতিতে ভোট কারচুপি হয়। এসময় ভোট কারচুপির ভিডিও ধারণ করতে গেলে এক সাংবাদিকের ক্যামেরা ভেঙে ফেলার চেষ্টা করেন তিনি।
এটি নারী ভোটারদের কেন্দ্রে দেখা যায়, কালো পর্দার ভেতরে ভোট দিতে আসা এক নারী ঢোকার পর সেখানে ঢোকেন নৌকা মার্কার এজেন্ট। এসময় ভোটারকে সহযোগিতার কথা বলে তার ভোট দিয়ে দেন ওই এজেন্ট। ওই ভোটার বাইরে এসে এ কথা বললে তাকে বের হয়ে যেতে বলা হয়।
এদিকে বিএনপি সমর্থিত ধানের শীষ প্রতীকের প্রার্থী এবিএম জিলানী বলেন, ‘প্রত্যেকটি কেন্দ্র থেকে আমার এজেন্টদের বের করে দিয়েছে আওয়ামী লীগের লোকজন। তারা ভোটারদের পরিবর্তে নিজেরাই ইভিএম ব্যালট ট্যাবে নৌকায় ভোট সাবমিট করছে। আমি প্রশাসনকে জানিয়েছি, কিন্তু তারা কোনো ব্যবস্থা নিচ্ছেন না।’

অন্যদিকে আওয়ামী লীগ সমর্থিত নৌকা প্রতীকের প্রার্থী মো. গিয়াস উদ্দিন রুবেল ভাট বলেন, ‘সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ হচ্ছে। কোথাও কোনো অনিয়ম হচ্ছে না। আমার প্রতিদ্বন্দ্বি প্রার্থীরা এ নির্বাচনের শুরু থেকেই বিভিন্ন ভুয়া অভিযোগ তুলে গুজব ছড়াচ্ছে।’

পুলিশ সুপার ড. এএইচএম কামরুজ্জামান জানান, ভোটারদের স্বতস্ফুর্ত উপস্থিতিতে শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ চলছে। এখন পর্যন্ত কোথাও কোনো হানাহানি বা বিশৃঙ্খলার খবর পাওয়া যায়নি। তবে কয়েকজন প্রার্থীর বিচ্ছিন্ন কিছু অভিযোগ রয়েছে।

আর ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি জানান, আগের রাতে ভোটকেন্দ্রগুলোতে স্বেচ্ছাসেবক দেওয়ার নামে নৌকা প্রার্তীর নির্ধারিতের চেয়ে অনেক বেশি এজেন্ট ও কর্মী ঢোকানোর পরিকল্পনা করা হয় নৌকা মার্কার প্রার্থীর পক্ষে। তবে নির্বাচন কমিশনের কর্মকর্তারা এই ধরনের কর্মকাণ্ড নির্বাচনি আচরণ লঙ্ঘন বলে ঘোষণা দেন। তবে ভোটের দিনের শুরুতে এর কোনও আভাস ছিল না। ভোটাররা স্বতঃস্ফূর্তভাবে এসে ভোটের লাইনে দাঁড়িয়ে ভোট দেন।
তবে বেলা বাড়ার সাথে সাথে ভোট কেন্দ্রের চিত্র পাল্টাতে থাকে। ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজ ভোট কেন্দ্রে গিয়ে দেখা যায়, ইভিএম মেশিন গোপন কক্ষের বাইরে এনে নৌকার পক্ষে প্রকাশ্যে ভোট নেওয়া হচ্ছে।
এই কেন্দ্রে ভোট দিতে আসা ভোটার সত্য দাস জানান, আমি আমার পছন্দের প্রার্থীকে ভোট দিতে চাইলাম কিন্তু তারা আমার সাথে বল প্রয়োগ করে নৌকা প্রতীকে ভোট নিতে চাইলেন। আমি প্রতিবাদ করেছি। শেষ পর্যন্ত ওদের সামনেই ভোটটি দিতে বাধ্য হয়েছি।
অপর এক বয়স্ক ভোটার নিজের নাম প্রকাশ না করার শর্তে বলেন, আমার সাথে কেন্দ্রের গোপন কক্ষে নৌকার লোকজন ঢুকে আমাকে জিজ্ঞাসা করেছে ভোটটা কোথায় দেবো। পরে তাদের সামনেই ভোট দিতে বাধ্য হয়েছি।
এদিকে দুপুর ১২টার দিকে ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজ ভোটকেন্দ্র পরিদর্শন করে বিএনপির প্রার্থী জহিরুল হক খোকন বলেন, প্রকাশ্যে ইভিএম মেশিনে নৌকার পক্ষে ভোট নিচ্ছেন দলীয় নেতাকর্মীরা। ধানের শীষ প্রতীকের এজেন্টদের বের করে দিচ্ছেন তারা।
তবে অভিযোগ অস্বীকার করে মহিলা কলেজ কেন্দ্রের উত্তরা অংশের প্রিজাডিং অফিসার আব্দুল খালেক বলেন, বিএনপির নেতার অভিযোগ পাওয়ার পর আমি প্রতিটি বুথ পরিদর্শন করেছি। সেখানে এমন কোনেও চিত্র দেখতে পাইনি।
এদিকে দুপুর ১২টার দিকে ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজ ভোট কেন্দ্র পরিদর্শন শেষে ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খান বলেন, শান্তিপূর্ণভাবে ভোট অনুষ্ঠিত হচ্ছে।
আমরা বেশ কিছু কেন্দ্র পরিদর্শন করেছি। কোথাও কোনো ধরনের অপ্রতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।
এছাড়া, হবিগঞ্জ পৌরসভায় ভোটার উপস্থিতি কম ছিল, তবে গাজীপুরের কালীগঞ্জ পৌরসভায় বিপুল সংখ্যক ভোটার ভোট দিয়েছেন।
এদিকে,রাজশাহীর চারঘাট ও ঝিনাইদহের মহেশপুর পৌরসভায় ভোটে অনিয়মের প্রতিবাদে বিএনপির প্রার্থীরা ভোট বর্জন করেছেন।
রাজশাহী প্রতিনিধি জানিয়েছেন, জেলার চারঘাট পৌর নির্বাচনের একটি ভোটকেন্দ্রের পাশে হাতবোমা বিস্ফোরণের পর বিএনপি মনোনীত প্রার্থী জাকিরুল ইসলাম বিকুল ভোট বর্জনের ঘোষণা দেন। রবিবার (২৮ ফেব্রুয়ারি) দুপুর দেড়টায় পৌর এলাকার মিয়পুর মহল্লায় নিজের বাড়িতে তিনি গণমাধ্যমকর্মীদের সামনে ভোট বর্জনের ঘোষণা দেন।
অন্যদিকে, ঝিনাইদহ প্রতিনিধি জানান, মহেশপুর পৌরসভায় কেন্দ্র থেকে এজেন্টদের বের করে দেওয়া ও প্রসাশনের সহযোগিতায় জোর করে ভোট নেওয়াসহ নানা অভিযোগে ভোট বর্জনের ঘোষণা দেন বিনএপি মনোনীত ধানের শীষ প্রতীকের মেয়র প্রার্থী আমিরুল ইসলাম খাঁন চুন্নু। দুপুরর ২টার দিকে তিনি শহরের বিএনপি নেতা মোহাম্মদ আলীর বাড়ির সামনে থেকে সাংবাদিকদের মাধ্যমে ভোট বর্জনের ঘোষণা দেন। মহেশপুর পৌর এলাকার কিছু কেন্দ্রে ধানের শীষের ভোটারদের আঙ্গুলের ছাপ নেওয়ার পর জোর করে ভোট দিয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ করেন তিনি।
এছাড়াও জেলার কালীগঞ্জ পৌরসভাতেও সংঘর্ষের ঘটনা ঘটেছে।

আগে অনুষ্ঠিত সাতটি পৌরসভায় বন্ধঘোষিত ভোটকেন্দ্রগুলোতে এবং মৃত্যুজনিত কারণে চট্টগ্রাম সিটির ৩১ নম্বর সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদে, ঝিনাইদহের শৈলকূপা পৌরসভার ৮ নম্বর সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদে, পিরোজপুরের স্বরূপকাঠি পৌরসভার ৮ নম্বর সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদে ও সিরাজগঞ্জ পৌরসভার ৬ নম্বর সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদেও আজ ভোট হয়েছে। এর মধ্যে চট্টগ্রাম সিটির ওই ওয়ার্ড ও শৈলকূপায় ইভিএমে ভোট হয়েছে।

সুষ্ঠু ভোটগ্রহণের লক্ষ্যে নির্বাচনি এলাকায় পুলিশ, র‌্যাব ও বিজিবির সদস্যরা সতর্কাবস্থায় ছিল। আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে ম্যাজিস্ট্রেটরা মাঠে ছিলেন। নির্বাচনি এলাকায় যান চলাচলের ওপর বিধি-নিষেধ আরোপ ছিল।

ভোটগ্রহণের আগ মুহূর্তে জামালপুরের দেওয়ানগঞ্জ পৌরসভার নির্বাচন অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে ইসি। চট্টগ্রামের রাউজান পৌরসভায় মেয়র ও কাউন্সিলরসহ সব পদে প্রার্থীরা বিনা-প্রতিদ্বন্দ্বিতায় জয় পান।

পঞ্চম ধাপে ভোট হয়েছে চট্টগ্রামের মিরসরাই, বারইয়ারহাট ও রাঙ্গুনিয়া, লক্ষ্মীপুরের রায়পুর, চাঁপাইনবাবগঞ্জের নাচোল, হবিগঞ্জ সদর, জামালপুরের সদর, মাদারগঞ্জ ও ইসলামপুর; রাজশাহীর দুর্গাপুর ও চারঘাট; বগুড়া সদর, মানিকগঞ্জের সিঙ্গাইর, কিশোরগঞ্জের ভৈরব, ভোলার সদর ও চরফ্যাশন, চাঁদপুরের শাহরাস্তি ও মতলব, কেশবপুর ও সৈয়দপুর, মাদারীপুর সদর ও শিবচর, রংপুরের হারাগাছ, ব্রাহ্মণবাড়িয়া সদর, ঝিনাইদহের কালীগঞ্জ ও মহেশপুর, জয়পুরহাট সদর, ময়মনসিংহের নান্দাইল ও গাজীপুরের কালীগঞ্জ পৌরসভায়।

/ইএইচএস/আইএ/

সম্পর্কিত

লকডাউন এক সপ্তাহ বাড়ানোর কথা ভাবা হচ্ছে: কাদের

লকডাউন এক সপ্তাহ বাড়ানোর কথা ভাবা হচ্ছে: কাদের

বাস ছাড়া সবই চলে!

বাস ছাড়া সবই চলে!

সৌদিতে ১৭ মে থেকে আন্তর্জাতিক ফ্লাইট চলাচল শুরু

সৌদিতে ১৭ মে থেকে আন্তর্জাতিক ফ্লাইট চলাচল শুরু

আরও এক সপ্তাহ ‘কঠোর লকডাউনের’ সুপারিশ

আরও এক সপ্তাহ ‘কঠোর লকডাউনের’ সুপারিশ

হেফাজতে ইসলামের বিরুদ্ধে আরও ৬২ আলেমের বিবৃতি

হেফাজতে ইসলামের বিরুদ্ধে আরও ৬২ আলেমের বিবৃতি

লন্ডনে তালা ভেঙে অর্থমন্ত্রী মুস্তফা কামালের জামাতার লাশ উদ্ধার

লন্ডনে তালা ভেঙে অর্থমন্ত্রী মুস্তফা কামালের জামাতার লাশ উদ্ধার

আইন-শৃঙ্খলা বাহিনীর টার্গেটে আরও দুই ডজন হেফাজত নেতা

আইন-শৃঙ্খলা বাহিনীর টার্গেটে আরও দুই ডজন হেফাজত নেতা

ভার্চুয়াল কোর্টে জামিন পেয়ে কারামুক্ত ৯ হাজার আসামি

ভার্চুয়াল কোর্টে জামিন পেয়ে কারামুক্ত ৯ হাজার আসামি

পথেই ইফতার

পথেই ইফতার

লকডাউন বাড়লে ফ্লাইটও বন্ধ

লকডাউন বাড়লে ফ্লাইটও বন্ধ

‘যৌন নিপীড়ন প্রতিরোধ কমিটি’ গঠন ও বিচার চেয়ে নারী আইনজীবীর আবেদন

‘যৌন নিপীড়ন প্রতিরোধ কমিটি’ গঠন ও বিচার চেয়ে নারী আইনজীবীর আবেদন

শেখ হাসিনা কূটনীতির ক্ষেত্রে দেশকে নতুন উচ্চতায় নিয়ে গেছেন: পররাষ্ট্রমন্ত্রী

শেখ হাসিনা কূটনীতির ক্ষেত্রে দেশকে নতুন উচ্চতায় নিয়ে গেছেন: পররাষ্ট্রমন্ত্রী

সর্বশেষ

আরও ৭ দিন বাড়লো লকডাউন

আরও ৭ দিন বাড়লো লকডাউন

৩০টি কবর আগে থেকেই খুঁড়ে রাখা

৩০টি কবর আগে থেকেই খুঁড়ে রাখা

ইবাদত করার উপযোগী জায়গায় রাখার আবেদন মামুনুলের 

ইবাদত করার উপযোগী জায়গায় রাখার আবেদন মামুনুলের 

সুপার লিগ নিয়ে ইউরোপে তোলপাড়

সুপার লিগ নিয়ে ইউরোপে তোলপাড়

লকডাউন এক সপ্তাহ বাড়ানোর কথা ভাবা হচ্ছে: কাদের

লকডাউন এক সপ্তাহ বাড়ানোর কথা ভাবা হচ্ছে: কাদের

মুগ্ধতা ছড়াচ্ছে দুষ্প্রাপ্য মণিরাজ ফুল

মুগ্ধতা ছড়াচ্ছে দুষ্প্রাপ্য মণিরাজ ফুল

৭ দিনের রিমান্ডে মামুনুল

৭ দিনের রিমান্ডে মামুনুল

বাস ছাড়া সবই চলে!

বাস ছাড়া সবই চলে!

সৌদিতে ১৭ মে থেকে আন্তর্জাতিক ফ্লাইট চলাচল শুরু

সৌদিতে ১৭ মে থেকে আন্তর্জাতিক ফ্লাইট চলাচল শুরু

হাসপাতালে হৃদরোগে আক্রান্ত মুরালিধরন  

হাসপাতালে হৃদরোগে আক্রান্ত মুরালিধরন  

আদালতে মামুনুল হক, নিরাপত্তা জোরদার

আদালতে মামুনুল হক, নিরাপত্তা জোরদার

পাকিস্তানে টিএলপি-পুলিশ সংঘর্ষে নিহত ৩

পাকিস্তানে টিএলপি-পুলিশ সংঘর্ষে নিহত ৩

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

লকডাউন এক সপ্তাহ বাড়ানোর কথা ভাবা হচ্ছে: কাদের

লকডাউন এক সপ্তাহ বাড়ানোর কথা ভাবা হচ্ছে: কাদের

আরও এক সপ্তাহ ‘কঠোর লকডাউনের’ সুপারিশ

আরও এক সপ্তাহ ‘কঠোর লকডাউনের’ সুপারিশ

শেখ হাসিনা কূটনীতির ক্ষেত্রে দেশকে নতুন উচ্চতায় নিয়ে গেছেন: পররাষ্ট্রমন্ত্রী

শেখ হাসিনা কূটনীতির ক্ষেত্রে দেশকে নতুন উচ্চতায় নিয়ে গেছেন: পররাষ্ট্রমন্ত্রী

রাখাইনে অস্থিতিশীলতা দেশের নিরাপত্তার জন্য উদ্বেগের বিষয়: পররাষ্ট্র সচিব

রাখাইনে অস্থিতিশীলতা দেশের নিরাপত্তার জন্য উদ্বেগের বিষয়: পররাষ্ট্র সচিব

৩৬ লাখ পরিবারকে আর্থিক সহায়তা দেবেন প্রধানমন্ত্রী

৩৬ লাখ পরিবারকে আর্থিক সহায়তা দেবেন প্রধানমন্ত্রী

প্রায় ৭১ লাখ টিকা দেওয়া শেষ

প্রায় ৭১ লাখ টিকা দেওয়া শেষ

করোনা মোকাবিলায় বাংলাদেশের পাশে বিশ্বব্যাংক

করোনা মোকাবিলায় বাংলাদেশের পাশে বিশ্বব্যাংক

ব্যবসায়ীদের সুযোগ-সুবিধা আরও বাড়ানো দরকার: অর্থমন্ত্রী

ব্যবসায়ীদের সুযোগ-সুবিধা আরও বাড়ানো দরকার: অর্থমন্ত্রী

করোনায় আক্রান্তরা দ্রুত মারা যাচ্ছেন: আইইডিসিআর

করোনায় আক্রান্তরা দ্রুত মারা যাচ্ছেন: আইইডিসিআর

১ কোটি ২৫ লাখ পরিবারকে খাদ্য সহায়তা দেওয়া হবে: কাদের

১ কোটি ২৫ লাখ পরিবারকে খাদ্য সহায়তা দেওয়া হবে: কাদের

Bangla Tribune is one of the most revered online newspapers in Bangladesh, due to its reputation of neutral coverage and incisive analysis.
© 2021 Bangla Tribune