X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

তানভীর মোকাম্মেলকে নিয়ে চলচ্চিত্র

বিনোদন রিপোর্ট
০৬ মার্চ ২০২১, ১৮:৫৬আপডেট : ০৬ মার্চ ২০২১, ১৮:৫৬

বাংলাদেশে বিকল্প ধারার চলচ্চিত্রের অন্যতম পুরোধা তানভীর মোকাম্মেল। যিনি একাধারে নির্মাতা, লেখক, সংগঠক ও প্রশিক্ষক।

এই কিংবদন্তিকে ঘিরে ‘নদী ও নির্মাতা’ নামে প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণ করেছেন প্রসূন রহমান। যার উদ্বোধনী প্রদর্শনী হবে ৮ মার্চ, তানভীর মোকাম্মেলের জন্মদিনকে ঘিরে।

এদিন সন্ধ্যা ৬টায় বাংলাদেশ ফিল্ম আর্কাইভ মিলনায়তনে প্রদর্শনী শেষে নির্মাতাকে শুভেচ্ছা জানানোসহ চলচ্চিত্র বিষয়ে চলবে তুমুল আড্ডা। জানালেন প্রসূন রহমান।

ছবিটির কাজ গতবছর শেষ হলেও মহামারির কারণে সেটি প্রদর্শনের সুযোগ হয়নি। প্রসূন রহমান বলেন, ‘‘তারেক মাসুদকে নিয়ে নির্মিত ‘ফেরা’ চলচ্চিত্রের ধারাবাহিকতায় নির্মিত হয়েছে প্রামাণ্য চলচ্চিত্র ‘নদী ও নির্মাতা’। পরিকল্পনা রয়েছে, এরই ধারাবাহিকতায় সৃজনশীলধারার অন্য ২ নির্মাতা ও পুরোধা ব্যক্তিত্ব মোরশেদুল ইসলাম ও মানজারে হাসিন মুরাদকে নিয়েও দুটি চলচ্চিত্র নির্মাণের। যা হয়তো ভবিষ্যতের নির্মাতাদের জন্য ইতিহাস পাঠের অংশ হয়ে থাকবে।’’

চলচ্চিত্রের বিষয় হিসেবে মুক্তিযুদ্ধ এবং প্রান্তিক মানুষের জীবনের পাশাপাশি বাংলাদেশের নদীও তানভীর মোকাম্মেলের খুব প্রিয়। নদী ও নদীকে ঘিরে বয়ে চলা জীবনপ্রবাহ নিয়ে তিনি নির্মাণ করেছেন একাধিক প্রামাণ্য ও পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র।

নিজের নির্মিত একটি দ্বিতল নৌযানে দিনব্যাপী এক ভ্রমণের অংশ হিসেবে তানভীর মোকাম্মেল কথা বলেছেন তার সৃজনশীল জীবন ও অন্যধারার কাজ নিয়ে। কথা বলেছেন তার ভালোবাসা ও বিশ্বাস, স্বপ্ন ও দ্রোহ, শিল্প ও দর্শন নিয়ে। কথা বলেছেন বাংলাদেশের চলচ্চিত্র ও এর ভবিষ্যৎ নিয়ে।

নির্মাতা প্রসূন রহমান জানান, ধলেশ্বরী ও ইছামতী নদীর বুকে সেদিনের সেই নৌ ভ্রমণ ও কথামালার উজ্জ্বল অংশের চলচ্চিত্ররূপ হলো ‘নদী ও নির্মাতা’।

ইমেশন ক্রিয়েটরের প্রযোজনায় ছবিটির দৈর্ঘ্য ৫৫ মিনিট।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা