X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ভূমিস্বর্গের কবি শামীম রেজার ৫০তম জন্মবার্ষিকী উদযাপিত

ঢাবি প্রতিনিধি 
০৯ মার্চ ২০২১, ০১:০১আপডেট : ০৯ মার্চ ২০২১, ০১:০১

বিংশ শতাব্দীর নব্বই দশকের অন্যতম এবং অগ্রগণ্য একজন কবি শামীম রেজা।  সোমবার (৮ মার্চ) বিশাল পরিসরে উদযাপিত হলো তার সুবর্ণজয়ন্তী।

দিনটি উপলক্ষ্যে বিকাল পাঁচটায় বাংলা একাডেকির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে সংবর্ধনা-সভার আয়োজন করেছে কবির বন্ধু মহলের গঠিত সূবর্ণজয়ন্তী উদযাপন পরিষদ। অনুষ্ঠানের শুরুতে কবির জীবনী নিয়ে একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

সভায় কবিকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান  বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ইন্সটিটিউটের শিক্ষার্থীরা, কবি অনিকেত শামীম, কবি আজাদ নোমান, প্রকাশক জসিম উদ্দীন,কবি সৌমিত্র দেব, মেঘ পত্রিকার সম্পাদক শাহীন লতিফ, কবি রিপন আহসান রিতুসহ আরো অনেকে।

ভূমিস্বর্গের কবি শামীম রেজার ৫০তম জন্মবার্ষিকী উদযাপিত অনুষ্ঠানে 'ভূমিস্বর্গের কবি' ও 'সাক্ষাৎকারে শামীম রেজা' নামে নতুন দুইটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। 

তিনি মূলত কবি হিসেবে পরিচিত হলেও কথা সাহিত্য ও প্রবন্ধেও রয়েছে তার  তুমুল বিচরণ। পেশাগত জীবনে তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। 

এই বহুমাত্রিক কবি ব্যক্তিত্বের জন্ম নির্জনতার কবি জীবনানন্দ দাসের রুপসী বাংলা বরিশালের ঝালকাঠি  জেলার কাঁঠালিয়া থানার জয়খালি গ্রামে ঋতুরাজ বসন্তের ২৩তম দিনে (২৩ ফাল্গুন, ১৩৭৭) (৮ মার্চ, ১৯৭১)।

ভূমিস্বর্গের কবি শামীম রেজার ৫০তম জন্মবার্ষিকী উদযাপিত কবির শিক্ষা জীবন শুরু হয় সাউদাপুর প্রাথমিক বিদ্যালয়ে। রাজাপুর পাইলট উচ্চ বিদ্যালয়ে থেকে মাধ্যমিক পাশ করার পর উচ্চ মাধ্যমিকে ভর্তি হন বরিশালের বিএম কলেজে। এরপর উচ্চ শিক্ষার জন্য ভর্তি হন নৈসর্গিক সৌন্দর্যের বিশ্ববিদ্যালয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে। এই এবিষয়ে শেষ করেন স্নাতক ও স্নাতকোত্তর। 

এই বিশ্ববিদ্যালয় থেকেই তিনি ‘নিম্নবর্গের মানুষ: বাংলাদেশ ও পশ্চিম বাংলার কবিতা-তুলনামূলক আলোচনা’ বিষয়ে পিএইচডি করেন।

কর্মজীবনের শুরু হয় তার দৈনিক পত্রিকায় গুরুত্বপূর্ণ পদে কাজ করার মধ্য দিয়ে। একাদশ শ্রেণির ছাত্র থাকা অবস্থায় তিনি লিটল ম্যাগাজিন 'ধাঁনসিড়ি' সম্পাদনা করেন। তার ছাত্র জীবনের বেশ কিছু সময় কাটে ‘সুবর্ণরেখা’ ও 'শিলালিপি' সম্পাদনা করে। 

ভূমিস্বর্গের কবি শামীম রেজার ৫০তম জন্মবার্ষিকী উদযাপিত ২০০৩ সালে ঢাকা কলেজে বাংলা বিভাগে যোগদান করার মাধ্যমে শিক্ষকতা জীবন শুরু করেন। এরপর ২০১১সালের ডিসেম্বরে যোগ দেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে। 

বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠা করেছেন ‘বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট’।  বর্তমানে তিনি ইনস্টিটিউটটির পরিচালক।

তার কবি প্রতিভা প্রকাশ পায় বাল্যকালে।  অষ্টম শ্রেনিতে স্কুলে ম্যাগাজিনের জন্য জমা দেয়া কবিতাটির মান এতো ভালো ছিলো যে স্কুলের প্রধান শিক্ষক তা মেনে নিতে পারেননি। বাল্যবন্ধু মহসিনের সঙ্গে প্রতিযোগিতা করে পড়তেন স্কুল লাইব্রেরির বই। এই বন্ধুর সঙ্গেই দেখতে যান কবি জীবনানন্দের বাড়ি। বাল্যকালে কবি প্রতিভা প্রকাশ পেলেও নিজেকে কবি হিসেবে প্রতিষ্ঠিত করতে নেন দুই দশকের বেশি সময়।

ভূমিস্বর্গের কবি শামীম রেজার ৫০তম জন্মবার্ষিকী উদযাপিত কবির প্রথম কাব্যগ্রন্থ ‘পাথরচিত্রে নদীকথা’ প্রাকাশিত ২০০১এ। এরপর ‘নালন্দা দূর বিশ্বের মেয়ে’ (২০০৪), ‘যখন রাত্তির নাইমা আসে সুবর্ণনগরে’ (২০০৬), ‘ব্রহ্মাণ্ডের ইসকুলে’ (২০০৯), ‘শামীম রেজার কবিতা’ (২০১২), ‘হৃদয়লিপি’ (২০১৪) বা ‘দেশহীন মানুষের দেশ’ (২০১৮) থেকে চর্যালোক তার স্বতন্ত্র যাত্রা অব্যাহত থেকেছে।

লেখালেখির প্রতি তার রয়েছে অকৃত্রিম ঝোঁক।  লেখালেখির প্রয়োজনে তিনি দেশ-বিদেশ ঘুরে বেড়ান। বিদেশি সাহিত্যের জ্ঞান আহরণ করে সমৃদ্ধ করছেন দেশি সাহিত্য ভাণ্ডারকে। এই জ্ঞান আহরণের জন্য ইতিমধ্যে ঘুরেছেন ভারত, কানাডা, জার্মানি, ফ্রান্স, সুইজারল্যান্ড, ইতালি, চেক রিপাবলিক ও পর্তুগাল।

তিনি জীবনে অসংখ্য পুরস্কার পেয়েছেন। তারমধ্যে ‘যখন রাত্তির নাইমা আসে সুবর্ণনগরে’ কাব্যগ্রন্থের জন্য সুনীল গঙ্গোপাধ্যায় প্রবর্তিত ‘কৃত্তিবাস’ পুরস্কার লাভ অন্যতম।

জন্মদিনের আয়োজনে কবির বন্ধুরা স্মৃতিচারণ করেন, ফুল দিয়ে শুভেচ্ছা জানান। কবি ও সাহিত্যিকদের বয়ানে উঠে এসেছে কবি শামীম রেজার কাব্যপ্রতিভার গুণগান ও সাংগঠনিক দক্ষতার নজির।

দীর্ঘদিন তিনি দেশের শীর্ষ দৈনিক আজকের কাগজ ও কালেরকণ্ঠে কাজ করেছেন সাহিত্য ও ফিচার বিভাগে। সেসব কথাও তুলে ধরেন তার স্বজনও কবি সহযাত্রীরা।

/এএইচ/এফএএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!