X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

লাখ টাকা ঋণ দেওয়ার কথা বলে আমানত নিয়ে চম্পট

নওগাঁ প্রতিনিধি
০৯ মার্চ ২০২১, ২১:৪৩আপডেট : ০৯ মার্চ ২০২১, ২১:৪৩

ঋণ দেওয়ার নামে গ্রাহকদের কাছ থেকে আমানতের টাকা নিয়ে পালিয়ে গেছে স্বদেশ উন্নয়ন সংস্থা নামের একটি ভুইফোঁড় এনজিও। নওগাঁ শহরের একটি  বাসা ভাড়া নিয়ে গ্রাম এলাকার দিকে সরল মানুষদের প্রলুব্ধ করে মাত্র দুই সপ্তাহে চার লাখ টাকা সঞ্চয় সংগ্রহ করে ভেগে গেছে এই সংস্থার দুই কর্মকর্তা। এক লাখ টাকা করে ঋণ দেওয়ার কথা বলে জনপ্রতি ১০ হাজার টাকা করে জমা নিয়েছিল এই দুই প্রতারক। গত বুধবার (৩ মার্চ) থেকে সংস্থার কার্যালয়টি তালাবদ্ধ রয়েছে। এদিকে ভুক্তভোগীরা প্রতিকার চেয়ে থানায় অভিযোগ দিয়েছেন।

স্থানীয় সূত্রে জানা যায়, চলতি বছরের ২৩ ফেব্রুয়ারি শহরের জগৎসিংহপুর মহল্লার বটতলা মোড় সংলগ্ন শামসুল হক নামে এক ব্যক্তির বাসার দ্বিতীয় তলা ভাড়া নিয়ে স্বদেশ উন্নয়ন সংস্থা কার্যক্রম শুরু করে। এরপর তারা সদর উপজেলার তিলকপুর ইউনিয়নের মঙ্গলপুর, রামজীবনপুর, আদম দূর্গাপুর, কাদোয়া, ফতেহপুর, চন্ডিপুর ও নগর কুসুম্বিসহ কয়েকটি গ্রামে নারীদের জীবন মানোন্নয়ন ও ক্ষুদ্র ঋণদান কর্মসূচি চালু করার জন্য উদ্যোগ নেয়। এর অংশ হিসেবে গ্রামের নারীদের হস্তশিল্প, কুটির শিল্প, সেলাই, বেতের কাজ ও মৎস্য খামার অন্যান্য বিষয়ের ওপর প্রশিক্ষণ দেওয়ার জন্য বিভিন্ন প্রলোভন দেন।

এছাড়া ক্ষুদ্র ঋণদান প্রকল্পে ১০ হাজার টাকা সঞ্চয় করলেই দুইবছরের জন্য এক লাখ টাকা ঋণ পাওয়া যাবে। এর বিপরীতে ১৫ হাজার টাকা সুদ নেওয়া হবে বলে স্থানীয়দের বোঝানো হয়। এভাবে ঋণ দেওয়ার কথা বলে কয়েকটি গ্রামের প্রায় ৪০ জন অসহায় মানুষের কাছ থেকে প্রায় চার লাখ টাকা হাতিয়ে নেয় ওই প্রতারক চক্র। ঋণ নেওয়ার জন্য গ্রাহকদের গত বুধবার (৩ মার্চ) অফিসে আসতে বলা হলেও গ্রাহকরা অফিস বন্ধ পেয়ে বাড়ি ফিরে যান। এরপর থেকে অফিস তালাবদ্ধ ও সংস্থার কর্তাব্যক্তিদের ফোনও বন্ধ রয়েছে।

মঙ্গলপুর গ্রামের ভুক্তভোগী আশিক হোসেন বলেন, গত ২৩ ফেব্রুয়ারি আমাদের এলাকায় এসে স্বদেশ উন্নয়ন সংস্থার সাইফ হোসেন ও তাজবীর জুয়েল একটি প্রজেক্টের জন্য একটি কেন্দ্র তৈরি করে নারীদের ৫৪ ধরনের কাজ শেখাবেন বলে জানান। তারা বলেছিলেন, প্রতিটি কেন্দ্রে ৩০ জন নারীর জীবন মানোন্নয়নে প্রশিক্ষণ ও ক্ষুদ্র ঋণ দেওয়া হবে। আমি এক লাখ টাকা ঋণ নেবো বলে স্ত্রীর মাধ্যমে ১০ হাজার টাকা তাদের কাছে সঞ্চয় দেই। কিন্তু, বুধবার (৩ মার্চ) গিয়ে দেখি তাদের অফিস তালাবদ্ধ,তাদের ফোনও বন্ধ। আমরা বুঝতেই পারিনি এভাবে প্রতারণার স্বীকার হবো।

ভুক্তভোগী বিউটি বেগম বলেন, আমরা গরিব মানুষ। কিছুদিন আগে ওই এনজিও থেকে দুইজন লোক এসে আমাদের বিভিন্ন ভাবে বোঝায়। স্বল্প সুদে ঋণ দেওয়া হবে। যেহেতু আমাদেরও টাকার প্রয়োজন এজন্য ঋণ নিতে তাদের টাকা দেই। টাকা দেওয়ার চারদিন পর তারা এলাকা ছাড়া।

রামজীবনপুর গ্রামের পাপিয়া বলেন, আমাদের সেলাইয়ের কাজ শেখাতে চাওয়া হয়েছিল। এজন্য ফরম ৫০ টাকা ও সঞ্চয় বাবদ ২০০ টাকা করে নেওয়া হয়। তারা টাকা নেওয়ার পর থেকে আমাদের এলাকায় আর আসেনি।

ভবনের মালিক শামসুল হক বলেন, খুলনা জেলার সাইফ হোসেন সংস্থার পরিচালক ও সিরাজগঞ্জ জেলার তাজবীর জুয়েল ম্যানেজার পরিচয়ে ২৩ ফেব্রুয়ারি সাড়ে সাত হাজার টাকায় ভাড়ায় বাসায় উঠে। গত বুধবার (৩ মার্চ) থেকে

তাদের ফোন নম্বর বন্ধ এবং অফিসে কেউ আসছে না।

নওগাঁ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নজরুল ইসলাম জুয়েল ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!