X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

দেশের সব বিশ্ববিদ্যালয় এখন সংকটের মধ্যে: বাদশা

রাবি প্রতিনিধি
১৫ মার্চ ২০২১, ২২:০৩আপডেট : ১৫ মার্চ ২০২১, ২২:০৩

দেশের সব বিশ্ববিদ্যালয় সংকটের মধ্যে রয়েছে বলে মন্তব্য করেছেন রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ও শিক্ষা মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সদস্য ফজলে হোসেন বাদশা। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়, শিক্ষা ও মানবতা এই তিনটি জিনিস যদি সংকটে থাকে তাহলে বাংলাদেশও সংকটে পড়বে। জাতীয় বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশের সব বিশ্ববিদ্যালয় এখন সংকটে আছে। ঢাকা বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়সহ সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়ে বিতর্ক তৈরি হয়েছে।  এ অবস্থার উত্তরণ না ঘটলে আমরা উন্নত দেশে পরিণত হতে পারবো না।

সোমবার (১৫ মার্চ) দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক অরুণ কুমার বসাকের ‘বিশ্ববিদ্যালয় শিক্ষা মানবতা’ শীর্ষক বইয়ের প্রকাশনা উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমেদ সিনেট ভবনে এ প্রকাশনা উৎসবের আয়োজন করা হয়। 

উপাচার্যদের বিষয়ে সাবেক এ রাকসু’র ভিপি আরও বলেন, বিশ্ববিদ্যালয় উপাচার্য কে হবে?  তিনি একজন দলের নেতা হবেন নাকি একজন শিক্ষাবিদ হবেন। তার একটা আদর্শ থাকবে? নাকি তিনি আদর্শহীন হবেন? আমি মনে করি উপাচার্য নিশ্চয়ই আদর্শবান হবেন। রাজনৈতিক দলের কত বড় নেতা সেটা বড় কথা নয়। বরং তিনি কত বড় শিক্ষাবিদ সেটিই গুরুত্বপূর্ণ।

শিক্ষা মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির কার্যক্রম নিয়ে ক্ষোভ প্রকাশ করে ১৪ দলীয় জোটের এই নেতা আরও বলেন, করোনাকালে বিশ্ববিদ্যালয় খোলা নিয়ে অনেক বিতর্ক হয়েছে। ছাত্ররা এখন বিশ্ববিদ্যালয়ে এসে মিছিল করে বলছে বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার জন্য। কেন বলছে? বুঝে বলছে? নাকি না বুঝে বলছে? এটা আজ আমাদের বোঝা দরকার। পার্লামেন্টের শিক্ষা বিষয়ক সংসদীয় কমিটির সদস্য করেছে আমাকে। আমি বুঝিই না এই কমিটির কোনও মূল্য আছে কিনা এবং তারা কেউ হিসাবও করে না, এই কমিটির লোকেরা শিক্ষা নিয়ে কেউ কিছু বোঝে কিনা। এটা কোনোদিন বিবেচনা করে দেখাও হয় না।’

অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্যে কথা সাহিত্যিক হাসান আজিজুল হক বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষা মানবতা বইয়ের লেখক অরুণ কুমার বসাক। তিনি যেমন বক্তা তেমনি তার লেখার ধার। তার মতো মানুষ খুব কম দেখা যায়। বিশ্ববিদ্যালয় শিক্ষা মানবতা এর ওপর আর কী আলোচনা থাকতে পারে। আমি মনে করি এই বইটা একটা জ্ঞানভাণ্ডারের মতো। যতবার পড়বো ততবার নতুন নতুন করে দেখতে পাবো।

রাবি’র সাবেক উপাাচার্য ও যুক্তরাজ্যের সাবেক রাষ্ট্রদূত অধ্যাপক সাইদুর রহমান খান বলেন, অরুণ কুমার বসাকের বইয়ের টাইটেলে বিশ্ববিদ্যালয়, শিক্ষা এবং মানবতা এ তিনটি বিষয় উল্লেখ করা হয়েছে। মানবতা সব থেকে বড় বিষয়। মানবতা না থাকলে শিক্ষা নেওয়া বা না নেওয়ার মধ্যে কিছু আসে যায় না। আমরা সেই ঐশীর কথা জানি। সে তার বাবা-মাকে খুন করে। তার মানবতা ছিল কি? ছিল না। তাই শিক্ষকদের উচিত প্রতি ক্লাসে অন্তত ৫ মিনিট মানবতার শিক্ষা দেওয়া। এতে যদি ৫০ জন শিক্ষার্থীর মধ্যে ৫ জন যদি এই জ্ঞান আহরণ করে সেটিই সার্থকতা।

বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক সনৎ কুমার সাহার সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন গণিত বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক সুব্রত মজুমদার। এছাড়া শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সুশান্ত কুমার দাস, বিশিষ্ট রাজনীতিক আব্দুল ওয়াদুদ দারা ও পেনিনসুলা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মো. মনোয়ারুল হক বক্তব্য রাখেন।

‘বিশ্ববিদ্যালয় শিক্ষা মানবতা’ শীর্ষক গ্রন্থে অধ্যাপক বসাকের শিক্ষা, সমাজ, সংস্কৃতি ইত্যাদি বিষয়ে লেখা ৩৪টি প্রবন্ধ স্থান পেয়েছে। ২৬০ পৃষ্ঠার এই বইয়ে তিনি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মানোন্নয়নে শিক্ষক নিয়োগের ভূমিকা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণাসহ বিভিন্ন বিষয়ে আলোকপাত করেছেন।

বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে নিজের অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে ইমেরিটাস অধ্যাপক অরুণ কুমার বসাক বলেন, আমার স্ত্রী এই বইটি প্রকাশ করার জন্য তার মৃত্যুর আগে আমার এক ছাত্রের কাছে টাকা দিয়েছিলেন। আমি আজকে এ অনুষ্ঠান তাকে উৎসর্গ করছি।

এছাড়া প্রকাশক, প্রুফ রিডার থেকে শুরু করে বইপ্রকাশের সঙ্গে জড়িত সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।  

প্রসঙ্গত, বর্তমানে দেশে পদার্থ বিজ্ঞান বিভাগের একমাত্র ইমেরিটাস অধ্যাপক অরুণ কুমার বসাক। তিনি প্রায় ৫ দশকের বেশি সময় ধরে রাজশাহী বিশ্ববিদ্যালয় পদার্থবিজ্ঞান বিভাগে অধ্যাপনা করছেন। এছাড়াও তিনি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা এবং বার্মিংহাম, ওহাইও স্টেট, কেন্ট স্টেট ও সাউদার্ন ইলিনয় বিশ্ববিদ্যালয় ও আইসিটিপিতে গবেষণা করেছেন।

/টিএন/
সম্পর্কিত
প্রতি শ্রেণিতে ৫৫ শিক্ষার্থী ভর্তির নির্দেশ প্রতিমন্ত্রীর
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বেড়েছে
সর্বশেষ খবর
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
মারা গেলো গাজায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি
মারা গেলো গাজায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!