X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বিশ্ব মূকাভিনয় দিবস আজ

বিনোদন রিপোর্ট
২২ মার্চ ২০২১, ১৫:২৭আপডেট : ২২ মার্চ ২০২১, ১৬:৪০

সর্বকালের সেরা মূকাভিনেতা মার্সেল মার্সোর জন্মদিন আজ ২২ মার্চ। পাশাপাশি এ দিনটিতেই বিশ্ব মূকাভিনয় দিবস হিসেবে উদযাপন করে আসছে সারা বিশ্ব।

বিশ্বখ্যাত এই শিল্পী ১৯২৩ সালের ২২ মার্চ ফ্রান্সের স্টার্সবুর্গ শহরে জন্মগ্রহণ করেন। ২০০৭ সালের ২২ সেপ্টেম্বর ৮৪ বছর বয়সে তাঁর জীবনাবসান ঘটে।

বিংশ শতাব্দীর আধুনিক মূকাভিনয় চর্চা এবং এতে মার্সোর নাম সমার্থক হয়ে ওঠায় তাঁর প্রয়াণের পরে এ দিনটিকেই ‘বিশ্ব মূকাভিনয় দিবস’ হিসেবে পালন করা হয়।
পার্থপ্রতিম মজুমদার
অনেক দেরিতে হলেও এই শিল্পটি বাংলাদেশে এখন আলোর মুখ দেখছে। পার্থ প্রতিম মজুমদারে হাত ধরে দেশে মূকাভিনয়ের আগমন ঘটে। তিনি ফ্রান্সে প্রবাসী হলে পরবর্তী সময়ে পর্যায়ক্রমে কাজী মশহুরুল হুদা, জিল্লুর রহমান জন, রটি, মিঠুর মাধ্যমে বাংলাদেশে শিল্পটি এগুতে থাকে। কিন্তু তারাও প্রবাসী হলে দেশে মূকাভিনয়ের ধারাবাহিক চর্চা ব্যাহত হয়। গত শতকের শেষের দিকে এসে বাংলাদেশ থেকে প্রায় হারিয়ে যেতে বসে এই শিল্পটি। নতুন শতকের শূন্য দশকের শুরুতে এসে মূকাভিনয় নিয়ে কাজ শুরু করেন নিথর মাহবুব। নিথর মাহবুব (সাদা পোশাক) ও তার দল

নতুন উদ্যমে এতে যুক্ত হয়েছে বেশ কিছু পুরনো সংগঠনও। এসব দলে রয়েছে তরুণ প্রজন্মের বেশ কিছু প্রতিভাবান সম্ভাবনাময়ী মূকাভিনয় শিল্পী। তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন, সবুজ, মীর লোকমান, মাহবুব আলম, শহিদুল বশর মুরাদ, মাইম হাসান, মৌসুমী মৌ প্রমুখ।

/এম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা