X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

নিজের প্রেসক্রিপশন নিজেই লিখছেন? বিপদগুলো জেনে নিন

জাকিয়া আহমেদ
০৭ এপ্রিল ২০২১, ১০:০০আপডেট : ০৭ এপ্রিল ২০২১, ১০:০০

বিশেষজ্ঞরা বলছেন, যে কোনও ওষুধেরই পার্শ্বপ্রতিক্রিয়া আছে। চিকিৎসকরা রোগীর সুস্থতার কথা চিন্তা করে ঝুঁকিটা নেন। কিন্তু যখনই কেউ নিজে থেকে ‍ওষুধ খায় বা ওষুধ বিক্রেতার কথা শুনে ওষুধ সেবন শুরু করে সেখানে ঝুঁকি কয়েকগুণ বেড়ে যায়। কারণ উপকার সম্পর্কে জানলেও, দীর্ঘমেয়াদী পার্শ্বপ্রতিক্রিয়া বা সঠিক ডোজ সম্পর্কে ওই ব্যক্তির জ্ঞান বেশ সীমিতই থাকে।

ইস্কাটনের লাজ ফার্মেসির এক ওষুধ বিক্রেতা বাংলা ট্রিবিউনকে বলেন, ব্যথা ও গ্যাস্ট্রিকের ওষুধ মানুষ বেশি খাচ্ছে প্রেসক্রিপশন ছাড়া। গতবছরের তুলনায় ৭০ থেকে ৮০ শতাংশ মানুষ এই ওষুধ বেশি কিনছে।

পৃথিবীতে আজ অবধি কোনও ওষুধ আবিষ্কার হয়নি যার পার্শ্বপ্রতিক্রিয়া নেই। এমনটা জানালেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মাকোলেজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সায়েদুর রহমান।

‘মুখে খাওয়ার অ্যান্টিবায়োটিক কিংবা পেইন কিলার-এ ধরনের ওষুধগুলোতে সেলফ মেডিকেশন বেশি হচ্ছে। তাতে ক্ষতির পরিমাণও বেশি।’

অধ্যাপক সায়েদুর রহমান আরও জানালেন, ‘অনিয়ন্ত্রিত অ্যান্টিবায়োটিকের কারণে গোটা বিশ্ব এখন অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্সের মতো আরেক মহামারির ঝুঁকিতে আছে। অন্যদিকে ব্যথার ওষুধ খেয়ে মানুষ দীর্ঘমেয়াদে ক্ষতি করছে তার ভেতরের অঙ্গগুলোর।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওষুধ প্রযুক্তি বিভাগের অধ্যাপক সীতেশ চন্দ্র বছার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘প্যারাসিটামল, ওমিপ্রাজল, অ্যান্টাসিড, ডায়ক্লোফেনাক জাতীয় ওষুধ মানুষ প্রেসক্রিপশন ছাড়াই বেশি খাচ্ছে। এর মধ্যে ব্যথানাশক ওষুধগুলোতেই দীর্ঘমেয়াদী ভোগান্তিতে পড়ে মানুষ। এসব ওষুধের অপব্যবহারে কিডনি জটিলতা দেখা দেয়।’

এসব কারণে প্রতিনিয়ত কিডনি রোগী বাড়ছে বলে মন্তব্য করেন অধ্যাপক সীতেশ চন্দ্র। তিনি বলেন, অনেক কারণে কিডনি ক্ষতিগ্রস্ত হলেও, ব্যথানাশক ওষুধের কথা বিশেষভাবে বলা আছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের সাবেক ডিন অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বাংলা ট্রিবিউনকে বলেন, শুধু জীবাণু সংক্রমণ নয়, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপে আক্রান্ত রোগীরা যদি সেবনবিধি না মানেন তবে অনেক ওষুধ ওই ব্যক্তির ক্ষেত্রে কার্যকারিতা হারাবে।

এখানেই শেষ নয়। করোনার চিকিৎসা নিয়েও দেখা দিচ্ছে আরেক সমস্যা। করোনা ধরা পড়ার পর অতি সাবধানতা দেখাতে গিয়ে দুই চিকিৎসকের কাছ থেকে দুটো প্রেসক্রিপশন নিয়েছিলেন জনৈক আব্দুল হালিম। দুই চিকিৎসক একই গ্রুপের ওষুধ লিখলেন, তবে দুই কোম্পানির। যে ওষুধের দিনে সর্বোচ্চ ডোজ ৪০০ মিলিগ্রাম, সেটাহালিম সাহেব দুটো প্রেসক্রিপশন অনুসরণ করে খেয়ে ফেললেন ৮০০ মিলিগ্রাম। খাওয়ার পরে তার মনে হলো তিনি বুঝি ওষুধ খেয়েই মারাই যাচ্ছেন। করোনার এই সময়ে এমন ঘটনা অহরহ ঘটছে বলে জানান গ্রিন লাইফ মেডিক্যাল কলেজের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. রাশেদুল হাসান।

“করোনার তো কোনও সুনির্দিষ্ট চিকিৎসা নেই। আর তাই ‘সেলফ মেডিকেশন’ বেশি হচ্ছে।” জানালেন ডা. রাশেদুল।

সব অসুখের নির্দিষ্ট চিকিৎসা আছে জানিয়ে ডা. রাশেদুল হাসান বলেন, সেলফ মেডিকেশনের মধ্যে ব্যথার ‍ওষুধ বেশি খাচ্ছে লোকে। এতে কিডনি, পাকস্থলীর সমস্যা বেশি হয়।

মানুষজন অতিমাত্রায় গ্যাস্ট্রিকের ওষুধও কিনছে। এ প্রসঙ্গে ডা. রাশেদুল বলেন, এটাও দীর্ঘমেয়াদে ক্ষতিকর। গ্যাস্ট্রিকের ওষুধ বেশি খেলে অ্যানিমিয়া হতে পারে। পাকস্থলীর ইনফেকশনও হতে পারে। অন্য যে কোনও ইনফেকশনও বাড়বে। শরীর থেকে ক্যালসিয়ামও বের হয়ে যাবে।

‘অনেকেই চিকিৎসকের পরামর্শ ছাড়া হজমের সামান্য সমস্যা হলেই পিপিআই (প্রোটন-পাম্প ইনহিবিটর) বা অ্যান্টি আলসারেন্ট ওষুধ (যেমন ওমিপ্রাজল, ইসোমিপ্রাজল, ল্যান্সোপ্রাজল, রাবিপ্রাজল, ডেক্সল্যান্সোপ্রাজল ইত্যাদি) খেতে থাকে। এসব ক্ষেত্রে চিকিৎসকের কাছে গিয়ে রোগ চিহ্নিত করতে হবে আগে। শুধু পিপিআই খেলে কাজ হয় না। কারণ, দীর্ঘদিন অ্যাসিডিটির ব্যথা, হজমের সমস্যা, গ্যাস বা পেট ফাঁপার পেছনে অন্য কারণও থাকতে পারে। পিত্তথলীর সমস্যা বা পাকস্থলীর ক্যানসার থাকতে পারে। তাই শুধু গ্যাস্ট্রিকের ওষুধ খাওয়াটা সমাধান হতে পারে না।’ এমনটাই জানালেন ডা. রাশেদুল।

 

 

/জেএ/এফএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া