X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

শুরু হলো অষ্টম মোবাইল চলচ্চিত্র উৎসব

বিনোদন রিপোর্ট
০৭ এপ্রিল ২০২১, ০২:২০আপডেট : ০৭ এপ্রিল ২০২১, ০৩:২২

শুরু হলো ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব (ডিআইএমএফএফ)-এর অষ্টম আসরের জন্য চলচ্চিত্র জমা নেওয়ার কার্যক্রম।

১৯৫৭ সালের ৩ এপ্রিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (এফডিসি) গঠনের প্রস্তাব উত্থাপন করেন। দিনটিকে স্মরণ করে ২০১২ সালে প্রথমবার জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপন করা হয়।

এই বিশেষ দিনটিকে স্মরণ করেই প্রতিবছর ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবে আনুষ্ঠানিকভাবে চলচ্চিত্র জমা কার্যক্রম শুরু হয়। এবার চলমান মহামারির অবনতিজনিত পরিস্থিতি বিবেচনা করে গুগল মিট ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে এবারের উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।

৩ এপ্রিল আয়োজিত এই অনুষ্ঠানে ‘আন্ডারস্ট্যান্ডিং মোটিভেশনস টু ইউজ মোবাইল ফিল্মমেকিং ইন দ্য মেইনস্ট্রিম ফিল্ম ইন্ডাস্ট্রি’-এর ওপর প্যানেল আলোচনার আয়োজন করা হয়েছিল। প্যানেল বক্তা হিসেবে অংশগ্রহণ করেন সাংবাদিক ও সমালোচক সাদিয়া খালিদ রীতি ও নির্মাতা অনম বিশ্বাস।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন মিডিয়া স্টাডিজ এন্ড জার্নালিজম বিভাগের প্রধান অধ্যাপক ড. জুড উইলিয়াম হেনিলো। তিনি বলেন, ‘মুঠোফোনের মাধ্যমে একটি চলচ্চিত্রের গল্প বলা এখন অনেক সহজ। তাই আগামী বছর আমরা আরও ভালো চলচ্চিত্র পাবো বলে আশা করছি। ডিভাইসের উন্নত ক্ষমতার সাহায্যে গল্প বলার নতুন উপায় নিয়ে বিশ্বজুড়ে চলচ্চিত্র নির্মাতারা আমাদের ;ড়;;;অবাক করে দেবেন প্রত্যাশা করি। হয়তোবা মোবাইল ফিল্মমেকিং ভবিষ্যতে আরও সুপরিচিত হয়ে উঠবে।’

এরপর প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন সাংবাদিক ও সমালোচক সাদিয়া খালিদ রীতি ও নির্মাতা অনম বিশ্বাস। নির্মাতা অনম তার বক্তব্যে বলেন, ‘আমরা যারা ফিল্ম বানাতে চাই তাদের জন্য এপ্রোচটা যে কোনও জায়গায় যে কোনও মোমেন্টে একটা ফিল্ম তৈরি করার সুযোগ করতে পারে।’

সাদিয়া খালিদ রীতি বলেন, ‘মোবাইল ফিল্ম আজকাল সবচেয়ে মর্যাদাপূর্ণ প্ল্যাটফর্মগুলিতে জায়গা দখল করেছে। সুতরাং আমাদের অবশ্যই মোবাইল চলচ্চিত্রকে তুচ্ছ করা উচিত নয়।’

এরপর নির্মাতা অনম বিশ্বাস ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব (ডিআইএমএফএফ ২০২২)-এর অষ্টম আসরের জন্য চলচ্চিত্র জমা কার্যক্রম শুরুর ঘোষণা দেন।

গত আসরের সেরা চলচ্চিত্র অ্যাওয়ার্ডজয়ী ফ্রান্সের বেরাত গোক্কুসও উপস্থিত ছিলেন এই আয়োজনে। তিনি বলেন, ‘এই উৎসবে অংশ নেওয়া দুর্দান্ত ছিল, কারণ সত্যিই এটি খুব পেশাদার ছিল। সত্যি বলতে, আমি যখন আমার ফিল্মটি জমা দিয়েছি, তখন এই ধরণের বড় উৎসব আশা করিনি। কারণ সাধারণত মোবাইল চলচ্চিত্র উৎসবগুলো স্বল্প পরিসরে হয়। তার মধ্যে আপনাদের উৎসব সেরাদের মধ্যে একটি। আমার চলচ্চিত্রটি গ্রহণ করার জন্য এবং আমাকে সেরা চলচ্চিত্রের পুরষ্কার দেওয়ার জন্য ডিআইএমএফএফ-কে ধন্যবাদ।’

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা ইন্ডিপেন্ডেন্ট, কম্পিটিশন এবং ওয়ান মিনিট- এই তিনটি ক্যাটাগরি নিয়ে এবারও শুরু হতে যাচ্ছে ডিআইএমএফএফ। ‘ইন্ডিপেন্ডেন্ট’ বিভাগের জন্য যে কেউ পৃথিবীর যে কোনও প্রান্ত থেকে চলচ্চিত্র জমা দিতে পারবেন। শুধু তাই নয় এই বিভাগে থাকছে ‘ডিআইএমএফএফ বেস্ট ফিল্ম অ্যাওয়ার্ড’ অর্জনের সুযোগ। ‘কম্পিটিশন’ বিভাগের জন্য শুধুমাত্র বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা চলচ্চিত্র জমা দিতে পারবেন; এই বিভাগ থেকে সেরা চলচ্চিত্রটি পাবে ‘সিনেমাস্কোপ বেস্ট ফিল্ম অ্যাওয়ার্ড’।

প্রথম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা ‘ওয়ান মিনিট’ বিভাগের জন্য চলচ্চিত্র জমা দিতে পারবেন এবং এই বিভাগের সেরা চলচ্চিত্রটি পাবে ‘ইউল্যাব ইয়াং ফিল্ম মেকার অ্যাওয়ার্ড’। ইন্ডিপেন্ডেন্ট বিভাগের চলচ্চিত্র যে কোনও দৈর্ঘ্যের হতে পারবে, কম্পিটিশন বিভাগের জন্য চলচ্চিত্রের দৈর্ঘ্য সর্বোচ্চ ১০ মিনিট এবং ওয়ান মিনিট বিভাগের জন্য ১ মিনিট। টাইটেল ও ক্রেডিটলাইন মিলিয়ে চলচ্চিত্রের দৈর্ঘ্য হতে হবে। প্রত্যেক প্রতিযোগী সর্বোচ্চ ২টি চলচ্চিত্র জমা দিতে পারবেন। প্রত্যেকটি চলচ্চিত্রের সাথে ইংরেজি সাব-টাইটেল যুক্ত থাকা বাধ্যতামূলক।

ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের উপদেষ্টা ড. আব্দুল কাবিল খান অনুষ্ঠানের শেষ পর্যায়ে আমন্ত্রিত অতিথি, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং আয়োজনকারীদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

নতুন প্রজন্ম, নতুন প্রযুক্তি ও নতুন যোগাযোগ- এই শিরোনামে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের যাত্রা শুরু হয় ২০১৫ সালে। এর আয়োজনে রয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)।

ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের অষ্টম আসর বসবে ২০২২ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি। উৎসব সম্পর্কে আরও বিস্তারিত জানা যাবে উৎসবের ওয়েবসাইট থেকে (www.dimff.net)।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…