X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

ভেন্টিলেশনে সংগীত পরিচালক ফরিদ আহমেদ

সুধাময় সরকার
১১ এপ্রিল ২০২১, ১৩:৪৩আপডেট : ১১ এপ্রিল ২০২১, ১৬:৫৭

অনেক কাঠখড় পুড়িয়ে শনিবার (১০ এপ্রিল) রাতে আইসিইউ’র ব্যবস্থা হয়েছিল সংগীত পরিচালক ফরিদ আহমেদের জন্য। রাত ১২টার দিকে সেখানে নিয়ে স্বজনরা খানিক নিশ্চিন্ত হলেও ফের অবনতি হয়।

ভোর ৪টার দিকে ভেন্টিলেশন সাপোর্ট দেওয়া হয় ফরিদ আহমেদকে। যেটাকে লাইফ সাপোর্টও বলা হয়। কর্তব্যরত চিকিৎসকরা ৭২ ঘণ্টা পর্যবেক্ষণের পর মতামত জানাবেন। এমনটাই জানান ফরিদ আহমেদের সহকর্মী গীতিকবি ফরিদা ফারহানা।

রবিবার দুপুরে তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এত দ্রুত এতটা অবনতি ঘটবে স্যারের, আমরা ধারণা করতে পারিনি। গত রাতে আইসিইউতে নেওয়ার পর ক্রমশ অবনতি ঘটে। ভোর ৪টার দিকে ভেন্টিলেশন সাপোর্ট দেওয়া হয়। অবস্থা খুবই গুরুতর বলে জানালেন চিকিৎসকরা। ৭২ ঘণ্টার আগে কিছু বলা যাচ্ছে না।’

ফরিদা ফারহানা আরও জানান, ‘স্যারকে ভেন্টিলেশনে নেওয়ার পর থেকে ভাবী খুবই ভেঙে পড়েছেন। সবার কাছ থেকে এখন আমরা দোয়া চাই স্যারের জন্য। একমাত্র সৃষ্টিকর্তাই পারেন স্যারকে বাঁচাতে।’

এর আগে শনিবার দিবাগত রাত, ১১ এপ্রিল রাত ১২টার দিকে ফরিদ আহমেদকে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল থেকে নেওয়া হয়েছে স্কয়ার হাসপাতালের আইসিইউতে।

এর আগে মার্চের শেষ সপ্তাহে সস্ত্রীক করোনা পজিটিভ ফল পান ফরিদ আহমেদ। অবস্থার খানিক অবনতি হলে ২৫ মার্চ রাতে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি করা হয় এই সংগীত পরিচালককে। এরমধ্যে স্ত্রী শিউলি আক্তারের অবস্থা ভালো হলেও ফরিদ আহমেদের তেমন কোনও উন্নতি হয়নি।

টানা ১৬ দিন পর ১০ এপ্রিল আরও অবনতি হয়। চিকিৎসকের বরাত দিয়ে স্ত্রী শিউলি আক্তার জানান, করোনায় ফরিদ আহমেদের ফুসফুসের ৬০ ভাগ সংক্রমিত হয়েছে। সঙ্গে যুক্ত হয়েছে ডায়াবেটিস সংক্রান্ত জটিলতা।

অনেক কালজয়ী গানের সুরকার ফরিদ আহমেদ। লিটন অধিকারী রিন্টুর লেখা ও কুমার বিশ্বজিতের গাওয়া ‘তুমি ছাড়া আমি যেন মরুভূমি’ গানে সুর করে প্রথম প্রশংসিত হন ফরিদ আহমেদ। এরপর থেকে অসংখ্য গান সৃষ্টি করেছেন তিনি। নাটক-সিনেমার আবহসংগীতকার হিসেবেও তার অবদান অনেক।

ফরিদ আহমেদের সুর করা আলোচিত গানের মধ্যে রয়েছে ‘ইত্যাদি’ ম্যাগাজিনের টাইটেল সং ‘কেউ কেউ অবিরাম চুপি’, কুমার বিশ্বজিতের গাওয়া ‘তুমি ছাড়া আমি যেন মরুভূমি’, ‘মনেরই রাগ অনুরাগ’, রুনা লায়লার ‘ফেরারী সাইরেন’, রুনা লায়লা ও সাবিনা ইয়াসমীনের কণ্ঠে ‘দলছুট প্রজাপতি’, চ্যানেল আইয়ের ‘আজ জন্মদিন’, ‘ক্ষুদে গানরাজ’, ‘হৃদয়ে মাটি ও মানুষ’, সেরা কণ্ঠ প্রতিযোগিতার থিম সং, রেজওয়ানা চৌধুরী বন্যার কণ্ঠে ‘তুমি আমার জীবনের গহিনে’ প্রভৃতি।

২০১৭ সালে সংগীত পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন ফরিদ আহমেদ। ‘তুমি রবে নীরবে’ সিনেমায় সংগীত পরিচালনার জন্য এ পুরস্কার অর্জন করেন তিনি।

মিউজিক কম্পোজার্স সোসাইটি এবং রেশ ফাউন্ডেশন নামের আলাদা দুটি সংগঠনের সাধারণ সম্পাদক হিসেবেও নিবিড় দায়িত্ব পালন করে আসছিলেন সংগীতপ্রাণ ফরিদ আহমেদ।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা