X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

মসজিদের জন্য বরাদ্দ প্রকল্পে প্রবাসীর পুকুর!

জসিম উদ্দিন মজুমদার, খাগড়াছড়ি
১৪ এপ্রিল ২০২১, ১৫:১২আপডেট : ১৪ এপ্রিল ২০২১, ১৫:১২

মসজিদের পুকুর খনন ও ঘাট নির্মাণের সরকারি বরাদ্দের মাধ্যমে এক প্রবাসীর বাড়ির পুকুর খনন ও ঘাট নির্মাণ হচ্ছে বলে অভিযোগ উঠেছে। খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা উপজেলার গোমতি ইউনিয়নের মধ্য গড়গড়িয়া পাড়া জামে মসজিদের পুকুরের উন্নয়ন প্রকল্পে এ নয়-ছয়ের অভিযোগ উঠেছে। এলাকাবাসী ও মুসল্লিদের অভিযোগ, মসজিদ পরিচালনা কমিটি ও স্থানীয় জনপ্রতিনিধির যোগসাজশে প্রকল্পটিতে এই অনিয়ম হচ্ছে।

মধ্য গড়গড়িয়া এলাকার নজরুল ইসলাম, আমিন উদ্দিন, রহমত আলী, মোহাম্মদ উল্ল্যাহ, রফিকুল ইসলামসহ স্থানীয় আরও অনেকে জানান, ২০১৮ সালে মসজিদের পুকুর খনন ও ঘাট নির্মাণের জন্য এলাকাবাসী ও মুসল্লিদের পক্ষ থেকে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরে একটি আবেদন দেওয়া হয়। তবে দীর্ঘ দুই বছরেও ওই আবেদনের কোনও ফল না আসায় গত বছর স্থানীয়রা নিজেরা মিলে মসজিদের পুকুর খনন ও ঘাটলা তৈরি করেন।

তবে পরবর্তী সময়ে পুকুর, খাল উন্নয়ন প্রকল্পের আওতায় ২০২০ সালের ডিসেম্বরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর থেকে গড়গড়িয়া পাড়া জামে মসজিদের পুকুর খনন ও ঘাট নির্মাণ কাজের বরাদ্দ আসে। ওই পুকুরটি খননে ১০ লাখ ৭৫ হাজার ৮২৫ টাকা এবং ঘাট নির্মাণের জন্য ৬ লাখ ৯৭ হাজার ১৯ টাকা চুক্তিমূল্যে বরাদ্দ দেওয়া হয়। খনন কাজের জন্য ‘ফারহানা আকতার’ ও ঘাট নির্মাণে ‘রুবেল এন্টারপ্রাইজ’ নামে পৃথক দুটি ঠিকাদারি প্রতিষ্ঠান অনুমতি পায়। ঘাটলা নির্মাণের কাজ এখনও শুরু না হলেও ইতোমধ্যে খননের প্রায় ৭০ শতাংশ কাজ শেষ হয়েছে।

তবে প্রকল্পের আওতায় মসজিদের পুকুরের উন্নয়ন না হয়ে পার্শ্ববর্তী প্রবাসী বাবুল হোসেনের পুকুরের উন্নয়ন হচ্ছে বলে জানা গেছে।

এলাকাবাসী ও মুসল্লিদের অভিযোগ, মসজিদের পুকুর ও ঘাটলা স্থানীয়রা সবাই মিলে করে ফেলায় সরকারি প্রকল্পটি বিক্রি করা হয়েছে। আর এতে মসজিদ পরিচালনা কমিটি ও স্থানীয় জনপ্রতিনিধির যোগসাজশ রয়েছে। এই সিন্ডিকেট মসজিদের পুকুরের প্রকল্পটি প্রবাসী বাবুল মিয়ার পরিবারের কাছে গোপনে ৮ লাখ টাকায় বিক্রি করে দেয়। এতে মসজিদ পরিচালনা কমিটির লোকজনের যেমন লাভ, তেমনি ঠিকাদারসহ সংশ্লিষ্ট প্রকৌশলীরও লাভ, আর তাই সবাই চুপ হয়ে আছে।

এ বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠান ‘ফারহানা আকতার’-এর মালিক মো. জামাল হোসেন বলেন, ‘প্রকল্পটির খনন কাজ আমার প্রতিষ্ঠানের লাইসেন্সে হলেও উপ-ঠিকাদার হিসেবে এর তত্ত্বাবধান করছেন মাটিরাঙ্গা পৌরসভার কাউন্সিলর মোহাম্মদ আলী।’

খনন কাজের উপ-ঠিকাদার মাটিরাঙ্গা পৌরসভার কাউন্সিলর মোহাম্মদ আলী বলেন, ‘স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর সার্ভে করে যেখানে খনন করার নির্দেশ দিয়েছে, আমরা সেখানেই খনন করছি।’ তবে পুকুরটি মসজিদের না বলে স্বীকার করেন তিনি।

ঘাট নির্মাণ কাজের ঠিকাদার মো. মোস্তফা বলেন, ‘যে পুকুরটিতে ঘাট নির্মাণের জন্য বলা হয়েছে, সেই পুকুরটি নিয়ে অভিযোগ আছে জানতে পেরে এখনও কাজ শুরু করিনি।’

যে মসজিদের নামে বরাদ্দ সেই মসজিদের পুকুর খনন ও ঘাটলা নির্মাণ করেন স্থানীয়রা এ বিষয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের মাটিরাঙ্গা উপজেলা প্রকৌশলী (অতিরিক্ত
দায়িত্বপ্রাপ্ত) তন্ময় নাথ বলেন, ‘আমি কিছুদিন আগে মাটিরাঙ্গা উপজেলার দায়িত্ব গ্রহণ করেছি। পূর্ববর্তী প্রকৌশলী ওই পুকুরটি সার্ভে করে প্রতিবেদন দিয়েছিলেন। তিনি এ বিষয়েভালো তথ্য দিতে পারবেন।’

তবে আগের প্রকৌশলী মো. মনির হোসেনের দাবি, ‘আমি মসজিদের পুকুরটি সার্ভে করেই প্রতিবেদন জমা দিয়েছিলাম। পার্শ্ববর্তী কোনও পুকুর সার্ভে করিনি। এক পুকুর সার্ভে করার পর অন্য পুকুরে প্রকল্প বাস্তবায়নের কোনও সুযোগ নেই।’

মসজিদের পুকুর বাদ দিয়ে পার্শ্ববর্তী যে পুকুরে কাজ চলছে তা নিয়ম বহির্ভূত বলেও জানান প্রকৌশলী মো. মনির হোসেন।

এদিকে প্রবাসী বাবুল হোসেনের ছেলে গোলাম কিবরিয়ার কাছে ৮ লাখ টাকায় প্রকল্প কেনার বিষয়ে জানতে চাইলে তিনি এ প্রসঙ্গে কিছু বলতে রাজি হননি।

তবে অভিযোগটি প্রত্যাখ্যান করেছেন মসজিদ পরিচালনা কমিটির সভাপতি গোলাম হোসেন ও সাধারণ সম্পাদক আবুল ফজল ভূঁইয়া। তারা এ বিষয়ে প্রতিবেদককে কোনও বক্তব্য অথবা ব্যাখ্যা দিতে পারবেন না বলে জানান।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের খাগড়াছড়ি জেলা নির্বাহী প্রকৌশলী মো. শাহজাহান বলেন, ‘এই প্রসঙ্গে একটি মৌখিক অভিযোগ পেয়েছি। অভিযোগ পাওয়ার পরপরই উপজেলা প্রকৌশলীকে বিষয়টি তদন্ত করে প্রতিবেদন জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে।’

পুকুর খনন ও ঘাট নির্মাণের কাজ বন্ধ করে দেওয়া হয়েছে। বিষয়টি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত কোনও কাজ হবে না বলেও জানান তিনি।

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে কথা না বলতে আদালতের নির্দেশ
ইমরান খান ও বুশরা বিবিরাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে কথা না বলতে আদালতের নির্দেশ
বিতর্কিত আউটের ছবি পোস্ট করে মুশফিক লিখলেন...
বিতর্কিত আউটের ছবি পোস্ট করে মুশফিক লিখলেন...
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী