X
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮

সেকশনস

কবরীর ক্যারিয়ারে বাঁক বদলের গল্প...

আপডেট : ১৭ এপ্রিল ২০২১, ১৭:১৬

কবরীর জন্ম ১৯৫২ সালের ১৯ জুলাই। বাবা কৃষ্ণদাস পাল। মা শ্রীমতী লাবণ্য প্রভা পাল। তার বাবার দুই বিয়ে। ছোট স্ত্রীর দ্বিতীয় মেয়ে মিনা পাল (কবরী)। সৎ মায়ের দুই মেয়ে, দুই ছেলে। ছোট মায়ের পাঁচ ছেলে, চার মেয়ে। বিশাল পরিবার হলেও কবরী নিজেকে খুব অল্প বয়সেই আলাদা করেছেন- নিজ গুণে। ১৯৬৩ সালে মাত্র ১৩ বছর বয়সে নৃত্যশিল্পী হিসেবে মঞ্চে উঠেছিলেন তিনি। কাজ করেন টেলিভিশনে। এরপর দ্রুত সময়ে যুক্ত হন চলচ্চিত্রে। এবং সেখানে থেকেই হয়ে ওঠেন কিংবদন্তি। তাই আমাদের এ আয়োজনে তার কিংবদন্তি হয়ে ওঠার পেছনে কিছু উল্লেখযোগ্য ছবির গল্প তুলে ধরা হলো-

সুতরাং
এর মাধ্যমে বাংলা চলচ্চিত্র পায় নতুন তারকা কবরীকে। ১৯৬৪ সালে মুক্তিপ্রাপ্ত ছবিটি পরিচালনা করেছেন সুভাষ দত্ত। এতে নির্মাতা-নায়কের বিপরীতে কাজ করেন নায়িকা কবরী। বাংলাদেশের প্রথম চলচ্চিত্র হিসেবে আন্তর্জাতিক চলচ্চিত্র সম্মাননা লাভ করেছিল এটি। ১৯৬৫ সালে ফ্রাংকফুট চলচ্চিত্র উৎসবে দ্বিতীয় শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে পুরস্কার পায় ছবিটি। আর দেশীয় দর্শকের কাছে কবরী রোমান্টিকতার নতুন নাম হয়ে ওঠেন। ছবিটির মাধ্যমেই তিনি পরিচিতি পান ‘মিষ্টি মেয়ে’ খ্যাতি।

নীল আকাশের নীচে
এটি এমন একটি ছবি যার সব গান হিট তকমা পেয়েছিলো। ‘হেসে খেলে জীবনটা’, ‘নীল আকাশের নিচে আমি’, ‘গান হয়ে এলে’ ও ‘প্রেমের নাম বেদনা’ গানগুলো মানুষের মুখে মুখে ফিরেছে এখনও। ১৯৬৯ সালে মুক্তি পায় ছবিটি। এর পরিচালক নারায়ণ ঘোষ মিতা। তৎকালীন বাঙালি পরিবারের গল্পই ছবিটির প্রধান উপজীব্য বিষয়। ছবিতে প্রধান দুটি চরিত্রে অভিনয় করেন রাজ্জাক ও কবরী।

রংবাজ
এ ছবিতে কবরীর নায়ক ছিলেন নায়করাজ রাজ্জাক। ১৯৭৩ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমাটি পরিচালনা করেন জহিরুল হক। এর ‘হৈ হৈ হৈ রঙিলা’, ‘সে যে কেন এলো না’ গান দুটো এখনও মানুষের মুখে মুখে ফেরে। বাংলা চলচ্চিত্রের পালাবদলে এ ছবিটি বিরাট ভূমিকা রাখে। এতে রাজ্জাক-কবরী জুটি দারুণ জনপ্রিয়তা পায়।

তিতাস একটি নদীর নাম
ঋত্বিক ঘটকের ‘তিতাস একটি নদীর নাম’ কালজয়ী সাহিত্যনির্ভর ছবি। যা অদ্বৈত মল্লবর্মণের ‘তিতাস একটি নদীর নাম’ উপন্যাস অবলম্বনে ১৯৭৩ সালে তৈরি হয়। কবরী এই ছবিতে রাজার ঝি চরিত্রে অনবদ্য অভিনয় করেন। ধরা হয়ে থাকে, কবরীর ‘কবরী’ হয়ে ওঠার পেছনে এ ছবিটি অনেক ভূমিকা রেখেছে।

বেঈমান
কবরী অভিনীত আলোচিত ও সফল ছবি হিসেবে ধরা হয় এটিকে। এ ছবিতেও তার নায়ক ছিলেন নায়করাজ রাজ্জাক। গানগুলোও বেশ জনপ্রিয়তা পায়। ১৯৭৪ সালে মুক্তিপ্রাপ্ত এ ছবিটি পরিচালনা করেন রুহুল আমিন। এটি নিয়ে ২০১৩ সালের রিমেকের ঘোষণা এলেও তার কাজ আর হয়নি।

মাসুদ রানা
গোয়েন্দা চরিত্র মাসুদ রানাকে নিয়ে চলচ্চিত্র এটি। এর মাধ্যমে প্রথমবারের মতো কাজী আনোয়ার হোসেনের গোয়েন্দা চরিত্রটি পর্দায় উঠে আসে। এর প্রযোজক ও পরিচালক ছিলেন নায়ক সোহেল রানা। চলচ্চিত্রে মাসুদ রানা অভিনয় করেন সোহেল রানা নিজেই। তার বিপরীতে ছিলেন অলিভিয়া ও কবরী। এর মাধ্যমে বাংলা চলচ্চিত্র নতুনত্বের স্বাদ পায় দর্শকরা। মুক্তিকাল ১৯৭৪ সাল।

সুজন সখী
১৯৭৫ সালে মুক্তিপ্রাপ্ত কবরী-ফারুক অভিনীত এ ছবিটিকে বাংলা ভাষার অন্যতম রোমান্টিক পিস হিসেবে ধরা হয়। প্রমোদ কর ছদ্মনামে সিনেমাটি পরিচালনা করেছেন প্রখ্যাত চলচ্চিত্রকার খান আতাউর রহমান। পারিবারিক দ্বন্দ্বের কারণে দুই ভাইয়ের আলাদা হয়ে যাওয়া ও তাদের মিলনের গল্প তুলে ধরা হয়েছে এই চলচ্চিত্রে। জনপ্রিয়তার কারণে ছবিটি ১৯৯৪ সালে রিমেক হয়েছিল। এতে অভিনয় করেন সালমান শাহ ও শাবনূর।

সারেং বৌ
নোয়াখালীর উপকূলীয় অঞ্চলের একটি গ্রামের সহজ সরল মেয়ে নবিতুনকে নিয়ে এর গল্প। ছবিটিকে বলা যায় নারীর জীবনযুদ্ধের অন্যতম দলিল। ‘সারেং বউ’ উপন্যাস ও চলচ্চিত্রে উঠে এসেছে বাংলাদেশের গ্রামীণ জনপদে নারীর সংগ্রাম। যা সার্থকভাবে ফুটিয়ে তোলেন কবরী। এর মাধ্যমেই জাতীয় চলচ্চিত্র পুরস্কারের স্বাদ পান কবরী। অভিনেত্রী হিসেবে এটাই একমাত্র জাতীয় পুরস্কার হয়ে আছে তার। ছবিটি ১৯৭৮ সালে মুক্তি পায়। আবদুল্লাহ আল মামুন পরিচালিত এ ছবিতে কবরীর নায়ক ছিলেন ফারুক।

আরাধনা
রাজু সিরাজের ‘আরাধনা’ মুক্তি পায় ১৯৭৯। এর চরিত্রটিতে কবরী নিজেকে আরও একবার প্রমাণ করেন। এতে মানসিক ভারসাম্যহীন মেয়ে রুপার ভূমিকায় তিনি অভিনয় করেন। এতে কবরীর নায়ক ছিলেন বুলবুল আহমেদ।

দেবদাস
শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে চাষী নজরুল ইসলামের কালজয়ী ছবি ‘দেবদাস’। এর পার্বতী হিসেবে হাজির হয়েছিলেন কবরী। বলাই বাহুল্য, এতে তুমুল প্রশংসিত হন তিনি ও নায়ক বুলবুল আহমেদ। বলা যায়, সাহিত্যনির্ভর এই ছবিটির পর অনেকবার দেবদাস নির্মিত হলেও কবরীর পারুকে কেউ ছাড়িয়ে যেতে পারেনি। ছবিটি মুক্তি পায় ১৯৮২ সালে।

স্মৃতিটুকু থাক
১৯৭১ সালের জানুয়ারিতে মুক্তি ছবিটি। আলমগীর কুমকুম পরিচালিত ‘স্মৃতিটুকু থাক’ দর্শক মনে জায়গা করে নেয়। সেলুলয়েড পর্দার বাইরেও ছবিটি অন্যভাবে আলোচিত। কারণ এই নাম ব্যবহার করেই কবরী প্রকাশিত করেন তার আত্মজীবনী। ২০১৭ সালে ‘স্মৃতিটুকু থাক’ নামে মোড়কবন্দি হয় বইটি।

আয়না ও এই তুমি সেই তুমি
২০০৬ সালে ‘আয়না’ নির্মাণ করে চমকে দেন কবরী। প্রমাণ করেন, পর্দা শাসন করা এই নেত্রী পর্দার পেছনেও সমান সাবলীল। ছবিটির মাধ্যমে সোহানা সাবাকে প্রথম বড় পর্দায় তুলে ধরেন নির্মাতা কবরী। বিপরীতে ছিলেন ফেরদৌস।

প্রায় ১৫ বছর পর ২০২০ সালে ফের উদ্যোগ নেন নির্মাণের। নাম ‘এই তুমি সেই তুমি’। এখানেও কবরী তুলে ধরার চেষ্টা করেন নতুন মুখ সালওয়াকে। এর শুটিং পুরোপুরি শেষ করেছিলেন কবরী। চলছিল ডাবিং ও সম্পাদনার কাজ। এতে কবরী নিজেও অভিনয় করেন। যদিও ছবিটির শেষ দেখে যেতে পারলেন না এই কিংবদন্তি নেত্রী-অভিনেত্রী।

টানা ১২ দিন করোনাভাইরাসের সঙ্গে যুদ্ধ করে হেরে গেছেন কিংবদন্তি অভিনেত্রী সারাহ বেগম কবরী (৭০)। শুক্রবার দিবাগত রাত (১৭ এপ্রিল) ১২টা ২০মিনিটে রাজধানীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

/এমএম/

সম্পর্কিত

কবরীবিহীন প্রথম জন্মদিন

কবরীবিহীন প্রথম জন্মদিন

করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে কবরীর ছেলে

করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে কবরীর ছেলে

২৪ ঘণ্টার ব্যবধানে নিভে গেলো চলচ্চিত্রের দুই নক্ষত্র

২৪ ঘণ্টার ব্যবধানে নিভে গেলো চলচ্চিত্রের দুই নক্ষত্র

রাজনীতির মাঠে কবরীর সঙ্গে আলাপের বাইরে আলাপ!

রাজনীতির মাঠে কবরীর সঙ্গে আলাপের বাইরে আলাপ!

এবার মিউজিক অ্যাওয়ার্ড চালু করছে আরটিভি

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৬:৩৭

শুধু সংগীতাঙ্গনকে ঘিরে স্বীকৃতি প্রদানের প্রচলন নতুন নয়। বরং অতীতে সংগীতকেন্দ্রিক আয়োজনগুলো নজর কেড়েছে সবার। মূলত এমন উদ্যোগ প্রথমে নিয়েছে দেশের অন্যতম বেসরকারি টিভি চ্যানেল আই। সেটির কার্যক্রম অব্যাহত রয়েছে এখনও।

তবে এবার সেই উদ্যোগে বাড়তি মাত্রা যোগ করতে যাচ্ছে আরেক জনপ্রিয় বেসরকারি চ্যানেল আরটিভি। চ্যানেলটি এখন থেকে নিয়মিত সংগীতকেন্দ্রিক স্বীকৃতি প্রদানের অনুষ্ঠান করার ঘোষণা দিয়েছে। যার প্রথম আসরটি বসছে ২ অক্টোবর রাজধানীর হোটেল সোনারগাঁও-এর বলরুমে। 

‘আরটিভি মিউজিক অ্যাওয়ার্ড ২০২০’ শীর্ষক এই অনুষ্ঠানে মোট নয়টি ক্যাটাগরিতে দেওয়া হবে পুরস্কার। ক্যাটাগরিগুলো যথাক্রমে- শ্রেষ্ঠ সংগীতশিল্পী (পুরুষ), শ্রেষ্ঠ সংগীতশিল্পী (নারী), শ্রেষ্ঠ লোকসংগীতশিল্পী (পুরুষ), শ্রেষ্ঠ লোকসংগীতশিল্পী (নারী), শ্রেষ্ঠ ব্যান্ড, শ্রেষ্ঠ সংগীত পরিচালক, শ্রেষ্ঠ গীতিকার, শ্রেষ্ঠ প্রমিজিং সিঙ্গার, শ্রেষ্ঠ মিউজিশিয়ান এবং বাংলা সংগীতে স্মরণীয় অবদান রাখার জন্য একজন ব্যক্তিত্বকে দেওয়া হবে আজীবন সম্মাননা।

এ প্রসঙ্গে আরটিভি’র প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান বলেন, ‘সংগীত মানুষের জীবনের অবিচ্ছেদ্য অংশ। গলা যেমনই হোক, অবসরে কিংবা মনের আনন্দে গুণগুণ করেন না, এমন মানুষ নেই। আরটিভি সবসময় ভালো কাজে উৎসাহ প্রদান করতে অগ্রগামী। একাধিক জনপ্রিয় গানের অনুষ্ঠান আমরা নিয়মিত করে আসছি। তাদের মধ্য থেকে সম্মানিত বিচারকগনের রায়ে শ্রেষ্ঠদের হাতে পুরস্কার তুলে দেওয়াই আমাদের মূল উদ্দেশ্য।’ 

অনুষ্ঠানটি ২ অক্টোবর বিকাল ৫টায় হোটেল সোনারগাঁও-এর বলরুম থেকে আরটিভি চ্যানেল ও আরটিভি ফেসবুক পেজে সরাসরি সম্প্রচার করা হবে।

/এমএম/

সম্পর্কিত

প্রধানমন্ত্রীর জন্মদিনে প্রথম পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেশন ফিল্ম

প্রধানমন্ত্রীর জন্মদিনে প্রথম পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেশন ফিল্ম

চাঁদে জমি কিনলেন নির্মাতা হিমু আকরাম, পেলেন নাগরিকত্বও!

চাঁদে জমি কিনলেন নির্মাতা হিমু আকরাম, পেলেন নাগরিকত্বও!

প্রথমটির নামে দ্বিতীয় অ্যালবামের গান! (ভিডিও)

প্রথমটির নামে দ্বিতীয় অ্যালবামের গান! (ভিডিও)

মাদককাণ্ড: পুলিশের তোপের মুখে অর্জুন পরিবার

মাদককাণ্ড: পুলিশের তোপের মুখে অর্জুন পরিবার

প্রধানমন্ত্রীর জন্মদিনে প্রথম পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেশন ফিল্ম

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৫:২৬

প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা বই ‘শেখ মুজিব আমার পিতা’ অবলম্বনে তৈরি হয়েছে দেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেশন চলচ্চিত্র- ‘মুজিব আমার পিতা’। দ্বিমাত্রিক এ ছবিটি মুক্তি পাচ্ছে লেখিকার জন্মদিনেই। 

আগামী ২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মদিনে এটি রাজধানীর স্টার সিনেপ্লেক্সে দেখানো হবে। টানা তিন দিন চলবে বিশেষ প্রদর্শনী। যেখানে পথশিশুসহ সমাজের বিভিন্ন শ্রেণির দর্শকরা ছবিটি দেখবেন। 

মুক্তির বিষয়টি জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। আজ (২৬ সেপ্টেম্বর) রাজধানীর বসুন্ধরা স্টার সিনেপ্লেক্সে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানান তিনি।

সংবাদ সম্মেলনের আগে হয়েছে চলচ্চিত্রটির প্রথম বিশেষ প্রদর্শনী।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘আগামী ২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর জন্মদিনে ছবিটির উদ্বোধনী প্রদর্শনী উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। সেদিনসহ ২৯ ও ৩০ সেপ্টেম্বর স্টার সিনেপ্লেক্সে বিশেষ প্রদর্শনী চলবে। এরপর সারাদেশের প্রেক্ষাগৃহে এটি মুক্তি পাবে ১ অক্টোবর। আমি অনুরোধ করবো, কেউ যেন চলচ্চিত্রটির ভিডিও ফুটেজ ধারণ এবং সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার না করেন। আইসিটি বিভাগের অর্থায়নে এই ছবিটি দেশের সম্পদ। এটা আমাদের জন্য অত্যন্ত গর্বের যে, বাংলাদেশের প্রথম দ্বিমাত্রিক পূর্ণদৈর্ঘ্য ছবি নির্মাণ হলো।’

সংবাদ সম্মেলনে কথা বলছেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তিনি জানান, ভবিষ্যৎ প্রজন্মের মাঝে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে তুলে ধরতে সরকার নানা ধরনের উদ্যোগ নিয়েছে। তারই অংশ হিসেবে এই চলচ্চিত্র নির্মাণ। বঙ্গবন্ধুর জীবন সংগ্রাম থেকে যেন নতুন প্রজন্মের ছেলে-মেয়েরা অনুপ্রেরণা খুঁজে পায়, সেই চেষ্টাটি করা হয়েছে। 

প্রতিমন্ত্রী বলেন, ‘এই ছবির মাধ্যমে আমরা চেষ্টা করেছি বঙ্গবন্ধুর শৈশব, কৈশোর ও রাজনৈতিক যে দর্শন তা তুলে ধরতে। আর এটি তার মেয়ে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার চেয়ে কেউ ভালো বলতে পারবেন না। এ কারণেই তার বই থেকে ছবিটি তৈরি।’ ​

‘মুজিব আমার পিতা’ চলচ্চিত্রটিকে বলা হচ্ছে দেশের প্রথম ফিচার-লেংথ অ্যানিমেশন ফিল্ম। এটি পরিচালনা করছেন সোহেল মোহাম্মদ রানা।

পরিচালক জানান, তিনিসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের একদল প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থী এতে কাজ করেছেন। এর দৈর্ঘ্য ৪৯ মিনিট।

/এম/এমএম/

সম্পর্কিত

৬ টিভি চ্যানেলে ‘হাসিনা: আ ডটারস টেল’

৬ টিভি চ্যানেলে ‘হাসিনা: আ ডটারস টেল’

চাঁদে জমি কিনলেন নির্মাতা হিমু আকরাম, পেলেন নাগরিকত্বও!

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৫:২৮

বিশ্বজুড়েই চাঁদে জমি কেনার একটা হিড়িক পড়েছে। সেই ধারাবাহিকতায় মার্কিন নাগরিক ডেনিস হোপের ‘লুনার অ্যাম্বাসি’র মাধ্যমে সম্প্রতি এক একর জমি কিনেছেন জনপ্রিয় নির্মাতা হিমু আকরাম। নিয়েছেন চাঁদের নাগরিকত্বও।

গত ১৫ সেপ্টেম্বর নিয়ম মাফিক ফি ও কাগজ জমা দিয়ে আবেদন করার পর ২১ সেপ্টেম্বর সেই জমির দলিল ও নাগরিকত্ব পাসপোর্ট হাতে পেয়েছেন হিমু আকরাম। চাঁদের ম্যাপেও উল্লেখ রয়েছে কোথায় তার জমি! বিষয়টি নিয়ে বেশ উচ্ছ্বসিত এই নির্মাতা।

চাঁদে জমি কেনার বিষয়ে হিমু আকরাম বলেন, ‘এটা এক ধরনের ইলুয়েশন। কল্পনার রাজ্যে নিজের জমি! ভিখারিরও কোনও একদিন ডাকাত হতে ইচ্ছে করে! তেমন কিছুই।’ 

আরও বলেন, ‘ফুল-মুন দেখার জন্য বছরের পর বছর বহু জায়গায় গিয়েছি। পাহাড় থেকে সমুদ্রে, খোলা মাঠ থেকে গহিন বনে! সত্যি বলতে জোছনার প্রেমে পড়েই আমি চাঁদে জমি কিনেছি। বারান্দায় দাঁড়িয়ে এখন চাঁদের দিকে তাকালে মনে হয় সেখানে আমার এক টুকরো জমি আছে। হয়তো কয়েক হাজার বছর পর আমার জমিতে অন্য কারও ঘর হবে। হয়তো সেখানেও বৃষ্টি হবে। তারাও ভালোবাসবে!’

চাঁদে জমি কেনার জন্য মার্কিন নাগরিক ডেনিস হোপের ‘লুনার অ্যাম্বাসি’ই হলো সবচেয়ে জনপ্রিয় মাধ্যম। যার বাংলা অর্থ চন্দ্র দূতাবাস। হিমু আকরাম লুনার অ্যাম্বাসি থেকেই জমিটি কিনেছেন। চাঁদের ‘সি অব মস্কোইন্স’-এ নিজের প্লটটি এরমধ্যে বুঝে পেয়েছেন হিমু।

১৯৮০ সাল থেকে শুরু হয়ে গত ৪১ বছর ধরে ৬০ লাখের বেশি ক্রেতার কাছে চাঁদের ৬১ দশমিক ১ কোটি একর জমি বিক্রি করেছে লুনার অ্যাম্বাসি। তাদের দাবি, ৬৭৫ জন নামি তারকা জমি কিনেছেন। যাদের মধ্যে আছেন আমেরিকার তিন সাবেক প্রেসিডেন্ট জর্জ বুশ, জিমি কার্টার ও রোনাল্ড রিগান। বলিউড তারকাদের মধ্যে শাহরুখ খান এবং অকাল প্রয়াত সুশান্ত সিং রাজপুত। আর বাংলাদেশের তারকাদের মধ্যে এখন পর্যন্ত পাওয়া গেছে হিমু আকরামকে।

হিমু জানান, জমি কেনার পর তাকে একটি বিক্রয় চুক্তি, কেনা জমির একটি স্যাটেলাইট ছবি এবং জমিটির ভৌগোলিক অবস্থান ও মৌজা-পর্চার মতো আইনি নথিও পাঠানো হয়েছে। সঙ্গে পেয়েছেন ২৫ বছরের নাগরিকত্ব। তবে ২৫ বছর পর নাগরিকত্ব রিনিউ করার সুযোগ রয়েছে।

এক একর জমি কিনতে হিমু আকরামের খরচ পড়েছে ২৭ ডলার ৪৯ পয়সা আর নাগরিকত্ব পাসপোর্ট পেতে লেগেছে ২২ ডলার ৯৯ পয়সা। হিমু বলেন, ‘বাংলাদেশ থেকে অনেকেই দেখি চাঁদে জমি কেনার দাবি করছেন। কিন্তু একটি বিষয় স্পষ্ট হওয়া দরকার, একমাত্র মার্কিন নাগরিকদের জন্যই এই জমি ও নাগরিকত্ব পাওয়ার বিষয়টি প্রযোজ্য। আমি মার্কিন পাসপোর্ট হোল্ডার হিসেবেই সুযোগটি পেয়েছি। এবং নিজেকে এখন থেকে চাঁদের নাগরিক বলেই ফিল করছি!’

হিমু আকরাম প্রথমে মার্কিন এবং এখন চাঁদের নাগরিকত্ব পেলেও নাটক নির্মাণের টানে বেশিরভাগ সময় ঢাকাতেই থাকেন। সাম্প্রতিক সময়ে তিনি আলোচনায় রয়েছেন আরটিভির দীর্ঘ ধারাবাহিক ‘শান্তি মলম ১০ টাকা’র দৌলতে।

/এমএম/এমওএফ/

সম্পর্কিত

এবার মিউজিক অ্যাওয়ার্ড চালু করছে আরটিভি

এবার মিউজিক অ্যাওয়ার্ড চালু করছে আরটিভি

প্রধানমন্ত্রীর জন্মদিনে প্রথম পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেশন ফিল্ম

প্রধানমন্ত্রীর জন্মদিনে প্রথম পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেশন ফিল্ম

প্রথমটির নামে দ্বিতীয় অ্যালবামের গান! (ভিডিও)

প্রথমটির নামে দ্বিতীয় অ্যালবামের গান! (ভিডিও)

মাদককাণ্ড: পুলিশের তোপের মুখে অর্জুন পরিবার

মাদককাণ্ড: পুলিশের তোপের মুখে অর্জুন পরিবার

প্রথমটির নামে দ্বিতীয় অ্যালবামের গান! (ভিডিও)

আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২১, ২০:৪৭

২০১৫ সালের সেপ্টেম্বর মাসে এসেছিল অভিনেতা-গায়ক জন কবিরের ব্যান্ড ইনডালোর প্রথম অ্যালবাম। নামটা ছিল- ‘কখন কীভাবে এখানে কে জানে’।

১৩টি গানের এই অ্যালবামের গানগুলো হলো-দেয়ালঘড়ি, তোমার সকাল, প্লাস্টিক, পৌনঃপুনিক, ক্যানভাস, অলীক, আন্তঃনগর, কে শুনবে, অবশেষে, আইএসডি, অস্ফুট, পাথরের আড়ালে ফুল ও সেইক।

মজার বিষয় হলো- অ্যালবামের নাম ‘কখন কীভাবে এখানে কে জানে’ হলেও স্বনামের কোনও গান সেখানে ছিল না। এবার সেই গানটিই তৈরি হলো। তবে অন্য অ্যালবামের জন্য। ইনডালো তৈরি করছে নতুন অ্যালবাম ‘উত্তর খুঁজি দক্ষিণে’। সেখানেই গানটি স্থান পাচ্ছে। তবে অ্যালবাম প্রকাশের আগেই সম্প্রতি গানটি অবমুক্ত হয়েছে অন্তর্জালে। 

ব্যান্ডটির অফিশিয়াল ইউটিউব চ্যানেলে এটি গতকাল (২৪ সেপ্টেম্বর) মুক্তি পেয়েছে।

জন কবির বাংলা ট্রিবিউনকে জানান, নতুন গানটির কথা লিখেছেন জুবায়ের হাসান। ভিডিও পরিচালনা করেছেন রেহান রহমান। 

‘ইনডালো’র সদস্যরা হলেন জন কবির (ভোকাল ও গিটার), ডিও হক (ড্রামস), জুবায়ের হাসান (ভোকাল ও গিটার) ও বার্ট নন্দিত আড়েং (ভোকাল ও বেজ)।

গানচিত্রটি দেখতে ক্লিক করুন এখানে 

/এম/এমএম/

সম্পর্কিত

এবার মিউজিক অ্যাওয়ার্ড চালু করছে আরটিভি

এবার মিউজিক অ্যাওয়ার্ড চালু করছে আরটিভি

প্রধানমন্ত্রীর জন্মদিনে প্রথম পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেশন ফিল্ম

প্রধানমন্ত্রীর জন্মদিনে প্রথম পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেশন ফিল্ম

চাঁদে জমি কিনলেন নির্মাতা হিমু আকরাম, পেলেন নাগরিকত্বও!

চাঁদে জমি কিনলেন নির্মাতা হিমু আকরাম, পেলেন নাগরিকত্বও!

মাদককাণ্ড: পুলিশের তোপের মুখে অর্জুন পরিবার

মাদককাণ্ড: পুলিশের তোপের মুখে অর্জুন পরিবার

মাদককাণ্ড: পুলিশের তোপের মুখে অর্জুন পরিবার

আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৯:৪২

বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর পর মাদকতদন্তে নতুন মাত্রা পেয়েছে। একই কারণে ভারতের নারকোটিক্স কন্ট্রোল ব্যুরোর (এনসিবি) প্রশ্নের মুখে পড়তে হয়েছে অর্জুন রামপালের সন্তানের মা গ্যাব্রিয়েলা ডেমেট্রিয়াডেসকে। 

আজ (২৫ সেপ্টেম্বর) আবারও নতুন করে আলোচনায় এলেন তারা। কারণ এদিন গোয়া থেকে এনসিবির হাতে গ্রেফতার হয়েছেন গ্যাব্রিয়েলার ভাই অ্যাগিসিলাওস ডেমেট্রিয়াডেস। এসময় তার কাছ থেকে মাদকও উদ্ধার করেছে পুলিশ। হয়েছে মামলাও। 
 
দক্ষিণ আফ্রিকার বাসিন্দা অ্যাগিসিলাওসকে অর্জুন পরিবারেরই অংশ মনে করা হয়। 

এদিকে, এ নিয়ে অ্যাগিসিলাওসের বিরুদ্ধে তিনটি মামলা হলো। এর আগে গত বছর অক্টোবরে সুশান্ত সিং রাজপুত মামলার সঙ্গে জড়িত অভিযোগে এনসিবির হাতে গ্রেফতার হন তিনি। জামিনে বেরিয়ে আসার পর আরও একবার গ্রেফতার হন অ্যাগিসিলাওস। নাইজেরিয়ান কোকেন মামলায় সেবার হাতকড়া পড়েছিলো তার। 

অন্যদিকে, এনসিবির জোনাল ডিরেক্টর সামির ওয়াংখেড়ের নেতৃত্বে গত শুক্রবার (২৩ সেপ্টেম্বর) গোয়ায় অভিযান চলে। সেদিন বেআইনিভাবে মাদক পাচার ও বিক্রির সঙ্গে সরাসরি যুক্তদের খোঁজ চালাচ্ছিলো সংস্থাটি। 

ভাইয়ের সঙ্গে গ্যাব্রিয়েলা ৩০ বছর বয়সী অ্যাগিসিলাওস প্রসঙ্গে জানা যায়, তিনি দক্ষিণ আফ্রিকার বাসিন্দা। মার্কেটিংয়ের কাজে লম্বা সময় ধরে ভারতে অবস্থান করছেন। ভারতীয় পুলিশের অভিযোগ- অ্যাগিসিলাওস মার্কেটিংয়ের  আড়ালে মাদক পাচারের কাজ করেন।  

সূত্র: হিন্দুস্তান টাইমস

/এম/এমএম/

সম্পর্কিত

এবার মিউজিক অ্যাওয়ার্ড চালু করছে আরটিভি

এবার মিউজিক অ্যাওয়ার্ড চালু করছে আরটিভি

প্রধানমন্ত্রীর জন্মদিনে প্রথম পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেশন ফিল্ম

প্রধানমন্ত্রীর জন্মদিনে প্রথম পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেশন ফিল্ম

চাঁদে জমি কিনলেন নির্মাতা হিমু আকরাম, পেলেন নাগরিকত্বও!

চাঁদে জমি কিনলেন নির্মাতা হিমু আকরাম, পেলেন নাগরিকত্বও!

প্রথমটির নামে দ্বিতীয় অ্যালবামের গান! (ভিডিও)

প্রথমটির নামে দ্বিতীয় অ্যালবামের গান! (ভিডিও)

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

কবরীবিহীন প্রথম জন্মদিন

কবরীবিহীন প্রথম জন্মদিন

করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে কবরীর ছেলে

করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে কবরীর ছেলে

২৪ ঘণ্টার ব্যবধানে নিভে গেলো চলচ্চিত্রের দুই নক্ষত্র

২৪ ঘণ্টার ব্যবধানে নিভে গেলো চলচ্চিত্রের দুই নক্ষত্র

রাজনীতির মাঠে কবরীর সঙ্গে আলাপের বাইরে আলাপ!

রাজনীতির মাঠে কবরীর সঙ্গে আলাপের বাইরে আলাপ!

ববিতার ভাষ্যে কবরীর সঙ্গে প্রথম ও শেষ দেখা

ববিতার ভাষ্যে কবরীর সঙ্গে প্রথম ও শেষ দেখা

‘আমার এখন জ্বর, সুস্থ হলে বাসায় এসো’

কবরী-সালওয়ার শেষ কথা‘আমার এখন জ্বর, সুস্থ হলে বাসায় এসো’

বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত কবরী

বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত কবরী

কবরী আন্টিকে বকুল ফুল মনে হলো: ফাহমিদা নবী

কবরী আন্টিকে বকুল ফুল মনে হলো: ফাহমিদা নবী

কবরী পাচ্ছেন গার্ড অব অনার, বনানীতে দাফন

কবরী পাচ্ছেন গার্ড অব অনার, বনানীতে দাফন

বিশ্ববাসীর কাছে মুক্তিযুদ্ধের চিত্র যেভাবে তুলে ধরেছিলেন কবরী

বিশ্ববাসীর কাছে মুক্তিযুদ্ধের চিত্র যেভাবে তুলে ধরেছিলেন কবরী

সর্বশেষ

জুমে পরীক্ষা চলাকালেই পরীক্ষার্থী জানালেন- ‘মা আর নেই’

জুমে পরীক্ষা চলাকালেই পরীক্ষার্থী জানালেন- ‘মা আর নেই’

ডিসি সুলতানাসহ ৪ জনের পোস্টিংয়ের বিরুদ্ধে হাইকোর্টের রুল

সাংবাদিক নির্যাতনডিসি সুলতানাসহ ৪ জনের পোস্টিংয়ের বিরুদ্ধে হাইকোর্টের রুল

ইভ্যালির প্রতারণা বোঝাই যায়নি: বাণিজ্যমন্ত্রী

ইভ্যালির প্রতারণা বোঝাই যায়নি: বাণিজ্যমন্ত্রী

পদ্মায় কম থাকলেও বাজার ভরে গেছে ‘পদ্মার ইলিশে’

পদ্মায় কম থাকলেও বাজার ভরে গেছে ‘পদ্মার ইলিশে’

এবার মিউজিক অ্যাওয়ার্ড চালু করছে আরটিভি

এবার মিউজিক অ্যাওয়ার্ড চালু করছে আরটিভি

© 2021 Bangla Tribune