X
মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮

সেকশনস

করোনায় শ্রমিকরা অরক্ষিত অবস্থায় রয়েছে: সিপিডি

আপডেট : ১৭ এপ্রিল ২০২১, ১৯:৩৬

করোনার মহামারির দ্বিতীয় ঢেউয়ের কারণে শ্রমিকদের স্বাস্থ্য অরক্ষিত অবস্থায় রয়েছে বলে মন্তব্য করেছেন সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম। শনিবার (১৭ এপ্রিল) ‘করোনা-কালে শ্রমবাজার পুনরুদ্ধারে ট্রেড ইউনিয়নের ভূমিকা: কতিপয় প্রস্তাবনা’ শীর্ষক ভার্চুয়াল সংলাপে মূল প্রতিবেদন উপস্থাপনকালে তিনি এই মন্তব্য করেন। সংলাপের আয়োজন করে সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস)।

খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, করোনার এই সঙ্কটকালীন সময়ে ত্রিপক্ষীয় আলোচনা এবং আলোচনার ফলে শ্রমিকদের এবং ক্ষুদ্র ও মাঝারী উদ্যোক্তাদের পক্ষে ঝুঁকি মোকাবেলা এবং সঙ্কট থেকে পুনরুদ্ধারের বিষয়ে সীমিত সাফল্য নিশ্চিত হয়েছে। দীর্ঘমেয়াদী নীতিমালা বাস্তবায়নের মাধ্যমে শ্রমিকদের আগ্রহ নিশ্চিত করার বিষয়ে ত্রিপক্ষীয় আলোচনা এবং একটি যৌথ বিবৃতি প্রয়োজন বলে জানান তিনি।

সংলাপে শ্রমিক নেতা আমিনুল হক আমিন বলেন, ‘গত বছর কোভিড পরিস্থিতিতে আমরা ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে কথা বলি। শ্রমিকদের সাহায্য-সহযোগিতার জন্য সেখানে আমরা ন্যূনতম ৮ হাজার টাকার সহায়তার জন্য ইউরোপীয় ইউনিয়নের কাছে দাবি জানাই, কিন্তু বিজিএমইএ সভাপতি সেখানে মাত্র তিন হাজার টাকা করে শ্রমিকদের জন্য সহায়তা চান। আমাদের আবেদনের প্রেক্ষিতে জার্মান সরকার এবং বায়ারদের পক্ষ থেকে সহায়তা এসেছে শ্রমিকদের জন্য, কিন্তু শ্রমিকদের সহায়তার জন্য সেখানে শ্রমিক প্রতিনিধি রাখা হয় না। অথচ শ্রমিক প্রতিনিধিদের মাধ্যমে এই অর্থসহায়তা আসলো, এটা দুঃখজনক।’

শ্রমিকনেতা হামিদা হোসেন বলেন, ‘কঠোর লকডাউনের মধ্যে পোশাক কারখানা খোলা রাখার বিষয়ে সরকারের পক্ষ থেকে নির্দেশনা এসেছে। সেখানে বলা হয়েছে, শ্রমিকদেরকে কারখানায় আনার জন্য পরিবহনের ব্যবস্থা করতে হবে, কিন্তু কারখানা মালিকরা অধিকাংশই পরিবহনের ব্যবস্থা করেননি। এতে শ্রমিকরা দূর-দূরান্ত থেকে পায়ে হেঁটে কারখানামুখি হচ্ছেন। তাদের মধ্যে শারীরিক এবং সামাজিক দূরত্ব নেই, একসঙ্গে অনেকেই পায়ে হেঁটে আসছেন, এতে তাদের কোভিড আক্রান্তের সংখ্যা বাড়ার আশঙ্কা তৈরি হচ্ছে। সরকারের কাছে দাবি জানাই, প্রতিটি শ্রমিককে বিনামূল্যে করোনা টেস্ট করানোর ব্যবস্থা করা হোক। একই সঙ্গে শ্রমিকদেরকে ভ্যাকসিনের আওতায় আনার দাবি জানাই।

সংলাপের বিশেষ অতিথি শ্রমসচিব কে এম আব্দুস সালাম বলেন, ‘করোনা পরিস্থিতি শুধু আমাদের দেশের একার না, এটা একটা বৈশ্বিক মহামারি পরিস্থিতি। প্রধানমন্ত্রী অনেক দক্ষতার সঙ্গে এ পরিস্থিতি মোকাবিলা করেছেন, যা বিশ্বে সমাদৃত। আমরা প্রতিটি আলোচনায় কারখানা মালিক এবং সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা একসঙ্গে বসে প্রতিটা শ্রমিক প্রতিনিধিকে আমরা রাখতে চেষ্টা করি এবং রাখি। এরপরও যদি আমাদের বলা হয় শ্রমিক প্রতিনিধিরা প্রোগ্রামগুলোতে উপেক্ষিত হন তাহলে কষ্ট লাগে। আজ আমরা যখন এখানে আলোচনায় অংশ নিচ্ছি ঠিক একই সময়ে খুলনাতে ৩০০ শ্রমিকের মাঝে রিলিফ দেওয়া হচ্ছে।’
সিপিডির বোর্ড অফ ট্রাস্টিজ এর কোষাধ্যক্ষ এবং এপেক্স গ্রুপের চেয়ারম্যান সৈয়দ মঞ্জুর এলাহী সংলাপের সভাপতিত্ব করেন। সিপিডি’র নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন ও বিলসের মহাসচিব ও নির্বাহী পরিচালক নজরুল ইসলাম খান সংলাপে বক্তব্য রাখেন।
আইএলও বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর টুওমো পটিয়াইনন সংলাপে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

/জিএম/এমআর/

সম্পর্কিত

কাভার্ডভ্যানে জিপিএস, মহাসড়কে সিসিটিভি

কাভার্ডভ্যানে জিপিএস, মহাসড়কে সিসিটিভি

পোশাকশ্রমিকদের প্রজনন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে

পোশাকশ্রমিকদের প্রজনন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে

‘জীবিকার তাগিদে আসতে হলো’

‘জীবিকার তাগিদে আসতে হলো’

"খিদের জন্য সবকিছু করা লাগবি, সরকার তো খাওয়াবে না"

"খিদের জন্য সবকিছু করা লাগবি, সরকার তো খাওয়াবে না"

মডেল তিন্নি হত্যা মামলার রায় আগামী ১৫ নভেম্বর

আপডেট : ২৬ অক্টোবর ২০২১, ১৪:৪৪

প্রায় ১৯ বছর আগে ২০০২ সালের ১০ নভেম্বর বিজ্ঞাপনের মডেল সৈয়দা তানিয়া মাহবুব তিন্নিকে হত্যার অভিযোগে বরিশাল-২ আসনে সাবেক সংসদ সদস্য গোলাম ফারুক অভির বিরুদ্ধে করা মামলার রায় ঘোষণার জন্য আগামী ১৫ নভেম্বর দিন ধার্য করেছেন আদালত।

আজ মঙ্গলবার (২৬ অক্টোবর) ঢাকার সপ্তম অতিরিক্ত জেলা ও দায়রা জজ কেশব রায় চৌধুরীর আদালতে মামলাটির রায় ঘোষণার জন্য দিন ধার্য ছিল। কিন্তু এদিন বিচারক রায় ঘোষণা না করে আগামী ১৫ নভেম্বর রায় ঘোষণার জন্য দিন ধার্য করেন।

সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী আমিনুল ইসলাম বলেন হামলাটি,‘আজ এই মামলাটির রায় ঘোষণার জন্য দিন ধার্য ছিল। কিন্তু রাষ্ট্রপক্ষ থেকে মামলাটির রায় স্থগিত করে আবারও যুক্তিতর্ক উপস্থাপনের জন্য আবেদন করা হয়। আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত সেই আবেদন মঞ্জুর করেন। একই সঙ্গে বিচারক রাষ্ট্রপক্ষকে আজই (মঙ্গলবার) যুক্তিতর্ক শেষ করতে বলেছেন। রাষ্ট্রপক্ষ বিকেলে যুক্তিতর্ক উপস্থাপন করবেন। আর রাষ্ট্রপক্ষ যুক্তিতর্ক উপস্থাপন না করলেও এই মামলার রায় আদালত আগামি ১৫ নভেম্বর ঘোষণা করবেন।’

সর্বশেষ তদন্ত কর্মকর্তা মোজাম্মেল হক ২০০৮ সালের ৮ নভেম্বর গোলাম ফারুক অভিকে একমাত্র আসামি করে আদালতে চার্জশিট দাখিল করেন। এরপর ২০১০ সালের ১৪ জুলাই অভির বিরুদ্ধে চার্জগঠন করেন আদালত। এরপর আদালতে ৪১ জন সাক্ষীর মধ্যে ১৮ জনের সাক্ষ্য প্রদান করেন।

উল্লেখ্য, কেরানীগঞ্জের বুড়িগঙ্গা নদীর ১ নম্বর চীন মৈত্রী সেতুর ১১ নম্বর পিলারের পাশে ২০০২ সালের ১০ নভেম্বর রাতে মডেল তিন্নির লাশ পাওয়া যায়। পরদিন নাম না জানা আসামির বিরুদ্ধে মামলা করেন কেরানীগঞ্জ থানার তৎকালীন সহকারী উপপরিদর্শক (এএসআই) মো. সফি উদ্দিন। 

/এমএইচজে/ইউএস/

সম্পর্কিত

ফ্রি ফায়ার গেমসের পক্ষে লড়তে পারবে না সিঙ্গাপুরের গ্যারিনা

ফ্রি ফায়ার গেমসের পক্ষে লড়তে পারবে না সিঙ্গাপুরের গ্যারিনা

রাজারবাগ পীর সিন্ডিকেটের বিরুদ্ধে দুদক, সিআইডি ও সিটিটিসির তদন্ত চলবে

রাজারবাগ পীর সিন্ডিকেটের বিরুদ্ধে দুদক, সিআইডি ও সিটিটিসির তদন্ত চলবে

আগের শর্তেই পরীমণিসহ তিন জনের জামিন

আগের শর্তেই পরীমণিসহ তিন জনের জামিন

আত্মসমর্পণ করে পরীমণির আবারও জামিনের আবেদন

আত্মসমর্পণ করে পরীমণির আবারও জামিনের আবেদন

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় একযোগে কাজ করবে অস্ট্রেলিয়া-বাংলাদেশ 

আপডেট : ২৬ অক্টোবর ২০২১, ১৪:৫২

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ঝুঁকিপূর্ণ দরিদ্র দেশগুলোতে ধনী দেশগুলোর প্রতিশ্রুত বার্ষিক ১০০ বিলিয়ন মার্কিন ডলার দিতে হবে। পাশাপাশি প্যারিস জলবায়ু চুক্তির অন্যান্য বিষয়ে বিশ্ব নেতারা ঐকমত্যে পৌঁছাবেন বলেও তিনি আশা প্রকাশ করেন।

মঙ্গলবার (২৬ অক্টোবর) মন্ত্রণালয়ের সভাকক্ষে পরিবেশ মন্ত্রীর সাথে বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরেমি ব্রুয়ার সাক্ষাৎ করেন। এসময় দুই দেশের প্রতিনিধিদলের মধ্যে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক বৈঠকে জেরেমি ব্রুয়ার বলেন, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবিলায় অস্ট্রেলিয়া ও বাংলাদেশ একযোগে কাজ করবে।

সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল, অতিরিক্ত সচিব (প্রশাসন)  ইকবাল আব্দুল্লাহ হারুন, অতিরিক্ত সচিব (উন্নয়ন) আহমদ শামীম আল রাজী, অতিরিক্ত সচিব (জলবায়ু পরিবর্তন) সঞ্জয় কুমার ভৌমিকসহ অন্যরা উপস্থিত ছিলেন।

পরিবেশমন্ত্রী বলেন, বাংলাদেশ ‘সিভিএফ’ এবং ‘ভি ২০’-এর সভাপতি হিসেবে জলবায়ু পরিবর্তন বিষয়ে আন্তর্জাতিক অঙ্গনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বাংলাদেশ উন্নত এনডিসি প্রণয়ন করেছে ও মুজিব ক্লাইমেট প্রসপারিটি প্ল্যান ঘোষণা করেছে এবং ন্যাপ প্রণয়নের কাজও চলমান।

এ সময় জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের বিভিন্ন উদ্যোগের প্রশংসা করে হাইকমিশনার বলেন, প্রযুক্তি হস্তান্তর, নবায়নযোগ্য জ্বালানি, ক্লিন এনার্জি, জলবায়ু অভিযোজন ও প্রশমনমূলক কর্মকাণ্ড  প্রভৃতি ক্ষেত্রে অস্ট্রেলিয়ার সহযোগিতা ক্রমবর্ধমান গতিতে অব্যাহত থাকবে।

/এসএনএস/ইউএস/

সম্পর্কিত

আগের শর্তেই পরীমণিসহ তিন জনের জামিন

আগের শর্তেই পরীমণিসহ তিন জনের জামিন

আদালতে পরীমণি

আদালতে পরীমণি

পরীমণির বিরুদ্ধে মাদক মামলায় চার্জশিট গ্রহণ আজ

পরীমণির বিরুদ্ধে মাদক মামলায় চার্জশিট গ্রহণ আজ

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও বিজয়ের সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠান সংক্রান্ত সমন্বয় সভা

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও বিজয়ের সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠান সংক্রান্ত সমন্বয় সভা

ফ্রি ফায়ার গেমসের পক্ষে লড়তে পারবে না সিঙ্গাপুরের গ্যারিনা

আপডেট : ২৬ অক্টোবর ২০২১, ১৪:০৭

অনলাইন প্ল্যাটফর্ম থেকে পাবজি, ফ্রি ফায়ারসহ ক্ষতিকর গেমস বন্ধের রুলের শুনানিতে পক্ষভুক্ত হতে চেয়ে ফ্রি ফায়ার গেমসের প্রস্তুতকারী প্রতিষ্ঠান সিঙ্গাপুরের গ্যারিনা অনলাইন প্রাইভেট লিমিটেডের আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার (২৬ অক্টোবর) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে গ্যারিনার আবেদনের পক্ষে ছিলেন ব্যারিস্টার জুনায়েদ আহমেদ চৌধুরী ও তানভীর কাদের। আর রিটের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার হুমায়ন কবির পল্লব।

এর আগে গত ১৯ জুন অনলাইন প্ল্যাটফর্ম থেকে টিকটক, বিগো লাইভ ও লাইকির মতো ভিডিও স্ট্রিমিং ওয়েবসাইট, অ্যাপস এবং পাবজি ও ফ্রি ফায়ারের মতো অনলাইন গেম বন্ধে একটি আইনি নোটিশ পাঠানো হয়। সেই নোটিশের জবাব না পেয়ে গত ২৪ জুন সব অনলাইন প্লাটফর্ম থেকে এসব ওয়েবসাইট, অ্যাপ ও গেম বন্ধের নির্দেশনা চেয়ে রিট দায়ের করা হয়। সুপ্রিম কোর্টের দুই আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব এবং ব্যারিস্টার মোহাম্মদ কাউছার রিটটি দায়ের করেন।

রিটে ডাক ও টেলিযোগাযোগ সচিব, বিটিআরসির চেয়ারম্যান, শিক্ষা সচিব, স্বরাষ্ট্র সচিব,  আইন সচিব, স্বাস্থ্য সচিব এবং পুলিশের আইজিকে বিবাদী করা হয়।

সেই রিটের শুনানি নিয়ে গত ১৬ আগস্ট দেশের অনলাইন প্ল্যাটফর্ম থেকে এসব ওয়েবসাইট, অ্যাপ ও ক্ষতিকর গেমস অবিলম্বে বন্ধের নির্দেশ দেন হাইকোর্ট। একইসঙ্গে অনলাইন সব প্ল্যাটফর্ম থেকে এই ওয়েবসাইট, অ্যাপ ও ক্ষতিকর গেম স্থায়ীভাবে বন্ধে কেন নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এসব আদেশ দেন। সেই রুল শুনানিতে অংশ নিতে হাইকোর্টে আবেদন করে সিঙ্গাপুরের গ্যারিনা অনলাইন প্রাইভেট লিমিটেড। 

তারা আবেদনে জানায়, ফ্রি ফায়ার গেমসের অসংখ্য ‘প্লেয়ার’ বাংলাদেশে আছেন। আদালতের আদেশে ফ্রি ফায়ার গেমসের লিংক ব্লক করে দেওয়ার কারণে গ্যারিনা অনলাইন প্রাইভেট লিমিটেড ব্যবসায়িকভাবে সরাসরি ক্ষতিগ্রস্থ হয়েছে। তাই এই রিট মামলায় গ্যারিনা অনলাইন প্রাইভেট লিমিটেড পক্ষভুক্ত হতে চায়।

প্রসঙ্গত, এর আগেও একই নির্দেশনা চেয়ে গত ৩০ ডিসেম্বর হাইকোর্টে রিট দায়ের করেন আইনজীবী মো. জে আর খান রবিন। সে রিট আবেদনটি শুনানির জন্য হাইকোর্টের কার্যতালিকায় অপেক্ষমাণ রয়েছে।

/বিআই/ইউএস/  

সম্পর্কিত

মডেল তিন্নি হত্যা মামলার রায় আগামী ১৫ নভেম্বর

মডেল তিন্নি হত্যা মামলার রায় আগামী ১৫ নভেম্বর

রাজারবাগ পীর সিন্ডিকেটের বিরুদ্ধে দুদক, সিআইডি ও সিটিটিসির তদন্ত চলবে

রাজারবাগ পীর সিন্ডিকেটের বিরুদ্ধে দুদক, সিআইডি ও সিটিটিসির তদন্ত চলবে

আগের শর্তেই পরীমণিসহ তিন জনের জামিন

আগের শর্তেই পরীমণিসহ তিন জনের জামিন

ক্যাবল টিভি খাতে নীতিমালা প্রণয়নে ফিড অপারেটরদের অন্তর্ভুক্তির দাবি

আপডেট : ২৬ অক্টোবর ২০২১, ১৪:১৩

ক্যাবল টিভি খাতে নীতিমালা প্রণয়ন ও সিদ্ধান্ত বাস্তবায়নে ফিড অপারেটরদের অন্তর্ভুক্ত করাসহ ৮ দফা দাবি জানিয়েছে ফিড অপারেটর্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ। মঙ্গলবার (২৬ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে তারা এ দাবি জানায়।

তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে, ক্যাবল টিভি খাতকে প্রযুক্তি ভিত্তিক শিল্প ঘোষণা করতে হবে; ক্লিন ফিড বাস্তবায়নে স্থানীয় পরিবেশককে নির্দেশ দিতে হবে; ফিড অপারেটরদের ব্যবসা পরিচালনায় ক্যাবল অপারেটদের সঙ্গে চুক্তি বাধ্যতামূলক করতে হবে; ডিজিটালকরণের আগে পে-চ্যানেলের মূল্য সরকার কর্তৃক নির্ধারণ করতে হবে; আন্ডার গ্রাউন্ড ক্যাবল বরাদ্দে এনটিটিএন প্রতিষ্ঠানগুলোকে মূল্য নির্ধারণসহ বরাদ্দ নিশ্চিতে উদ্যোগ নেওয়াসহ ক্যবল অপারেটর ফিড অপারেটরদের জন্য ব্যাংক এবং প্রাতিষ্ঠানিক ঋণের সুবিধা দিতে হবে।

সংগঠনটি থেকে বক্তারা বলেন, আমাদের ন্যায্য দাবিসমূহ আলোচনা করে কার্যকর করার উদ্যোগ গ্রহণ করে আত্মকর্মসংস্থানে গুরুত্বপূর্ণ খাতটিতে শৃঙ্খলা ফিরিয়ে আনবে বলে আশা করি।

 

 

/জেডএ/আইএ/

সম্পর্কিত

জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণে পদক্ষেপ নেওয়ার দাবি

জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণে পদক্ষেপ নেওয়ার দাবি

৭ তলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

৭ তলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

‘২০২২ সালে কোনও সাম্প্রদায়িক হামলা দেখতে চাই না’

‘২০২২ সালে কোনও সাম্প্রদায়িক হামলা দেখতে চাই না’

বাড়ছে বায়ুদূষণ, ডিসেম্বরে ঢাকায় ‘স্বাস্থ্যগত জরুরি অবস্থা’র শঙ্কা

বাড়ছে বায়ুদূষণ, ডিসেম্বরে ঢাকায় ‘স্বাস্থ্যগত জরুরি অবস্থা’র শঙ্কা

জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণে পদক্ষেপ নেওয়ার দাবি

আপডেট : ২৬ অক্টোবর ২০২১, ১২:৩৮

জলবায়ু পরিবর্তনে উপকূলের ক্ষতিগ্রস্তদের জন্য ক্ষতিপূরণ আদায়ে বিশ্ব জলবায়ু সম্মেলনে (কপ-২৬) কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছেন পরিবেশ আন্দোলন ও নাগরিক সমাজের প্রতিনিধিরা। মঙ্গলবার (২৬ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলন’ এবং বেসরকারি উন্নয়ন সংস্থা -‘পিভার্স ও ফেইস ইন অ্যাকশন’ আয়োজিত মানববন্ধনে তারা এ দাবি করেন।

মানববন্ধনে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলকে দুর্যোগ ঝুঁকিপূর্ণ এলাকা ঘোষণা করে উপকূলের জীবন-জীবিকা রক্ষায় দ্রুত পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান তারা।

সমাবেশে বক্তারা বলেন, আগামী নভেম্বরে গ্লাসগোতে অনুষ্ঠিতব্য জাতিসংঘ জলবায়ু সম্মেলনে বার্ষিক তহবিল বাড়ানোর দিকে দৃষ্টি দিতে হবে। প্রতিবছর বন্যা ও ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত বাঁধ নির্মাণ এবং উপকূলের মানুষকে সুরক্ষা দেওয়ার জন্য আগামীতে পদক্ষেপ নিতে হবে। আগামীতে সরকারের প্রকল্প গ্রহণের ক্ষেত্রে দুর্যোগের ঝুঁকিতে থাকা মানুষের স্বার্থকে প্রাধান্য দিতে হবে। সরকারের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে সমন্বয়, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার আহ্বান জানান তারা।

এছাড়া সমাবেশে উপকূলীয় অঞ্চলের মানুষের জীবনমান উন্নয়নে কার্যকর পদক্ষেপ গ্রহণের পাশাপাশি উপকূলজুড়ে টেকসই বেড়িবাঁধ নির্মাণের দাবি জানিয়ে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায় দ্রুত কার্যকর পদক্ষেপ নিতে হবে। অভিযোজন প্রক্রিয়া বাড়াতে হবে। সুপেয় পানির স্থায়ী সমাধান করতে হবে। এ জন্য বিশ্ব জলবায়ু সম্মেলনে জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে ক্ষতিপূরণ বুঝিয়ে দিতে হবে। এই ক্ষতিপূরণ আদায়ে সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি দলকে যথাযথ ভূমিকা রাখার প্রতি গুরুত্বারোপ করেন তারা।

সমাবেশে উত্থাপিত দাবিনামায় বলা হয়, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগকে মাথায় রেখে স্থায়ী ও মজবুত বেড়িবাঁধ পুনর্নির্মাণ করতে হবে। পর্যাপ্ত সাইক্লোন সেন্টারসহ প্রতিরোধক ব্যবস্থা গড়ে তুলতে হবে। বাঁধ রক্ষণাবেক্ষণে জরুরি তহবিল গঠন ও বাঁধ ব্যবস্থাপনায় স্থানীয় সরকারকে সম্পৃক্ত করাসহ উপকূলীয় সব মানুষের খাবার পানির টেকসই ও স্থায়ী সমাধান করতে হবে।

তারা আরও দাবি জানান, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিশ্ব জলবায়ু তহবিল থেকে প্রাপ্ত অর্থ যথাযথভাবে কাজে লাগাতে হবে। গণসচেতনতা বৃদ্ধিতে বছরব্যাপী বিভিন্ন প্রচারণামূলক কার্যক্রম শুরু করতে হবে। ঝড়-ঝঞ্ঝা ও ভূমিক্ষয় রোধে উপকূলে ব্যাপক হারে বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ এবং সবুজবেষ্টনি গড়ে তুলতে হবে। একইসঙ্গে বিশ্ব ঐতিহ্য সুন্দরবন রক্ষায় কার্যকর ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়।

সমাবেশে বক্তব্য রাখেন সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক নিখিল চন্দ্র ভদ্র, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) মিহির বিশ্বাস, উন্নয়ন ধারা ট্রাস্টের আমিনুর রসুল বাবুল, নৌ সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির সাধারণ সম্পাদক আশীষ কুমার দে, স্ক্যান সাধারণ সম্পাদক মনিরজ্জামান মুকুল, ফেইথ ইন অ্যাকশনের নির্বাহী পরিচালক নৃপেন বৈদ্য, সমাজ কল্যাণ উন্নয়ন সংস্থা (স্কাস) চেয়ারম্যান জেসমিন প্রেমা, সচেতন সংস্থার সাকিলা পারভীন, লিডার্সের পরিতোষ কুমার বৈদ্য, উন্নয়নকর্মী সানজিদুল ইসলাম প্রমুখ।

 

 

/জেডএ/আইএ/

সম্পর্কিত

ক্যাবল টিভি খাতে নীতিমালা প্রণয়নে ফিড অপারেটরদের অন্তর্ভুক্তির দাবি

ক্যাবল টিভি খাতে নীতিমালা প্রণয়নে ফিড অপারেটরদের অন্তর্ভুক্তির দাবি

৭ তলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

৭ তলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

‘২০২২ সালে কোনও সাম্প্রদায়িক হামলা দেখতে চাই না’

‘২০২২ সালে কোনও সাম্প্রদায়িক হামলা দেখতে চাই না’

বাড়ছে বায়ুদূষণ, ডিসেম্বরে ঢাকায় ‘স্বাস্থ্যগত জরুরি অবস্থা’র শঙ্কা

বাড়ছে বায়ুদূষণ, ডিসেম্বরে ঢাকায় ‘স্বাস্থ্যগত জরুরি অবস্থা’র শঙ্কা

সর্বশেষসর্বাধিক
quiz

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

কাভার্ডভ্যানে জিপিএস, মহাসড়কে সিসিটিভি

গার্মেন্টস পণ্য চুরিকাভার্ডভ্যানে জিপিএস, মহাসড়কে সিসিটিভি

পোশাকশ্রমিকদের প্রজনন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে

পোশাকশ্রমিকদের প্রজনন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে

‘জীবিকার তাগিদে আসতে হলো’

‘জীবিকার তাগিদে আসতে হলো’

"খিদের জন্য সবকিছু করা লাগবি, সরকার তো খাওয়াবে না"

"খিদের জন্য সবকিছু করা লাগবি, সরকার তো খাওয়াবে না"

যাত্রী কম, তাই দূরপাল্লার বাসও কম

যাত্রী কম, তাই দূরপাল্লার বাসও কম

স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে শুরু, পরে ঢিলেঢালা (ফটোস্টোরি)

স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে শুরু, পরে ঢিলেঢালা (ফটোস্টোরি)

করোনার ভ্যাকসিনে পোশাক শ্রমিকদের অগ্রাধিকার দেওয়ার দাবি

করোনার ভ্যাকসিনে পোশাক শ্রমিকদের অগ্রাধিকার দেওয়ার দাবি

আহত গার্মেন্টস শ্রমিককে হাসপাতালে দেখতে গেলেন শ্রম প্রতিমন্ত্রী

আহত গার্মেন্টস শ্রমিককে হাসপাতালে দেখতে গেলেন শ্রম প্রতিমন্ত্রী

বেতন-বোনাসে শ্রমিকরা খুশি, ছুটি নিয়েই যতো ঝামেলা

বেতন-বোনাসে শ্রমিকরা খুশি, ছুটি নিয়েই যতো ঝামেলা

সর্বশেষ

উখিয়ায় ছয় রোহিঙ্গা হত্যার ঘটনায় গ্রেফতার আরও ৪

উখিয়ায় ছয় রোহিঙ্গা হত্যার ঘটনায় গ্রেফতার আরও ৪

চাকরি দিচ্ছে গণস্বাস্থ্য কেন্দ্র

চাকরি দিচ্ছে গণস্বাস্থ্য কেন্দ্র

উন্মুক্ত হলো তাদের বিশেষ গান ‌‘চার ছক্কা মারো’ (ভিডিও)

উন্মুক্ত হলো তাদের বিশেষ গান ‌‘চার ছক্কা মারো’ (ভিডিও)

মডেল তিন্নি হত্যা মামলার রায় আগামী ১৫ নভেম্বর

মডেল তিন্নি হত্যা মামলার রায় আগামী ১৫ নভেম্বর

রেজা কিবরিয়া ও নুরের নেতৃত্বে গণ অধিকার পরিষদের আত্মপ্রকাশ

রেজা কিবরিয়া ও নুরের নেতৃত্বে গণ অধিকার পরিষদের আত্মপ্রকাশ

© 2021 Bangla Tribune