X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
রমজানের দ্বিতীয় জুমা

বৈশাখের প্রখররোদে সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৩ এপ্রিল ২০২১, ১৬:১৪আপডেট : ২৩ এপ্রিল ২০২১, ১৬:৫১

পবিত্র রমজান মাসের দ্বিতীয় জুমা অনুষ্ঠিত হয়েছে শুক্রবার (১৬ এপ্রিল)। এ দিন দুপুরে রাজধানীর বড় থেকে ছোট, প্রায় সবগুলো মসজিদে মুসল্লিদের ব্যাপক উপস্থিতি ছিল। সড়কের পাশের মসজিদগুলোর মুসল্লিদের দেখা গেছে সড়কেও। তবে, আজকের জুমায় মুসল্লিদের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায়ের বিষয়টি লক্ষ্য করা গেছে। কোথাও-কোথাও মসজিদের ভেতরে মুসল্লিদের সংকুলান না হওয়ায় মূল সড়কেও গেছে নামাজের কাতার। নামাজ শেষে বৈশাখের ভরদুপুরে কড়ারোদ মাথায় নিয়ে মুসুল্লিরা প্রার্থনা করেছেন সৃষ্টিকর্তার কাছে।

জুমার নামাজ আদায় করা মুসুল্লিদের সঙ্গে কথা বলে জানা গেছে, জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের পাশাপাশি রাজধানীর অনেক মসজিদেই আজ স্বাস্থ্যবিধি মেনে ইবাদত করেছেন মুসুল্লিরা। কোনও-কোনও মসজিদের কর্তৃপক্ষ স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে পর্যাপ্ত মুসুল্লি হওয়ার পর মসজিদের প্রবেশগেটে তালা দিয়েছে। এসব মসজিদের ভেতরেও দূরত্ব রেখে নামাজ পড়েছেন মুসুল্লিরা। সংক্রমণরোধে নামাজ আদায়ে সচেতন থাকলেও, নামাজশেষে গায়ে গা ঘেঁষে মসজিদ ছেড়েছেন মুসুল্লিরা।

রাজধানীর পশ্চিম পান্থপথ জামে মসজিদের সামনের দৃশ্য পুরান ঢাকার লক্ষ্মীপুরের একজন মুসুল্লি আরিফ বলেন, শুক্রবার এলাকার কলতাবাজার ছোট মসজিদ, শাহী মসজিদে নামাজের সময় প্রধান ফটকে তালা লাগানো ছিল। বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, ‘দুই-তিনজন মুসল্লির সঙ্গে কথা বলেছি, তারা বললো করোনার জন্য মসজিদে মুসল্লি আসা সীমিত করা হয়েছে। আর যারা আসছেন, তারাও তিন ফিট দূরত্বে দাঁড়িয়ে নামাজ আদায় করেছেন। তাই জায়গা কম হওয়াতে যেন অতিরিক্ত লোক না হয়ে যায়, এর জন্য গেট লাগিয়ে দেওয়া হয়।’

তিনি আরও বলেন, ‘লক্ষ্মীবাজার শাহী মসজিদের ছোট একটি গেট খোলা থাকলেও মূলগেট বন্ধ রাখা হয়’।

কলতাবাজার ছোট মসজিদের গেটে তালা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের পরিবেশ অনেকটাই শান্ত ও নিরিবিলি ছিল বলে জানিয়েছেন সেখানে জুমার নামাজ আদায় করা এক মুসুল্লি। তিনি বলেন, রমজানের প্রথম জুমার মতো দ্বিতীয় জুমাতেও মুসুল্লি সংখ্যা ছিল অনেক কম। সামাজিক দূরত্ব মেনে মুসুল্লিরা জায়নামাজ বিছিয়ে নামাজ পড়েছেন। নামাজ শেষে ইমাম করোনা সংক্রমণ থেকে মুক্তি পেতে সৃষ্টিকর্তার প্রতি সম্মিলিত মোনাজাত করেন।

ঢাকার মিরপুরের মসজিদগুলোতে জুমার জামাতে মুসুল্লিদের ব্যাপক অংশগ্রহণ ছিল। মসজিদের ভেতরে জায়গা না হওয়ায় অনেকেই রাস্তায় নামাজ আদায় করেছেন। তবে আগের চেয়ে মাস্ক পরা মুসল্লির সংখ্যা বেড়েছে। এই এলাকার মসজিদগুলোতে, জুমার বয়ানে যাকাতের গুরুত্ব, দান নিয়ে আলোচনা করেন ইমাম-খতিবরা। তারা যাকাতে গরিবের হক নিয়ে আলোচনা করেন। যাকাত আদায় করা মুসলমানের দায়িত্ব, বিষয়টিও তারা আলোচনায় উল্লেখ করেন। ইমাম ও খতিবরা আল্লাহর সন্তুষ্টির জন্য মুসল্লিদের যাকাত আদায়ের কথা বলেন। নামাজশেষে মোনাজাতে করোনা ভাইরাসের মহামারি থেকে মুক্তির জন্য প্রার্থনা করা হয় মসজিদগুলোতে।

বায়তুল মোকাররম মসজিদে জুমার চিত্র মিরপুর-১ নম্বর এলাকার বায়তুল ফালাহের মুসুল্লি ফারুক ভুঁইয়া বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের এলাকায় নিয়ম মেনে সবাই নামাজ পড়েছেন। মসজিদে ফুল মুসল্লি ছিল। খতিব সাহেব নামাজশেষে দেশ ও জাতির জন্য দোয়া করেছেন।’

স্বাস্থ্যবিধি মেনে নামাজ পড়তে দেখা গেছে সোবহানবাগ মসজিদেও। ভেতরে মুসুল্লিদের স্থান সংকুলান না হওয়ায় মিরপুর রোডের একপাশে সড়কের মধ্যেই নামাজ আদায় করেছেন আগ্রহী মুসুল্লিরা। তপ্তরোদ মাথায় নিয়ে তরুণ, কিশোরসহ মধ্যবয়স্ক মুসুল্লিরা অংশ নিয়েছেন নামাজে।

লক্ষ্মীবাজার শাহী মসজিদের মেইন গেটেও তালা পশ্চিম পান্থপথ জামে মসজিদের প্রতিটি তলায় নামাজ পড়তে আসা মুসুল্লিদের দেখা গেছে। ভেতরে জায়গা সংকুলান না হওয়ায় দীর্ঘলাইনে পাশের সড়কে নামাজ আদায় করেছেন মানুষ। তবে, এই মসজিদের ভেতরের পাশাপাশি বাইরেও সামাজিক দূরত্ব লক্ষ্য করা যায়নি।। স্বাভাবিক সময়ের মতো যে যার মতো করে গা ঘেঁষে নামাজ আদায় করেছেন। জুমার খুতবায় মহামারি করোনা থেকে মুক্তি পেতে প্রার্থনা করেছেন খতিব।

উল্লেখ্য, গত ১২ এপ্রিল ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব মো. সাখাওয়াৎ হোসেন স্বাক্ষরিত নির্দেশনায় করোনা পরিস্থিতিতে সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করতে মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজের প্রতি ওয়াক্তে সর্বোচ্চ ২০ জন মুসল্লি ও রমজানে তারাবির নামাজে খতিব, ইমাম, হাফেজ, মুয়াজ্জিন ও খাদিমসহ সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশগ্রহণ করবেন। জুমার নামাজে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে মুসল্লিরা অংশ নেবেন। মুসল্লিদের পবিত্র রমজানে তিলাওয়াত ও জিকিরের মাধ্যমে মহান আল্লাহর রহমত ও বিপদ মুক্তির জন্য দোয়া করার অনুরোধ করা হয় সেই নির্দেশনায়।

রাজধানীর বিভিন্ন মসজিদের জুমার নামাজের ছবি তুলেছেন: সাজ্জাদ হোসেন, শাহেদ শফিক, নাসিরুল ইসলাম ও সালমান তারেক শাকিল



/এসএস/সিএ/এসটিএস/আইএ/টিটি/
সম্পর্কিত
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
শনিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!