X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

মে দিবসে গণভবন অভিমুখে শ্রমিকদের মিছিল

উদিসা ইসলাম
০১ মে ২০২১, ০৮:০০আপডেট : ০১ মে ২০২১, ০৮:০০

বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ১৯৭৩ সালের ১ মের  ঘটনা।)

১৯৭৩ সালের এই দিনে শোষণমুক্ত শ্রমিক- কৃষকরাজ প্রতিষ্ঠার শপথ গ্রহণ করা হয়। এক শোষণমুক্ত শ্রমিক-কৃষকরাজ প্রতিষ্ঠাতার সংকল্প ঘোষণার মাধ্যমে সারা দেশে পালিত হয় মহান মে দিবস। এই লক্ষ্যে পৌঁছার পদক্ষেপ হিসেবে শ্রমিকশ্রেণি এদিন রাষ্ট্রায়ত্ত কলকারখানায় উৎপাদন বৃদ্ধি করে জাতীয়করণ কর্মসূচি বাস্তবায়নের শপথ গ্রহণ করে। মে দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে দেখা করতে পরিবহন শ্রমিকদের একটি মিছিল গণভবনের সামনে গেলে বঙ্গবন্ধু তাদের শুভেচ্ছা গ্রহণ করেন।

পহেলা মে ছিল জাতীয় ছুটির দিন। সকালে রাজধানী ঢাকায় বিভিন্ন শ্রমিক সংগঠন লাল ঝাণ্ডা উত্তোলন করে মিছিল, শোভাযাত্রা, জনসভা ও আলোচনা সভার আয়োজন করে। এদিন বিকালে ঐতিহাসিক পল্টন ময়দানে জাতীয় শ্রমিক লীগ এবং শহীদ সোহরাওয়ার্দী উদ্যানে ৬টি শ্রমিক সংগঠনের যৌথ জনসভা অনুষ্ঠিত হয়। কেন্দ্রীয় শহীদ মিনারে উদীচী শিল্পীগোষ্ঠী আলোচনা ও গণসংগীতের আয়োজন করে। এদিন জাতীয় প্রেস ক্লাবে ঢাকা সাংবাদিক ইউনিয়নের এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ইউনিয়নের সভাপতি নির্মল সেনের সভাপতিত্বে এই সভায় মহান মে দিবসের তাৎপর্য ব্যাখ্যা করে বিভিন্ন বক্তা ভাষণ দেন।

১৯৭৩ সালের ২ মে প্রকাশিত দৈনিক বাংলা

ত্রিদলীয় সমঝোতার সম্ভাবনা

দেশ গড়ার বাস্তব পদক্ষেপ গ্রহণ ও জরুরি জাতীয় সমস্যা সমাধানের প্রশ্নে আওয়ামী লীগ, ন্যাশনাল আওয়ামী পার্টি ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টির মধ্যে কর্মসূচিভিত্তিক সমঝোতা হতে পারে বলে সুস্পষ্ট আভাস পাওয়া যাচ্ছিল। নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, চলতি সপ্তাহের মধ্যেই এ ব্যাপারে আওয়ামী লীগ, মোজাফফর ন্যাপ ও কমিউনিস্ট পার্টির এক ত্রিদলীয় গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

জুটমিলে অগ্নিকাণ্ড ৫ লাখ টাকার সম্পদ বিনষ্ট

২৯ এপ্রিল মধ্যরাতে খুলনার সোনালি জুটমিলে এক ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। এতে কয়েক লাখ টাকার পাট ও যন্ত্রপাতি পুড়ে যায়। পরের দিন ঢাকায় এনা খবরটি দেয়। সে সময় খুলনা জেলা প্রশাসক জানান, খুলনা সদরের এসডিও এবং জুট কন্ট্রোলারকে আগুনের ঘটনা দ্রুত তদন্তের নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, ‘বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থায় শর্টসার্কিট হয়ে মিলের বেলচিং তেল গুদামে আগুন লাগে। তারপর সে আগুন আশপাশের এলাকায় ছড়িয়ে পড়ে। এর ফলে কিছু পাট ও মেশিন পুড়ে গেছে।’ দুই ঘণ্টার মধ্যে আগুন আয়ত্তে আনা হয়েছে বলে তিনি জানান। ঘটনাস্থলে পুলিশ ও দমকল বাহিনী পাঠানো হয়।

১৯৭৩ সালের ২ মে’র বাংলাদেশ অবজারভার

এবার রংপুর ও জামালপুরে ঝড়

মাসব্যাপী জেলায় জেলায় চলছিল ঘূর্ণিঝড় ও টর্নেডো। গত কয়েক দিনের মতো পরশু রাতে (২৯ এপ্রিল) রংপুর জেলায় কয়েকটি থানা ও গতকাল (৩০ এপ্রিল) রাতে ময়মনসিংহ জেলার শেরপুরের শ্রীবরদী থানা এলাকার ওপর দিয়ে ৬০/৬৫ মাইল বেগে ঝড় প্রবাহিত হয়। এতে ১৪ জন নিহত ও দুই শতাধিক আহত, ৬ হাজার গৃহ বিধ্বস্ত ও ১২ হাজার লোক আশ্রয়হীন হয়েছেন। রংপুর ও নীলফামারী থেকে স্থানীয় সংবাদদাতারা জানান, সেই রাতে ঝড়ে সৈয়দপুর থানার বাংচোরা, নীলফামারীর জলঢাকা, কোতোয়ালি, বদরগঞ্জ থানা এলাকার ওপর দিয়ে ৬০ থেকে ৬৫ মাইল বেগে ঝড় প্রবাহিত হয়। ঝড়ে সৈয়দপুর থানা এলাকায় চার ব্যক্তি, বাংচোরা এলাকায় তিন জন ও নীলফামারী থানায় একজন নিহত হন।

/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
‘বঙ্গবন্ধুর আন্দোলন মানুষকে মুক্তিযুদ্ধে অংশ নিতে উৎসাহিত করেছিল’
বঙ্গবন্ধু পরিবেশবান্ধব উন্নয়নের স্বপ্নদ্রষ্টা: পরিবেশমন্ত্রী
বঙ্গবন্ধুর আহ্বানেই আমরা প্রতিটি আন্দোলন-সংগ্রামে অংশ নিয়েছি: স্বরাষ্ট্রমন্ত্রী
সর্বশেষ খবর
হৃদরোগ বিভাগে ছারপোকার রাজত্ব, হাসপাতাল পরিচালক দুষছেন রোগীদের
রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালহৃদরোগ বিভাগে ছারপোকার রাজত্ব, হাসপাতাল পরিচালক দুষছেন রোগীদের
‘মডার্ন মেট্রোপলিস’ থিমে ঈদ সংগ্রহ এনেছে ঢেউ
‘মডার্ন মেট্রোপলিস’ থিমে ঈদ সংগ্রহ এনেছে ঢেউ
কাপাসিয়ায় গরু চোর সন্দেহে ২ জনকে পিটিয়ে হত্যা
কাপাসিয়ায় গরু চোর সন্দেহে ২ জনকে পিটিয়ে হত্যা
ফায়ার সার্ভিসের সঙ্গে কবে সমন্বয় করবে রাজউক?
বহুতল ভবনের সংজ্ঞাফায়ার সার্ভিসের সঙ্গে কবে সমন্বয় করবে রাজউক?
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়