X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

গাইলেন কিংবদন্তি নৃত্যজুটি শিবলী-নীপা

বিনোদন রিপোর্ট
১১ মে ২০২১, ১৮:৩৭আপডেট : ১২ মে ২০২১, ১৪:০৭

বাংলাদেশ টেলিভিশনের জনপ্রিয় অনুষ্ঠান ‘আনন্দমেলা’। ঈদ উপলক্ষে বিশেষ আয়োজনে সাজানো হয় এই অনুষ্ঠানটি। থাকে নানান চমক। সেই চমকের অংশ হিসেবে এবারের আয়োজনে গাইলেন কিংবদন্তি নৃত্যজুটি শিবলী মহম্মদ ও শামীম আরা নীপা।

গৌরি প্রসন্ন মজুমদারের লেখা অমল মুখোপাধ্যায়ের সুরে গীতা দত্তের গাওয়া ‘এই সুন্দর স্বর্ণালি সন্ধ্যায় একি বন্ধনে জড়ালে গো বন্ধু’ গানটি নতুন করে গেয়েছেন তারা। আর সংগীতায়োজন করেছেন সাদি মহম্মদ।

শামীম আরা নীপা বলেন, ‘দুই রকমের অভিজ্ঞতা এবারের আনন্দমেলায়। শুরুতে আমাদের নাচ করারই কথা ছিল। কিন্তু করোনা পরিস্থিতির কারণে আমাদের বিশাল দল নিয়ে নাচ করা সম্ভব হচ্ছে না। তাই ভাবলাম নাচের বাইরে কিছু করা যায় কিনা। সেই ভাবনা থেকেই গান গাওয়া। আমরা একেবারেই সংগীতশিল্পী নই, তারপরেও সংগীত তো আমাদের হৃদয়েই থাকে, সেজন্যই আমাদের এই চেষ্টা। এটা ঠিক গান গাওয়ার জন্য গাওয়া নয়, এটা আমোদের এক ধরনের অনুভূতি থেকে করা।’

শিবলী মহম্মদ বলেন, ‘সংগীত মানেই গীত, বাদ্য ও নৃত্য। আমরা সব সময় গানের সঙ্গে বা মিউজিকের সঙ্গেই নৃত্য করি। আমাদের ভেতরে সব সময়ই গানের একটা গুঞ্জরন হয়। সে কারণেই মনে হলো এবারের আনন্দমেলায় একটা গান করা যায়। আর আমার ভাই সংগীতশিল্পী সাদি মহম্মদ খুব যত্নসহ সংগীতায়োজন করে আমাদের দিয়ে গানটি গাইয়েছেন।’

তারিন ও সহশিল্পীরা এবারের আনন্দমেলায় অংশ নিয়েছেন জনপ্রিয় আরও অনেক তারকা। ‘রিমঝিম ঝিম বৃষ্টি’ শিরোনামের গানে পারফরম্যান্সের পাশাপাশি পুরো অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন চলচ্চিত্র তারকা ফেরদৌস ও পূর্ণিমা। অনুষ্ঠানজুড়ে তাদের সঙ্গে অংশ নিয়েছে একটি পাপেট।

এবারের বাউলদের অংশগ্রহণে থাকছে বাউল গানের পরিবেশনা। নাচে অংশ নেবেন চিত্রনায়িকা অপু বিশ্বাস। প্রয়াত অভিনেত্রী কবরীর সিনেমার গানে দলীয় নৃত্য পরিবেশন করবেন অভিনেত্রী তারিন। কবরী অভিনীত কালজয়ী গান ‘সে যে কেন এলো না’র সঙ্গে নাচ পরিবেশন করবেন তিনি। বিশেষ একটি নাচে অংশ নেবেন অভিনেত্রী মেহজাবীন চৌধুরী।

করোনা পরিস্থিতি মাথায় রেখে ‘অন্যরকম ঈদ’ শিরোনামের একটি গান গেয়েছেন রাজিব চৌধুরী। প্রবাসী তারকা টনি ডায়েস, তিন্নি ও শামীম শাহেদ জানিয়েছেন প্রবাস জীবনে তাদের ঈদ অভিজ্ঞতার কথা।

এছাড়াও দুই বাংলার ছয় শিল্পী মিলে পরিবেশন করবেন একটি বিশেষ গান। গানটিতে কণ্ঠ দিয়েছেন এপার বাংলার তপন চৌধুরী, কুমার বিশ্বজিৎ ও চন্দন সিনহা এবং ওপার বাংলার ঊষা উত্থুপ, রাঘব চট্টোপাধ্যায় ও জয় সরকার। কবির বকুলের কথায় এর সুর-সংগীতায়োজন করেছেন ইমন চৌধুরী।

‘যতনে রাখিব’ শিরোনামে একটি গান পরিবেশন করেছেন ফোক সম্রাজ্ঞী মমতাজ। গানটিতে তার সঙ্গে নেচেছেন বেশ কয়েকজন নৃত্যশিল্পী। কোরিওগ্রাফি করেছেন ইভান শাহরিয়ার। এছাড়াও অনুষ্ঠানের বিভিন্ন ধাপে থাকছে সমসাময়িক নানা বিষয় নিয়ে বেশ কয়েকটি নাটিকা।

এবারের ঈদ ‘আনন্দমেলা’ প্রযোজনা করেছেন মাহফুজা আক্তার। প্রচার হবে ঈদের রাত ১০টার বাংলা সংবাদের পর, বিটিভিতে। ফেরদৌস ও পূর্ণিমা

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শুটিংয়ের অন্তরালে...
শুটিংয়ের অন্তরালে...
গানের শহরে খালিদ খালিদ কান্না...
গানের শহরে খালিদ খালিদ কান্না...
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
দেশের প্রেক্ষাগৃহে আসছে নোলানের কালজয়ী দুই ছবি
দেশের প্রেক্ষাগৃহে আসছে নোলানের কালজয়ী দুই ছবি
পরীর টলিউড অধ্যায় শুরু
পরীর টলিউড অধ্যায় শুরু