X
রবিবার, ০৫ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন

বিনোদন রিপোর্ট
২৬ এপ্রিল ২০২৪, ০০:০৭আপডেট : ২৬ এপ্রিল ২০২৪, ০০:০৭

চেয়েছিলেন সুরের মায়া ছড়িয়ে যাক সবার মনে। তাই শান্তিনিকেতন থেকে দীক্ষা নিয়ে এসে নিজ উদ্যোগে গড়ে তুললেন রবীন্দ্রসংগীতের প্রতিষ্ঠান ‘রবিরাগ’। আজীবন এই সংগীত আর প্রতিষ্ঠান নিয়েই ডুবে ছিলেন। যে জীবনের ইতি টেনেছেন গত ১৩ মার্চ, সন্ধ্যায়; নিজের ইচ্ছায়।

রবীন্দ্রসংগীতের কিংবদন্তি শিল্পী সাদি মহম্মদের কথা বলা হচ্ছে। নন্দিত এই শিল্পীর চলে যাওয়ার প্রায় দেড় মাস হয়ে গেছে। তবু চলে গিয়েও তিনি মিশে আছেন সবার হৃদয়ে, বিশেষত ‘রবিরাগ’র প্রতিটি স্পন্দনে। 

এই প্রতিষ্ঠান থেকেই এবার সাদি মহম্মদকে স্মরণের আয়োজন করা হয়েছে। আজ শুক্রবার (২৬ এপ্রিল) সন্ধ্যায় বসছে বিশেষ আসরটি। যেখানে গানে, কথায় ও কবিতায় স্মরণ করা হবে শিল্পীকে। 

‘রবিরাগ’র পক্ষ থেকে জানানো হয়েছে, রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত ছায়ানট সংস্কৃতি ভবনের মিলনায়তনে অনুষ্ঠিত হবে আয়োজনটি। শুরু হবে সন্ধ্যা ৭টায়। এতে দেশের রবীন্দ্রসংগীত ও সংস্কৃতি অঙ্গনের বিশিষ্টজনেরা উপস্থিত থাকবেন।

এক গানের আসরে আমিনা আহমেদ ও সাদি মহম্মদ প্রতিষ্ঠানটির সভাপতি ও রবীন্দ্রসংগীতশিল্পী আমিনা আহমেদ বলেন, ‘সাদি মহম্মদ এ দেশের সংগীতপ্রেমী মানুষকে আবিষ্ট করে রেখেছেন তার মন্দ্রমধুর কণ্ঠের আকর্ষণে। শিক্ষক হিসেবে তার অমিত নিষ্ঠায় ও মানুষ হিসেবে তার নির্মল ব্যক্তিত্বের পরশে আসা প্রত্যেককে বেঁধে রেখেছেন তিনি অপার ভালোবাসায়। তার চলে যাওয়া আমাদের করেছে বেদনাবিধুর। সাদি মহম্মদ থাকবেন সকলের হৃদয়ে, মনে। শুভ্র সমুজ্জ্বল এ মানুষকে নিয়ে আমরা থাকবো গানে, কথায়, কবিতায়।’

উল্লেখ্য, গত বছরের জুলাইতে মারা যান সাদি মহম্মদের মা। জানা যায়, মাতৃশোকে কাতর ছিলেন শিল্পী। এছাড়া মহান একাত্তরে তার পরিবারের ওপর হানাদার বাহিনীর আক্রমণের ভয়াল স্মৃতির বোঝাও বয়ে বেড়িয়েছেন আজীবন। চাপা বুকের সেসব কষ্ট নিয়ে ১৩ মার্চ তিনি আত্মহত্যার পথ বেছে নেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনিই ছিলেন ‘রবিরাগ’র পরিচালক।

/কেআই/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ফারিণের ৮ বছরের অপেক্ষা শেষ হচ্ছে ২৪ মে
ফারিণের ৮ বছরের অপেক্ষা শেষ হচ্ছে ২৪ মে
পরীর মনে প্রেমানুভব!
পরীর মনে প্রেমানুভব!
অজানা তথ্য সামনে আনলেন পরিণীতি
অজানা তথ্য সামনে আনলেন পরিণীতি
৪ বছর বয়সে শুরু, জিতেছেন ১৬টি গ্র্যামি
শুভ জন্মদিন৪ বছর বয়সে শুরু, জিতেছেন ১৬টি গ্র্যামি
ঢাকায় পুনর্মিলন সেরে ক্যাঙ্গারুর দেশে...
ঢাকায় পুনর্মিলন সেরে ক্যাঙ্গারুর দেশে...