X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

বৈরী আবহাওয়াতেও পাটুরিয়ায় মাত্রাতিরিক্ত যাত্রীর চাপ

মানিকগঞ্জ প্রতিনিধি
১১ মে ২০২১, ১৯:০৬আপডেট : ১১ মে ২০২১, ২০:০৪

বৈরী আবহাওয়ার উপেক্ষা করে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থান থেকে আসা ঈদে ঘরমুখো যাত্রীর উপচে পড়া ভিড় এখন মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাটে। মঙ্গলবার (১১ মে) সকাল থেকে পাটুরিয়া ঘাটের বহু দূর থেকে যাত্রীরা বৃষ্টিতে ভিজে পায়ে হেঁটে এসে ফেরিতে উঠছেন। ব্যক্তিগত গাড়ির চাপও রয়েছে ঘাট এলাকায়।

পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে সীমিত সংখ্যক ফেরি দিয়ে যাত্রী ও ব্যক্তিগত গাড়ি পারাপার করা হচ্ছে। এতে দীর্ঘ সময় যাত্রীদের ঘাট এলাকায় আটকে থাকতে হচ্ছে। এদিকে মানিকগঞ্জের প্রবেশদ্বার বারবারিয়া ব্রিজের পশ্চিম প্রান্ত থেকে পাটুরিয়া ফেরিঘাটমুখী ব্যক্তিগত প্রাইভেটকারসহ অন্য গাড়িগুলো ঘুরিয়ে দিচ্ছে বিজিবি।

বিজিবি টহল এলাকার দায়িত্বরত ম্যাজিস্ট্রেট সাটুরিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাবিহা ফাতেমা তুজ জহুরা বলেন, ‘সরকারি সিদ্ধান্ত অনুযায়ী ফেরিঘাটমুখী সব যানবাহন ফিরিয়ে দেওয়া হচ্ছে। তবে এরপরও বিকল্পপথে অনেক যাত্রীই ঘাটের দিকে যাচ্ছেন।’

এদিকে ঘাট এলাকার প্রায় আট কিলোমিটার আগে যানবাহন থেকে যাত্রীদের নামিয়ে দিচ্ছেন সেখানে দায়িত্বপ্রাপ্ত স্থানীয় শিবালয় উপজেলা প্রশাসন ও বিজিবির সদস্যরা। এতে যাত্রীদের ভোগান্তি আরও বেড়ে গেছে।

ঘাটসংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, করোনার সংক্রমণ রোধে সরকারি নির্দেশনায় পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে লাশ ও রোগীবাহী অ্যাম্বুলেন্স ও জরুরি পণ্যবাহী গাড়ি পারাপারের জন্য পাঁচ-ছয়টি ফেরি নিয়োজিত রাখা হয়েছে। প্রয়োজন অনুযায়ী ফেরির সংখ্যা কমানো ও বাড়ানো হয়। তবে সরকারি নির্দেশনা অনুযায়ী কর্মস্থলে ঈদ করার কথা থাকলেও রাজধানী ছেড়ে আসা হাজারো মানুষ পাটুরিয়ায় এসে ভিড় করছেন। এসব যাত্রী দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিভিন্ন জেলায় গ্রামের বাড়িতে যাচ্ছেন।

মঙ্গলবার সকাল থেকে ঢাকা-আরিচা মহাসড়কে যাত্রীবাহী যানবাহনের সংখ্যা গতকালের তুলনায় দ্বিগুণ বেড়ে গেছে। যাত্রীরা ঢাকা থেকে লোকাল বাসে ভেঙে ভেঙে মহাসড়কের শিবালয়ের টেপড়া এলাকায় আসেন। সেখানে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আবু দারদা ও বিজিবির সদস্যরা দায়িত্ব পালন করছেন। সেখানে যাত্রীদের নামিয়ে এবং যানবাহনগুলো উল্টোপথে পাঠিয়ে দেওয়া হচ্ছে। এরপরও বিভিন্ন রাস্তা দিয়ে ব্যক্তিগত গাড়ি ঘাটে আসছে। যাত্রীরা ঢাকা ও এর আশপাশের এলাকা থেকে লোকাল বাস, মাইক্রোবাস, প্রাইভেটকার, মোটরসাইকেল এমনকি পিকআপ ভ্যানে করে পাটুরিয়ার উদ্দেশে রওনা হন।

সংশ্লিষ্ট সূত্র মতে, টেপড়া এলাকায় আসার পর যাত্রীদের যানবাহন থেকে নামিয়ে দেওয়ার পর তারা সেখান থেকে রিকশা, রিকশা-ভ্যান, ইজিবাইক, মোটরসাইকেলে করে অতিরিক্ত ভাড়া দিয়ে পাটুরিয়ায় আসছেন। বেলা সোয়া ১১টার দিকে ঝড়োবাতাস ও বৃষ্টি শুরু হলে যাত্রীদের দুর্ভোগ আরও বেড়ে যায়। বৃষ্টিতে ভিজে অনেক যাত্রী ঘাটে পৌঁছান। ঘাটে এসে যাত্রীদের দীর্ঘ সময় ফেরির অপেক্ষায় থাকতে হয়। এছাড়া দুপুর থেকে মুশলধারে বৃষ্টিতে ভিজেই ঈদে ঘরমুখো মানুষ ঘাটে যাচ্ছেন।

পাটুরিয়া ঘাট এলাকায় কয়েকজন যাত্রীর সঙ্গে কথা বলে জানা গেছে, ঘাটের ৮-১০ কিলোমিটার আগে গাড়ি থেকে তাদের নামিয়ে দেওয়া হয়। এতে  ভোগান্তি আরও বেড়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয় সূত্রে জানা গেছে, পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ১৭টি ফেরি রয়েছে। এর মধ্যে পাঁচটি ফেরি দিয়ে জরুরি যানবাহন পারাপার হওয়ার কথা থাকলেও যাত্রী ও ব্যক্তিগত গাড়ি পারাপার করা হচ্ছে। মঙ্গলবার বেলা ১২টা পর্যন্ত পাটুরিয়া ঘাট থেকে ছয়টি ফেরি যাত্রী ও যানবাহন নিয়ে দৌলতদিয়া প্রান্তে যায়।

বেলা ১১টার দিকে দেখা গেছে, কোনও ফেরি ভিড়লে যাত্রীরা তাতে উঠতে দৌড়ে কাছে যাচ্ছেন। পাটুরিয়ার তিন নম্বর ঘাটে আমানত শাহ পন্টুনে ভিড়লে যাত্রীরা হুমড়ি খেয়ে ফেরিতে উঠে পড়েন। পরে ফেরিটি ঘাট ছেড়ে যায়।

সকাল থেকে দুপুর পর্যন্ত অতিরিক্ত পুলিশ সুপার (শিবালয় সার্কেল) তানিয়া আক্তার ও শিবালয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফিরোজ কবিরসহ অর্ধশত পুলিশ সদস্যকে চলমান লকডাউনে সরকার আরোপিত বিধিনিষেধ বাস্তবায়ন এবং আইনশৃঙ্খলা রক্ষায় ঘাট এলাকায় দায়িত্ব পালন করতে দেখা গেছে।

ঝুঁকি নিয়ে যে যেভাবে পারছেন ছুটছেন

পরিবারের সঙ্গে ঈদ কাটাতে ভেঙে ভেঙে দুই থেকে তিনগুণ বেশি ভাড়া গুনে বাড়ি যেতে দেখা গেছে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে। মঙ্গলবার সকাল থেকে ঢাকা-আরিচা মহাসড়কে ঘরমুখো মানুষ কেউ ভাড়ায় চালিত মাইক্রোবাস, প্রাইভেটকার কেউ বা মোটরসাইকেলে, যে যেভাবে পারছেন জীবনের ঝুঁকি নিয়ে ছুটছেন গ্রামের বাড়ি। করোনা মহামারির ভীতি নেই তাদের মাঝে। বাস বন্ধ থাকায় জীবনের ঝুঁকি নিয়ে ছোট ছোট যানে করেই বাড়ি ফিরছেন তারা।

বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয়ের উপমহাব্যবস্থাপক (ভারপ্রাপ্ত)  মো. জিল্লুর রহমান বলেন, ‘করোনার সংক্রমণ ঠেকাতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে শুধু লাশ ও রোগীবাহী অ্যাম্বুলেন্স এবং জরুরি পণ্যবাহী গাড়ি পারাপারের সিদ্ধান্ত বলবৎ রয়েছে। তবে এসব গাড়ি লোড ও আনলোড করার সময় যাত্রীরা ফেরিতে উঠে পার হচ্ছেন।’

/এমএএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
দ্বিতীয় বিয়ে করায় ছেলের আঘাতে প্রাণ গেলো বাবার
দ্বিতীয় বিয়ে করায় ছেলের আঘাতে প্রাণ গেলো বাবার
নুসিরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, শিশুসহ নিহত ৮
নুসিরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, শিশুসহ নিহত ৮
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!