X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

সুশান্তকে ছাড়া একবছর

বিনোদন ডেস্ক
১৪ জুন ২০২১, ১৭:১২আপডেট : ১৪ জুন ২০২১, ১৭:১৫

কোনও অভিনেতা যা তিন জীবনেও পান না, সুশান্ত তার চেয়ে বেশি পেয়েছেন এক জীবনে। ভেতরটাকে বাড়তে দেননি মোটেও। সবার স্মৃতিতে এখন ঝলমল করে সেই আত্মভোলা হাসি। কেউ কেউ বিশ্বাসই করতে পারছেন না যে সুশান্ত সিং রাজপুতকে ছাড়া একটা বছর পার করে দিল বলিউড।

বিশেষ করে যারা সুশান্তর সঙ্গে কাজ করেছিলেন তারা আজ (১৪ জুন) সুশান্তর প্রথম মৃত্যুবার্ষিকীতে বেশি মনে করছেন সেইসব স্মৃতি। জাতীয় পুরস্কার পাওয়া ‘ছিচোরে’ ছবিতে সুশান্তর পার্শ্বচরিত্রে থাকা তাহির রাজ বললেন, ‘ওর সঙ্গে কাজ করাটা আমার জন্য ছিল এক অনন্য অভিজ্ঞতা। তার জীবন আমাকে পেশাদারিত্বের জায়গায় তো বটেই ব্যক্তিজীবনেও প্রভাব ফেলেছে।’

‘শোনচিড়িয়া’ ছবির সহশিল্পী ভূমি পেদনেকারও আবেগাপ্লুত হয়েছেন আজ। ইনস্টাগ্রামে শেয়ার করেছেন সুশান্তের সঙ্গে তার বেশ কিছু ছবি। লিখেছেন, ‘খুব মিস করছি, তোমার একগাদা প্রশ্ন ও আরও অনেক কিছু, যা নিয়ে আমরা কথা বলতাম। আকাশের তারা থেকে শুরু করে অজানা কত কিছু, তুমি আমাকে বিশ্বটাকে এমনভাবে দেখিয়েছিলে, যা আগে কেউ দেখাতে পারেনি। আশা করি তুমি শান্তি খুঁজে পেয়েছো আমার প্রিয় এসএসআর। ওম শান্তি।’

সহ-অভিনেতার (দিল বেচারা) হঠাৎ চলে যাওয়া মেনে নিতে পারেননি শাশ্বত চট্টোপাধ্যায়। সুশান্তের মৃত্যুবার্ষিকীর আগে সংবাদমাধ্যমে শাশ্বত জানিয়েছেন, “তোমার সঙ্গে কাটানো প্রতিটা দিন, ঘণ্টা, সেকেন্ড মনে থেকে যাবে চিরকাল। মনে থেকে যাবে ব্যস্ত জামশেদপুরে শুটিং শিডিউলের দিনগুলোতেও ভোর পাঁচটায় উঠে ক্রিকেট খেলা। মনে থেকে যাবে সকালগুলোয় দেখা হতেই তোমার সরল হাসি মাখা মুখে বলা ‘গুড মর্নিং দাদা’ উইশগুলো।”

হ্যাশট্যাগ এসএসআর ও সুশান্তসিংরাজপুত-এ শ্রদ্ধা ও ভালোবাসার ঝড় তুলেছেন ভক্তরাও। এ সময় যে সিনেমার কথা বেশি উচ্চারিত হয়েছে, সেটা হলো ‘দিল বেচারা’। কারণ এ সিনেমা দেখার সময় এক শিরশিরে অনুভূতি কাজ করেছে সবার ভেতর। প্রতিটি শটেই মনে হবে, আরে এটাই তো সুশান্তর শেষ ছবি। সে তো বেঁচে নেই। সিনেমার মতো বাস্তব জীবনেও সে মরে গেছে। এমনটা মনে হওয়ার কারণ হলো, এ ছবি মুক্তি পাওয়ার দেড় মাস আগেই ‘আত্মহত্যা’ করেন তিনি। তার মৃত্যু নিয়ে গোটা বলিউডে এখনও সন্দেহর আগুনটা ধুকে ধুকে জ্বলছে।

কেন সুশান্ত এত প্রিয় ছিলেন সবার? এর সুনির্দিষ্ট একটি কারণ খুঁজে বের করা কঠিন। তবে একবাক্যে সবাই স্বীকার করেছেন, তিনি প্রতিভাবান ছিলেন। ‘কাই পো-চে’ ও ‘পিকে’ থেকে, ‘এমএস ধোনি’ ‘কেদারনাথ’ ; সব সিনেমাতেই ছিল তার উপচেপড়া পেশাদারিত্বের ছাপ।

রূপালী পর্দায় ক্যারিয়ার গড়বেন বলে স্ট্যানফোর্ডের স্কলারশিপ ও দিল্লির কলেজ অব ইঞ্জিনিয়ারিং ছেড়ে আসেন মুম্বাইতে। সিনেমার আগে কাজ করেছেন বেশকটি সিরিয়াল ও সোপ অপেরায়। কোনও কাজকেই ছোট করে দেখতেন না। তাই ধুম-২ সিনেমার ‘ধুম এগেইন’ গানে সুশান্ত নেচেছিলেন ব্যাকগ্রাউন্ড ড্যান্সার হিসেবেও।

১৪ জুন ২০২০ সালের ওই দুপুরে কী ঘটেছিল বান্দ্রার কার্টার রোডের মাউন্ড ব্লাঙ্ক অ্যাপার্টমেন্টে? সেই প্রশ্নের উত্তর ঘটনার এক বছর পরও অধরা। মুম্বাই পুলিশ দাবি করে এসেছে ‘আত্মহত্যা’ করেছেন সুশান্ত। গতবছরের আগস্টে ভারতের সুপ্রিম কোর্টের নির্দেশে সুশান্তের মৃত্যু মামলার ভার যায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাতে। তবে প্রায় ১০ মাস পরও সিবিআই স্পষ্টভাবে জানাতে পারেনি কিছু।

একনজরে সুশান্তের ক্যারিয়ার-

টিভি সিরিয়াল

কিস দেশ মে হ্যায় মেরা দিল (২০০৮-২০০৯)

পবিত্র রিশতা (২০০৯-২০১১)

জারা নাচকে দিখা (২০১০)

ঝলক দিখলা যা-৪ (২০১০-২০১১)

পবিত্র রিশতা (২০১৪)

সিআইডি (২০১৫)

সিনেমা

কাই পো চে! (২০১৩)

শুদ্ধ দেশি রোমান্স (২০১৩)

পিকে (২০১৪)

ডিটেকটিভ বোমক্যাশ বকশি (২০১৫)

এমএস ধোনি: দ্য আনটোল্ড স্টোরি (২০১৬)

রাবতা (২০১৭)

ওয়েলকাম টু নিউইয়র্ক (২০১৮, অতিথি চরিত্রে)

কেদারনাথ (২০১৮)

শোনচিড়িয়া (২০১৯)

ড্রাইভ (২০১৯)

দিল বেচারা (২০২০)

/এফএ/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!