X
রবিবার, ২৫ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮

সেকশনস

যে কারণে বৈশ্বিক চিপ সংকট আরও গভীর হবে

আপডেট : ১৫ জুন ২০২১, ১১:৫৬

মহামারি করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকেই বিশ্বজুড়ে দেখা দেয় চিপ সংকট। এবার সেই সংকট আরও গভীর হবে বলে পূর্বাভাস দেওয়া হচ্ছে। পরিস্থিতি স্বাভাবিক হতে এক বছর বা তার চেয়েও বেশি সময় লাগতে পারে বলে জানিয়েছেন বিশ্লেষকরা।

ভারতের প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে জানায়, করোনাভাইরাসের নতুন ঢেউয়ে পড়েছে এশিয়া। অঞ্চলটির টিকাদান কর্মসূচিও এখনও প্রাথমিক পর্যায়ে। এই পরিস্থিতি বৈশ্বিক চিপ সরবরাহ চেইনকে মারাত্মক ক্ষতিগ্রস্ত করবে।

চিপ বাজারজাতকরণের অন্যতম একটি কেন্দ্র তাইওয়ান। বর্তমানে সেখানে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। মে মাসের ১০ তারিখ থেকে শুরু করে এখন পর্যন্ত তাইওয়ানে করোনায় আক্রান্ত রোগী এক অঙ্ক থেকে তিন অঙ্কে পৌঁছেছে। অঞ্চলটিতে করোনায় মারা যাওয়া ৪১১ জনের মধ্যে বেশিরভাগই মারা গেছেন সাম্প্রতিক সময়ে।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়, তাইওয়ানের অন্যতম বড় চিপ টেস্টিং ও প্যাকেজিং কোম্পানি হলো কিং ইউয়ান ইলেকট্রনিকস। এ মাসে প্রতিষ্ঠানটির দুই শতাধিক কর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। অন্যদিকে আরও ২ হাজার কর্মীকে নেওয়া হয়েছে কোয়ারেন্টিনে। চলমান পরিস্থিতিতে এ মাসে প্রতিষ্ঠানটির রাজস্ব আয় এক-তৃতীয়াংশ কমে যাবে।

এছাড়া মালয়েশিয়ার চিপ বাজারজাতকারী প্রতিষ্ঠানেও পড়েছে করোনার প্রভাব। এরই মধ্যে দেশটির বেশকিছু কারখানায় উৎপাদনের গতি কমে এসেছে। মালয়েশিয়ার সেমিকন্ডাক্টর অ্যাসোসিয়েশন বলছে, লকডাউনের কারণে তাদের কার্যক্রম ১৫ থেকে ৪০ শতাংশ পর্যন্ত কমে যাবে।

বিভিন্ন পরিসংখ্যানের তথ্যানুযায়ী, ২০২১ সাল জুড়েই থাকবে বৈশ্বিক সেমিকন্ডাক্টর সংকট। ২০২২ সালে পরিস্থিতি স্বাভাবিক হতে পারে বলে আশা করা হচ্ছে। অন্যদিকে ২০২২ সালের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল থেকে জুন) বেশিরভাগ ডিভাইস সংকট কাটবে বলেও প্রত্যাশা করছেন বিশ্লেষকরা।

 

/এইচএএইচ/আইএ/

সম্পর্কিত

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

আগামীর হাল ধরবে যে প্রযুক্তিগুলো

আগামীর হাল ধরবে যে প্রযুক্তিগুলো

বাংলাদেশে তৈরি হচ্ছে ফেসবুকের বিকল্প ‘যোগাযোগ’

বাংলাদেশে তৈরি হচ্ছে ফেসবুকের বিকল্প ‘যোগাযোগ’

অনলাইন উদ্যোক্তাদের পাশে টেকমেন্ড বিডি

অনলাইন উদ্যোক্তাদের পাশে টেকমেন্ড বিডি

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

আপডেট : ২৫ জুলাই ২০২১, ১৪:০৩

মুভি ডাউনলোড করার জন্য এখন আর ২০-৩০ মিনিট অপেক্ষা কর‍তে হবে না। মাত্র এক সেকেন্ডেই ডাউনলোড করা যাবে। তাও আবার একটি-দুটি নয়, সেকেন্ডে ডাউনলোড করা যাবে ৫০ হাজার মুভি।

এমনই অকল্পনীয় দ্রুত গতির ইন্টারনেটের জন্য বিশ্ব রেকর্ড গড়েছে জাপানের ন্যাশনাল ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশনস টেকনোলজি। প্রায় ৩ হাজার কিলোমিটার এলাকা জুড়ে প্রতি সেকেন্ডে ৩১৯ টেরাবাইট (টিবিপিএস) গতির ইন্টারনেটের নজির সৃষ্টি হয়েছে দেশটিতে।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। ওই প্রতিবেদনে বলা হয়, এর আগে বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ইন্টারনেট ছিল ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের। সেখানে গবেষকরা ১৭৮ টিবিপিএস-এর রেকর্ড গড়েছিলেন। এবার তার প্রায় দ্বিগুণ গতির ইন্টারনেট দেখা গেলো জাপানে।

অনেকের মনে প্রশ্ন আসতে পারে ইন্টারনেটের এত গতি দিয়ে কী হবে? না, মুভি ডাউনলোডের জন্য এত গতি মোটেও নয়। আসলে দ্রুত ডেটা ব্যাক আপ, আপডেট ইত্যাদি ক্ষেত্রে এই ধরনের দ্রুত গতির ইন্টারনেট ব্যবহার করা হয়। গুরুত্বপূর্ণ তথ্যাবলী, বৈজ্ঞানিক গবেষণা, মহাকাশ অভিযানের ডেটা স্ট্রিমিং ও আপডেট, প্রচুর তথ্যের ব্যাক আপ নেওয়া ইত্যাদি কাজে এ ধরনের দ্রুতগতির ইন্টারনেট প্রয়োজন।

দ্রুতগতির ইন্টারনেট সম্পর্কে কিছু তথ্য:

১. টিবিপিএস মানে টেরাবিটস পার সেকেন্ড।

২. বিশ্বের সর্বোচ্চ ফিক্সড-লাইন ব্রডব্যান্ড গতির রেকর্ডের মালিক সিঙ্গাপুরে। এই গতির পরিমাণ ২০১৫ এমবিপিএস।

৩. তাত্ত্বিকভাবে ১৭৮ টিবিপিএস-এ মাত্র এক সেকেন্ডের মধ্যে পুরো নেটফ্লিক্স ডাউনলোড করা সম্ভব। এদিকে নতুন রেকর্ডের স্পিড ৩১৯ টিবিপিএস। অর্থাৎ, পুরো নেটফ্লিক্স ২ বার ডাউনলোড করা যাবে এক সেকেন্ডে।

৪. নাসার সিস্টেম প্রতি সেকেন্ডে ৪০০ জিবিপিএস গতিতে চলে।

 

/এইচএএইচ/এপিএইচ/

সম্পর্কিত

একদিনে ঢাকায় ফিরলো ৮ লাখ সিম কার্ড

একদিনে ঢাকায় ফিরলো ৮ লাখ সিম কার্ড

ডিজিটাল হাটে পশু বিক্রি হয়েছে ২৪২৪ কোটি টাকার

ডিজিটাল হাটে পশু বিক্রি হয়েছে ২৪২৪ কোটি টাকার

কৌশলগত অংশীদার হলো ক্রাউডফান্ডলি ও অথল্যাব

কৌশলগত অংশীদার হলো ক্রাউডফান্ডলি ও অথল্যাব

হোয়াটসঅ্যাপের মাল্টিডিভাইস ফিচার সম্পর্কে যা জানা প্রয়োজন

হোয়াটসঅ্যাপের মাল্টিডিভাইস ফিচার সম্পর্কে যা জানা প্রয়োজন

আগামীর হাল ধরবে যে প্রযুক্তিগুলো

আপডেট : ২৪ জুলাই ২০২১, ১৭:৫৯

মহামারির এ কালেই আচমকা যেন রকেট-গতিতে এগিয়েছে ডিজিটালাইজেশন। অটোমেশনে যুক্ত হয়েছে নতুন মাত্রা। প্রতিকূল পরিস্থিতিতে বিভিন্ন খাত সংকটে পড়লেও প্রযুক্তি প্রতিষ্ঠানের পোয়াবারো। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম আইটিপ্রো-পোর্টালের এক প্রতিবেদনে বলা হয়, আগের চেয়ে প্রযুক্তিকে অনেক বেশি গুরুত্ব দিয়ে গ্রহণ করছেন উদ্যোক্তারা। প্রতিবেদনে এমন কিছু প্রযুক্তির কথা তুলে ধরা হয়েছে যেগুলো দখল করতে যাচ্ছে আগামীর দিনগুলো।

কৃত্রিম বুদ্ধিমত্তা

গত দশক থেকে আলোড়ন সৃষ্টি করা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তাকে এখনও উদীয়মান প্রযুক্তি হিসেবেই ধরা হয়। আমাদের জীবনের অংশ হতে এআই-এর এখনও ঢের বাকি। তবে বিভিন্ন ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার উপস্থিতি কিন্তু দেখা যাচ্ছে। ছবি ও কথা বোঝা, মোবাইলের পারসোনাল অ্যাসিসট্যান্ট, নেভিগেশন অ্যাপ ইত্যাদিতে এই প্রযুক্তির ব্যবহার হচ্ছে। সামনের দিনগুলোতে চিকিৎসা ও জলবায়ু গবেষণায় এর প্রয়োগ আরও বাড়বে।

ফাইভ-জি

ফাইভ-জি মানে কেবল ওয়েবপেজ দ্রুত লোড হওয়া বা ইউটিউব ভিডিও দ্রুত দেখা বোঝায় না। এটি বিস্তৃত একটি ধারণা, অনেকটা বাস্তুসংস্থানের মতো। ফাইভ-জি এমন এক প্রযুক্তি, যা মানুষের জীবনকে সামগ্রিকভাবে গতিশীল ও স্বয়ংক্রিয় করবে। এই প্রযুক্তির সঙ্গে অন্যান্য অ্যাডভান্সড অনুষঙ্গ ও হাইস্পিড নেটওয়ার্কের মাধ্যমে আমরা সকল যন্ত্রপাতিকে আরও সহজে ব্যবহার করতে পারবো। ফাইভ-জি প্রযুক্তি প্রকৃতপক্ষে শিল্পখাতের জন্য। আগামীতে শিল্পখাত হবে ফাইভ-জি নির্ভর।

এজ কম্পিউটিং

এজ কম্পিউটিং

এজ কম্পিউটিং নতুন একটি ধারণা। দ্রুত ও কম সময়ে ডেটা প্রসেসিং করবে এ সিস্টেম। ক্লাউডে বিভিন্ন জটিল পদ্ধতির অনুসরণ ছাড়াই ব্যবহারকারীর কম্পিউটারে বা এজ সার্ভারে ডেটা স্থানান্তর করা যায় এ প্রযুক্তিতে। এটি ডেটা এবং কম্পিউটিংয়ের মধ্যকার গ্যাপও দূর করবে।

কোয়ান্টাম কম্পিউটারের জন্য ৪ কিউবিটের একটি আইবিএম প্রসেসর

কোয়ান্টাম কম্পিউটিং

এখনও বলতে গেলে আঁতুরঘরে আছে এ প্রযুক্তি। তবে সন্দেহ নেই, ভবিষ্যতের কম্পিউটার হবে কোয়ান্টাম কম্পিউটার। সুপারকন্ডাক্টর সার্কিটের কারণে এতে অকল্পনীয় গতি পায় প্রসেসর। সাধারণ কম্পিউটার যেখানে হাইভোল্টেজ (১) ও লো ভোল্টেজ (০) বুঝতে পারে, সেখানে কোয়ান্টাম কম্পিউটার আরেকটি ‘দশা’ গণনা করতে পারে। একে বলে কিউবিট। আর এ ধরনের কম্পিউটার পূর্ণগতিতে কাজ শুরু করলে দেখা যাবে সিমুলেশন ঘটিয়ে দিনে দিনেই তৈরি করা যাবে যেকোনও ভ্যাকসিন। এখনও করোনাভাইরাসের কার্যকরী ভ্যাকসিন তৈরিতে এ প্রযুক্তির কিছুটা কাজে লাগানো হচ্ছে।

গুগলের ল্যাবে আছে কোয়ান্টাম কম্পিউটার

তবে এ কম্পিউটারের বিপদও আছে। বিশেষ করে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিরাপত্তা বেষ্টনী মুহূর্তেই ভেঙে ফেলতে পারবে একটি পূর্ণাঙ্গ কোয়ান্টাম কম্পিউটার। আর তাই নিরাপত্তার ঝুঁকি চিহ্নিত করতেও এ প্রযুক্তি কাজ করবে। প্রথাগত কম্পিউটারের চেয়ে কোয়ান্টাম কম্পিউটার কয়েক কোটি গুণ দ্রুতগতির সম্পন্ন। গুগলের কাছে এমন একটি কোয়ান্টাম কম্পিউটার আছে যা কিনা আইবিএম এর সর্বোচ্চ গতিসম্পন্ন সুপারকম্পিউটারের চেয়ে ১৫ কোটি ৮০ লাখ গুণ বেশি গতিসম্পন্ন!

ব্লকচেইন

ব্লকচেইন

প্রযুক্তির ট্রেন্ডের মধ্যে গুরুত্বপূর্ণ স্থান দখল করতে যাচ্ছে ব্লকচেইন। অনেকে মনে করেন, ব্লকচেইন মানেই ক্রিপ্টোকারেন্সি। ব্যাপারটা সেরকম নয়। মোটের ওপর বলা যায়, বিটকয়েন ও অন্য ক্রিপ্টোকারেন্সিগুলো হলো ব্লকচেইন প্রযুক্তির একটি অংশ মাত্র। ব্লকচেইন মূলত তথ্য সংরক্ষণের একটি নতুন নকশা। যাতে আগের মতো বড় বড় ডেটাবেজ তৈরি না করে তথ্যগুলোকে ছোট ছোট ডিজিটাল ব্লক আকারে রাখা হয়। ব্লকগুলো আবার স্থায়ী। একবার তৈরি হওয়ার পর সেই তথ্য-ব্লক আজীবনের জন্য একটি চেইনের অংশ হয়ে যায়। মূলত প্রতিষ্ঠানের যাবতীয় লেনদেনের তথ্য যখন ব্লকচেইন আকারে থাকে, তখন সেখানে জবাবদিহিতার জায়গাটা থাকে সুস্পষ্ট। আবার এই প্রযুক্তি আরও অনেক ক্ষেত্র নিয়েও কাজ করে যেমন- স্বাস্থ্যসেবা, সাপ্লাই চেইন অ্যান্ড লজিস্টিকস, বিজ্ঞাপন বাজার ইত্যাদি।

সাইবার সিকিউরিটি

অন্যান্য প্রযুক্তির মতোই উন্নতি ঘটছে সাইবার সিকিউরিটি প্রযুক্তির। প্রতিনিয়ত নতুন নতুন থ্রেট বা হুমকি সামনে আসায় এই প্রযুক্তিতে ভিন্ন মাত্রা যুক্ত হচ্ছে।  হ্যাকাররা ব্যবহারকারীদের বিভিন্ন তথ্যে অবৈধ হস্তক্ষেপের চেষ্টা করছে।  ভবিষ্যতেও তারা এ চেষ্টা চালিয়ে যাবে। অন্যদিকে সাইবার সিকিউরিটির মাধ্যমে তথ্যের সুরক্ষা আরও ভালোভাবে নিশ্চিতের চেষ্টা করা হবে। ফলে বাড়বে সাইবার সিকিউরিটি নির্ভর প্রযুক্তির চাহিদা।

ডিস্ট্রিবিউটেড ক্লাউড

ক্লাউড কম্পিউটিংকে নতুন উচ্চতায় নিয়ে যাবে ডিস্ট্রিবিউটেড ক্লাউড টেকনোলজি। পাবলিক ক্লাউড রিসোর্সকে বিভিন্নভাবে বিতরণের ব্যবস্থা করবে এটি। এই প্রযুক্তির মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান দারুণভাবে উপকৃত হবে। বিশেষ করে ডিস্ট্রিবিউটেড ক্লাউড প্রযুক্তির মাধ্যমে তথ্য সংরক্ষণে সময়ক্ষেপণ কমবে। ডেটা হারানোর ঝুঁকি ও ব্যয়ও কমাতে পারবে এ প্রযুক্তি।

/এফএ/

সম্পর্কিত

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

বাংলাদেশে তৈরি হচ্ছে ফেসবুকের বিকল্প ‘যোগাযোগ’

বাংলাদেশে তৈরি হচ্ছে ফেসবুকের বিকল্প ‘যোগাযোগ’

অনলাইন উদ্যোক্তাদের পাশে টেকমেন্ড বিডি

অনলাইন উদ্যোক্তাদের পাশে টেকমেন্ড বিডি

অলিম্পিক গেমস উপলক্ষে গুগলের ডুডল

অলিম্পিক গেমস উপলক্ষে গুগলের ডুডল

বাংলাদেশে তৈরি হচ্ছে ফেসবুকের বিকল্প ‘যোগাযোগ’

আপডেট : ২৪ জুলাই ২০২১, ১৫:৩০

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, দেশকে আত্মনির্ভরশীল করার লক্ষে আইসিটি বিভাগের উদ্যোগে ফেসবুকের বিকল্প নিজস্ব সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ‘যোগাযোগ’ তৈরি করা হচ্ছে। এর মাধ্যমে দেশের উদ্যোক্তারা তথ্য, উপাত্ত ও যোগাযোগের জন্য নিজেদের মধ্যে একটি নিজস্ব অনলাইন মার্কেটপ্লেস ও গ্রুপ তৈরি করতে পারবে। উদ্যোক্তাদের বিদেশ নির্ভর হতে হবে না।

প্রতিমন্ত্রী শনিবার (২৪ জুলাই) উইমেন ইন ই-কমার্স (উই) আয়োজিত এন্টারপ্রেনারশিপ মাস্টারক্লাস সিরিজ-২ -এর উদ্বোধনী অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।  

পলক বলেন, আইসিটি বিভাগের উদ্যোগে ইতোমধ্যে জুম’র বিকল্প বৈঠক প্ল্যাটফর্ম এবং করোনা প্রতিরোধে ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম সুরক্ষা অ্যাপ তৈরি করা হয়েছে।  

তিনি আরও বলেন, নিজস্ব যোগাযোগের জন্য হোয়াটসঅ্যাপ’র বিকল্প হিসেবে আলাপন নামেরও একটি প্ল্যাটফর্ম তৈরি করা হচ্ছে। তিনি স্ট্রিমিং প্ল্যাটফর্মসহ নিজেদের উদ্যোগে বিভিন্ন ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি কার্যক্রমের বিস্তারিত তুলে ধরেন। 

তিনি বলেন, উইমেন ইন ই-কমার্স এই প্ল্যাটফর্ম ব্যবহার করে উপকৃত হবে।

তিনি মনে করেন, উদ্যোক্তা হওয়ার প্রথম চ্যালেঞ্জ হলো ঝুঁকি নেওয়ার সাহস থাকা। তিনি সততা, নিষ্ঠা ও স্বচ্ছতার সঙ্গে উদ্ভাবনে নিজেদের নিয়োজিত করতে নারী উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে আইসিটি অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক রেজাউল মাকসুদ জাহেদি, সিল্ক গ্লোবাল’র প্রধান নির্বাহী এবং উই’র বৈশ্বিক উপদেষ্টা সৌম্য বসু, উই’র প্রতিষ্ঠাতা ও সভাপতি নাসিমা আক্তার নিশা প্রমুখ সংযুক্ত ছিলেন। 

প্রতিমন্ত্রী পরে মাস্টার ক্লাস সিরিজ ২ -এর উদ্বোধন করেন।

 

 

/এইচএএইচ/এনএইচ/

সম্পর্কিত

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

আগামীর হাল ধরবে যে প্রযুক্তিগুলো

আগামীর হাল ধরবে যে প্রযুক্তিগুলো

অনলাইন উদ্যোক্তাদের পাশে টেকমেন্ড বিডি

অনলাইন উদ্যোক্তাদের পাশে টেকমেন্ড বিডি

অলিম্পিক গেমস উপলক্ষে গুগলের ডুডল

অলিম্পিক গেমস উপলক্ষে গুগলের ডুডল

অনলাইন উদ্যোক্তাদের পাশে টেকমেন্ড বিডি

আপডেট : ২৪ জুলাই ২০২১, ১০:৫২

এ মহামারির মধ্যেও যাতে ব্যবসায়ীরা টিকে থাকতে পারেন সেই পরামর্শ দিয়ে যাচ্ছে স্যোশাল নেটওয়ার্কিং প্রতিষ্ঠান টেকমেন্ড বিডি। পুরনো ব্যবসায়ীদের অনলাইনমুখী করা এবং নতুন উদ্যোক্তাদের অনলাইন ব্যবসাকে টিকিয়ে রাখতে পরামর্শ দিয়ে পাশে থাকছে প্রতিষ্ঠানটি।  

 

টেকমেন্ড বিডি

টেকমেন্ড বিডি মূলত একটি স্যোশাল মিডিয়া এজেন্সি। ব্যবসায়ীদের ওয়েবসাইট বা পেইজ সংক্রান্ত বিভিন্ন কারিগরি সমস্যার সমাধান নিয়ে কাজ করে এটি। ২০২০ সালে দুই তরুণ উদ্যোক্তা আহাম্মেদ আলী রবিন ও মোহাম্মদ সাইফুল ইসলাম খাঁনের হাত ধরে এর যাত্রা শুরু।

প্রতিষ্ঠাতা রবিন জানান ‘মহামারির এ সময় পুরো বিশ্বের ব্যবসা-বাণিজ্য বলতে গেলে বন্ধ। বাংলাদেশের মতো ছোট দেশগুলো নতুন আইডিয়া জেনারেট করে বাণিজ্য সচল রাখার চেষ্টা করছে। এ অবস্থায় অনলাইন উদ্যোক্তা ও তাদের মার্কেটিং কার্যক্রমে সহযোগিতা করতে ২০২০ সালে টেকমেন্ড বিডির যাত্রা শুরু। আমাদের এই ডিজিটাল মার্কেটিং প্লাটফর্মে মানুষ ঘরে বসেই তাদের সব ব্যবসা অনলাইনে নিয়ে আসতে পারছে।’

তিনি বলেন, ‘উদ্যোক্তার পণ্য আমার সোশ্যাল মিডিয়া ও ওয়েবসাইটের মাধ্যমে ক্রেতার সামনে তুলে ধরি।’

 

টেকমেন্ডের সেবা

ব্যবসায়ীদের স্যোশাল মিডিয়ায় নিয়ে আসে এ প্রতিষ্ঠান। এ ছাড়া ই-কমার্স গঠনেও সহযোগিতা করে। এর বাইরে হ্যাক হওয়া পেইজ রিকভার, বিজনেস ম্যানেজমেন্ট, সফটওয়ার তৈরি এসবও করে থাকে।

সাইবার বুলিং নিয়ে মানুষকে সচেতন করার কাজও করে টেকমেন্ড। বেকারত্ব দূর করতেও বিনামূল্যে নির্দেশনা দিচ্ছে তারা।

 

ব্যবসায়ীদের সঙ্গে নেটওয়ার্ক

টেকমেন্ডের উদ্যোক্তারা জানালেন, উদ্যোক্তারা সমস্যায় পড়লে আমাদের পেইজে যোগাযোগ করে। আমরা সেটার সমাধান দেওয়ার চেষ্টা করি। আবার কেউ যদি ব্ল্যাকমেইল বা হ্যারাসমেন্টের সমস্যায় পড়ে তাদেরও নির্দেশনা দিচ্ছি- কীভাবে কোথায় অভিযোগ জানাতে হবে, কীভাবে জিডি বা মামলা করতে হবে।

/এআরআর/এফএ/

সম্পর্কিত

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

আগামীর হাল ধরবে যে প্রযুক্তিগুলো

আগামীর হাল ধরবে যে প্রযুক্তিগুলো

বাংলাদেশে তৈরি হচ্ছে ফেসবুকের বিকল্প ‘যোগাযোগ’

বাংলাদেশে তৈরি হচ্ছে ফেসবুকের বিকল্প ‘যোগাযোগ’

অলিম্পিক গেমস উপলক্ষে গুগলের ডুডল

অলিম্পিক গেমস উপলক্ষে গুগলের ডুডল

অলিম্পিক গেমস উপলক্ষে গুগলের ডুডল

আপডেট : ২৩ জুলাই ২০২১, ২১:১৩

আলিম্পিক গেমস উপলক্ষে ডুডল প্রকাশ করেছে সার্চ জায়ান্ট গুগল। এই ডুডলে গেমও খেলা যাচ্ছে। গুগলের হোমপেজেই রয়েছে গেমটি। গেমের গ্রাফিকসটি একটু পুরনো, বলা চলে সেকেলে ধাঁচের।

শুক্রবার (২২ জুলাই) শুরু হওয়া টোকিও অলিম্পিক গেমসের উদ্বোধন উদযাপন উপলক্ষে ডুডলের এই আয়োজন। বিশেষ দিন উপলক্ষে গুগল কখনও লোগো তৈরি করে, কখনও ভিডিও দিয়ে ডুডল বানিয়ে প্রকাশ করে থাকে।

গুগলের হোমপেজে মূল লোগোর পরিবর্তে ডুডলে ক্লিক করলেই ‘ডুডল চ্যাম্পিয়ন আইল্যান্ড’ নামের গেমটি চালু হচ্ছে। কম্পিউটার ও মোবাইলে খেলা যাচ্ছে গেমটি।

 

/এইচএএইচ/আইএ/

সম্পর্কিত

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

আগামীর হাল ধরবে যে প্রযুক্তিগুলো

আগামীর হাল ধরবে যে প্রযুক্তিগুলো

বাংলাদেশে তৈরি হচ্ছে ফেসবুকের বিকল্প ‘যোগাযোগ’

বাংলাদেশে তৈরি হচ্ছে ফেসবুকের বিকল্প ‘যোগাযোগ’

অনলাইন উদ্যোক্তাদের পাশে টেকমেন্ড বিডি

অনলাইন উদ্যোক্তাদের পাশে টেকমেন্ড বিডি

সর্বশেষ

প্রতিদিন রান্না করা খাবার তুলে দেবো কর্মহীনদের: বিদিশা

প্রতিদিন রান্না করা খাবার তুলে দেবো কর্মহীনদের: বিদিশা

চাঁদপুরে করোনা ডেডিকেটেড হাসপাতালে অক্সিজেন সংকট

চাঁদপুরে করোনা ডেডিকেটেড হাসপাতালে অক্সিজেন সংকট

অলিম্পিক ইতিহাসে একই দিনে সোনা জিতলেন ভাই-বোন

অলিম্পিক ইতিহাসে একই দিনে সোনা জিতলেন ভাই-বোন

তালেবান নেতা আখুন্দজাদাকে নিয়ে যা বললেন ট্রাম্প

তালেবান নেতা আখুন্দজাদাকে নিয়ে যা বললেন ট্রাম্প

বিয়ের ৬ দিনের মাথায় শ্বশুরবাড়ির সামনে জামাইয়ের গলাকাটা লাশ

বিয়ের ৬ দিনের মাথায় শ্বশুরবাড়ির সামনে জামাইয়ের গলাকাটা লাশ

নিশো-মেহজাবীনের ‘ঘটনা সত্য’ প্রত্যাহার, ক্ষমা প্রার্থনা

নিশো-মেহজাবীনের ‘ঘটনা সত্য’ প্রত্যাহার, ক্ষমা প্রার্থনা

উগ্রবাদী বইসহ জেএমবি সদস্য গ্রেফতার

উগ্রবাদী বইসহ জেএমবি সদস্য গ্রেফতার

রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনী প্রধানের সাক্ষাৎ

রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনী প্রধানের সাক্ষাৎ

বিমান হামলায় ২৬২ তালেবান যোদ্ধাকে হত্যার দাবি আফগানিস্তানের

বিমান হামলায় ২৬২ তালেবান যোদ্ধাকে হত্যার দাবি আফগানিস্তানের

চামড়া নিয়ে এবার কোনও অভিযোগ পাইনি: শিল্পমন্ত্রী

চামড়া নিয়ে এবার কোনও অভিযোগ পাইনি: শিল্পমন্ত্রী

স্ত্রীর প্রতি সন্দেহে শিশুসন্তানকে হত্যা

স্ত্রীর প্রতি সন্দেহে শিশুসন্তানকে হত্যা

যেখানে ডেঙ্গু রোগী সেখানেই বিশেষ অভিযান: স্থানীয় সরকার মন্ত্রী

যেখানে ডেঙ্গু রোগী সেখানেই বিশেষ অভিযান: স্থানীয় সরকার মন্ত্রী

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

আগামীর হাল ধরবে যে প্রযুক্তিগুলো

আগামীর হাল ধরবে যে প্রযুক্তিগুলো

বাংলাদেশে তৈরি হচ্ছে ফেসবুকের বিকল্প ‘যোগাযোগ’

বাংলাদেশে তৈরি হচ্ছে ফেসবুকের বিকল্প ‘যোগাযোগ’

অনলাইন উদ্যোক্তাদের পাশে টেকমেন্ড বিডি

অনলাইন উদ্যোক্তাদের পাশে টেকমেন্ড বিডি

অলিম্পিক গেমস উপলক্ষে গুগলের ডুডল

অলিম্পিক গেমস উপলক্ষে গুগলের ডুডল

ক্লাউড উইন্ডোজ আনলো মাইক্রোসফট

ক্লাউড উইন্ডোজ আনলো মাইক্রোসফট

একদিনে ঢাকায় ফিরলো ৮ লাখ সিম কার্ড

একদিনে ঢাকায় ফিরলো ৮ লাখ সিম কার্ড

ইনস্টাগ্রামে দেখা যাবে বিদেশি ভাষার স্টোরি

ইনস্টাগ্রামে দেখা যাবে বিদেশি ভাষার স্টোরি

ডিজিটাল হাটে পশু বিক্রি হয়েছে ২৪২৪ কোটি টাকার

ডিজিটাল হাটে পশু বিক্রি হয়েছে ২৪২৪ কোটি টাকার

ইউনিসেফের ইউ-রিপোর্ট অ্যাপ ডেভেলপের কাজ করবে বাংলাদেশের রাইজআপ ল্যাবস

ইউনিসেফের ইউ-রিপোর্ট অ্যাপ ডেভেলপের কাজ করবে বাংলাদেশের রাইজআপ ল্যাবস

© 2021 Bangla Tribune