X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

যুদ্ধাপরাধীদের বিচারে বিশেষ অগ্রগতি

উদিসা ইসলাম
১৬ জুন ২০২১, ০৮:০০আপডেট : ১৬ জুন ২০২১, ০৮:০০

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ১৯৭৩ সালের ১৬ জুনের ঘটনা।)

যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া কেমন হবে সেই আইন নিয়ে শেষ পর্যায়ের কাজ চলছিল ১৯৭৩ সালের এই সময়ে। বেশকিছু অগ্রগতিও হয়েছিল ততদিনে। যুদ্ধাপরাধের বিচার সম্পর্কিত একটি বিল সেই বছরের জুলাইয়ের মাঝামাঝিতে সংসদ অধিবেশনের শেষ দিকে পেশ করা হবে বলে তখন জানান আইন ও সংসদ বিষয়কমন্ত্রী মনোরঞ্জন ধর। এনার প্রতিনিধিকে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, বিলটি সংসদে পেশ করার জন্য তারা সম্পূর্ণ প্রস্তুত। সরকার বর্তমানে বাজেট ও অন্যান্য আইন নিয়ে ব্যস্ত থাকায় তার পক্ষে এ মাসে বিলটি সংসদে পেশ করা সম্ভব হচ্ছে না।

এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী স্পষ্ট জানান, এর আগে বিভিন্ন আন্তর্জাতিক যুদ্ধাপরাধী বিচার অনুষ্ঠানে আদর্শ ও নীতি অনুসৃত হয়েছে। সেইসব বিবেচনায় আদর্শ ও নীতি প্রণীত হয়েছে।

যুদ্ধাপরাধের শক্তিশালী প্রমাণ আছে

আইনমন্ত্রী বলেন, নুরেমবার্গসহ বেশকিছু বিচারপ্রক্রিয়া আমাদের সামনে আছে যা যুদ্ধাপরাধের বিচারের দৃষ্টান্ত এবং আইনগত রীতি-নীতির জন্ম দিয়েছে। এই বিল প্রদানকালে এগুলো বিবেচিত হয়েছে। জেনোসাইড কনভেনশন কী বলে সেটাও বিবেচিত হয়েছে। আইনগত কোনও বাধা যাতে না থাকে সে জন্য সম্ভাব্য সব ব্যবস্থা নেওয়া হয়েছে।

আইনমন্ত্রী বলেন, ‘এটা হবে একটি স্বয়ংসম্পূর্ণ বিধান। অন্যথায় প্রস্তাবিত বিচার হাস্যকর বলে পরিগণিত হবে। আইনমন্ত্রী বলেন, অভিযুক্তরা বিদেশি আইনজীবী নিয়োগ করার সুযোগ পাবেন। এজন্য সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এই বিচারের পক্ষে যথেষ্ট সাক্ষ্য-প্রমাণ রয়েছে। আরও অনেক দুর্বল কারণে যদি বিচার হতে পারে তা হলে শক্তিশালী সাক্ষ্যগ্রহণ থাকা সত্ত্বেও তাদের বিচার করবো না কেন? বিলটি পাসের পর পরই যুদ্ধাপরাধীদের ভারত থেকে বাংলাদেশে আনা হবে বলে তিনি আভাস দেন। তবে সঠিক তারিখ জানাতে অস্বীকার করেন তিনি।’

যুদ্ধাপরাধীদের বিচারে বিশেষ অগ্রগতি পার্বত্য চট্টগ্রামের ছাত্রদের জন্য আসন সংরক্ষিত রাখতে বঙ্গবন্ধুর নির্দেশে

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে বিশ্ববিদ্যালয়, কলেজ এবং পেশা শিক্ষায়াতনগুলোকে পার্বত্য চট্টগ্রামের ছাত্রদের জন্য সংরক্ষিত আসন রাখার জন্য শিক্ষা মন্ত্রণালয় থেকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নির্দেশনামা পাঠানো হয়। নির্দেশে বলা হয়, ঢাকা মেডিক্যাল কলেজ, চট্টগ্রাম মেডিক্যাল কলেজে পার্বত্য চট্টগ্রামের ছাত্রদের জন্য আসন সংরক্ষিত থাকবে। আরও কয়েকটি প্রতিষ্ঠানের নাম উল্লেখ করা হয় তাতে। এরমধ্যে ঢাকা কারিগরি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম প্রকৌশল কলেজ, ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয় ও কৃষি কলেজ উল্লেখযোগ্য।

কমনওয়েলথ সম্মেলনে যাবেন বঙ্গবন্ধু

বঙ্গবন্ধু প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমান সেই বছর আগস্টের ২ তারিখ কমনওয়েলথ সম্মেলনে যোগ দেবেন বলে খবরে প্রকাশ হয়। অটোয়ায় অনুষ্ঠিতব্য কমনওয়েলথ সম্মেলনে প্রধানমন্ত্রী যোগদান করবেন বলে সূত্র জানায় এবং চূড়ান্ত আলোচ্যসূচি পাঠিয়ে তার ওপর বঙ্গবন্ধুর মতামত জানানোর অনুরোধ করে একটি তারবার্তা পাঠানো হয়েছে বলেও জানানো হয়।

যুদ্ধাপরাধীদের বিচারে বিশেষ অগ্রগতি জনস্বাস্থ্যের দুরবস্থা

ক্রমবর্ধমান জনসংখ্যার চাপ, উন্মুক্ত স্থানে অননুমোদিত বস্তি, হকার মার্কেটের ব্যাপক সম্প্রসারণ এবং সেইসঙ্গে ময়লা-আবর্জনা নিষ্কাশনের ব্যবস্থা বিদ্যমান না থাকায় রাজধানীতে জনস্বাস্থ্য পরিস্থিতি দারুণভাবে ভেঙে পড়েছে। তখন পর্যন্ত কেবল সরকারি হিসেবে মহামারিতে মৃতের সংখ্যা ৩ হাজার ছাড়িয়েছে। ঢাকা পৌর প্রশাসক আসিফুর রহমান এক সাংবাদিক সম্মেলনে পৌর কার্যক্রমের বিস্তারিত ব্যাখ্যাদানকালে এক প্রশ্নের জবাবে একথা জানান।

পৌর প্রশাসক বলেন, শহরে বসন্ত মহামারি পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে। তবে নতুন করে জন্ডিস ও ডিপথেরিয়া ব্যাপক আকারে দেখা দিতে শুরু করেছে। তিনি বলেন শিগগিরই আবর্জনা ও পয়ঃপ্রণালী নিষ্কাশনের কাজ ত্বরান্বিত করা সম্ভব না হলে পরিস্থিতির অবনতি ঘটবে। এর ফলে শহরের স্বাভাবিক জীবনযাত্রা অচল হয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

/এফএ/
সম্পর্কিত
খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি: প্রধানমন্ত্রী
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু গোল্ডকাপ গিনেস বুকে ওঠানোর উদ্যোগ
সর্বশেষ খবর
ক্ষমতায় যেতে বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে: ওবায়দুল কাদের
ক্ষমতায় যেতে বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে: ওবায়দুল কাদের
লেবাননের ইসরায়েলি হামলায় ২ জঙ্গি নিহত
লেবাননের ইসরায়েলি হামলায় ২ জঙ্গি নিহত
হামলার ঘটনায় মামলা করায় এবার বোমা হামলা, আহত ১৫
হামলার ঘটনায় মামলা করায় এবার বোমা হামলা, আহত ১৫
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!