X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

গণমাধ্যমে দেওয়া বক্তব্য ‘অসম্পূর্ণ ও অর্ধসত্য’ দাবি কুবি প্রশাসনের

কুবি প্রতিনিধি
১৪ জুলাই ২০২১, ১২:৪৮আপডেট : ১৪ জুলাই ২০২১, ১৩:৫৮

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষক কাজী এম আনিছুল ইসলামকে পদোন্নতি দিয়ে তা স্থগিতের ঘটনায় গণমাধ্যমে উপাচার্য-কোষাধ্যক্ষসহ কয়েকজন সিন্ডিকেট সদস্যের উদ্ধৃতি দিয়ে ‘অসম্পূর্ণ ও অর্ধসত্য’ সংবাদ প্রকাশিত হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তি দিয়েছে কুবি প্রশাসন। তবে গণমাধ্যমে বক্তব্য দেওয়া সিন্ডিকেট সদস্যরা বলছেন, তাদেরকে উদ্ধৃত করে প্রকাশিত বক্তব্য ‌‘অসম্পূর্ণ ও অর্ধসত্য’ নয়। আর বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন বিবৃতির ব্যাপারে অবগত নন তারা। 

সম্প্রতি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৮০তম সিন্ডিকেটে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক কাজী এম আনিছুল ইসলামের সহকারী অধ্যাপক পদ স্থগিত করা হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তি দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু দেশের একটি দৈনিকে প্রকাশিত সংবাদে বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন সিন্ডিকেট সদস্য বক্তব্য দিয়ে বলেন, কাজী আনিছুলের পদোন্নতি বাতিল বা পদাবনতি নিয়ে কোনও আলোচনা ও সিদ্ধান্ত ওই সিন্ডিকেটে হয়নি। 

এই সংবাদ প্রকাশিত হওয়ার পর গত ১২ জুলাই সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সাম্প্রতিক সময়ে দেশের স্বনামধন্য বিভিন্ন গণমাধ্যমে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য-ট্রেজারারসহ কয়েকজন সিন্ডিকেট সদস্যের উদ্ধৃতি দিয়ে একটি ‘অসম্পূর্ণ ও অর্ধসত্য’ সংবাদ প্রকাশিত হয়েছে। 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক কাজী এম আনিছুল ইসলামের পদোন্নতির আবেদনটি ত্রুটি যুক্ত থাকায় তা স্থগিত রেখে পুনরায় বিভাগে ফেরত পাঠানোর বিষয়টি গত ২৭ জুন অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ৮০তম সিন্ডিকেট সভায় উপস্থিত সদস্যদের মতামতের ভিত্তিতে সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে।

এই বিজ্ঞপ্তির দাবির ব্যাপারে জিজ্ঞেস করা হলে কুবির সিন্ডিকেট সদস্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. মিজানুর রহমান বলেন, ওই শিক্ষকের পদোন্নতির বিষয়টি সিন্ডিকেটে উপস্থাপনে বিভ্রান্তি ছিল, তথ্যের ঘাটতি ছিল। তার বিষয়টি সঠিকভাবে সিন্ডিকেটে উপস্থাপিত হয়নি। উনি যদি যথাযথ সনদ এনে রেজিস্ট্রারকে দেন, তাহলে আগামী সিন্ডিকেটে সেটা অনুমোদন দিয়ে দেওয়া হবে। তাকে এখন যে আবার প্রভাষক করে দেওয়া হয়েছে, এই কথাগুলো আমার জানা ছিল না। প্রশাসনের দেওয়া সংবাদ বিজ্ঞপ্তি সম্পর্কেও তিনি কিছু জানেন না বলে জানান। 

একই বিষয়ে আরেক সিন্ডিকেট সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. সাদেকা হালিম বলেন, একটি গণমাধ্যম থেকে কাজী আনিছের পদোন্নতি নিয়ে সিন্ডিকেটে আলোচনার বিষয়ে আমাদের কাছে জানতে চাইলে আমরা সিন্ডিকেটে যা করেছি তাই বলেছি। আমরা বলেছি, এখানে কোনও ব্যত্যয় হয়ে থাকলে সেটা প্ল্যানিং কমিটিকে পাঠিয়ে ঠিক করে নিয়ে আসা হোক। এর বেশি একটা কথাও বলেনি, কাজও করেনি। কিন্তু এখন যদি বলা হয় এটা অসম্পূর্ণ, তাহলে আমি জানি না এটা কোন প্রসঙ্গে বলা হচ্ছে। এটা নিয়ে আমি কোনো মন্তব্য করতে চাই না। কিন্তু আমি যেটা বলেছি, আমার বাকি সিন্ডিকেট সদস্যরাও একই কথা বলেছে। সেখানে কোনও অসঙ্গতি নেই। 

অপরদিকে কুবির সিন্ডিকেট সদস্য যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন এ বিজ্ঞপ্তির বিষয়ে কোনও মন্তব্য করতে চাননি। তবে তিনি বলেন, বর্তমানে বিশ্ববিদ্যালয়ের রাজনীতি এমন পর্যায়ে চলে গেছে, সেখানে কথা না বলাই ভালো। 

এই সংবাদ বিজ্ঞপ্তির বিষয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আসাদুজ্জামান বলেন, এই বিষয়ে আমার সাথে কেউ যোগাযোগ করেনি। এই প্রেস রিলিজের ব্যাপারেও আমি জানি না। তবে পরে জেনেছি।

এ বিষয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরীর সাথে মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

/এসএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা