X
রবিবার, ২৫ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮

সেকশনস

কৃষক-ক্ষেতমজুরসহ সবার করোনা টেস্ট নিশ্চিতের দাবি

আপডেট : ১৮ জুলাই ২০২১, ১৯:৪৫

কৃষক ক্ষেতমজুরসহ গ্রামাঞ্চলের সব মানুষের করোনা টেস্ট এবং বিনামূল্যে চিকিৎসাসহ ৭ দফা দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটি। রবিবার (১৮ জুলাই)  সব জেলার সিভিল সার্জন এবং উপজেলায় স্বাস্থ্য কর্মকর্তার মাধ্যমে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে স্মারকলিপি পেশ করে সংগঠনটি। কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে রবিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন-সমাবেশ অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে কৃষক ফ্রন্টের একটি প্রতিনিধি দল স্বাস্থ্য মন্ত্রণালয়ে স্মারকলিপি পেশ করেন।

সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কৃষক নেতা বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন সমাবেশে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্টের দপ্তফতর সম্পাদক নিখিল দাস, বাসদ ঢাকা মহানগর সদস্য সচিব জুলফিকার আলী ও সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক খালেকুজ্জামান লিপন।

সমাবেশে নেতারা বলেন, দেশে করোনার দ্বিতীয় ঢেউয়ে ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টে  সংক্রমণ ও মৃত্যু ক্রমাগত বাড়ছে। স্বাস্থ্য ও চিকিৎসার নাজুক পরিস্থিতি প্রকাশ্যে উন্মোচিত হয়েছে। সরকার সময়মতো উদ্যোগ না নেওয়ায় করোনার সংক্রমণ গ্রাম পর্যায়ে বিস্তার ঘটছে। স্বাস্থ্য অধিদফতর বলছে, এবারে সংক্রমিত রোগীর শতকরা ৫০ ভাগ গ্রাম থেকে আসছে। একদিকে গ্রামের মানুষের আর্থিক সঙ্গতি নেই, অপরদিকে গ্রামে করোনা পরীক্ষা ও চিকিৎসার ন্যূনতম ব্যবস্থা নেই। এমতাবস্থায় গ্রামীণ জনগোষ্ঠীকে করোনা অতিমারি থেকে বাঁচাতে নিম্নোক্ত দাবিগুলো বাস্তবায়নের জন্য সকারের প্রতি জোর দাবি জানান নেতারা।

তদের দাবিগুলো হচ্ছে—  জরুরি ভিত্তিতে গ্রাম পর্যায়ে বিনামূল্যে সকলের করোনা পরীক্ষার ব্যবস্থা করতে হবে, যুদ্ধকালীন পরিস্থিতি বিবেচনা করে উপজেলা /ইউনিয়ন পর্যায়ে সেনাবাহিনীর মেডিক্যাল কোরের সহায়তায় করোনা চিকিৎসার জন্য ফিল্ড হাসপাতাল স্থাপন করতে হবে, গ্রামের কৃষক ক্ষেতমজুরসহ প্রাপ্তবয়স্ক সকলকে দ্রুত টিকা দেওয়ার ব্যবস্থা করতে হবে, হাসপাতালগুলোতে শয্যাসংখ্যা, হাই ফ্লো নেজাল ক্যানুলা, আইসিইউ বেডসহ চিকিৎসা পরিধি বাড়ানো ও পর্যাপ্ত দক্ষ জনবল নিয়োগ দেওয়াসহ  কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহ ব্যবস্থা নিশ্চিত করতে হবে, স্বাস্থ্য খাতে দুর্নীতি বন্ধ করতে হবে।

এছাড়া গ্রাম-শহরের শ্রমজীবী দরিদ্রদের এক মাসের খাদ্য ও নগদ ৫ হাজার টাকা করে সহায়তা এবং  করোনা মোকাবিলায় কার্যকর লকডাউন দিতে হবে, দৈনিক কমপক্ষে ১ লাখ করোনা টেস্ট, কন্ট্রাক্ট ট্রেসিং ও আইসোলেশনের ব্যবস্থা করতে হবে এবং বিনামূল্যে সকল নাগরিকের করোনা চিকিৎসা করতে হবে। করোনায় মৃত্যুবরণকারীদের পরিবারকে রাষ্ট্রীয়ভাবে উপযুক্ত ক্ষতিপূরণ দিতে হবে।

 

/এসও/এপিএইচ/

সম্পর্কিত

আ. লীগ বলছে জোট অটুট, শরিকরা বলছে অকার্যকর

আ. লীগ বলছে জোট অটুট, শরিকরা বলছে অকার্যকর

‘খালেদা জিয়ার মুক্তি-চিকিৎসার চেয়ে রাজনীতিতেই বেশি আগ্রহী বিএনপি নেতারা’

‘খালেদা জিয়ার মুক্তি-চিকিৎসার চেয়ে রাজনীতিতেই বেশি আগ্রহী বিএনপি নেতারা’

বিএনপি-জোট ছেড়ে আসা জমিয়তের নেতারা মুক্তি পেতে শুরু করেছেন 

বিএনপি-জোট ছেড়ে আসা জমিয়তের নেতারা মুক্তি পেতে শুরু করেছেন 

দল ঢেলে সাজাচ্ছেন অলি আহমদ

আপডেট : ২৫ জুলাই ২০২১, ১৬:০২

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দল গোছাচ্ছেন ২০ দলীয় জোটের শরিক লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপির সভাপতি কর্নেল (অব.) অলি আহমদ বীর বিক্রম। ঢেলে সাজাচ্ছেন দলের প্রতিটি অঙ্গ ও সহযোগী সংগঠন।

এরই অংশ হিসেবে এ বি এম সেলিমকে আহ্বায়ক ও চিশতী মো. মোরাদুল ইসলাম খানকে সদস্য সচিব করে ৩১ সদস্য বিশিষ্ট গণতান্ত্রিক কৃষক দলের আহ্বায়ক কমিটির অনুমোদন দিয়েছেন তিনি।

রবিবার (২৫ জুলাই) দুপুরে এ তথ্য জানান দলের প্রচার সম্পাদক বিলাল হোসেন মিয়াজী। তিনি জানান, রবিবার সকালে অলি আহমদ গণতান্ত্রিক কৃষক দলের আহ্বায়ক কমিটির অনুমোদন দেন।

কমিটিতে মিজানুর রহমান, আহসানুল মোস্তাফিজ, আলিফ ইব্রাহিম খুকু, এস এম ওসমান আলী, সাহিদুল ইসলাম, শরিফুল ইসলাম, জিল্লুর রহমান, মোহাম্মদ হোসেন রানা, আরিফুর জামান ও মো. ফারুককে যুগ্ম আহ্বায়ক করা হয়েছে।

/এসটিএস/ইউএস/

সম্পর্কিত

করোনা সেল করেছে এলডিপি

করোনা সেল করেছে এলডিপি

বাজেটে অবসরভাতা বরাদ্দের প্রস্তাব এলডিপির

বাজেটে অবসরভাতা বরাদ্দের প্রস্তাব এলডিপির

করোনায় কর্মহীনদের পরিবারে চাপা হাহাকার: জিএম কাদের

আপডেট : ২৫ জুলাই ২০২১, ১৫:৩২

জাতীয় পার্টি চেয়ারম্যান জিএম কাদের বলেছেন, করোনায় কর্মহীনদের পরিবারে চাপা হাহাকার বিরাজ করছে। নিরপেক্ষ দৃষ্টিতে তালিকা তৈরি করে সরকারি ব্যবস্থাপনায় দরিদ্র পরিবারের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করারও দাবি জানান তিনি।

রবিবার (২৫ জুলাই) দুপুরে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এসব কথা বলেন কাদের।

বিবৃতিতে উল্লেখ করা হয়, পিপিআরসি ও ব্র্যাকের সাম্প্রতিক গবেষণা জরিপ বলছে, করোনায় এক বছরে দেশের প্রায় ১৫ শতাংশ মানুষের জীবনমান নতুন করে দারিদ্র্যসীমার নিচে নেমে গেছে, সংখ্যায় তা প্রায় ২ কোটি ৪৫ লাখ। আর আগে থেকে দারিদ্র্যসীমার নিচে বসবাস করছেন আরও কয়েক কোটি মানুষ। বিভিন্ন গবেষণা সংস্থার তথ্য অনুযায়ী- সেই সংখ্যাও সাড়ে ৩ কোটির কম নয়।

জিএম কাদের বলেন, করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় দেশজুড়ে চলছে লকডাউন। দ্বিতীয় ধাক্কায় দারিদ্র্যের হার আরও বৃদ্ধির আশংকা আছে। এর প্রধান কারণ মানুষের কর্মহীনতা ও আয় কমে যাওয়া। এ অবস্থায় মারাত্মক বিপর্যয় সৃষ্টি হয়েছে কর্মহীনদের পরিবারে।’

এ পরিপ্রেক্ষিতে যথাযথ তালিকা করে দরিদ্রদের মাঝে সামাজিক সুরক্ষা কর্মসূচি জোরদার করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান জাপা চেয়ারম্যান।

/এসটিএস/ইউএস/

সম্পর্কিত

গণপরিবহন ও পশুর হাটে স্বাস্থ্যবিধি নিশ্চিত করার আহ্বান

গণপরিবহন ও পশুর হাটে স্বাস্থ্যবিধি নিশ্চিত করার আহ্বান

টিকা নিয়ে দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখার দাবি জিএম কাদেরের

টিকা নিয়ে দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখার দাবি জিএম কাদেরের

তিনশ’ আসনে প্রার্থী দেওয়ার প্রস্তুতি শুরু জাপার

তিনশ’ আসনে প্রার্থী দেওয়ার প্রস্তুতি শুরু জাপার

‘হাত ধুয়ে আর মাস্ক পরে করোনা মোকাবিলা সম্ভব না’

‘হাত ধুয়ে আর মাস্ক পরে করোনা মোকাবিলা সম্ভব না’

হেলেনা জাহাঙ্গীরকে আমি নেতা বানাইনি: চুমকি

আপডেট : ২৫ জুলাই ২০২১, ১৪:২৪

সংগঠনের নামের সঙ্গে ‘লীগ’ যুক্ত করে ব্যাপক সমালোচনার মুখে বহিষ্কার হয়েছেন মহিলা বিষয়ক উপ-কমিটির সদস্য হেলেনা জাহাঙ্গীর। ব্যবসায়ী থেকে রাজনীতিক হয়ে ওঠা হেলেনাকে নেতৃত্বে আনার জন্য সুপারিশ করা হয়েছিল উল্লেখ করে আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ও মহিলা বিষয়ক উপকমিটির সদস্য সচিব মেহের আফরোজ চুমকী বলেছেন, হেলেনা জাহাঙ্গীরকে আমি এককভাবে নেতা বানাইনি। তাকে নেতৃত্ব দেওয়ার জন্য অবশ্যই সুপারিশ ছিল। এগুলোর সবই রেকর্ড আছে। তাকে উপ-কমিটির পদ দিতে একা একা সিদ্ধান্ত নেইনি।

রবিবার (২৫ জুলাই) দুপুরে তিনি বাংলা ট্রিবিউনের প্রতিবেদকের কাছে ব্যবসায়ী হেলেনা জাহাঙ্গীরকে আওয়ামী লীগের মহিলা বিষয়ক উপ-কমিটিতে পদ দেওয়ার বিষয়ে এমন প্রতিক্রিয়া জানান মেহের আফরোজ চুমকী।

সম্প্রতি আওয়ামী চাকরিজীবী লীগ নামে একটি সংগঠন খুলে ব্যাপক সমালোচনার মুখে পড়েন হেলেনা জাহাঙ্গীর। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট দিয়ে তিনি দাবি করেন, সংগঠনটির নাম এখনও সেভাবে পরিচিত না হলেও ইতোমধ্যে বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অবসরপ্রাপ্ত কর্মকর্তাসহ লাখ লাখ মানুষ এর সদস্য হয়েছেন। জেলা ও উপজেলা পর্যায়ে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে নিয়োগের বিষয়ে বিজ্ঞপ্তি দেখা গেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এ নিয়ে তীব্র সমালোচনার পর রবিবার মেহের আফরোজ চুমকি স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে তাকে বহিষ্কার করা হয়। এর আগে গতমাসে কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ থেকেও তাকে অব্যাহতি দেওয়া হয়েছে দাবি করেছেন উত্তর জেলা সভাপতি রুহুল আমিন

এদিকে আওয়ামী লীগ নেতা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের নির্দেশনায় আওয়ামী চাকরিজীবী লীগের দায়িত্ব নিয়েছেন বলে জানিয়েছিলেন হেলেনা জাহাঙ্গীর। গত শনিবার (২৪ জুলাই) তিনি বলেন, ভাইয়ার ( মুক্তিযুদ্ধ মন্ত্রী) কাছে নির্দেশনা চাইলে তিনি আমাকে বলেন, দায়িত্ব নাও, তুমি না নিলে অন্য কেউ তো ঠিকই দায়িত্ব নিবে। হেলেনা বলেন, এরপরই আমি ওই সংগঠনের দায়িত্ব নেই। 

তবে রবিবার (২৫ জুলাই) দুপুরে মুক্তিযুদ্ধ মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বাংলা ট্রিবিউনকে বলেন, হেলেনার এই বক্তব্য দুঃখজনক। একটা অসাংগঠনিক নির্দেশনা আমি কি দিতে পারি? অন্যের কাঁধে দায় চাপানো একটা সংস্কৃতি হয়ে দাঁড়িয়েছে। 

আর হেলেনা জাহাঙ্গীর সম্পর্কে আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকী বাংলা ট্রিবিউনকে বলেন, হেলেনা জাহাঙ্গীর আমার কথায় চলে না। সে কার বুদ্ধিতে চলে, কে তাকে একদিনের মধ্যে ধামাধাম বড় কিছু হয়ে যাবে এমন প্ররোচণা দেয়...। সে মনে করে বড় কিছু তো হয়েই গেছে! অথচ কতোভাবে আমি তাকে বুঝিয়েছি, আপন ছোটবোনের মতো করে বুঝিয়েছি।

কাছাকাছি থাকলে তাকে ‘নিয়ন্ত্রণও’ করতে পারতেন উল্লেখ করে চুমকী বলেন, ...পারতামও, সে যদি আমার কাছাকাছি থাকতো- কথা শুনতো। যে যা বলে লাফাতে লাফাতে যায়, কী করবো? এই হয়ে গেছে তার সমস্যা। এখন বহিষ্কার করতে হয়েছে। সে তার মত চলুক। খারাপও লাগে।

আওয়ামী লীগ মেয়েদের রাজনীতিতে সুযোগ দিতে চায় উল্লেখ করে দলের মহিলা সম্পাদক বলেন, আমরা মেয়েদের কাজ করার সুযোগ দিতে চাই, যদি দেখি কারও কাজ করার আগ্রহ আছে, তাদের সুযোগ দিতে চাই। ওই মেয়ে (হেলেনা) ধীরে চললে ভালো করতে পারতো। বিভিন্ন জায়গায় যায়, নানারকম উপদেশ নেয়, ফলে লোভে পড়ে এই পরিণতি হয়েছে। লোভে পড়লে তো আর রাজনীতি হবে না। মেয়েদের তো লোভ দেখায় অনেকেই। চোখ কান খোলা রাখতে হয়। হাতছানিতো বিভিন্ন রকম থাকেই। 

হেলেনা সম্পর্কে তিনি আরও বলেন, সেজন্যই আমি লাইবিলিটিজ বাড়াতে চাই না। সে চলুক তার মতো করে।

হেলেনা জাহাঙ্গীরের ‘মাথায় কোনও বুদ্ধি’ নাই উল্লেখ করে আওয়ামী লীগের এই নেত্রী বলেন, সে (হেলেনা) মনে করেছে বড় একটা কিছু পেয়েছি, কাজ করে সবাইকে দেখিয়ে দেবো। এই মনে করেই নাম কথিত আওয়ামী চাকরিজীবী লীগ গড়ে তুলেছে। এগুলো দলের ভাবমূর্তি নষ্ট করে সেটা তার মাথায়ই নাই। হেলেনার বোঝার মধ্যেও ঘাটতি আছে আমার মনে হয়। আছাড় খেতে খেতে একটা সময় বুঝে যাবে।

তবে এ ঘটনায় হেলেনার রাজনৈতিক ক্যারিয়ার শেষ হয়ে যাক, তা চান না চুমকী। তিনি বলেন, আমি চাই না একটা মেয়ে শেষ হয়ে যাক। আমি চাই একটা মেয়ে শিখুক, আবার ফর্মে আসুক। হেলেনার কোয়ালিটিও আছে, একদম নাই কিছু তা কিন্তু ঠিক না। বোকা টাইপের, সেন্সের ঘাটতি আছে। তবে অ্যাম্বিশাস, প্রচুর অ্যাম্বিশাস। খারাপও লাগে উপ-কমিটি থেকে বাদ দেওয়া। কী করবো? আমাকে বিব্রত করে ফেলছে। ওর জন্য এত জবাবদিহি কেন করবো? 

আরও পড়ুন:
‘লীগ’ যুক্ত সংগঠন আছে তিন শতাধিক: মুখ চেনা হলেই খুলে বসেন ‘রাজনীতির দোকান’
আ’লীগের উপ-কমিটি থেকে হেলেনা জাহাঙ্গীরকে অব্যাহতি

/ইউএস/

সম্পর্কিত

লীগ শব্দ জুড়ে দিয়েই আ.লীগের রাজনীতিতে সম্পৃক্তের সুযোগ নেই: ওবায়দুল কাদের

লীগ শব্দ জুড়ে দিয়েই আ.লীগের রাজনীতিতে সম্পৃক্তের সুযোগ নেই: ওবায়দুল কাদের

আ’লীগের উপ-কমিটি থেকে হেলেনা জাহাঙ্গীরকে অব্যাহতি

আ’লীগের উপ-কমিটি থেকে হেলেনা জাহাঙ্গীরকে অব্যাহতি

মুখ চেনা হলেই খুলে বসেন ‘রাজনীতির দোকান’

মুখ চেনা হলেই খুলে বসেন ‘রাজনীতির দোকান’

৫ আগস্ট থেকে মাসব্যাপী শোকের কর্মসূচি ঘোষণা

৫ আগস্ট থেকে মাসব্যাপী শোকের কর্মসূচি ঘোষণা

লীগ শব্দ জুড়ে দিয়েই আ.লীগের রাজনীতিতে সম্পৃক্তের সুযোগ নেই: ওবায়দুল কাদের

আপডেট : ২৫ জুলাই ২০২১, ১৩:৪০

স্বীকৃত সংগঠনের বাইরে যে কোন নামের সাথে 'লীগ' বা 'আওয়ামী' শব্দ জুড়ে দিয়ে আওয়ামী লীগের রাজনীতির সাথে সম্পৃক্ত হওয়ার কোন সুযোগ নেই বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

রবিবার (২৫ জুলাই) জাতীয় সংসদ ভবন এলাকাস্থ বাসভবনে ব্রিফিংকালে এসব কথা বলেন তিনি।

দলের গঠনতন্ত্রের বিধান অনুযায়ী আওয়ামী লীগের সহযোগী, ভ্রাতৃপ্রতিম সংগঠন এবং বিভিন্ন উপকমিটি রয়েছে এমনটা জানিয়ে ওবায়দুল কাদের বলেন, গঠনতন্ত্র অনুযায়ী স্বীকৃত সংগঠনের বাইরে কোন মনগড়া বা হঠাৎ গজিয়ে উঠা সংগঠনকে আওয়ামী লীগের সাথে সম্পৃক্ত হওয়া এবং করার কোন সুযোগ নেই।

তিনি বলেন, দল ক্ষমতায় থাকলে নানান সুবিধাভোগী শ্রেণি এবং বসন্তের কোকিলরা এ ধরনের চেষ্টায় লিপ্ত হয়, যুক্ত হয় নানান আগাছা-পরগাছা।

তিনি বলেন, দলীয় সভাপতির ঘোষণা অনুযায়ী দলের মধ্যে কারো প্রকাশ্যে বা অপ্রকাশ্যে এ ধরনের কাজে সংশ্লিষ্টতা পাওয়া গেলে তাদের বিরুদ্ধে তাৎক্ষণিক সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, দলের নাম ভাঙ্গিয়ে ব্যক্তিস্বার্থ হাসিলের অপচেষ্টাকারীদের বিরুদ্ধে নেওয়া হবে প্রশাসনিক ব্যবস্থা।

সেতুমন্ত্রী বলেন, কোন বিতর্কিত ব্যক্তির দলে অনুপ্রবেশ ঘটলে কিংবা কারও কর্মকাণ্ড নিয়ে প্রশ্ন উঠলে দলের গঠনতন্ত্র অনুযায়ী সভাপতির রাজনৈতিক কার্যালয়ে নির্বাচনী ট্রাইবুনালে লিখিত অভিযোগ দায়ের করা যেতে পারে।

মন্ত্রী বলেন, পদ্মা সেতু আমাদের সক্ষমতার প্রতীক। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার অসীম সাহসের সোনালি ফসল এ সেতু৷ পদ্মা সেতু নির্মাণের উদ্যোগ নেওয়ার পর থেকে নানামুখী ষড়যন্ত্র হয়েছে। দৃশ্যমান ও অদৃশ্য ষড়যন্ত্রের বেড়াজাল ভেঙে নিজস্ব অর্থায়নে এ সেতু নির্মাণের কাজ শুরু করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, নির্মাণ কাজ শুরুর পর থেকেই নানা গুজব, অপপ্রচার চালিয়ে যাচ্ছে দেশবিরোধী এবং উন্নয়নবিরোধী একটি অপশক্তি। মনুষ্যসৃষ্ট নানা বাধা ও ষড়যন্ত্র এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে শেখ হাসিনার নেতৃত্বে প্রমত্তা পদ্মার বুকে এখন দৃশ্যমান স্বপ্নের পদ্মা সেতু।

সেতুমন্ত্রী জানান, ২৪ জুলাই পর্যন্ত পদ্মা সেতুর মূল অবকাঠামোর নির্মাণ কাজের অগ্রগতি শতকরা ৯৪ ভাগ, আর সেতু প্রকল্পের সার্বিক অগ্রগতি শতকরা ৮৭ ভাগ।

গত ২৩ জুলাই একটি ফেরি নদীতে চলাচলের সময় পদ্মা সেতুর একটি পিয়ারে আঘাত করা প্রসঙ্গে সেতুমন্ত্রী বলেন, আঘাতকারী ফেরির ওজন ছিল ১২ শত ৮৪ টন, আর পদ্মাসেতুর ডিজাইন অনুযায়ী ৩০ নটিক্যাল মাইল গতিতে ৪ হাজার টন ওজনের নৌ-যানের ধাক্কা সামলানোর ক্যাপাসিটি রয়েছে প্রতিটি পিয়ারের।

ঘটনার পর পরই বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের প্রকৌশলী, কারিগরি কমিটির সদস্যগণ, পরামর্শক ও নির্মাণ প্রতিষ্ঠানের প্রতিনিধিদল ঘটনাস্থল পরিদর্শন করেন।

ইতোমধ্যেই ফেরির মাস্টার চালকসহ দুইজনকেই গ্রেফতার করা হয়েছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ফেরির ধাক্কায় পিয়ারের কোন ক্ষয়-ক্ষতি না হলেও এটি নিছক কোন দুর্ঘটনা নাকি উদ্দেশ্যমূলক ষড়যন্ত্রের অংশ, তা খতিয়ে দেখা হচ্ছে।

সেতুমন্ত্রী বলেন, গর্বের এ সেতু নিয়ে আগেও ষড়যন্ত্র হয়েছিলো, এখনও যে নেই তা নিশ্চিত করে বলা যাবে না।

/পিএইচসি/এমএস/

সম্পর্কিত

হেলেনা জাহাঙ্গীরকে আমি নেতা বানাইনি: চুমকি

হেলেনা জাহাঙ্গীরকে আমি নেতা বানাইনি: চুমকি

আ’লীগের উপ-কমিটি থেকে হেলেনা জাহাঙ্গীরকে অব্যাহতি

আ’লীগের উপ-কমিটি থেকে হেলেনা জাহাঙ্গীরকে অব্যাহতি

মুখ চেনা হলেই খুলে বসেন ‘রাজনীতির দোকান’

মুখ চেনা হলেই খুলে বসেন ‘রাজনীতির দোকান’

৫ আগস্ট থেকে মাসব্যাপী শোকের কর্মসূচি ঘোষণা

৫ আগস্ট থেকে মাসব্যাপী শোকের কর্মসূচি ঘোষণা

আ’লীগের উপ-কমিটি থেকে হেলেনা জাহাঙ্গীরকে অব্যাহতি

আপডেট : ২৫ জুলাই ২০২১, ১২:৫৪

আওয়ামী লীগের মহিলা বিষয়ক উপ-কমিটির সদস্য পদ থেকে ব্যবসায়ী হেলেনা জাহাঙ্গীরকে অব্যাহতি দেওয়া হয়েছে।

রবিবার (২৫ জুলাই) দলটির মহিলা বিষয়ক উপ-কমিটির সদস্য সচিব মেহের আফরোজ চুমকি স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, হেলেনা জাহাঙ্গীর আওয়ামী লীগের মহিলা বিষয়ক উপ-কমিটির সদস্য ছিলেন। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত তার সাম্প্রতিক কর্মকাণ্ড সংগঠনের নীতি বহির্ভূত হওয়ায় আওয়ামী লীগের মহিলা বিষয়ক উপ-কমিটির সদস্য পদ হতে তাকে অব্যাহতি প্রদান করা হয়েছে। 

প্রসঙ্গত, সম্প্রতি ‘বাংলাদেশ চাকরিজীবী লীগ’ নামের একটি সংগঠনের নাম জানান হেলেনা জাহাঙ্গীর। ফেসবুকে পোস্ট দিয়ে তিনি দাবি করেন, অনেকেই এই সংগঠনের নাম না জানলেও ইতো মধ্যে বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অবসরপ্রাপ্ত কর্মকর্তাসহ লাখ লাখ মানুষ এর সদস্য হয়েছেন। জেলা ও উপজেলা পর্যায়ে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে নিয়োগের বিষয়ে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল সামাজিক যোগাযোগ মাধ্যমে। বিষয়টি নিয়ে ব্যাপক সমালোচনা সৃষ্টি হওয়ার পর দল থেকে এমন সিদ্ধান্ত এলো। 

আরও পড়ুন:

‘লীগ’ যুক্ত সংগঠন আছে তিন শতাধিক: মুখ চেনা হলেই খুলে বসেন ‘রাজনীতির দোকান’

/পিএইচসি/ইউএস/

সম্পর্কিত

হেলেনা জাহাঙ্গীরকে আমি নেতা বানাইনি: চুমকি

হেলেনা জাহাঙ্গীরকে আমি নেতা বানাইনি: চুমকি

লীগ শব্দ জুড়ে দিয়েই আ.লীগের রাজনীতিতে সম্পৃক্তের সুযোগ নেই: ওবায়দুল কাদের

লীগ শব্দ জুড়ে দিয়েই আ.লীগের রাজনীতিতে সম্পৃক্তের সুযোগ নেই: ওবায়দুল কাদের

মুখ চেনা হলেই খুলে বসেন ‘রাজনীতির দোকান’

মুখ চেনা হলেই খুলে বসেন ‘রাজনীতির দোকান’

৫ আগস্ট থেকে মাসব্যাপী শোকের কর্মসূচি ঘোষণা

৫ আগস্ট থেকে মাসব্যাপী শোকের কর্মসূচি ঘোষণা

সর্বশেষ

টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ, একাদশে নাসুম

টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ, একাদশে নাসুম

মাসে ১ কোটি ভ্যাকসিন দেওয়ার পরিকল্পনা হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী

মাসে ১ কোটি ভ্যাকসিন দেওয়ার পরিকল্পনা হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী

সিলেট-৩ আসনের উপ-নির্বাচন স্থগিত চেয়ে সিইসিকে আইনি নোটিশ

সিলেট-৩ আসনের উপ-নির্বাচন স্থগিত চেয়ে সিইসিকে আইনি নোটিশ

নতুন প্রেমিকের সঙ্গেও সম্পর্কে ফাটল? 

নতুন প্রেমিকের সঙ্গেও সম্পর্কে ফাটল? 

উজিরপুরে ভুল চিকিৎসায় কাঠমিস্ত্রির মৃত্যুর অভিযোগ

উজিরপুরে ভুল চিকিৎসায় কাঠমিস্ত্রির মৃত্যুর অভিযোগ

দল ঢেলে সাজাচ্ছেন অলি আহমদ

দল ঢেলে সাজাচ্ছেন অলি আহমদ

থুতনিতে মাস্ক রেখে সিগারেট খাওয়ায় ৫০০ টাকা জরিমানা

থুতনিতে মাস্ক রেখে সিগারেট খাওয়ায় ৫০০ টাকা জরিমানা

মিসরকে হারিয়ে টিকে থাকলো আর্জেন্টিনা

অলিম্পিক ফুটবলমিসরকে হারিয়ে টিকে থাকলো আর্জেন্টিনা

ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক ফাঁকা

ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক ফাঁকা

করোনায় কর্মহীনদের পরিবারে চাপা হাহাকার: জিএম কাদের

করোনায় কর্মহীনদের পরিবারে চাপা হাহাকার: জিএম কাদের

ঘাটে ঢাকামুখী যাত্রীর চাপ

ঘাটে ঢাকামুখী যাত্রীর চাপ

মৃত্যু ও সংক্রমণে এগিয়ে ঢাকা: স্বাস্থ্য অধিদফতর

মৃত্যু ও সংক্রমণে এগিয়ে ঢাকা: স্বাস্থ্য অধিদফতর

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

আ. লীগ বলছে জোট অটুট, শরিকরা বলছে অকার্যকর

আ. লীগ বলছে জোট অটুট, শরিকরা বলছে অকার্যকর

‘খালেদা জিয়ার মুক্তি-চিকিৎসার চেয়ে রাজনীতিতেই বেশি আগ্রহী বিএনপি নেতারা’

‘খালেদা জিয়ার মুক্তি-চিকিৎসার চেয়ে রাজনীতিতেই বেশি আগ্রহী বিএনপি নেতারা’

বিএনপি-জোট ছেড়ে আসা জমিয়তের নেতারা মুক্তি পেতে শুরু করেছেন 

বিএনপি-জোট ছেড়ে আসা জমিয়তের নেতারা মুক্তি পেতে শুরু করেছেন 

‘খালেদা জিয়ার বিদেশে আধুনিক চিকিৎসা প্রয়োজন’

‘খালেদা জিয়ার বিদেশে আধুনিক চিকিৎসা প্রয়োজন’

করোনার টিকা নিলেন খালেদা জিয়া

করোনার টিকা নিলেন খালেদা জিয়া

স্বাস্থ্যবিধি না মানলে ঈদ-আনন্দ ম্লান হয়ে যাবে: বাংলাদেশ ন্যাপ

স্বাস্থ্যবিধি না মানলে ঈদ-আনন্দ ম্লান হয়ে যাবে: বাংলাদেশ ন্যাপ

‘কতিপয় রাজনীতিবিদ সমাবেশ করে করোনা ছড়িয়ে দিতে সহায়তা করেছে’

‘কতিপয় রাজনীতিবিদ সমাবেশ করে করোনা ছড়িয়ে দিতে সহায়তা করেছে’

‘অসৎ মিলার-ব্যবসায়ীদের যোগসাজশে চালের অস্বাভাবিক দাম’

‘অসৎ মিলার-ব্যবসায়ীদের যোগসাজশে চালের অস্বাভাবিক দাম’

© 2021 Bangla Tribune