X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

৩ বছরেও শেষ হয়নি ১৩ কোটি টাকার বিদ্যুৎকেন্দ্র নির্মাণকাজ

এস এম রেজাউল করিম, ঝালকাঠি
২৮ আগস্ট ২০২১, ১৭:৫৫আপডেট : ২৮ আগস্ট ২০২১, ১৭:৫৫

অব্যবস্থাপনা ও অবহেলায় মুখ থুবড়ে পড়ছে ঝালকাঠিতে ১৩ কোটি টাকার নির্মাণাধীন ৩৩/১১ কেভি বিদ্যুৎ উপকেন্দ্র। তিন বছরে তিন বার সময় বাড়ানো হলেও শেষ হয়নি নির্মাণকাজ। ফলে চালুর আগেই ব্রেকারগুলোতে মরিচা ধরেছে। অকেজো হয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে উপকেন্দ্রের যন্ত্রপাতিগুলো।

খোঁজ নিয়ে জানা যায়, ১১ জেলায় এক হাজার ২০০ কোটি টাকা ব্যয়ে ৩৩/১১ কেভি বিদ্যুৎ উপকেন্দ্র নির্মাণ করছে বিদ্যুৎ বিতরণ ও বিক্রয় প্রতিষ্ঠান ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ওজোপাডিকো)। এরই ধারাবাহিকতায় ঝালকাঠিতে ১৩ কোটি টাকা ব্যয়ে দ্বিতীয় বিদ্যুৎ উপকেন্দ্র নির্মাণের কাজ শুরু করা হয়। কিন্তু নির্মাণাধীন উপকেন্দ্রটিই এখন বিদ্যুৎ সরবরাহে বাধা। 

কার্যাদেশ অনুযায়ী, ২০২১ সালের জানুয়ারি মাসের মধ্যে উপকেন্দ্র নির্মাণের কাজ শেষ করে চালুর কথা থাকলেও সংশ্লিষ্ট দফতরের অবহেলার কারণে তা হয়নি। ২০১৮ সালের ২২ নভেম্বর ওজোপাডিকো খুলনার ব্যবস্থাপনা পরিচালক মো. শফিক উদ্দীন প্রকল্পটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। বিদ্যুৎ বিভাগের সরবরাহ কেন্দ্রে নিজস্ব জায়গায় ভারতীয় ঠিকাদার কোম্পানি এলএনটি লিমিটেড উপকেন্দ্রটি নির্মাণ করছে। কিন্তু এ পর্যন্ত তিন বার প্রকল্পের মেয়াদ বাড়ানো হলেও কাজ শেষ করতে পারেনি।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উপকেন্দ্রের নির্মাণকাজে ধীরগতির কারণে নির্ধারিত সময়ে কাজ শেষ করা সম্ভব হয়নি। বর্তমানে ফিডার কেবল ওপরে উঠানোসহ অনেক কাজ বাকি আছে। কবে নাগাদ কাজ শেষ হবে তার সঠিক তথ্য দিতে পারেনি কর্তৃপক্ষ।

১৯৯৩ সালে ঝালকাঠি শহরের নতুন কলেজ রোড সড়কে অনুরূপ বিদ্যুৎ উপকেন্দ্র নির্মাণ করেছিল ওজোপাডিকো। এটি পুরাতন হওয়ায় সংস্কার জরুরি। এটির কার্যক্ষমতা হ্রাস পাওয়ায় প্রতিদিন গ্রাহকের ১ নম্বর ফিডারসহ পাঁচ ফিডারে ঘন ঘন বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। এ কারণে গ্রাহকদের চরম দুর্ভোগ পোহাতে হয়। 

প্রতিদিন বিভিন্ন সমস্যা ও জটিলতার কারণ দেখিয়ে বিদ্যুৎ বন্ধ রাখা হয়। এসব ফিডারে মোট বিদ্যুৎ গ্রাহকের সংখ্যা ২২ হাজার। এ ছাড়া ওজোপাডিকোর আওতায় নলছিটিতে আরও আট হাজার গ্রাহক রয়েছেন। বিশেষ করে ঝালকাঠির ১ নম্বর ফিডারে সবচেয়ে বেশি বিদ্যুৎ বিপর্যয় হচ্ছে। এই ফিডারে গ্রাহকের সংখ্যা ছয় হাজার। গত ২০ বছরে এ সমস্যা চলমান থাকায় গ্রাহকরা অতিষ্ঠ।

ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রজেক্ট প্রকৌশলী জাকারিয়া শামিম বলেন, আপাতত কাজ বন্ধ। আগামী মাসে বিদ্যুৎ লাইন চার্জিংয়ের কাজ শুরু করা হবে। এখনও বেশ কিছু কাজ বাকি আছে। যেমন পুরোনো উপকেন্দ্রের সংযোগ লাইন টাওয়ারে কাজ আছে। এরপর এই নতুন উপকেন্দ্রের লাইন চার্জিংয়ের কাজ করতে হবে। এ ছাড়া ভারত থেকে পাথর আসতে দেরি এবং লকডাউনের জন্য প্রকল্পের মেয়াদে কাজ শেষ করা সম্ভব হয়নি। এখনও বাউন্ডারি ওয়াল, ড্রেন নির্মাণের কাজ শুরু করা হয়নি। হস্তান্তর প্রক্রিয়া শেষে কবে নাগাদ এটি চালু করা সম্ভব হবে, তা বলা মুশকিল।

ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রজেক্ট প্রকৌশলী জাকারিয়া শামিম বলেন, এখন কাজ বন্ধ আছে। তবে এখনও বেশ কিছু কাজ বাকি। পুরাতন উপকেন্দ্রের সংযোগ লাইন টাওয়ারে কাজ আছে। নতুন উপকেন্দ্রের লাইনের কাজ করতে হবে। ইন্ডিয়া থেকে পাথর আসতে দেরি এবং লকডাউনের জন্য প্রকল্পের মেয়াদে কাজ শেষ করা সম্ভব হয়নি।

উপকেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আবু দারদা বলেন, ফিডার ক্যাবল উঠানো ও আরও কিছু কাজ বাকি আছে। এসব কাজ শেষ হলে বিদ্যুৎ সংযোগ দেওয়া সম্ভব হবে। এটি চালু হলে সাব-স্টেশনের ফিডার বিভাজনের নিরবচ্ছিন্ন বিদুৎ সরবরাহ সম্ভব হবে। এখন সাব-স্টেশনে যেকোনো ফিডার ট্রিপ করলে অন্য ফিডার ট্রিপ করায় বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ঘটে। ফিডার সেটিং করা হলে এটি থাকবে না।

/এএম/
সম্পর্কিত
বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড
নেপাল থেকে বিদ্যুৎ আমদানি কার্যক্রম দ্রুত শেষ করার তাগিদ
বিদ্যুতে স্বস্তি দেওয়ার চেষ্টা, লোডশেডিং নেমেছে শূন্যে
সর্বশেষ খবর
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
টি-টোয়েন্টি বিশ্বকাপের অ্যাম্বাসেডর যুবরাজ
টি-টোয়েন্টি বিশ্বকাপের অ্যাম্বাসেডর যুবরাজ
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
এমপিপুত্র প্রার্থী হওয়ায় ‘আগুন জ্বলছে’ সেলিম প্রধানের গায়ে
এমপিপুত্র প্রার্থী হওয়ায় ‘আগুন জ্বলছে’ সেলিম প্রধানের গায়ে
সর্বাধিক পঠিত
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন